কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ অ্যাডাপ্টার প্রতিস্থাপন সেট আপ করবেন

উইন্ডোজ ড্রাইভার তাদের সংশ্লিষ্ট ডিভাইস ফাংশন করা. এটি ব্লুটুথ বৈশিষ্ট্যের মতোই। যদি আপনার কম্পিউটারে একটি ত্রুটিপূর্ণ ব্লুটুথ ড্রাইভার থাকে, কিন্তু আপনি অন্য ব্লুটুথ অ্যাডাপ্টার ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্রতিস্থাপন ড্রাইভারটি ইনস্টল করতে হবে৷

যাইহোক, যদি ব্লুটুথ অ্যাডাপ্টারটি আপনার মাদারবোর্ড বা ওয়্যারলেস কার্ডে একত্রিত করা হয় তবে আপনি অ্যাডাপ্টারটি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য এগিয়ে যেতে পারবেন না। আপনি এটি করতে পারবেন না কারণ Windows ড্রাইভার দেখতে থাকবে, এবং এটি প্রতি ডিভাইসে শুধুমাত্র একটি ড্রাইভার ব্যবহার করতে পারে।

একটি প্রতিস্থাপন ব্লুটুথ ড্রাইভার সেট আপ না করে, ব্লুটুথ আপনার মেশিনে কাজ করবে না। আপনার ডিভাইসে একটি প্রতিস্থাপন ব্লুটুথ অ্যাডাপ্টার ইনস্টল করতে এই নির্দেশিকায় দেওয়া পদক্ষেপগুলি এবং সমাধানগুলি অনুসরণ করুন৷

Windows 11/10 এ একটি ব্লুটুথ অ্যাডাপ্টার প্রতিস্থাপন ইনস্টল করুন

এখন আপনি একটি প্রতিস্থাপন ব্লুটুথ অ্যাডাপ্টার সেট আপ করার প্রয়োজনীয়তার প্রশংসা করেছেন, আমরা আপনাকে এটি করার জন্য সঠিক পদক্ষেপগুলি দেখাতে থাকব৷ আপনার পিসিতে একটি প্রতিস্থাপন ব্লুটুথ অ্যাডাপ্টার ইনস্টল করতে, নীচের পদ্ধতি অনুসরণ করুন:

  1. পুরনো ব্লুটুথ অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করুন৷
  2. একটি নতুন ব্লুটুথ অ্যাডাপ্টার ইনস্টল করুন৷
  3. নতুন ব্লুটুথ অ্যাডাপ্টার চেক করুন৷
  4. ব্লুটুথ ড্রাইভার ম্যানুয়ালি ইনস্টল করুন।

উপরের ধাপগুলি সম্পূর্ণ করার পরে, আপনি সফলভাবে প্রতিস্থাপন ড্রাইভার সেট আপ করতে এবং কোন সমস্যা ছাড়াই এটি ব্যবহার করতে সক্ষম হবেন। যদি আপনি উপরের প্রক্রিয়াগুলি কীভাবে সম্পাদন করতে জানেন না, এই বিভাগে নির্দেশিকাগুলি অনুসরণ করুন৷

1] পুরানো ব্লুটুথ অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ অ্যাডাপ্টার প্রতিস্থাপন সেট আপ করবেন

একটি প্রতিস্থাপন ড্রাইভার ইনস্টল করার আগে, আপনার বর্তমানে যেটি আছে তা অবশ্যই নিষ্ক্রিয় বা আনইনস্টল করতে হবে৷ ড্রাইভার আনইনস্টল করা চরম; তাই, আমরা এই নির্দেশিকায় ড্রাইভারকে নিষ্ক্রিয় করব।

স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং চালান নির্বাচন করুন রান ডায়ালগ বক্স খুলতে। সেখানে devmgmt.msc লিখুন এবং ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম।

ব্লুটুথ প্রসারিত করুন এর অধীনে চালকদের প্রকাশ করার জন্য শাখা। আপনার ব্লুটুথ অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

