কম্পিউটার

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

উইন্ডোজ পিসিগুলির একটি লকআউট বৈশিষ্ট্য রয়েছে যা নিশ্চিত করে যে আপনার পিসি লক করা আছে বা অযৌক্তিক রেখে গেলে ঘুমাতে যায়৷ আপনি যদি একটি পাসওয়ার্ড বা পিন বা অন্য কোনো লক সেট আপ করে থাকেন, তাহলে আপনাকে নিজেকে পুনরায় প্রমাণীকরণ করতে বলা হবে। এটি একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর ব্যবহার করা উচিত৷

অনেক সময় যা ঘটে তা হল লকআউট প্রায়শই ঘটে এবং আপনার কাজের পরিবেশের উপর ভিত্তি করে, আপনি এটি পরিবর্তন করতে চাইতে পারেন। কিছু ব্যবহারকারী এমন পরিস্থিতির মুখোমুখি হন যে কখনও কখনও লকআউটের পরে কম্পিউটার সাড়া দেওয়া বন্ধ করে দেয় এবং তাদের পিসি রিবুট করতে হয়। এটা বিরক্তিকর, এবং আমি সম্পূর্ণরূপে এটা পেতে. এই পোস্টে, আপনার পিসি লক হওয়ার সময় আপনি নিয়ন্ত্রণ করছেন তা নিশ্চিত করার জন্য আমি টিপসের একটি সিরিজ এবং সমস্যা সমাধানের কৌশলগুলির মাধ্যমে আপনাকে গাইড করতে যাচ্ছি, অন্যথায় নয়।

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

উইন্ডোজ কেন স্লিপ মোডে যায়

উইন্ডোজ পিসির স্লিপ মোডে যাওয়ার মূল বিষয়গুলি পাওয়ার ম্যানেজমেন্টের উপর ভিত্তি করে। এটা শুধু আপনার নিরাপত্তার বিষয়ে নয়, শক্তি সঞ্চয়ের বিষয়েও। যদি পিসি বেশিক্ষণ ব্যবহার না করে ঘুমাতে না যায়, তবে এটি একই পরিমাণ শক্তি খরচ করবে। ল্যাপটপের ক্ষেত্রে, এটি আরও গুরুত্বপূর্ণ কারণ তারা ব্যাটারিতে চলে। সব সময় পাওয়ারের সাথে সংযুক্ত ডেস্কটপগুলির জন্য, এটি শক্তি সঞ্চয় সম্পর্কে।

সরাসরি স্লিপ মোডে যাওয়ার পরিবর্তে, উইন্ডোজ প্রথমে মনিটর বন্ধ করে দেয়।  এটি অনেক শক্তি সঞ্চয় করে, এবং সাহায্য করে কারণ এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে আপনি এখনও আশেপাশে আছেন, কিন্তু অন্য কিছুতে কাজ করছেন৷ আপনি যখন অনেকক্ষণ কম্পিউটারকে নিষ্ক্রিয় রেখে যান, তখন এটি যুক্তিযুক্তভাবে মনে করে যে আপনি অবশ্যই ভুলে গেছেন, এবং স্লিপ মোডে চলে যায়৷

আপনার পিসির জন্য পাসওয়ার্ড সেট না থাকলেও এটি কাজ করে। এটিকে ওয়েকআপ মোডে ফিরিয়ে আনতে, শুধু আপনার কীবোর্ডে একটি কী টিপুন বা আপনার মাউস সরান, এবং এটি পিসিকে স্বাভাবিক মোডে ফিরিয়ে আনে৷

কিভাবে স্লিপ মোড বা লকআউট মোড নিয়ন্ত্রণ করবেন

1] টাইমআউট সেটিংস কাস্টমাইজ করুন:

উইন্ডোজ 11

Windows 11-এ, Settings> System> Power> Sreen and sleep খুলুন৷

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

আপনি এখানে সেটিংস পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ 10

সেটিংস> সিস্টেম> পাওয়ার অ্যান্ড স্লিপ-এ যান। এখানে আপনি আপনার স্ক্রিনের জন্য টাইমআউট এবং ঘুমের সময় কনফিগার করতে পারেন। ডিফল্ট স্ক্রীন টাইমআউটের জন্য 10 মিনিট এবং স্লিপ মোডের জন্য 30 মিনিটে সেট করা আছে৷

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

2] তাত্ক্ষণিক ঘুমের জন্য পাওয়ার বোতাম ব্যবহার করুন:

যখন আমি একটি উইন্ডোজ ল্যাপটপ ব্যবহার করি, তখন আমি পিসিকে ঘুমোতে ব্যবহার করি। শাটডাউন বোতামগুলি সহজে অ্যাক্সেসযোগ্য এবং আপনি যখন বিরতি নেওয়ার পরিকল্পনা করেন তখন তাৎক্ষণিকভাবে স্লিপ মোডে রাখা যেতে পারে৷

সেটিংস> সিস্টেম> পাওয়ার অ্যান্ড স্লিপ> সম্পর্কিত সেটিংস> অতিরিক্ত পাওয়ার সেটিংস> পাওয়ার বোতামটি কী করে তা বেছে নিন। শাটডাউনের পরিবর্তে স্লিপ বেছে নিন।

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

আমি এটি ব্যবহার করার প্রাথমিক কারণ হল আরও বেশি শক্তি সঞ্চয় করা। অন্যথায়, পিসি 10 মিনিটের জন্য স্ক্রীন বন্ধ করার জন্য এবং 30 মিনিট ঘুমাতে অপেক্ষা করবে৷ তাই পিসি লক করার জন্য WIN + L ব্যবহার না করে, আমি এটিকে ঘুমাতে পারি না। আপনি যদি চলে যাওয়ার আগে পিসি হাইবারনেট করতে চান তবে আপনি সর্বদা এর জন্য Cortana ব্যবহার করতে পারেন।

হাইবারনেট এবং শাটডাউনের তুলনায়, স্লিপ মোড খুব কম শক্তি ব্যবহার করে, এবং পিসি দ্রুত শুরু হয়, অবিলম্বে আপনার ছেড়ে দেওয়া কাজ থেকে পুনরায় শুরু করুন। আপনার ব্যাটারি কম থাকলে, উইন্ডোজ আপনার সমস্ত কাজ সংরক্ষণ করবে এবং পিসি বন্ধ করে দেবে।

Windows 11/10 খুব তাড়াতাড়ি বা দ্রুত ঘুমাতে যায়

আমি কিছু লোককে অভিযোগ করতে দেখেছি যে তাদের পিসি খুব দ্রুত স্লিপ মোডে চলে যায়, যদিও পাওয়ার সেটিংস বেশি সময়সীমার জন্য সেট করা থাকে। এটি বিরক্তিকর হয়ে ওঠে কারণ আপনি একটি ভিডিও দেখার সময় বা একটি দীর্ঘ মোড পড়ার সময় এটি লকআউট মোডে চলে যায়৷ এটি দুটি জায়গা দেখে সমাধান করা যেতে পারে।

1] স্ক্রিনসেভার সেটিংস:

সেটিংস খুলুন এবং “স্ক্রিনসেভার অনুসন্ধান করুন৷ " একটি অনুসন্ধান ফলাফল দেখুন যা বলে স্ক্রিন সেভার চালু বা বন্ধ করুন৷

এখানে লক্ষণীয় বিষয় হল যে আপনি স্ক্রিনসেভার ব্যবহার না করলেও, স্ক্রীন লক করতে সময়ের মান ব্যবহার করা হয়। আপনাকে এটিকে কোনটিই নয় সেট করতে হবে৷ এবং নিশ্চিত করুন যে চেকবক্সটি বন্ধ রয়েছে যাতে এটির কোন পাসওয়ার্ডের প্রয়োজন না হয়৷ .

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

2] সিস্টেম পরিবর্তন করুন অযৌক্তিক ঘুমের সময়সীমা:

যদি উপরের সমাধানটি কাজ না করে, এবং আপনার পিসি এখনও তাড়াতাড়ি ঘুমাতে পারে, তবে এটি সিস্টেমের অযৌক্তিক ঘুমের সময়সীমা পরীক্ষা করার সময়। আপনার এটির জন্য প্রশাসকের অনুমতি প্রয়োজন, এবং আপনি এখানে রেজিস্ট্রি সেটিংস সম্পাদনা করবেন। যদিও এটি নিরাপদ, এটি সর্বদা রেজিস্ট্রির ব্যাকআপ নেওয়া একটি ভাল ধারণা।

WIN + R টাইপ করুন এবং তারপর regedit টাইপ করুন এবং এন্টার টিপুন।

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

এখন নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\PowerSettings\238C9FA8-0AAD-41ED-83F4-97BE242C8F20\7bc4a2f9-d8fc-4469-caa730> 

অ্যাট্রিবিউটস-এ ডাবল ক্লিক করুন এবং 2 লিখুন মান হিসাবে।

প্রস্থান করুন।

এখন, সেটিংস খুলুন এবং “পাওয়ার প্ল্যান অনুসন্ধান করুন৷ " পাওয়ার সেটিংস সম্পাদনা করুন নির্বাচন করুন৷ ফলাফল থেকে লিঙ্কটি খুলুন যা বলে উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন৷৷ পরবর্তী উইন্ডোতে, Sleep> System unattended sleep timeout এ নেভিগেট করুন> এটিকে 10 মিনিটে পরিবর্তন করুন। এটি আপনার সমস্যার সমাধান করা উচিত৷

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়

উপরের হ্যাকটি ব্যবহার করে, আপনি স্ক্রিনসেভার ব্যবহার চালিয়ে যেতে পারেন যদি এটি আপনার পছন্দের জিনিসগুলির মধ্যে একটি হয়। আমি সাধারণত আমার লক স্ক্রিনে স্লাইডশো ব্যবহার করি যা স্ক্রিন সেভারের তুলনায় অনেক ভালো।

এটি আপনাকে আপনার কম্পিউটারের স্লিপ মোডে যাওয়ার উপর যথেষ্ট নিয়ন্ত্রণ দেবে। যাইহোক, সর্বদা আপনার মনে রাখা একটি পিন বা পাসওয়ার্ড ব্যবহার করা নিশ্চিত করুন।

একটি উইন্ডোজ কম্পিউটার ঘুম-সম্পর্কিত অন্যান্য সমস্যার সম্মুখীন হতে পারে। হয়তো এই পোস্টগুলির মধ্যে কিছু আপনাকে একদিন সাহায্য করবে।

  1. নিদ্রা থেকে জেগে ওঠা থেকে কম্পিউটারকে আটকান
  2. Windows 11/10 স্বয়ংক্রিয়ভাবে ঘুমাতে যায়
  3. উইন্ডোজ স্লিপ মোড থেকে জেগে উঠবে না
  4. উইন্ডোজ ঘুমাতে যায় না
  5. উইন্ডোজে স্লিপ মোড কাজ করছে না
  6. উইন্ডোজ কম্পিউটার ঘুম থেকে স্বয়ংক্রিয়ভাবে জেগে ওঠে
  7. একটি নির্দিষ্ট সময়ে কম্পিউটারকে ঘুম থেকে জাগাও
  8. সারফেস চালু হবে না।

কম্পিউটার কি ঘুমের জন্য খারাপ?

না এইটা না. কম্পিউটারকে ঘুমাতে রাখা পিসি বন্ধ করার একটি চমৎকার বিকল্প কারণ এটি সময় বাঁচায় এবং আপনি এখনও আপনার কাজ খোলা রাখতে পারেন। তাই এটি আপনাকে দ্রুত পুনরায় শুরু করতে সহায়তা করে। যাইহোক, একটি কীপ্রেস বা মাউস নড়াচড়ার মত যেকোন সামান্য নড়াচড়া পিসিকে স্বাভাবিক মোডে ফিরিয়ে আনতে পারে। তারপর আপনার টাইমআউটের উপর ভিত্তি করে, স্লিপ মোডে ফিরে যেতে আরও কয়েক মিনিট সময় লাগবে।

আমার কি প্রতি রাতে আমার পিসি বন্ধ করা উচিত?

আপনি করতে পারেন, তবে আজকাল প্যাটার্নটি দেখে, বেশিরভাগ ব্যবহারকারী পিসি বন্ধ করে না, বিশেষ করে ল্যাপটপের ক্ষেত্রে। তাই আপনার যদি একটি ডেস্কটপ থাকে তবে রাতে পিসি বন্ধ করা একটি চমৎকার ধারণা। এটি নিশ্চিত করবে যে বিদ্যুতের কোনো বৃদ্ধি কোনো হার্ডওয়্যার ব্যর্থতা বা ডিস্ক ব্যর্থতার কারণ হবে না। ল্যাপটপের ক্ষেত্রে, আপনি ঢাকনা নিচে রাখতে পারেন এবং সংযোগ বিচ্ছিন্ন রাখতে পারেন।

আপনি কীভাবে আপনার কম্পিউটারকে ঘুম না দিয়ে চালু রাখবেন?

আপনি যদি কম্পিউটারটিকে ঘুমাতে না চান, তাহলে আপনাকে আপনার পিসিতে ডিসপ্লে এবং অন্য কোনো লাইট বন্ধ করতে হবে। এছাড়াও, নিশ্চিত করুন যে ঘুমের টাইমআউট কখনই বা যথেষ্ট দীর্ঘ হিসাবে সেট করা হয়েছে যাতে আপনি আপনার কাজ সম্পূর্ণ করতে পারেন, যেমন ফাইল ডাউনলোড, যার জন্য আপনি এটিকে ঘুমাতে চান না।

Windows 11/10 কম্পিউটার খুব তাড়াতাড়ি ঘুমাতে যায়
  1. উইন্ডোজ 11/10 এ একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে কম্পিউটারকে কীভাবে জাগানো যায়

  2. কিভাবে আপনার Windows 11/10 কম্পিউটার লক করবেন

  3. Windows 11/10 এ CLOCK_WATCHDOG_TIMEOUT নীল স্ক্রীন ত্রুটি

  4. FIX:Windows 10/11 স্লিপ মোডে যাবে না।