কম্পিউটার

Windows 11/10-এ মাউসের বাম-ক্লিক বোতাম কাজ করছে না

আপনি যদি আপনার ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের সাথে একটি ডেডিকেটেড মাউস ব্যবহার করেন তবে মাউসের বাম-ক্লিক বোতামটি কাজ করছে না Windows 11/10/8/7-এ কিছু কারণে, এখানে কিছু পরামর্শ রয়েছে যা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। আপনার টাচপ্যাড বাম-ক্লিক কাজ না করলে আপনি এই পরামর্শগুলি চেষ্টা করতে পারেন৷

এই পরামর্শগুলির মধ্যে কিছুর জন্য আপনাকে বাম-ক্লিক বোতামটি ব্যবহার করতে হতে পারে - যা আপনার ক্ষেত্রে কাজ করছে না। এই ধরনের ক্ষেত্রে, আপনি টাচ ব্যবহার করতে পারেন যদি আপনার ডিভাইসে এটি থাকে, অন্য মাউস, বা নেভিগেট করার জন্য তীর/এন্টার কী থাকে।

মাউসের বাম-ক্লিক বোতাম উইন্ডোজে কাজ করছে না

Windows 11/10-এ মাউসের বাম-ক্লিক বোতাম কাজ করছে না

যদি আপনার Windows 11 এবং Windows 10 ল্যাপটপ বা পিসিতে বাম মাউস বোতামটি সঠিকভাবে কাজ না করে, তাহলে এখানে এমন পরামর্শ রয়েছে যা আপনাকে মাউসের বাম-ক্লিক বোতামটি কাজ না করার সমস্যার সমাধান করতে সাহায্য করবে।

প্রথমত, নিশ্চিত করুন যে ডিভাইসটি কাজের অবস্থায় আছে। আপনি অন্য কম্পিউটারে চেষ্টা করে দেখতে পারেন। এটি করার পরে, আপনাকে নিশ্চিত করতে হবে যে মাউসটি সঠিকভাবে সেট করা হয়েছে। আরও নির্দিষ্টভাবে, আপনাকে প্রাথমিক বোতাম হিসাবে বাম-ক্লিক নির্বাচন করতে হবে।

  • এটি করতে, উইন্ডোজ সেটিংস> ডিভাইস> মাউস খুলুন।
  • ডান দিকে, বাম নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে যেখানে লেখা আছে আপনার প্রাথমিক বোতাম নির্বাচন করুন .

এখন দেখ. যদি এটি এখনও সাহায্য না করে, তাহলে পড়ুন৷

1] উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করুন

এটি সম্ভবত সবচেয়ে সহজ কাজ - এবং এটি কখনও কখনও সাহায্য করে। উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করতে, আপনাকে টাস্ক ম্যানেজার খুলতে হবে। উইন্ডোজে টাস্ক ম্যানেজার খুলতে Ctrl + Shift + Esc টিপুন। তারপর, Windows Explorer নির্বাচন করতে নিচের তীর বোতামটি ব্যবহার করুন৷ এবং পুনঃসূচনা নির্বাচন করতে ট্যাব কী ব্যবহার করুন বিকল্প এটি অনুসরণ করে, এন্টার ব্যবহার করুন এটিতে ক্লিক করতে বোতাম৷

2] USB পোর্ট পরিবর্তন করুন

ইউএসবি পোর্ট পরিবর্তন করুন এবং দেখুন। কখনও কখনও অকারণে, এটি সাহায্য করতে পারে৷

সম্পর্কিত :Windows 10 মাউস স্বয়ংক্রিয়ভাবে দুবার ক্লিক করে।

3] মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

একটি পুরানো বা দূষিত ডিভাইস ড্রাইভার এই ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। আপনাকে মাউস ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করতে হবে। এটি করার জন্য, Win X মেনু থেকে, ডিভাইস ম্যানেজার খুলুন। ইঁদুর এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসগুলি সনাক্ত করুন এবং তারপরে আপনার মাউস ড্রাইভারের বৈশিষ্ট্যগুলি খুলতে ডান-ক্লিক করুন . ড্রাইভারে স্যুইচ করুন ট্যাব> ডিভাইস আনইনস্টল করুন ক্লিক করুন বোতাম।

Windows 11/10-এ মাউসের বাম-ক্লিক বোতাম কাজ করছে না

এর পরে, এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে স্ক্রীন বিকল্পটি অনুসরণ করুন।

এখন মাউস সংযোগ বিচ্ছিন্ন করুন এবং তারপর মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করতে আবার প্লাগ ইন করুন৷

