কম্পিউটার

কিভাবে Microsoft Edge এ টুলবার কাস্টমাইজ করবেন

নতুন Microsoft Edge Chromium ব্রাউজার ইন্টারনেট সার্ফারদের মধ্যে জনপ্রিয়তা পাচ্ছে। এটি উইন্ডোজ এবং ম্যাক অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ। বর্ধিত বৈশিষ্ট্য, দ্রুত কর্মক্ষমতা, এটিকে ওয়েবসাইট এবং এক্সটেনশনের সাথে সর্বোত্তম সামঞ্জস্যপূর্ণ করে তুলেছে। এছাড়াও, এটি বিল্ড-ইন উচ্চ নিরাপত্তা প্রদান করে যা ব্যবহারকারীর ডেটা হারানো বা ডেটা হ্যাকিং প্রতিরোধ করে। মাইক্রোসফ্ট প্রান্তে ব্রাউজার উপস্থিতি কাস্টমাইজেশনের একটি বিকল্প রয়েছে যা ব্যবহারকারীর আকর্ষণের আরেকটি কারণ হয়ে উঠেছে। এই পোস্টে, আমরা দেখব কিভাবে কাস্টমাইজ করা যায় এবং আমাদের কাঙ্খিত ব্রাউজার তৈরি করা যায়।

মাইক্রোসফ্ট এজ ব্যবহারকারীকে শিরোনাম ট্যাবগুলি উল্লম্ব অবস্থানে স্থানান্তর করার অনুমতি দেয়। এতে ইতিহাস এবং প্রিয় বোতাম রাখা বা মুছে ফেলার ব্যবস্থা রয়েছে। ফন্টের আকারও প্রয়োজন অনুযায়ী সামঞ্জস্য করা যেতে পারে। স্মার্ট কপি বিকল্পটি আপনাকে দ্রুত সেটিংসে আপনার পছন্দ মতো নিখুঁতভাবে কপি-পেস্ট করতে সক্ষম করে।

Microsoft Edge টুলবারের চেহারা কাস্টমাইজ করুন

এই পোস্টটি নতুন Microsoft Edge Chromium-এ উপলব্ধ বিভিন্ন উপস্থিতি বিকল্পগুলি এবং ব্রাউজার ডিসপ্লে উইন্ডোতে এটি ব্যবহার করার বিষয়ে ব্যাখ্যা করবে। টুলবার থেকে দেখানো বা লুকানো যায় এমন বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে।

কিভাবে Microsoft Edge এ টুলবার কাস্টমাইজ করবেন

  1. প্রিয় বোতাম
  2. ইতিহাস বোতাম
  3. ওয়েব ক্যাপচার বোতাম
  4. সংগ্রহ বোতাম
  5. প্রতিক্রিয়া বোতাম
  6. উল্লম্ব ট্যাব বোতাম
  7. শেয়ার বোতাম দেখান
  8. হোম বোতাম

এখন দেখা যাক কিভাবে আপনি উপরে তালিকাভুক্ত বোতাম ব্যবহার করতে পারেন।

এজ টুলবারে বোতাম যোগ বা সরান

  • Microsoft Edge চালু করুন
  • এজ সেটিংস খুলুন
  • আদর্শ নির্বাচন করুন
  • কাস্টমাইজ টুলবার বিভাগের অধীনে, আপনি এই সমস্ত সেটিংস দেখতে পাবেন।

1] প্রিয় বোতাম

ব্রাউজারে বুকমার্ক তৈরি করার জন্য প্রিয় বোতামটি ব্যবহার করা হয়। এটি শুধুমাত্র একটি ক্লিকে সবচেয়ে দরকারী বা সবচেয়ে প্রিয় ওয়েব পৃষ্ঠাগুলি অ্যাক্সেসযোগ্য রাখতে সাহায্য করে৷ এটি একটি সাধারণ শর্টকাট কী Ctrl+Shift+O-এর সাহায্যেও করা যেতে পারে .

পড়ুন৷ : কীভাবে Microsoft এজ টুলবারে কাস্ট আইকন যোগ করবেন।

2] ইতিহাস বোতাম

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে ইতিহাস বোতামটি সর্বশেষ সার্ফ করা ওয়েব পৃষ্ঠাগুলির রেকর্ড রাখে এবং ব্রাউজার উইন্ডোতে পিন করা যেতে পারে। ব্যবহারকারী আগের কার্যকলাপ অ্যাক্সেস করতে পারেন. এটি ব্যবহারকারীকে পূর্ববর্তী ব্রাউজিং রেকর্ডগুলি সাফ করার অনুমতি দেয়। ইতিহাস বোতামটি কেবল Ctrl+H টিপে যোগ করা বা সরানো যেতে পারে একসাথে।

3] ওয়েব ক্যাপচার বোতাম

ওয়েব ক্যাপচার বোতাম মাইক্রোসফ্ট এজ ব্যবহার করে কম্পিউটারের স্ক্রিনশট নেওয়ার একটি পেশাদার উপায়। এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে স্ক্রিনশট কাটতে দেয়, এখন অপ্রয়োজনীয় অংশ বাদ দিয়ে শুধুমাত্র প্রয়োজনীয় সামগ্রীর শট নেওয়া সম্ভব। এই বৈশিষ্ট্য বোতামটি টুলবারে যোগ করা যেতে পারে কেবল Ctrl+Shift+S ব্যবহার করে কীবোর্ড শর্টকাট

4] সংগ্রহ বোতাম

একটি শর্টকাট কী Ctrl+Shift+Y এর মাধ্যমে এজ ব্রাউজারে সংগ্রহ বোতাম ব্যবহার করে আপনার ধারণাগুলি সংগঠিত করুন এটি ভবিষ্যতের রেফারেন্সের জন্য আপনার কার্যকলাপ এবং ধারনা ট্র্যাক রাখে। যেমন ভ্রমণের পরিকল্পনা করা, প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া, কেনাকাটার রেকর্ডের নোট রাখা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়।

5] প্রতিক্রিয়া বোতাম

মাইক্রোসফ্ট সর্বদা ব্যবহারকারীদের মতামতকে উত্সাহিত করে প্রতিবার ব্যবহারকারীদের কাছে একটি নতুন এবং উন্নত সংস্করণ আনতে। তাই, এজ ব্রাউজারে ফিডব্যাক বোতামটি মাইক্রোসফ্ট ব্রাউজার ব্যবহার করে সাধারণ মানুষের মতামতের উপর আলোকপাত করার সুযোগ দেয়৷

6] উল্লম্ব ট্যাব বোতাম

এজ ব্রাউজারে উল্লম্ব ট্যাবটি মাইক্রোসফ্ট কোম্পানির দ্বারা নিযুক্ত করা সবচেয়ে উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যযুক্ত। এই বিকল্পটি শীর্ষ থেকে পাশের প্যানেলে শিরোনাম বার স্থানান্তর করতে সাহায্য করে। ব্যবহারকারী শীর্ষে শিরোনাম বারটি সরাতে পারে বা নাও করতে পারে। উল্লম্ব সাইড প্যানেলটি ব্যবহার করা সহজ এবং শিরোনাম বারের সাথে কাজ করতে পারে৷

7] শেয়ার বোতাম দেখান

উপরের দুর্দান্ত বিকল্পগুলি ছাড়াও, আপনি এজ ব্রাউজারের সর্বশেষ সংস্করণে একটি শো শেয়ার বোতাম পাবেন। এই বিকল্পটি আপনাকে Microsoft স্টোর অ্যাপের মাধ্যমে একটি ওয়েব পৃষ্ঠার URL লিঙ্ক শেয়ার করতে দেয়। উপরন্তু, আপনি আপনার ক্লিপবোর্ডে লিঙ্কটি অনুলিপি করতে পারেন এবং শেয়ার করতে এটি ব্যবহার করতে পারেন।

8] হোম বোতাম

এজ ব্রাউজারের সর্বশেষ সংস্করণটি একটি হোম বোতামের সাথে আসে যা আপনি মাইক্রোসফ্ট টুলবার থেকে যোগ করতে বা সরাতে পারেন। এটি আপনাকে Alt+Home ব্যবহার করে সরাসরি খুলতে চান এমন একটি সাইটের URL প্রবেশ করার অনুমতি দেয় শর্টকাট কীবোর্ড।

Microsoft Edge ব্রাউজারের চেহারা কাস্টমাইজ করুন

শর্টকাট ছাড়াও কাস্টমাইজেশন তিনটি বিন্দু ব্যবহার করে করা যেতে পারে ব্রাউজার উইন্ডোর উপরের ডানদিকে উপলব্ধ।

প্রিয়, ইতিহাস, সংগ্রহ এবং ওয়েব ক্যাপচার বোতামগুলিও তিনটি বিন্দুতে ক্লিক করে যোগ বা সরানো যেতে পারে পৃষ্ঠার উপরের ডানদিকে। টুলবারের কাস্টমাইজড বোতামে ডান-ক্লিক করুন যেমন প্রিয়/ইতিহাস/সংগ্রহ/ওয়েব ক্যাপচার এবং তারপর টুলবারে লুকান বা দেখান বেছে নিন . এটাই, আপনার কাজ শেষ।

একই ফাংশন সেটিংস মেনু মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে. এইভাবে ফন্টের আকার, থিম অফ চেহারা, শেয়ার বোতাম, হোম ট্যাব বিকল্পগুলি, ইত্যাদি পরিবর্তন করার মতো অন্যান্য অনেকগুলি ব্যক্তিগতকরণ বিকল্প সরবরাহ করে৷ এই পরিষেবাগুলি ব্যবহার করতে, নীচের পরামর্শটি অনুসরণ করুন:

প্রথমে মাইক্রোসফ্ট এজ ব্রাউজার খুলুন, তারপর স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় যান এবং তিনটি বিন্দু নির্বাচন করুন৷

এখন সেটিংস এলাকায় যান এবং তারপর আদর্শ নির্বাচন করুন৷ . আপনি উপস্থিতি পৃষ্ঠায় উপলব্ধ সমস্ত বিকল্প পাবেন। আপনি কেবল আপনার পছন্দের বৈশিষ্ট্যগুলি সক্ষম করতে পারেন এবং এটি হয়ে গেছে।

আশা করি এটি সাহায্য করবে৷

কিভাবে Microsoft Edge এ টুলবার কাস্টমাইজ করবেন
  1. কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন

  2. কিভাবে মাইক্রোসফট এজ এজ বার দিয়ে শুরু করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভিজ্যুয়াল অনুসন্ধান বোতাম সক্ষম/অক্ষম করবেন

  4. কিভাবে Microsoft Edge-এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করবেন