কম্পিউটার

Windows 11/10 এ Sihost.exe কি? এটি ম্যালওয়্যার কিনা তা কীভাবে জানবেন?

একটি উইন্ডোজ কম্পিউটারে অনেক সিস্টেম ফাইল আছে যেগুলো ব্যাকগ্রাউন্ডে চলে। আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন তখন এই ফাইলগুলি শুরু হয়৷ এই ফাইলগুলির কাজ হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিভিন্ন প্রক্রিয়া পরিচালনা করা। কিন্তু কিছু ম্যালওয়্যার বা ভাইরাস কম্পিউটারের সিস্টেম ফাইল নকল করে। এমন অবস্থায়, ব্যবহারকারীর পক্ষে ম্যালওয়্যার এবং আসল সিস্টেম ফাইলের মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে। এই নিবন্ধে, আমরা আলোচনা করব একটি Sihost.exe কি Windows 11/10-এ ফাইল আছে এবং আপনি কীভাবে এটিকে ভাইরাস থেকে আলাদা করতে পারেন।

Windows 11/10 এ Sihost.exe কি?

Sihost.exe মানে শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট ফাইল এটি একটি এক্সিকিউটেবল সিস্টেম ফাইল যা ব্যাকগ্রাউন্ডে চলে এবং এটি Windows 11/10 এর জন্য একটি গুরুত্বপূর্ণ ফাইল। Sihost.exe উইন্ডোজ 10-এ প্রসঙ্গ মেনু, অ্যাকশন সেন্টার ইত্যাদি শুরু করা এবং চালু করা সহ বিভিন্ন প্রক্রিয়া সম্পাদন করে।

আপনি টাস্ক ম্যানেজারে এই ফাইলটি দেখতে পারেন। টাস্ক ম্যানেজার খুলতে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং "টাস্ক ম্যানেজার নির্বাচন করুন " এখন, “প্রক্রিয়াগুলি-এ ” ট্যাব, “শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট দেখতে নিচে স্ক্রোল করুন " ফাইল। এটি Sihost.exe ফাইল।

Windows 11/10 এ Sihost.exe কি? এটি ম্যালওয়্যার কিনা তা কীভাবে জানবেন?

আপনি কি Sihost.exe প্রক্রিয়া নিষ্ক্রিয় বা বন্ধ করতে পারেন?

আপনি “টাস্ক শেষ করুন ক্লিক করে Sihost.exe প্রক্রিয়াটি বন্ধ করতে পারেন৷ টাস্ক ম্যানেজারে ” বোতাম। এটি Sihost.exe প্রক্রিয়াটি বন্ধ করবে। কিন্তু এই ধরনের প্রচেষ্টা করা থেকে সতর্ক থাকুন, কারণ এটি আপনার সিস্টেমে একটি গুরুতর ত্রুটির কারণ হতে পারে কারণ সিহোস্ট একটি সিস্টেম ফাইল। এটি নিষ্ক্রিয় করার পরে, আপনি স্টার্ট মেনু এবং কর্টানা চালু করতে পারবেন না, কারণ এগুলি Sihost.exe প্রক্রিয়া দ্বারা নিয়ন্ত্রিত এবং পরিচালিত হয়৷ তাছাড়া, আপনি ঘন ঘন ফাইল এক্সপ্লোরার ক্র্যাশ হওয়ার সম্মুখীন হতে পারেন। এটি স্থায়ীভাবে মুছে ফেলার ফলে Windows Shell সম্পূর্ণরূপে ভেঙে যাবে৷

Sihost.exe নষ্ট হয়ে গেলে কি হবে?

একটি ত্রুটিপূর্ণ Sihost.exe বা শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট আপনার সিস্টেমকে ধীর গতিতে চালাতে পারে এবং বিভিন্ন ধরণের ত্রুটি বার্তা প্রদর্শন করতে পারে, যেমন:

  • শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট কাজ করা বন্ধ করে দিয়েছে।
  • একটি সমস্যা হয়েছে যার কারণে প্রোগ্রামটি বন্ধ হয়ে গেছে।
  • শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট (Sihost.exe) মডিউলে FFFFFFFF ঠিকানার অ্যাক্সেস লঙ্ঘন এবং ঠিকানা 00000000 পড়া (একটি অজানা কঠিন ত্রুটি)।

এই ধরনের ক্ষেত্রে, আপনার সিস্টেম ফাইল চেকার চালানো উচিত।

Sihost.exe আপনার কম্পিউটার সিস্টেমের জন্য হুমকি নয় যদি না এটি একটি দূষিত ফাইল হয়। সুতরাং, ফাইলটি সন্দেহজনক কিনা আপনি কিভাবে পরীক্ষা করতে পারেন? প্রক্রিয়াটি জানতে আরও পড়ুন।

কিভাবে পরীক্ষা করবেন Sihost.exe ভাইরাস কিনা?

অনেক ম্যালওয়্যার এবং ভাইরাস সিস্টেম ফাইলে নিজেদের ছদ্মবেশ ধারণ করতে পারে। এটি করার মাধ্যমে, তারা ব্যবহারকারীকে তাদের সম্পর্কে না জানিয়ে সিস্টেমে সক্রিয় থাকে। এই ধরনের ম্যালওয়্যার এবং ভাইরাসগুলি আপনার কম্পিউটার সিস্টেমের জন্য হুমকি এবং সেগুলি অপসারণের জন্য আপনার যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত৷ Sihost.exe ক্ষতিকারক কিনা তা পরীক্ষা করতে, নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1] “টাস্ক ম্যানেজার খুলুন ” এবং “শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট নির্বাচন করুন " এটিতে ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .”

Windows 11/10 এ Sihost.exe কি? এটি ম্যালওয়্যার কিনা তা কীভাবে জানবেন?

2] এখন, “Details-এ ক্লিক করুন "ট্যাব করুন এবং ফাইলের বিবরণ পড়ুন। যদি এটি একটি প্রকৃত ফাইল হয়, তাহলে এটির Microsoft কর্পোরেশন থেকে কপিরাইট রয়েছে৷

Windows 11/10 এ Sihost.exe কি? এটি ম্যালওয়্যার কিনা তা কীভাবে জানবেন?

বিকল্পভাবে, আপনি Sihost.exe একটি দূষিত ফাইল নাকি ডিরেক্টরিতে এর অবস্থান চেক করে তা পরীক্ষা করতে পারেন। এর জন্য, নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1] টাস্ক ম্যানেজার খুলুন, ডান-ক্লিক করুন “শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট ” এবং “ফাইল লোকেশন খুলুন নির্বাচন করুন ” বিকল্প।

Windows 11/10 এ Sihost.exe কি? এটি ম্যালওয়্যার কিনা তা কীভাবে জানবেন?

2] এখন, ফাইলটি যে ডিরেক্টরিতে অবস্থিত তা পরীক্ষা করুন। যদি এটি C:\Windows\System32 ডিরেক্টরিতে থাকে , আপনার এটা নিয়ে চিন্তা করতে হবে না।

কিন্তু ডিরেক্টরিটি যদি আমরা এখানে উল্লেখ করেছি তা ছাড়া অন্য হয় তবে এটি একটি ভাইরাস বা ম্যালওয়্যার হতে পারে৷

Windows 11/10 এ Sihost.exe কি? এটি ম্যালওয়্যার কিনা তা কীভাবে জানবেন?

ভাইরাস বা ম্যালওয়্যার হলে কী করবেন? একটি ভাল অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার দিয়ে আপনার পিসি স্ক্যান করার কথা বিবেচনা করুন৷

আপনি যদি এই ধরনের ক্ষতিকারক ফাইল থেকে সুরক্ষিত থাকতে চান তবে আপনাকে নিম্নলিখিত বিষয়গুলির যত্ন নিতে হবে:

  • আপনার Windows 10 সর্বশেষ সংস্করণে আপডেট করুন। নতুন আপডেটগুলি Windows 10 এর সম্ভাব্য দুর্বলতাগুলিকে ঠিক করে যা এটিকে সাইবার অপরাধীদের একটি সহজ লক্ষ্য করে তোলে৷
  • সর্বদা একটি কার্যকর অ্যান্টিভাইরাস ব্যবহার করুন এবং ফায়ারওয়াল সুরক্ষা অক্ষম করবেন না। এছাড়াও, আপনার অ্যান্টিভাইরাস আপ টু ডেট রাখুন৷
  • অবিশ্বস্ত উৎস থেকে কোনো লিঙ্ক খুলবেন না।
  • ওয়েব ব্রাউজারে কখনই আপনার পাসওয়ার্ড এবং সংবেদনশীল তথ্য সংরক্ষণ করবেন না, বিশেষ করে আপনার ক্রেডিট কার্ড এবং ব্যাঙ্কিং বিবরণ৷
  • সর্বদা Windows এর আসল সংস্করণ কিনুন। পাইরেটেড সংস্করণ ইনস্টল করবেন না।

Sihost.exe একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ ফাইল কিন্তু আপনার সিস্টেমে কোনো ভাইরাস বা ম্যালওয়্যার ছদ্মবেশে থাকলে আপনাকে সমস্যায় ফেলতে পারে। নিরাপদে ইন্টারনেট ব্রাউজ করা এবং শুধুমাত্র বিশ্বস্ত ওয়েবসাইট থেকে বিনামূল্যে সফ্টওয়্যার ডাউনলোড করা হল আপনার সিস্টেমে সংক্রমিত হওয়ার ঝুঁকি কমানোর জন্য কিছু ভাল অভ্যাস।

Windows 11/10 এ Sihost.exe কি? এটি ম্যালওয়্যার কিনা তা কীভাবে জানবেন?
  1. উইন্ডোজ 11/10 এ ফাইল এক্সটেনশনগুলি কীভাবে দেখাবেন

  2. উইন্ডোজ 11/10 এ mscorsvw.exe কি?

  3. Windows 11/10-এ IgfxEM.exe প্রক্রিয়া কী?

  4. আমার উইন্ডোজে wab.exe ফাইল কি? এটা কি ম্যালওয়্যার?