কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

দ্বৈত মনিটর সেট আপ করা হচ্ছে এই দিন একটি সাধারণ জিনিস. আপনি আপনার কাজের স্ক্রীন এলাকা বাড়াতে চান বা অন্য মনিটরে কিছু মিরর করতে চান না কেন, উইন্ডোজ সবই পেয়েছে। Windows 11-এ উন্নত কার্যকারিতা সহ এবং Windows 10 , এখন আপনি সহজে এবং কিছু পরিচিত কমান্ডের সাথে ডুয়াল মনিটর সেট আপ করতে পারেন। আমরা ইতিমধ্যে দেখেছি কিভাবে Windows 7 এবং Windows 8.1-এ ডুয়াল মনিটর সেট আপ করতে হয়। এখন আসুন দেখুন কিভাবে Windows 11/10 এ ডুয়াল মনিটর সেট আপ করবেন . আপনার Windows 10 দ্বিতীয় মনিটর সনাক্ত করতে না পারলে আপনি কি করতে পারেন তাও আমরা আলোচনা করব .

Windows 11/10 এ ডুয়াল মনিটর সেট আপ করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

ডুয়াল মনিটর সেটআপের জন্য হার্ডওয়্যার প্রয়োজনীয়তা

স্পষ্টতই, আপনার একটি অতিরিক্ত মনিটরের প্রয়োজন হবে এবং সেই সাথে আপনার কিছু তার এবং সংযোগকারীর প্রয়োজন হতে পারে। প্রথম এবং প্রধান পদক্ষেপ হল আপনার কম্পিউটারের পোর্টগুলি পরীক্ষা করা। আপনি যদি একটি ল্যাপটপ ব্যবহার করেন তবে আপনার কাছে শুধুমাত্র একটি HDMI পোর্ট থাকতে পারে বা খুব কমই এটির সাথে একটি VGA পোর্ট থাকতে পারে। আপনি যদি একটি কম্পিউটারে থাকেন এবং একটি মনিটর ইতিমধ্যেই সংযুক্ত থাকে, তাহলে আরেকটি অনুরূপ পোর্ট সন্ধান করুন৷ কোনো সরঞ্জাম কেনার আগে আপনার কম্পিউটার বা গ্রাফিক্স কার্ড একাধিক মনিটর সমর্থন করে তা নিশ্চিত করুন। সাধারণত, একটি VGA পোর্টে তিনটি লাইনে কয়েকটি ছোট ছিদ্র থাকে।

এখন উপযুক্ত তারের সময় এসেছে। যদি উভয় ডিভাইস (মনিটর এবং PC ) HDMI এর সাথে সামঞ্জস্যপূর্ণ , আপনি একটি HDMI পেতে পারেন৷ তার সাধারণত, পুরানো মনিটরগুলি শুধুমাত্র VGA এর সাথে সামঞ্জস্যপূর্ণ, তাই আপনার একটি VGA প্রয়োজন হবে তার এবং একটি HDMI থেকে VGA রূপান্তরকারী . মনিটর সংযোগ করুন এবং এটি চালু করুন!

দ্বিতীয় মনিটর সেট আপ করা হচ্ছে

ঠিক আছে, উইন্ডোজে চারটি প্রজেকশন মোড উপলব্ধ। আপনি শুধু ‘Win + P টিপে প্রজেকশন মেনু খুলতে পারেন কিবোর্ড থেকে। প্রথম মোড হল 'শুধুমাত্র PC স্ক্রীন৷ এবং এই মোডে, সেকেন্ডারি মনিটর কিছুই প্রদর্শন করবে না। এমন একটি মোড রয়েছে যা কেবলমাত্র সেকেন্ডারি স্ক্রিন চালু করতে পারে এবং প্রাথমিক স্ক্রিনটি বন্ধ করতে পারে। এর পরে, দুটি বেশিরভাগ ব্যবহৃত প্রজেকশন মোড আসে। 'ডুপ্লিকেট' ৷ মোড আপনাকে দ্বিতীয় মনিটরের মতো স্ক্রিনটি প্রজেক্ট করতে দেয়।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ মোড, 'প্রসারিত করুন'৷ আপনাকে আপনার প্রকৃত কাজের ক্ষেত্রটি দ্বিতীয় মনিটরে প্রসারিত করতে দেয়। ডুয়াল মনিটর সেটআপ মূলত আপনার কম্পিউটারে এই মোডে কাজ করার বিষয়ে। আপনি হয়তো এমন কাউকে দেখেছেন যিনি একটি বড় স্ক্রিন তৈরি করতে কয়েকটি মনিটরকে সহযোগিতা করেছেন। এই সেটআপটি এই 'প্রসারিত' মোডে কাজ করা ছাড়া কিছুই নয়৷

উইন্ডোজে দ্বিতীয় মনিটর কনফিগার করুন

যদিও 'ডুপ্লিকেট' মোডে তেমন কোনো কনফিগারেশনের প্রয়োজন নেই। কিন্তু এর থেকে সেরাটা পেতে আমাদের 'এক্সটেন্ড' মোডে সংযুক্ত মনিটরটিকে কনফিগার করতে হবে। আপনার প্রাথমিক মনিটরে, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং 'ডিসপ্লে সেটিংস' নির্বাচন করুন। বেশিরভাগ সেটিংস এই পৃষ্ঠায় কনফিগার করা যেতে পারে, প্রথমত, আপনাকে প্রথম মনিটরের সাপেক্ষে দ্বিতীয় মনিটরের অবস্থান নির্ধারণ করতে হবে। উদাহরণস্বরূপ, আমি আমার ল্যাপটপের বাম দিকে মনিটরটি রেখেছি তাই আমি দ্বিতীয় বক্সটিকে প্রথমটির বাম দিকে টেনে আনব। এছাড়াও, উভয় মনিটর একই স্তরে না থাকলে আপনি কিছু উচ্চতা সামঞ্জস্য করতে পারেন।

উভয় মনিটরের জন্য সেটিংস আলাদাভাবে কনফিগার করতে পারে। আপনি মনিটরের রেজোলিউশন, স্কেল লেআউট এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে পারেন। এছাড়াও, আপনি প্রাথমিক মনিটর পরিবর্তন করতে পারেন।

Windows 11-এ প্রাথমিক মনিটর পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

Windows 11-এ প্রাথমিক মনিটর পরিবর্তন করতে, পছন্দসই মনিটরের সাথে যুক্ত নম্বরটি নির্বাচন করুন, একাধিক প্রদর্শনে ক্লিক করুন বিভাগটি প্রসারিত করতে, এবং এটিকে আমার প্রধান প্রদর্শন করুন-এ টিক দিন চেকবক্স।

Windows 11-এ দ্বিতীয় বা সমস্ত ডিসপ্লেতে টাস্কবার দেখান বা লুকান

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

আপনি কয়েকটি টাস্কবার-সম্পর্কিত সেটিংস পরিবর্তন করতে পারেন। দ্বিতীয় বা সমস্ত ডিসপ্লেতে টাস্কবার দেখাতে বা লুকানোর জন্য, আপনাকে Win+I টিপতে হবে Windows সেটিংস খুলতে এবং ব্যক্তিগতকরণ> টাস্কবার-এ যান . এখানে, টাস্কবার আচরণ ক্লিক করুন এটি প্রসারিত করার জন্য বিভাগ।

Windows 11-এ এক বা একাধিক ডিসপ্লেতে ওয়ালপেপার সেট করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

ওয়ালপেপার-সম্পর্কিত সেটিংসও কাস্টমাইজ করা যেতে পারে। আপনি উভয় ডিসপ্লে ফিট করার জন্য একটি ওয়ালপেপার প্রসারিত করতে পারেন। অথবা আপনি উভয় স্ক্রিনে মিরর করা একই ওয়ালপেপার রাখতে পারেন। এমনকি আপনি উভয় স্ক্রিনে সম্পূর্ণ ভিন্ন ওয়ালপেপার থাকতে পারেন। আপনি যদি Windows 11 ব্যবহার করেন তাহলে আপনাকে ব্যক্তিগতকরণ> পটভূমিতে যেতে হবে . তারপর, ওয়ালপেপারে ডান-ক্লিক করুন, এবং সমস্ত ডেস্কটপের জন্য সেট করুন নির্বাচন করুন একাধিক ডিসপ্লেতে একটি ওয়ালপেপার সেট করার বিকল্প।

Windows 10-এ প্রাথমিক মনিটর পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

