কম্পিউটার

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

আপনি যদি আপনার Windows ডিভাইসটি প্রধানত বাড়িতে বা অন্য নিরাপদ পরিবেশে ব্যবহার করেন, তাহলে আপনি এটিকে স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে লগ ইন করার অনুমতি দিতে পারেন। এটি আপনাকে দ্রুত ডেস্কটপ অ্যাক্সেসের জন্য সিস্টেম পাসওয়ার্ড এড়িয়ে যেতে সাহায্য করে। একটি তাত্ক্ষণিক লগইনও দরকারী যদি আপনাকে ঘন ঘন কম্পিউটারটি পুনরায় চালু করতে হয়, এটি একটি প্রযুক্তিবিদকে পাঠাতে হয়, বা এটি লক হয়ে গেলে সিস্টেমে পুনরায় প্রবেশ করতে হয়। আসুন সেই পদ্ধতিগুলি অন্বেষণ করি যা সহজেই উইন্ডোজ স্বয়ংক্রিয় লগইন সক্ষম এবং অক্ষম করে।

Windows 10 স্বয়ংক্রিয় লগইন

একটি ডিফল্ট হিসাবে, একটি Windows কম্পিউটারে সাইন ইন করতে আপনার একটি সিস্টেম পাসওয়ার্ডের প্রয়োজন হবে৷ এটির আসল ফ্যাক্টরি-শিপড অবস্থায় থাকা অবস্থায় আপনাকে সর্বদা এই পাসওয়ার্ড সেট আপ করতে হবে। তা ছাড়া, ডাইনামিক লক, উইন্ডোজ হ্যালো পিন, পিকচার পাসওয়ার্ড, বা একটি ফিজিক্যাল সিকিউরিটি কী এর মতো বেশ কয়েকটি দ্বিতীয় স্তরের সাইন-ইন বিকল্প রয়েছে৷ একটি Windows 10 ডিভাইসের জন্য স্বয়ংক্রিয় লগইন সক্ষম করার অর্থ হল সিস্টেম পাসওয়ার্ড সহ এই সমস্ত প্রমাণীকরণ পদক্ষেপগুলি সরানো৷

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

এখন কেন আপনি এটা করতে চান? এখানে Windows-এ স্বয়ংক্রিয় লগইন বিবেচনা করার শীর্ষ কারণগুলি রয়েছে৷

  • ব্যবহারকারীর পাসওয়ার্ড/পিন টাইপ করা এড়িয়ে চলুন :যদিও এটি মাত্র কয়েকটি কীস্ট্রোক, ঘন ঘন পাসওয়ার্ড/পিন পুনরায় প্রবেশ করানো সময়ের অপচয় বলে মনে হতে পারে। আপনি যদি নিশ্চিত হন যে আপনার ডিভাইসে অন্য কারও অ্যাক্সেস নেই, তাহলে উইন্ডোজের জন্য স্বয়ংক্রিয় লগইন সক্ষম করা আরও দ্রুত। তাছাড়া, জটিল পাসওয়ার্ড এবং পিন ভুলে যাওয়া সহজ। যদি এটি আপনার সাথে ঘটে থাকে তবে আপনার কাছে নিরাপত্তা প্রশ্নগুলি হাতে থাকা উচিত, অন্যথায় আপনি আপনার উইন্ডোজ ডিভাইস থেকে লক আউট হয়ে যাবেন - এবং শুধুমাত্র একটি ফ্যাক্টরি রিসেট আপনাকে ফিরিয়ে আনতে পারে৷ আপনার পাসওয়ার্ড/পিন টাইপ না করা আপনার পাওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় আপনার নিজের ডিভাইস থেকে লক আউট।
  • পাওয়ার ব্যর্থতার পরে PC অটো রিস্টার্ট :আপনি যদি অপ্রত্যাশিত বিদ্যুতের ব্যর্থতার প্রবণ অঞ্চলে বাস করেন, তাহলে Windows-এ স্বয়ংক্রিয় লগইন সক্ষম করার ফলে পাওয়ার ফিরে আসার পরে একটি সাধারণ স্বয়ংক্রিয় রিস্টার্টের মাধ্যমে আপনি দ্রুত একটি নির্দিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্টে ফিরে যান।
  • হেডলেস সার্ভার পরিচালনা করা :হেডলেস সার্ভার হল পেরিফেরিয়াল ছাড়া কম্পিউটার, যেমন কীবোর্ড, মাউস এবং মনিটর। তারা একটি র্যাকে বসে এবং SSH, Telnet, বা অন্যান্য নেটওয়ার্কিং প্রোটোকলের মাধ্যমে একটি কেন্দ্রীয় কনসোল দ্বারা পরিচালিত হয়। আপনি যদি একজন দূরবর্তী প্রশাসক হন, তাহলে এই ধরনের হেডলেস ডিভাইসগুলিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করার জন্য উইন্ডোজ কনফিগার করা আরও দ্রুত৷

পাসওয়ার্ড ছাড়া Windows 10 এ কিভাবে লগ ইন করবেন

উইন্ডোজে স্বয়ংক্রিয় লগইন সক্ষম করতে, আপনাকে প্রথমে সেকেন্ডারি লেভেলে হ্যালো পিনের মতো প্রমাণীকরণ বাতিল করতে হবে এবং তারপরে প্রাথমিক স্তরে সিস্টেম পাসওয়ার্ড প্রত্যাহার করতে হবে। পিন অপসারণের জন্য, অনুসন্ধান বাক্সে "সাইন-ইন বিকল্প" এ যান এবং "উইন্ডোজ হ্যালো পিন" নির্বাচন করুন। এগিয়ে যেতে "সরান" এ ক্লিক করুন। আপনাকে একবার আপনার সিস্টেম পাসওয়ার্ড ব্যবহার করে পিন অপসারণ যাচাই করতে হবে।

হ্যালো পিন ছাড়াও, একই পদ্ধতিটি পিকচার পাসওয়ার্ড, উইন্ডোজ হ্যালো ফিঙ্গারপ্রিন্ট, বা অন্য কোনও সেকেন্ডারি প্রমাণীকরণ সরঞ্জামগুলি সরাতে ব্যবহৃত হয়।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

একবার সেকেন্ডারি প্রমাণীকরণ মুছে ফেলা হলে, এটি সিস্টেম পাসওয়ার্ড প্রত্যাহার করার সময়। সাইন-ইন বিকল্পের "পাসওয়ার্ড" ক্ষেত্রে যান এবং এগিয়ে যেতে "পরিবর্তন" এ ক্লিক করুন। পরবর্তী ধাপের জন্য আপনার বর্তমান সিস্টেম পাসওয়ার্ড লিখুন।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

আপনি এখন তিনটি ফাঁকা ক্ষেত্র দেখতে পারেন:"নতুন পাসওয়ার্ড", "পাসওয়ার্ড নিশ্চিত করুন" এবং "পাসওয়ার্ড ইঙ্গিত।" স্বয়ংক্রিয় লগইন সক্ষম করার কৌশলটি হল তিনটি ক্ষেত্র ফাঁকা রাখা এবং "পরবর্তী" ক্লিক করে এটিকে এড়িয়ে যাওয়া।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

পাসওয়ার্ড ("কোন পাসওয়ার্ড নেই") পরিবর্তন করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে৷ এটি শেষ হয়ে গেলে "সমাপ্তি" ক্লিক করুন৷

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

আপনি সাইন-ইন বিকল্পগুলির পাসওয়ার্ড ক্ষেত্রের পরিবর্তনগুলি দেখতে সক্ষম হবেন৷ এটি বলা উচিত, "আপনার অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড নেই। আপনি অন্যান্য সাইন-ইন বিকল্পগুলি ব্যবহার করার আগে আপনাকে অবশ্যই একটি পাসওয়ার্ড যোগ করতে হবে।"

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

এর পরে উইন্ডোজের জন্য স্বয়ংক্রিয় লগইন স্ক্রিন দৃশ্যমান হবে। আপনাকে শুধু "সাইন ইন" বোতামে ক্লিক করতে হবে এবং আবার কোনো পাসওয়ার্ড/পিন পূরণ করতে হবে না।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

Windows 10 কে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করুন

স্বয়ংক্রিয় লগইনের জন্য উপরের পদক্ষেপগুলি বেশিরভাগ নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্য যথেষ্ট হবে৷ কিন্তু আপনার যদি সত্যিই সম্পূর্ণ স্বয়ংক্রিয় লগইন প্রয়োজন হয়, যেমন হেডলেস সার্ভারের জন্য, আপনি সিস্টেম ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড অনুমতিগুলি সরাতে পারেন। এইভাবে আপনাকে লকস্ক্রিনের সাথে মোকাবিলা করতে হবে না।

অনুসন্ধান বাক্স বা উইন থেকে + R কীবোর্ড শর্টকাট, "নেটপ্লউইজ" নামে একটি রান কমান্ড খুলুন।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

স্বয়ংক্রিয় লগইন করার জন্য, আপনাকে শুধুমাত্র "কম্পিউটার ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে" ক্ষেত্রটি আনচেক করতে হবে৷

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

আপনি কি সম্পূর্ণরূপে ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড প্রয়োজনীয়তা প্রত্যাহার করার অনুরাগী নন? Sysinternals Autologon ইউটিলিটি ব্যবহার করে স্বয়ংক্রিয় লগইন করার জন্য আরেকটি পদ্ধতি আছে, যা আমরা নীচে কভার করছি।

Sysinternals Autologon ব্যবহার করে Windows 10-এর জন্য স্বয়ংক্রিয় লগইন সক্ষম করুন

Windows 10-এর নিজস্ব স্থানীয় নিরাপত্তা ইউটিলিটি রয়েছে যার নাম Sysinternals Autologon, যা Windows-এ মসৃণ, সম্পূর্ণ স্বয়ংক্রিয় অ্যাক্সেসের জন্য ব্যবহারকারীর শংসাপত্রগুলিকে এনক্রিপ্ট করে। উইন্ডোতে সম্পূর্ণ স্বয়ংক্রিয় লগইন করার অনুমতি দেওয়ার জন্য এটি সবচেয়ে নিরাপদ পদ্ধতি, কারণ এটি আপনার ডিভাইসে ডিফল্ট সিস্টেম কনফিগারেশনগুলিকে বিচলিত করে না। এছাড়াও, আপনি শুধুমাত্র একটি ক্লিকেই এটি চালু/বন্ধ করতে পারেন।

ZIP ফাইলটি ডাউনলোড করুন এবং ফোল্ডারটি বের করুন। আপনার অপারেটিং সিস্টেম আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ exe ফাইলটি চালান (অধিকাংশ x64)।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

অটোলগনকে স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম অ্যাক্সেস করার অনুমতি দিতে সিস্টেম পাসওয়ার্ড লিখুন। অপারেশন নিশ্চিত করতে "সক্ষম করুন" এ ক্লিক করুন।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যাতে লেখা আছে:“অটোলগন সফলভাবে কনফিগার হয়েছে। দ্রষ্টব্য:অটোলগন পাসওয়ার্ড এনক্রিপ্ট করা হয়েছে৷"

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

Windows 10-এ কিভাবে স্বয়ংক্রিয় লগইন নিষ্ক্রিয় করবেন

নিরাপত্তার কারণে, Windows 10-এ কীভাবে স্বয়ংক্রিয় লগইন অক্ষম করা যায় তা জানা গুরুত্বপূর্ণ। আপনি যদি Sysinternals Autologon ইউটিলিটি ব্যবহার করেন, তাহলে আপনাকে ঘন ঘন পাসওয়ার্ড নিষ্ক্রিয়/সক্ষম করতে হবে না।

সাইন-ইন বিকল্প স্ক্রিনে ফিরে যান এবং পাসওয়ার্ড বিভাগে "যোগ করুন" এ ক্লিক করুন। স্বয়ংক্রিয় লগইন সক্ষম করার তুলনায় অর্ডারটি বিপরীত হয়:আপনি PIN এবং অন্যান্য গৌণ প্রমাণীকরণ প্রক্রিয়া যোগ করার আগে আপনাকে প্রথমে প্রাথমিক সিস্টেম পাসওয়ার্ড সেট করতে হবে।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

পাসওয়ার্ড নিশ্চিত হয়ে গেলে, পাসওয়ার্ড বৈশিষ্ট্যটি সক্ষম করতে "সমাপ্তি" ক্লিক করুন৷

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

সাইন-ইন বিকল্প স্ক্রিনের পাসওয়ার্ড বিভাগে আপনি একটি নতুন স্থিতি দেখতে পাবেন:"আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি উইন্ডোজ, অ্যাপস এবং পরিষেবাগুলিতে সাইন ইন করার জন্য সমস্ত সেট আপ করা আছে।"

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

আরও, সিস্টেম পাসওয়ার্ড ব্যবহার করে হ্যালো পিন যোগ করুন। এটি 4 থেকে 127 অক্ষরের মধ্যে হওয়া উচিত এবং এতে আলফানিউমেরিক এবং বিশেষ অক্ষর থাকতে পারে।

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. স্বয়ংক্রিয় লগইন করার সময় আমি কিভাবে উইন্ডোজ আনলক করব?

উইন্ডোজ লক করা Win এর সাথে একই থাকে + L শর্টকাট ডিভাইস আনলক করতে, আপনাকে শুধুমাত্র "সাইন ইন" পৃষ্ঠায় ক্লিক করতে হবে যার জন্য কোনো পাসওয়ার্ড/পিনের প্রয়োজন হবে না৷

2. Windows স্বয়ংক্রিয় লগইন সক্রিয় করার আগে কি নিরাপত্তা সতর্কতা অবলম্বন করা উচিত?

স্বয়ংক্রিয় লগইন সক্ষম করার আগে নিম্নলিখিত নিরাপত্তা সতর্কতাগুলি কার্যকর:

  • নিশ্চিত করুন যে আপনি একটি ব্যক্তিগত জায়গায় আপনার Windows কম্পিউটার ব্যবহার করছেন, বিশেষ করে আপনার বাড়িতে বা অন্য নিরাপদ পরিবেশে, কারণ পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড অ্যাক্সেস নিষ্ক্রিয় করা উচিত বিচক্ষণতার সাথে।
  • আপনি যদি আপনার ল্যাপটপ নিয়ে কোনো সর্বজনীন স্থানে ভ্রমণ করেন, তাহলে আপনার স্বয়ংক্রিয় লগইন নিষ্ক্রিয় করা উচিত।
  • কোথাও পাসওয়ার্ড বা পিন লিখে রাখুন, যেমন একটি ফোন, যদি আপনি সহজেই ভুলে যান। অনেকগুলি প্রমাণীকরণ ত্রুটি আপনার পিসিতে অ্যাক্সেস অক্ষম করতে পারে।
  • আপনি যদি আপনার পিন ভুলে যান, আপনি এটি আবার সেট করতে পারেন৷ কিন্তু এর জন্য আপনার একটি সিস্টেম পাসওয়ার্ড প্রয়োজন হবে৷
  • নিশ্চিত করুন যে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড (যেটি আপনি PIN ভুলে গেলে আপনার প্রয়োজন হবে), লম্বা, বর্ণসংখ্যার, বিশেষ অক্ষর ব্যবহার করে এবং এতে বড় হাতের এবং ছোট হাতের উভয় অক্ষর রয়েছে।

3. আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করার সবচেয়ে নিরাপদ উপায় কি?

উইন্ডোজ হ্যালো কৌশলগুলির যেকোনো একটি হল উইন্ডোজ ডিভাইস অ্যাক্সেস করার সবচেয়ে নিরাপদ উপায়। Windows Hello প্রোগ্রামটি FIDO2 সার্টিফিকেশন পেয়েছে, যা পুরো প্রমাণীকরণ প্রক্রিয়াটিকে অত্যন্ত নিরাপদ করে তোলে। কিন্তু আপনার ক্যামেরা বা টাচ স্ক্যানার যদি স্নাফ করার মতো না হয়, তাহলে Windows Hello PIN ব্যবহার করা সমানভাবে নিরাপদ, যতক্ষণ না আপনি এটি ভুলে যান এবং অন্যদের সাথে শেয়ার করবেন না।

যদিও আমরা অনুপ্রবেশকারীদের থেকে সুরক্ষার জন্য একটি সিস্টেম পাসওয়ার্ড বা পিন রাখার পরামর্শ দিই, উইন্ডোজ স্বয়ংক্রিয় লগইন সীমিত ব্যবহারের জন্য বেশ সুবিধাজনক হতে পারে। বেশিরভাগ উইন্ডোজ ডিফল্ট সেটিংস আপনার অস্থায়ী কাজের প্রয়োজনীয়তার জন্য টুইক করা যেতে পারে:উদাহরণস্বরূপ, আপনি স্মার্টস্ক্রিন ফিল্টার অক্ষম করতে পারেন এবং পরে এটি পুনরায় সক্ষম করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. অ্যাডমিন পাসওয়ার্ড বা রিসেট ডিস্ক ছাড়া উইন্ডোজ 7 এ কীভাবে লগ ইন করবেন?

  3. কিভাবে উইন্ডোজে লগইন পাসওয়ার্ড সরাতে হয়

  4. আমি আমার Windows পাসওয়ার্ড ভুলে গেছি। আমি কিভাবে লগ ইন করব?