আপনার কম্পিউটারে একটি ডেডিকেটেড ড্রাইভার থাকলে, আপনি সেটিও ইনস্টল করতে পারেন – অথবা আপনি এটি প্রস্তুতকারকের ওয়েবসাইটে অনুসন্ধান করতে পারেন৷

4] মাউসের বৈশিষ্ট্য পরীক্ষা করুন

সেটিংস> ডিভাইস> মাউস> অতিরিক্ত মাউস খুলুন। মাউস বৈশিষ্ট্য খুলবে. বাটন ট্যাবে ক্লিক করুন। ক্লিক লক চালু করুন চেক করুন বিকল্প এবং প্রয়োগ ক্লিক করুন। তারপর এই বিকল্পটি আনচেক করুন এবং আবার প্রয়োগ করুন ক্লিক করুন। দেখুন এটি সাহায্য করেছে কিনা৷

5] একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

কখনও কখনও একটি দুর্নীতিগ্রস্ত ব্যবহারকারী অ্যাকাউন্ট আপনার কম্পিউটারে এই ধরনের সমস্যা তৈরি করতে পারে। অতএব, সহজ সমাধান হল একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা।

6] DISM টুল চালান

ডিআইএসএম টুল উইন্ডোজ কম্পিউটারে উপলব্ধ আরেকটি কমান্ড-লাইন টুল। আপনি এই সহজ এবং বিনামূল্যের টুলের সাহায্যে বিভিন্ন দূষিত সিস্টেম ফাইল ঠিক করতে পারেন। ডিআইএসএম চালানোর জন্য, প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন এবং এই কমান্ডটি লিখুন:

DISM /Online /Cleanup-Image /RestoreHealth

সবকিছু পরীক্ষা করতে এবং স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে কয়েক মিনিট সময় লাগবে। দীর্ঘ সময় নিলে জানালা বন্ধ করবেন না।

7] ক্লিন বুট স্টেট চেক ইন করুন

একটি ক্লিন বুট করুন এবং দেখুন মাউসের বাম-ক্লিক বোতামটি কাজ করে কিনা। যদি এটি হয়ে থাকে, তাহলে আপনাকে ম্যানুয়ালি আপত্তিকর প্রক্রিয়া সনাক্ত করতে হবে এবং আপনি এটি আনইনস্টল করতে পারেন কিনা তা দেখতে হবে৷

8] নতুন ইনস্টল করা সফ্টওয়্যার আনইনস্টল করুন

আপনি যদি সম্প্রতি কোনো সফ্টওয়্যার বা ড্রাইভার যেমন গ্রাফিক্স ড্রাইভার, অডিও ড্রাইভার ইত্যাদি ইনস্টল করে থাকেন, তাহলে আপনার সেটি আনইনস্টল করার চেষ্টা করা উচিত। অনেক ক্ষেত্রে, এটি দেখা গেছে যে ড্রাইভার বা সম্প্রতি ইনস্টল করা সফ্টওয়্যার সমস্যাটি ঘটাচ্ছে। পুনরায় চালু করার পরে, এটি কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

মাউসের বাম-ক্লিকের শর্টকাট কী কী?

Windows সেটিংসে যান এবং Ease of Access> Mouse-এ নেভিগেট করুন। মাউস কী-এর পাশের টগলটি চালু করুন। আপনি এখন মাউস পয়েন্টার সরাতে সংখ্যাসূচক কীবোর্ড ব্যবহার করতে পারেন।

কীবোর্ডের বাম মাউস ব্যবহার করে, ফরওয়ার্ড স্ল্যাশ কী (/) টিপুন, তারপরে ক্লিক করতে 5 টিপুন।

মাউসের ডান-ক্লিকের শর্টকাট কী কী?

মাউসের জন্য সহজে অ্যাক্সেস সক্ষম করার পরে, আপনি বিয়োগ চিহ্ন (-) কী টিপে ডান-মাউস সক্রিয় করতে পারেন এবং তারপরে ডান-ক্লিক করতে 5 টিপুন। আপনি ডবল-ক্লিক ব্যবহার করতে প্লাস চিহ্ন সহ ফরওয়ার্ড স্ল্যাশ ব্যবহার করতে পারেন।

অল দ্য বেস্ট!

আপনার ডান-ক্লিক কাজ না করলে বা খুলতে ধীর হলে এই পোস্টটি দেখুন৷

Windows 11/10-এ মাউসের বাম-ক্লিক বোতাম কাজ করছে না
  1. ব্লুটুথ মাউস এলোমেলোভাবে সংযোগ বিচ্ছিন্ন করে বা Windows 11/10 এ কাজ করছে না

  2. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন