কম্পিউটার

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

সামগ্রী:

কীবোর্ড লেআউট ওভারভিউ পরিবর্তন করুন

Windows 10 এ কীবোর্ডের ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

কীবোর্ড লেআউট শর্টকাট Windows 10 কিভাবে পরিবর্তন করবেন?

সাইন-ইন উইন্ডোতে কীবোর্ডের ভাষাগুলি কীভাবে পরিবর্তন করবেন?

Windows 10 কীবোর্ডের ভাষা পরিবর্তন হতে থাকে কিভাবে ঠিক করবেন?

কীবোর্ড লেআউট ওভারভিউ পরিবর্তন করুন

উইন্ডোজ কীবোর্ড ল্যাঙ্গুয়েজ যা কম্পিউটারের স্ক্রিনে দেখায় যখন আপনি কিছু টাইপ করেন। কখনও কখনও, কাজের জন্য বা মজা করার জন্য আপনার Windows 10-এ একটির বেশি কীবোর্ড ভাষার প্রয়োজন হয় না৷

আপনি একটি কীবোর্ড লেআউট যোগ করার পরে Windows 10-এ, Ä,ä, Ö,ö, Ü,ü, Í,í, Ñ,ñ, Ó,ó-এর মতো বিভিন্ন কাউন্টিতে ভাষার মধ্যে পরিবর্তন করা আপনার পক্ষে অনিবার্য। .

এখন এই টিউটোরিয়ালটির সাহায্যে, আপনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে যুক্তরাজ্য এবং আরও অনেকগুলি কীবোর্ড লেআউট পরিবর্তন করার উপায়টি আয়ত্ত করতে পারবেন। এবং সুবিধার কথা বিবেচনা করে, এটি আপনাকে দেখাবে কিভাবে Windows 10 এর জন্য কীবোর্ড ভাষার শর্টকাট সেট এবং পরিবর্তন করতে হয়।

আরও কী, এই প্রক্রিয়ায় আপনার কিছু ঘটলেও, উদাহরণস্বরূপ, কীবোর্ড লেআউট পরিবর্তন হতে থাকে, উত্তরগুলি সর্বদা আপনার জন্য প্রস্তুত থাকবে৷

Windows 10-এ কীবোর্ডের ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

আপনি Windows 10-এ অন্তত অন্য ভাষার কীবোর্ড যেমন স্প্যানিশ কীবোর্ড, ইউএস কীবোর্ড, ইউকে কীবোর্ড যোগ না করলে আপনি কীভাবে কীবোর্ডের ভাষা বা বিন্যাস পরিবর্তন করতে পারেন তা জিজ্ঞাসা করার কোনো মানে নেই।

অবশ্যই, আপনি একটি ডিফল্ট কীবোর্ড লেআউট সেট করার চেষ্টা করতে পারেন। কিন্তু আপনার যদি দুই বা ততোধিক কীবোর্ড ভাষা থাকে এবং আপনি তাদের মধ্যে স্যুইচ করতে চান, তাহলে Windows 10 কীবোর্ড লেআউট পরিবর্তন করার সময় এসেছে।

এবং ভাষা বার থেকে বা কীবোর্ড শর্টকাট থেকে কম্পিউটার ভাষার মধ্যে কোন উপায় পরিবর্তন করতে হবে তা বেছে নেওয়া আপনার উপর নির্ভর করে।

ওয়ে 1:ইনপুট সূচক সহ ইনপুট ভাষার মধ্যে পরিবর্তন করুন

সাধারণ ক্ষেত্রে, আপনি টাস্কবারের ডান নীচে একটি ইনপুট সূচক আইকন দেখতে পাবেন, এটি এখানে কীবোর্ড লেআউট পরিবর্তন করার জন্য উপলব্ধ৷

এখানে আপনি কীবোর্ডে Windows 10 এর জন্য ভাষা পরিবর্তন করতে পারেন, যা বরং সুবিধাজনক এবং নির্বোধ বলে মনে করা হয়৷

প্রথমে বর্তমান কীবোর্ড ভাষার সংক্ষিপ্ত রূপ টিপুন এবং তারপর অন্য কীবোর্ড লেআউট চয়ন করুন তুমি পছন্দ কর. উদাহরণস্বরূপ, এখানে আপনি Windows 10 এর জন্য US আন্তর্জাতিক কীবোর্ড অ্যাক্সেস করতে পারেন যতক্ষণ না আপনি এটি আপনার পিসিতে যোগ করেছেন।