Windows 10-এ প্রাথমিক মনিটর পরিবর্তন করতে, সেই মনিটরের সাথে সম্পর্কিত নম্বরটি নির্বাচন করুন, নীচে স্ক্রোল করুন এবং 'এটিকে আমার প্রধান প্রদর্শন করুন' নির্বাচন করুন। . প্রাথমিক মনিটর সাধারণত এমন একটি যা বেশিরভাগ বিবরণ প্রদর্শন করে এবং প্রাথমিক ডেস্কটপ হোস্ট করে। যদিও টাস্কবার উভয় মনিটরে উপলব্ধ তবে প্রাথমিকটি আরও কার্যকরী এবং অ্যাক্সেসযোগ্য।

Windows 10-এ দ্বিতীয় বা সমস্ত ডিসপ্লেতে টাস্কবার দেখান বা লুকান

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

Windows 10-এ, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং 'টাস্কবার সেটিংস' নির্বাচন করুন . ‘একাধিক প্রদর্শন খুঁজতে নিচে স্ক্রোল করুন ' এখানে আপনি কয়েকটি টাস্কবার-সম্পর্কিত সেটিংস পরিবর্তন করতে পারেন যেমন সেকেন্ডারি ডিসপ্লেতে টাস্কবার দেখাবেন কিনা বা কোথায় টাস্কবার বোতাম দেখাবেন এবং কখন বোতাম এবং লেবেল একত্রিত করবেন।

আপনি যদি সমস্ত ডিসপ্লেতে টাস্কবার দেখাতে চান তবে আপনাকে অবশ্যই সব ডিসপ্লেতে আমার টাস্কবার দেখান-এ টিক দিতে হবে চেকবক্স।

আপনি একাধিক ডিসপ্লে ব্যবহার করার সময়, আমার টাস্কবার অ্যাপগুলিকে দেখান সম্প্রসারণ করতে পারেন ড্রপ-ডাউন তালিকা এবং এর মধ্যে একটি বিকল্প বেছে নিন:

  • সমস্ত টাস্কবার
  • প্রধান টাস্কবার এবং টাস্কবার যেখানে উইন্ডো খোলা থাকে
  • টাস্কবার যেখানে উইন্ডো খোলা আছে

Windows 10-এ এক বা একাধিক ডিসপ্লেতে ওয়ালপেপার সেট করুন

Windows 10-এ, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং 'ব্যক্তিগত করুন' নির্বাচন করুন৷ আপনি প্রয়োগ করতে চান এমন একটি ওয়ালপেপারের জন্য ব্রাউজ করুন। আপনি যে মনিটরটিতে এই ওয়ালপেপারটি প্রয়োগ করতে চান সেটি নির্বাচন করতে এর থাম্বনেইলে ডান-ক্লিক করুন৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

যাইহোক, যদি আপনি একটি ভিন্ন মনিটরে ভিন্ন ওয়ালপেপার সেট করতে চান, তাহলে আপনাকে ডেস্কটপের জন্য সেট করুন নির্বাচন করতে হবে> ডেস্কটপ 1  অথবা ডেস্কটপ 2  বা অন্য কোন সংখ্যা। আপনি যদি উভয় মনিটরে একটি একক ওয়ালপেপার চান তবে নিশ্চিত করুন যে আপনার হাতে একটি উচ্চ-মানের চওড়া ওয়ালপেপার আছে। প্রশস্ত ওয়ালপেপারগুলি বিশেষভাবে একাধিক প্রদর্শনের জন্য ডিজাইন করা হয়েছে এবং সেগুলি কোনও অস্বাভাবিক প্রসারিত এবং গুণমানের বিকৃতি ছাড়াই প্রয়োগ করা যেতে পারে। এছাড়াও, তারা দেখতে বেশ সুন্দর।

দ্রষ্টব্য :আপনি যখন একাধিক মনিটর সংযুক্ত করেন, তখন টাস্কবার বৈশিষ্ট্যে একটি নতুন বিকল্প দেওয়া হয়। এই বিকল্পটি কনফিগার করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। নীচের দিকে, একাধিক প্রদর্শনের অধীনে৷ , আপনি আপনার প্রাথমিক মনিটর বা সমস্ত মনিটরে টাস্কবার দেখানোর জন্য বেছে নিতে পারেন। আপনি ড্রপ-ডাউন মেনু থেকে টাস্কবার বোতামগুলি কোথায় দেখাবেন তাও কনফিগার করতে পারেন।