আপনি যদি অ্যাডাপ্টারটি নিষ্ক্রিয় করতে চান তাহলে অনুরোধ করা হলে, হ্যাঁ টিপুন নিশ্চিত করতে বোতাম।

2] নতুন ব্লুটুথ অ্যাডাপ্টার ইনস্টল করুন

আমরা অনুমান করি যে আপনার কাছে ইতিমধ্যেই একটি ব্লুটুথ অ্যাডাপ্টার রয়েছে৷

এই নির্দেশিকা অনুসরণ করে, আপনি একটি সামঞ্জস্যপূর্ণ ব্লুটুথ অ্যাডাপ্টার কিনতে পারেন। পরবর্তী ধাপ হল আপনার কম্পিউটারে এটি ইনস্টল করা৷

ব্লুটুথ অ্যাডাপ্টারগুলি সাধারণত প্লাগ-এন্ড-প্লে হয়, তাই আপনাকে কেবল এটি প্লাগ ইন করতে হবে৷ উইন্ডোজ নতুন সংযুক্ত ব্লুটুথ অ্যাডাপ্টার সনাক্ত করবে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার মেশিনে ইনস্টল করবে৷

ইনস্টলেশন সম্পূর্ণ হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

3] নতুন ব্লুটুথ অ্যাডাপ্টার চেক করুন

নতুন অ্যাডাপ্টার সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করার এখন সময়। আপনি Windows সেটিংস থেকে তা করতে পারেন . এখানে যাওয়ার দ্রুততম উপায় হল Windows কী + I ব্যবহার করা সমন্বয়।

সেটিংসে, ডিভাইস> ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস-এ যান . আপনি যদি ব্লুটুথ চালু বা বন্ধ করার জন্য একটি সুইচ দেখতে পান, তাহলে এর অর্থ হল প্রতিস্থাপন করা ব্লুটুথ অ্যাডাপ্টার কাজ করছে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ অ্যাডাপ্টার প্রতিস্থাপন সেট আপ করবেন

অন্যথায়, আপনি একটি বোতাম দেখতে পাবেন যা বলে ব্লুটুথ বা অন্য ডিভাইস যোগ করুন . আপনি যদি এটি দেখতে পান, পরবর্তী সমাধানে যান, যেখানে আমরা ম্যানুয়ালি ড্রাইভার ইনস্টল করি।

4] ব্লুটুথ ড্রাইভার ম্যানুয়ালি ইনস্টল করুন

আগেই বলা হয়েছে, ব্লুটুথ ড্রাইভার সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা উচিত। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে ব্যর্থ হলেই ম্যানুয়াল ইনস্টলেশন বিকল্পটি ব্যবহার করুন। ড্রাইভার প্রস্তুতকারকের ওয়েবসাইটে সর্বদা ইনস্টলেশন নির্দেশাবলী সহ ডাউনলোডযোগ্য সর্বশেষ ড্রাইভার থাকবে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ অ্যাডাপ্টার প্রতিস্থাপন সেট আপ করবেন

ম্যানুয়াল ইনস্টলেশন সেটিংস অ্যাপ থেকেও করা হয়। Windows সেটিংস খুলুন এবং আপডেট এবং নিরাপত্তা-এ যান .

এখানে, Windows Update-এ যান এবং আপডেটের জন্য চেক করুন টিপুন আপনি এটি দেখতে হলে বোতাম. ঐচ্ছিক আপডেট দেখুন নির্বাচন করুন .

ড্রাইভার আপডেট-এ স্যুইচ করুন ট্যাব এবং আপনার ব্লুটুথ ড্রাইভার নির্বাচন করুন. ডাউনলোড এবং ইনস্টল করুন টিপুন ড্রাইভার ডাউনলোড শুরু করতে ড্রাইভারের নীচে বোতাম।

ড্রাইভার ডাউনলোড করার পরে, স্টার্ট আপ করার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

আশা করি এটি সাহায্য করবে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ অ্যাডাপ্টার প্রতিস্থাপন সেট আপ করবেন
  1. উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ব্লুটুথ অ্যাডাপ্টারের সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করবেন

  4. উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি FTP সার্ভার সেট আপ করবেন