কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন

যখন আপনার ইন্টারনেট অপারেটর আপনার দ্বারা খরচ করা ডেটার পরিমাণের উপর ভিত্তি করে চার্জ নেয়, তখন এই ধরনের সংযোগগুলিকে বলা হয় মিটারযুক্ত সংযোগগুলি . তারা আপনাকে একটি নির্দিষ্ট ডেটা ব্যবহারের পরিসংখ্যান পর্যন্ত একটি নির্দিষ্ট হার অফার করতে পারে এবং তার পরে, তারা হয় আপনার থেকে অতিরিক্ত চার্জ নেবে বা আপনার সংযোগের গতি কমিয়ে দেবে।

মিটারড কানেকশন হল উইন্ডোজে প্রবর্তিত অনেক নতুন বৈশিষ্ট্যের মধ্যে একটি। এই বৈশিষ্ট্যটি ডেটা ব্যবহার সীমিত করতে বেশ সহায়ক যাতে ডেটা খরচ করা অর্থের বিলিংয়ের সময় আপনি হতবাক না হন। অনেক অপারেটর প্ল্যান প্রদান করেছে যা মিটারযুক্ত সংযোগ হিসাবে অনুমিত হতে পারে। বিশেষ করে 2G এবং 3G আনলিমিটেড প্ল্যানের কথা বলছি, একটি নির্দিষ্ট সীমার পরে, আপনি লক্ষ্য করবেন যে আপনার ব্যান্ডউইথ কম হারে কমে গেছে; এটি সাধারণত FUP সীমা নামে পরিচিত।

তাত্ত্বিকভাবে, মিটারযুক্ত সংযোগ হল এমন একটি শর্ত যখন আপনার অপারেটর এখন পর্যন্ত ব্যবহৃত ডেটার পরিমাণের সরাসরি আনুপাতিকতার সাথে চার্জ নেয়। যত তাড়াতাড়ি ডেটা ব্যবহার করা হয় এবং এটি পূর্বনির্ধারিত সীমাকে বাইপাস করে, অপারেটর আপনার থেকে অতিরিক্ত চার্জ বা ইন্টারনেটের গতি কমিয়ে দেয়। আপনার যদি একটি মিটারযুক্ত ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে আপনার নেটওয়ার্ক সংযোগকে Windows-এ মিটার করা হলে সেটি আপনার পাঠানো এবং গ্রহণ করা ডেটার পরিমাণ কমাতে সাহায্য করতে পারে৷

যেমনটি Windows 8.1-এ ছিল, আপনি যদি আপনার Windows 10 নেটওয়ার্ক সংযোগকে মিটারেড সংযোগে সেট করেন, আপনি ডেটা খরচ বাঁচাতে সক্ষম হবেন, কারণ কিছু ডেটা ব্যবহারের কার্যক্রম হ্রাস পায়। আসুন দেখি কিভাবে Windows 11/10-এ Wi-Fi বা একটি বেতার সংযোগ একটি মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করা যায়।

আপনার নেটওয়ার্ক সংযোগকে 'মিটারড'-এ সেট করা, উইন্ডোজ 11/10-কে স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ডাউনলোড করা থেকেও বন্ধ করতে পারে। আপনি এটি নিম্নরূপ করতে পারেন - সেটিংস অ্যাপ> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াইফাই> উন্নত বিকল্প। মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন এর জন্য স্লাইডারটিকে অন অবস্থানে নিয়ে যান৷ .

Windows 11-এ আপনার নেটওয়ার্ক সংযোগ মিটারে সেট করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন

আপনি যদি একটি নেটওয়ার্কে মিটারযুক্ত সংযোগ সক্ষম করেন, আপনার Windows 11 কম্পিউটার সেই নির্দিষ্ট নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকাকালীন স্বয়ংক্রিয়ভাবে আপডেটটি ডাউনলোড করবে না। একই কাজ করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. সেটিংস খুলুন স্টার্ট মেনু থেকে .
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট> বৈশিষ্ট্য এ ক্লিক করুন
  3. এখন মিটারযুক্ত সংযোগ সক্ষম করতে টগল ব্যবহার করুন

এখন, যখন আপনি সেই নেটওয়ার্কে সংযুক্ত থাকবেন তখন আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে।

Windows 11/10 এ মিটারযুক্ত সংযোগ সেট করতে আপনি CMD ব্যবহার করতে পারেন

আপনি একটি মিটারযুক্ত সংযোগ সেট করতে কমান্ড প্রম্পটও ব্যবহার করতে পারেন। TechNet আমাদের এখানে সাহায্য করতে পারে এমন কমান্ড তালিকাভুক্ত করেছে।

আপনার কম্পিউটারে Wi-Fi প্রোফাইলের তালিকা দেখতে, নিম্নলিখিত কমান্ডটি কপি-পেস্ট করুন এবং এন্টার টিপুন:

netsh wlan show profiles

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন

এখানে Wi-Fi সংযোগের নামটি নোট করুন যা আপনি একটি মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করতে চান৷ এখানে আমি Airtel এর উদাহরণ ব্যবহার করছি।

