কম্পিউটার

কীবোর্ড ছাড়াই উইন্ডোজ কম্পিউটারে কীভাবে লগ ইন করবেন

যদি এমন হয় যে আপনার কীবোর্ডটি হঠাৎ কাজ করা বন্ধ করে দেয় বা আপনি যখন আপনার পিসিতে লগইন করার চেষ্টা করেন তখন কিছু কী কাজ করে না, তাহলে বেশিরভাগ ক্ষেত্রে আপনি আটকে থাকবেন যদি না আপনি একটি নতুন পান বা ধার নেন। ভাল খবর হল যে আপনি এখনও আপনার Windows 11/10 পিসিতে একটি শারীরিক কীবোর্ড সংযুক্ত করে লগ ইন করতে পারেন, এবং আপনার মাউস সংযুক্ত করে, এটি আপনাকে কয়েকটি মৌলিক বিষয়ে সাহায্য করবে৷

কীবোর্ড ছাড়া উইন্ডোজ কম্পিউটারে কিভাবে লগ ইন করবেন

আপনার কম্পিউটার চালু করুন, এবং লগইন স্ক্রীনের জন্য অপেক্ষা করুন। আপনার লক স্ক্রীন ওয়ালপেপার চালু থাকলে আপনাকে একটি কী টিপতে হতে পারে।

কীবোর্ড ছাড়াই উইন্ডোজ কম্পিউটারে কীভাবে লগ ইন করবেন

Ease of Access Center সন্ধান করুন৷ ” স্ক্রিনের নীচে ডানদিকে বোতাম। প্রতীকটি দেখতে হুইল-চেয়ার আইকন বা হিউম্যানয়েড আইকনের মতো যা আপনি বাস্তব জগতেও দেখেছেন। উইন্ডোজে, এটি উইন্ডোজের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সরঞ্জামের একটি সেট অফার করে৷

কীবোর্ড ছাড়াই উইন্ডোজ কম্পিউটারে কীভাবে লগ ইন করবেন

এটি খুলতে ক্লিক করুন, এবং অন-স্ক্রীন কীবোর্ড বলে একটি বিকল্প খুঁজুন .

এটিতে ক্লিক করুন এবং আপনি স্ক্রিনে একটি ভার্চুয়াল কীবোর্ড দেখতে পাবেন। এটি অন-স্ক্রিন কীবোর্ড৷

কীবোর্ড ছাড়াই উইন্ডোজ কম্পিউটারে কীভাবে লগ ইন করবেন

এখন আপনি আপনার পাসওয়ার্ড টাইপ করতে আপনার মাউস ব্যবহার করতে পারেন, এবং এন্টার টিপুন। আপনার যদি টাচ-স্ক্রিন থাকে, আপনি টাচ ব্যবহার করতে পারেন।

এটি বলেছে, আপনি যদি কণ্ঠস্বর শুনতে শুরু করেন, তবে এটি সেই কথক যিনি দৃষ্টি চ্যালেঞ্জের মুখোমুখি তাদের সাহায্য করার চেষ্টা করছেন। অন-স্ক্রীন কীবোর্ড হল একটি পূর্ণ-বিকশিত কীওয়ার্ড যার অর্থ আপনি যেকোনো জটিল পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন।

একটি বিশেষ অক্ষর ব্যবহার করার জন্য, আপনাকে শিফট কী ব্যবহার করতে হতে পারে এবং আপনি যদি ফোকাস হারিয়ে ফেলেন, কেবল আপনার মাউস ব্যবহার করুন বা কীবোর্ডে আলতো চাপুন।

একবার আপনি লগ ইন করলে, আমি আপনাকে এই পোস্টগুলি অনুসরণ করে সমস্যা সমাধান শুরু করার পরামর্শ দেব:

  • কিবোর্ড বা মাউস কাজ করছে না
  • ল্যাপটপ কীবোর্ড কাজ করছে না
  • ব্লুটুথ ডিভাইস দেখা যাচ্ছে না বা সংযোগ হচ্ছে না

আপনি উইন্ডোজে লগ ইন করার সময় অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করতে পারেন। যখন ফিজিক্যাল কীবোর্ড আশানুরূপ কাজ না করে তখন এটি কার্যকর হয়।

কীবোর্ড ছাড়াই উইন্ডোজ কম্পিউটারে কীভাবে লগ ইন করবেন

Windows 11-এ:

সেটিংস> সহজে অ্যাক্সেস> কীবোর্ড> অন-স্ক্রীন কীবোর্ড> টগল অন

এ যান

Windows 10-এ:

সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> কীবোর্ড> অন-স্ক্রিন কীবোর্ড চালু করুন।

আপনার কাছে স্টিকি কী, ফিল্টার কী, টগল কী, শর্টকাট আন্ডারলাইন ইত্যাদি চালু করার বিকল্প রয়েছে। আপনি প্রতিটি ক্লিকের জন্য শব্দ সক্ষম করতে বেছে নিতে পারেন, একটি কীবোর্ডের সাথে একটি সেটিং চালু করার সময় একটি সতর্কতা বার্তা প্রদর্শন করতে পারেন৷

পরবর্তী পড়ুন :কীবোর্ড বা মাউস ছাড়া উইন্ডোজ কম্পিউটার কীভাবে ব্যবহার করবেন।

অন-স্ক্রিন কীবোর্ডের শর্টকাট কী কী?

আপনি যদি ইতিমধ্যেই Windows লগ ইন করে থাকেন এবং অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করতে চান, তাহলে ভার্চুয়াল কীবোর্ড চালু করতে WIN + Control + O ব্যবহার করুন। আপনি যখন লক স্ক্রিনে থাকেন তখন এই শর্টকাটটি কাজ করে না। আপনি কীবোর্ড অদৃশ্য করতে একই সংমিশ্রণ ব্যবহার করতে পারেন।

কীবোর্ড ছাড়াই উইন্ডোজে অন-স্ক্রিন কীবোর্ড কিভাবে পাব?

আপনি যদি কিছু টাইপ করতে চান, এবং আপনার কীবোর্ড কাজ করছে না, এবং কোন অতিরিক্ত নেই, তাহলে আপনি কিভাবে এটি চালু করতে পারেন তা এখানে:

সেটিংস খুলুন> সহজলভ্যতা বা অ্যাক্সেসযোগ্যতা> অন-স্ক্রীন কীবোর্ড> টগল অন

টেক্সট বক্স বা এডিটর নির্বাচন করতে আপনার মাউস ব্যবহার করুন যেখানে আপনি টাইপ করতে চান, কীবোর্ড আনুন এবং মাউস ব্যবহার করে টাইপ করুন। একবার হয়ে গেলে, আপনাকে এটি বন্ধ করতে হবে বা এটি পটভূমিতে থাকবে৷

কীবোর্ড ছাড়াই উইন্ডোজ কম্পিউটারে কীভাবে লগ ইন করবেন
  1. কিভাবে Windows 10 এ কীবোর্ড ম্যাক্রো তৈরি করবেন

  2. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন

  3. অ্যাডমিন পাসওয়ার্ড বা রিসেট ডিস্ক ছাড়া উইন্ডোজ 7 এ কীভাবে লগ ইন করবেন?

  4. আমি আমার Windows পাসওয়ার্ড ভুলে গেছি। আমি কিভাবে লগ ইন করব?