পড়ুন :ল্যাপটপের বাহ্যিক মনিটর সনাক্ত করা যায়নি৷

একাধিক মনিটর বাহ্যিক সরঞ্জাম

যদিও উইন্ডোজ নিজেই বিভিন্ন ধরনের কাস্টমাইজেশন অফার করে, ডুয়াল মনিটর দিয়ে আরও অনেক কিছু করা যায়। প্রচুর ফ্রিওয়্যার উপলব্ধ রয়েছে যা এই সেটআপে আরও বৈশিষ্ট্য এবং কার্যকারিতা আনতে পারে। সম্প্রতি আমরা ডুয়াল মনিটর টুলস কভার করেছি, এটি একটি ফ্রিওয়্যার যা আপনাকে এখানে এবং সেখানে কয়েকটি জিনিস নিয়ন্ত্রণ করতে দেয়। আপনি পর্দার মধ্যে মাউসের গতিবিধি সীমাবদ্ধ করতে পারেন। অথবা আপনি মনিটরের মধ্যে অবিলম্বে উইন্ডো স্থানান্তর করতে হটকি তৈরি করতে পারেন। তাছাড়া, আপনি স্ন্যাপশট নিতে পারেন এবং আপনার নিজস্ব ম্যাজিক কমান্ড তৈরি করতে পারেন, যখন টাইপ করা হয় তখন মনিটর স্যুইচ করা এবং ইত্যাদির মতো একটি নির্দিষ্ট অপারেশন করা হবে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন

ডুয়াল ডিসপ্লে মাউস ম্যানেজার নামে আরেকটি টুল রয়েছে যা স্ক্রীনের মধ্যে মাউসের গতিবিধি কাস্টমাইজ করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি ইন্টারনেটে প্রচুর অন্যান্য সরঞ্জাম খুঁজে পেতে পারেন যা আপনার প্রয়োজনের সাথে খাপ খায়।

সম্পর্কিত :কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন।

উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে পারে না

উইন্ডোজ দ্বিতীয় মনিটর সনাক্ত করতে না পারলে এই পোস্টটি দেখুন। এই পোস্টটি আপনাকে সাহায্য না করলে, ডিভাইস ম্যানেজার খুলুন এবং আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার সনাক্ত করুন . যদি আপনি এটির বিপরীতে একটি হলুদ বিস্ময়বোধক চিহ্ন দেখতে পান, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং রোল ব্যাক নির্বাচন করুন ড্রাইভারকে রোল ব্যাক করতে। যদি সেই বিকল্পটি উপলব্ধ না হয়, আপডেট নির্বাচন করুন৷ .

Windows 11 কি ডুয়াল মনিটর সমর্থন করে?

হ্যাঁ, Windows 11 উইন্ডোজ 10-এর মতো ডুয়াল মনিটর সমর্থন করে। আপনার কাছে Windows 11-এর সাথে ডুয়াল মনিটর কনফিগার করার জন্য প্রায় একই রকম বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি মনিটরগুলিকে প্রসারিত করতে চান কিনা, তাদের ডুপ্লিকেট করতে চান কিনা তা বেছে নিতে পারেন। , আপনি বিভিন্ন ওয়ালপেপার সেট করতে পারেন, টাস্কবার দেখাতে বা লুকাতে পারেন, ইত্যাদি।

আমি কিভাবে Windows 11 এ আমার প্রাথমিক মনিটর পরিবর্তন করব?

Windows 11-এ আপনার প্রাথমিক মনিটর পরিবর্তন করতে, আপনাকে Windows সেটিংস খুলতে Win+I চাপতে হবে এবং সিস্টেম> প্রদর্শন-এ যেতে হবে। . তারপরে, আপনি প্রাথমিক মনিটর হিসাবে সেট করতে চান এমন পছন্দসই প্রদর্শন চয়ন করুন। এর পরে, একাধিক প্রদর্শনগুলি প্রসারিত করুন৷ বিভাগে, এবং এটিকে আমার প্রধান প্রদর্শন করুন-এ টিক দিন চেকবক্স।

আশা করি এটি আপনাকে Windows 11/10 এ ডুয়াল মনিটর সেট আপ করতে সাহায্য করবে৷ আমি ইতিমধ্যে উল্লেখ করেছি যে উইন্ডোজ 11/10 এ ডুয়াল মনিটরের জন্য উন্নত সমর্থন রয়েছে। আপনি আপনার সুবিধামত যে কোন জায়গায় এই সেটআপটি ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন
  1. কিভাবে একটি নতুন Windows 11/10 কম্পিউটার সেট আপ এবং কনফিগার করবেন

  2. উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে গুগল সহকারী সেট আপ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করবেন

  4. উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি FTP সার্ভার সেট আপ করবেন