এখন CMD উইন্ডোতে নিম্নলিখিতটি টাইপ করুন, প্রতিস্থাপন করুন Airtel-WRTR301GN-8897_1 আপনার সংযোগের নামের সাথে নাম , এবং এন্টার টিপুন:

netsh wlan show profile name="Airtel-WRTR301GN-8897_1"

এটি নির্বাচিত সংযোগের বিশদ বিবরণ দেখাবে৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন

আপনি খরচ সেটিংস দেখতে না হওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন। এখানে খরচের বিপরীতে, আপনি অনিয়ন্ত্রিত দেখতে পাচ্ছেন আমার ক্ষেত্রে. এর মানে হল সংযোগটি আন-মিটারড বা সীমাহীন। এটিকে মিটারে পরিবর্তন করতে, আপনাকে এটিকে স্থির এ সেট করতে হবে . নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন এবং এন্টার টিপুন:

netsh wlan set profileparameter name="Airtel-WRTR301GN-8897_1" cost=Fixed

আপনি একটি কমান্ড সফলভাবে কার্যকর করা বার্তা দেখতে পাবেন এবং সংযোগটি একটি মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করা হবে৷

আপনি মোবাইল ডেটা ব্রডব্যান্ড প্ল্যানের জন্যও এই কাজটি করতে পারেন। আপনাকে শুধু wlan প্রতিস্থাপন করতে হবে wbn এর সাথে উপরে উল্লিখিত কমান্ডে। আপনি যদি আপনার মোবাইল ফোনের Wi-Fi হটস্পটে সংযুক্ত থাকেন তাহলেও এটি কাজ করবে৷

পড়ুন৷ :উইন্ডোজে ডেটা ব্যবহারের সীমা কীভাবে পরিচালনা করবেন।

Windows 10-এ মিটারযুক্ত সংযোগ কীভাবে সেট করবেন

একটি Wi-Fi নেটওয়ার্ক সংযোগ মিটার করা হিসাবে সেট করতে:

  1. Windows 10 সেটিংস খুলুন
  2. নেটওয়ার্ক ও ইন্টারনেট সেটিংস খুলুন
  3. ওয়াই-ফাই ট্যাবটি নির্বাচন করুন৷
  4. Wi-Fi নেটওয়ার্ক নামের উপর ক্লিক করুন
  5. মিটারযুক্ত সংযোগে নিচে স্ক্রোল করুন
  6. মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট চালু করুন।

নিচের উইন্ডোটি খুলতে Settings> Network &Internet> Wi-Fi খুলুন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন

পছন্দসই নেটওয়ার্ক সংযোগের জন্য, নিম্নলিখিত প্যানেলটি খুলতে WiFi নামে নিজেই ক্লিক করুন৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন

আপনি মিটারযুক্ত সংযোগ নামে একটি বিভাগ দেখতে পারেন। স্লাইডারটিকে চালু-এ নিয়ে যান অবস্থান আপনার যদি সীমিত ডেটা প্ল্যান থাকে এবং ডেটা ব্যবহারের উপর আরও নিয়ন্ত্রণ চান, তাহলে সেটিকে চালু এ সেট করুন সাহায্য করবে।

আপনি যদি অন্য ওয়াইফাই নেটওয়ার্কগুলিকে একটি মিটারযুক্ত সংযোগ হিসাবে পরিচালনা বা সেট করতে চান তবে পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন এ ক্লিক করুন এই প্যানেলটি খুলতে লিঙ্ক৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন

ওয়াইফাই> বৈশিষ্ট্য নির্বাচন করুন, এবং আপনি পছন্দসই সেটিংস দেখতে পাবেন।

আপনি যখন একটি মিটারযুক্ত সংযোগ হিসাবে একটি সংযোগ সেট করেন তখন উইন্ডোজ আপডেট স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হবে না। এখন, উইন্ডোজ স্টোর অ্যাপগুলির জন্য আপডেট হবে। সর্বশেষ তথ্য দেখানোর জন্য লাইভ টাইলসও আপডেট হবে না। অফলাইন ফাইলগুলিও সিঙ্ক হবে না। আপনি যখন এটি সেট করবেন তখন কিছু Windows স্টোর অ্যাপ পটভূমিতে সীমিত কার্যকারিতার সাথে কাজ করবে।

ডেটা ব্যবহার বেশি? এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে ডেটা ব্যবহার সীমিত ও নিরীক্ষণ করা যায়।

উইন্ডোজ 11/10 এ কীভাবে মিটারযুক্ত সংযোগ সেট করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি FTP সার্ভার সেট আপ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি অ্যাডহক কম্পিউটার-টু-কম্পিউটার নেটওয়ার্ক সেট আপ করবেন

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি অ্যাডহক কম্পিউটার-টু-কম্পিউটার নেটওয়ার্ক সেট আপ করবেন