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

এটি করার সময়, আপনি দেখতে পাবেন আপনার কীবোর্ডের ভাষা স্প্যানিশ থেকে ইংরেজিতে বা ফ্রেঞ্চ থেকে ইংরেজিতে পরিবর্তিত হয়েছে৷

সম্পর্কিত: টাস্কবারে ভাষা বার খুঁজে পাওয়া যাচ্ছে না

ওয়ে 2:শর্টকাট ব্যবহার করে কীবোর্ড লেআউট পরিবর্তন করুন

ইনপুট ইন্ডিকেটর ব্যবহার করা ছাড়াও, Windows 10-এ, কীবোর্ড লেআউট পরিবর্তন করার জন্য প্রধানত তিনটি কীবোর্ড রয়েছে। আপনার পিসিতে Windows 10 ইনপুট ল্যাঙ্গুয়েজ পরিবর্তন করার শর্টকাট কী তা আপনার কোনো ধারণা না থাকলে, একটি কাজ না হওয়া পর্যন্ত আপনি এই শর্টকাটগুলি ব্যবহার করে দেখতে পারেন৷

প্রথমটি হল Windows কী + স্পেসবার . জয় + স্পেস বেশিরভাগ ইউএস কীবোর্ডে ভাষা পরিবর্তনকারী কী এবং এটি বর্তমানে ব্যবহৃত কীবোর্ড ভাষা হাইলাইট করা একটি মেনু প্রদর্শন করে।

যদি আপনার পিসির কীবোর্ড লেআউট Windows 10 শর্টকাট হয় Windows + স্পেসবার , এই কীবোর্ড শর্টকাটটি আপনার কীবোর্ডের ভাষা এবং কীবোর্ড লেআউট পরিবর্তন করবে এবং আপনাকে পুরো নাম দেখাবে আপনার কীবোর্ডের ভাষা যেমন নীচে প্রদর্শিত হয়।

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

অন্য দুটি কীবোর্ড ভাষার শর্টকাট হল Ctrl + শিফট এবং Alt + শিফট . যদি সক্রিয় শর্টকাট Alt হয় + শিফট অথবা Ctrl + শিফট , এটি সংক্ষিপ্ত নামের পরিবর্তন প্রদর্শন করবে।

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

Windows 10 শর্টকাট দিয়ে কীবোর্ড লেআউট কত দ্রুত পরিবর্তন করা যায় তা আপনি খুঁজে পাবেন , আপনি Windows 10 বা চাইনিজ ইনপুট ভাষার জন্য US-আন্তর্জাতিক কীবোর্ড অ্যাক্সেস করতে চান না কেন৷

এইগুলি হল সবচেয়ে সাধারণ এবং সম্ভাব্য পদ্ধতি যা আপনি কীবোর্ডের ভাষা পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন৷

আপনার বেশিরভাগই শর্টকাট ব্যবহার করে ভাষার মধ্যে পরিবর্তন করার প্রবণতা রয়েছে কারণ এটি আরও সুবিধাজনক হতে পারে, তাই এই পোস্টটি আপনাকে উইন্ডোজ 10 কীবোর্ড লেআউট শর্টকাট সেট করতে কী করতে হবে এবং ইনপুট ভাষাগুলি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনের ত্রুটি ঠিক করতে আপনি কীভাবে করতে পারেন তা শেখাতে আরও এগিয়ে যায়। আরো বিস্তারিত তথ্যের জন্য এগিয়ে যান।

কিবোর্ড লেআউট শর্টকাট উইন্ডোজ 10 কিভাবে পরিবর্তন করবেন?

যদিও Windows 10 কীবোর্ড ভাষার মধ্যে পরিবর্তনের জন্য শুধুমাত্র তিনটি প্রধান শর্টকাট নিয়ে গর্ব করে, যদি এটি আপনার ইচ্ছা হয়, তাহলে আপনার পিসিতে কীবোর্ড ভাষার শর্টকাট ব্যবহার করতে হবে তা পরিবর্তন করতে এটি অ্যাক্সেসযোগ্য৷

উদাহরণস্বরূপ, ডিফল্টরূপে, Windows 10 Windows সেট করে +স্পেস আপনার কীবোর্ড লেআউট পরিবর্তন করতে, আপনি Alt এ স্যুইচ করতে পারেন + শিফট অথবা Ctrl + শিফট অথবা এমনকি কবর কী একবার আপনি খুঁজে পেলে আপনি আসল হটকিতে অভ্যস্ত হতে পারবেন না।

অথবা কিছু ক্ষেত্রে, যেমন Ctrl + শিফট কাজ করছে না, Windows 10-এ কীবোর্ড ল্যাঙ্গুয়েজ শর্টকাট পুনরায় বরাদ্দ করা ছাড়া আপনার কোন বিকল্প নেই।

নোট:

Windows 10 ক্লায়েন্টদের জন্য Windows 10 Build 17074-এ আপগ্রেড করার জন্য, আপনি কন্ট্রোল প্যানেলে ভাষা সেটিংস UI পাবেন না পূর্বের মত. আপনাকে Windows সেটিংস ব্যবহার করতে হবে Windows 10-এ ভাষা সেটিংস কাস্টমাইজ করতে।

আপনি যতটা চেষ্টা করেছেন, আপনি কন্ট্রোল প্যানেলে ভাষা সনাক্ত করতে ব্যর্থ হয়েছেন, আপনি ইনপুট ভাষা এবং কীবোর্ড লেআউট পরিবর্তন করতে সেটিংসেও যেতে পারেন৷

1. স্টার্ট এ যান> সেটিংস> সময় ও ভাষা .

2. অঞ্চল ও ভাষা এর অধীনে , উন্নত কীবোর্ড সেটিংস সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন .

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

3. ভাষা বার বিকল্পগুলি টিপুন৷ ইনপুট পদ্ধতি পরিবর্তন করার অধীনে .

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

4. উন্নত কী সেটিংস-এর অধীনে , ইনপুট ভাষার মধ্যে বেছে নিন এবং তারপর কী ক্রম পরিবর্তন করুন ক্লিক করুন .

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

5. পরিবর্তন কী ক্রম-এ , আপনি ইনপুট ভাষা এবং কীবোর্ড ভাষা উভয় পরিবর্তন করতে সক্ষম। উদাহরণস্বরূপ, আপনি Ctrl থেকে এটি পরিবর্তন করতে পারেন + শিফট বাম Alt-এ + শিফট .

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

তারপর থেকে, আপনি Windows 10-এ কীবোর্ড লেআউট দ্রুত পরিবর্তন করতে অন্য শর্টকাট ব্যবহার করতে পারেন।

এখানে আপনি যদি ডিফল্ট কীবোর্ড ল্যাঙ্গুয়েজ শর্টকাট সেট করতে চান, তবে চেষ্টা করুন, কীবোর্ড লেআউট শর্টকাট হিসেবে অ্যাসাইন করা হয়নি উপরে কিন্তু এইভাবে, আপনাকে Windows 10 দ্বারা পূর্বনির্ধারিত ডিফল্ট শর্টকাট ব্যবহার করতে হবে, তাই, Ctrl + শিফট কী নিষ্ক্রিয় করা হবে৷

সাইন-ইন উইন্ডোতে কীবোর্ডের ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

দুর্ভাগ্যবশত, আপনি খুঁজে পেয়েছেন যে Windows 10-এ অনেকবার লগইন ব্যর্থ হওয়ার পরে আপনি আর Windows 10-এ কীবোর্ড লেআউট কী তা বুঝতে পারবেন না।

এই উপলক্ষ্যে, আপনি Windows 10 পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন এবং সাইন-ইন স্ক্রিনে আপনার ইনপুট পদ্ধতি পরিবর্তন করে যা আপনি আগে ব্যবহার করতেন। এটা স্বাভাবিক যে আপনি জানেন যে আপনি Windows 10 এর পরে কি টাইপ করছেন।

অথবা আপনি Windows 10 সাইন-ইন উইন্ডোতে আপনার পাসওয়ার্ড লিখতে অক্ষম৷ পরিবর্তিত কীবোর্ড ভাষার কারণে। আপনার অধিকাংশের জন্য, আপনি হয়তো শুধুমাত্র ইউএস ইংরেজি জানেন, তাই Windows 10 কীবোর্ড স্প্যানিশ বা চাইনিজ কীবোর্ডে পরিণত হলে আপনার পিসি পাসওয়ার্ড কী হবে তা আপনি জানেন না।

Windows 10 সাইন ইন করার সময়, বর্তমান ভাষার সংক্ষিপ্ত নামটিতে ক্লিক করুন এবং তারপরে আপনি এটিতে পরিবর্তন করতে চান এমন অন্য একটি নির্বাচন করুন৷

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

তারপরে আপনি যে মুহূর্তে Windows 10 শুরু করবেন, ইনপুট পদ্ধতিটি আপনার আগে বেছে নেওয়া পদ্ধতিতে পরিবর্তন করা হবে। ইনপুট ভাষা ইউএস-আন্তর্জাতিক কীবোর্ড বা এমনকি তুর্কিতে পরিবর্তন করা আপনার উপর নির্ভর করে।

কিভাবে উইন্ডোজ 10 কীবোর্ডের ভাষা পরিবর্তন হতে থাকে?

আপনার প্রতিবেদন অনুসারে, দুর্ভাগ্যবশত, কীবোর্ডের ভাষাগুলি কীভাবে পরিবর্তন করতে হয় তা শেখার পরে, আপনার কীবোর্ড বিন্যাস স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হতে থাকে।

অবচেতনভাবে, আপনি লক্ষ্য করেছেন যে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসিতে EN-US কীবোর্ড লেআউট যোগ করে এবং তারপর UK থেকে US এবং তারপর US থেকে UK-তে সব সময় পরিবর্তন করতে থাকে।

এই স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত কীবোর্ড ভাষাটি সরাতে, শুধুমাত্র স্বয়ংক্রিয় কীবোর্ড বিন্যাস পরিবর্তনটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন, এইভাবে আপনার কীবোর্ড বিন্যাস বিভিন্ন প্রোগ্রামে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হবে না।

একইভাবে, Windows 10 1803 এবং 1809 এর জন্য , আপনাকে সেটিংস-এ নেভিগেট করতে হবে ভাষা সেটিংস কনফিগার করতে .

শুরু এ যান> সেটিংস> সময় ও ভাষা> অঞ্চল ও ভাষা> উন্নত কীবোর্ড সেটিংস> ইনপুট পদ্ধতি পরিবর্তন করা .

এবং তারপর আমাকে প্রতিটি অ্যাপ উইন্ডোর জন্য একটি ভিন্ন ইনপুট পদ্ধতি ব্যবহার করতে দিন-এর বাক্সটি আনচেক করুন .

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

অন্যথায় , Windows 10 1803 এর পূর্বের Windows সিস্টেম সংস্করণগুলির জন্য, কন্ট্রোল প্যানেলে যান> ভাষা> উন্নত সেটিংস> ইনপুট পদ্ধতি পরিবর্তন করা .

এবং তারপর আমাকে প্রতিটি অ্যাপ উইন্ডোর জন্য একটি ভিন্ন ইনপুট পদ্ধতি ব্যবহার করতে দিন-এর বাক্সটি আনচেক করুন আপনি সেটিংসে যা করেন তা পছন্দ করুন।

কিভাবে Windows 10 এ কীবোর্ড লেআউট পরিবর্তন করবেন?

আপনি Windows 10 রিস্টার্ট করার পরপরই, কীবোর্ড লেআউটের পরিবর্তন আপনার পিসিতে আসবে না।

অন্য একটি জিনিসের জন্য, যদি আপনার কীবোর্ড লেআউটটি অনুপযুক্ত শর্টকাটের কারণে পরিবর্তিত হতে থাকে, তাহলে আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনি কীবোর্ড ভাষার হটকিগুলি অযত্নে চাপেননি, যেমন Ctrl + শিফট অথবা উইন্ডোজ + স্পেস কী।

সর্বোপরি, এই নিবন্ধটি আপনাকে Windows 10 এ কীবোর্ডের ভাষা কীভাবে পরিবর্তন করতে হয় তা জানানোর উপর ফোকাস করে এবং কীবোর্ড লেআউট শর্টকাট এবং কীবোর্ড স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনের মতো সম্ভাব্য ত্রুটিগুলি সম্পর্কে আপনাকে আরও সহায়ক টিপস দেয়।


  1. Windows 11 এ ওয়ালপেপার কিভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. Windows 10 এ সম্পূর্ণ টাচ কীবোর্ড লেআউট কিভাবে সক্ষম করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন