কম্পিউটার

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

হয়তো আপনি র্যান্ডম কম্পিউটার ফ্রিজ এবং রিবুটের সম্মুখীন হচ্ছেন! এই ধরনের ক্ষেত্রে, আমাদের প্রথমে এটি একটি হার্ডওয়্যার-নির্দিষ্ট সমস্যা বা একটি সফ্টওয়্যার-নির্দিষ্ট সমস্যা কিনা তা খুঁজে বের করতে হবে। কারণ এই উভয় কারণেই সিস্টেমের অস্থিরতা ঘটতে পারে। এই পোস্টটি কম্পিউটার রিবুট এবং ফ্রিজ কভার করে যা আপনার হার্ডওয়্যারের কারণে হতে পারে এবং সম্ভাব্য সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অফার করে৷

হার্ডওয়্যার সমস্যার কারণে কম্পিউটার ফ্রিজ বা রিবুট হয়

আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করতে হবে৷

1] RAM

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

এটি হার্ডওয়্যারের জন্য নির্দিষ্ট কিনা তা খুঁজে বের করতে, Memtest86+ ISO ইমেজ ডাউনলোড করুন এবং এটি একটি ডিস্কে বার্ন করুন। তারপর ডিস্ক থেকে বুট করুন এবং 8 থেকে 9 পাসের জন্য মেমরি ডায়াগনস্টিক চালান। এটি 8 বা 9 পাস পর্যন্ত চালানোর অনুমতি দেওয়া উচিত, এটি RAM যা সমস্যা সৃষ্টি করছে কিনা তা খুঁজে বের করতে। এমনকি একটি একক ত্রুটির অর্থ হল RAM বা DIMM স্লটে কিছু ভুল আছে।

সুতরাং আপনাকে পৃথক RAM এর সাথে পৃথক স্লট সহ MemTest চালাতে হবে৷ মাদারবোর্ড ম্যানুয়াল পরীক্ষা করুন এবং দেখুন যে BIOS-এ ভোল্টেজ এবং সময় সঠিকভাবে সেট করা আছে। এছাড়াও, চেক করুন এবং নিশ্চিত করুন যে RAM বোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ।

2] হার্ড ড্রাইভ

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

এরপর, আমাদের হার্ড ড্রাইভের অবস্থা পরীক্ষা করতে হবে৷ আপনার হার্ড ড্রাইভের প্রস্তুতকারকের সন্ধান করুন এবং প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান। বেশিরভাগ নির্মাতাদের নিজস্ব ডায়াগনস্টিক সরঞ্জাম থাকবে। তাই একটি সম্পূর্ণ ডায়াগনস্টিক চালান এবং হার্ড ড্রাইভের স্থায়িত্ব পরীক্ষা করুন৷

আপনি যদি অনেক খারাপ সেক্টর বা ত্রুটি খুঁজে পান তাহলে অবিলম্বে আপনার ডেটা ব্যাক আপ করা শুরু করুন৷ তারপর chkdsk চালান এটি সমস্যাটি সংশোধন করে কিনা তা দেখতে। যদি তা না হয়, তাহলে এটা যদি ওয়ারেন্টির আওতায় থাকে, তাহলে RMA এর জন্য পাঠান।

3] অতিরিক্ত গরম হওয়া

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

সিস্টেম অস্থিরতা সৃষ্টিকারী সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল অতিরিক্ত গরম হওয়া৷ পরীক্ষা করার জন্য যে সেখানে প্রচুর অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনাকে তাপমাত্রা নিরীক্ষণ করতে সহায়তা করবে। উদাহরণস্বরূপ, স্পিডফ্যান, এইচডাব্লু মনিটর, ওপেন হার্ডওয়্যার মনিটর, ইত্যাদি তাদের মধ্যে কয়েকটি।

যখন আপনি দেখতে পান যে সিস্টেমের অস্থিরতা অতিরিক্ত গরম হওয়ার কারণে হয়, তাহলে এটি যদি ডেস্কটপ হয় তবে সাইড প্যানেলটি সরিয়ে ফেলুন এবং ধুলো উড়িয়ে দিন। নিশ্চিত করুন যে আপনি সিপিইউ ফ্যান মুছে ফেলুন এবং পাশাপাশি ধুলো অপসারণ করুন। এছাড়াও, তাপীয় পেস্ট প্রতিস্থাপন করুন। নিশ্চিত করুন যে সমস্ত ভক্ত সঠিকভাবে কাজ করছে। যদি এটি একটি ল্যাপটপ হয় তবে এটি একটি স্থানীয় পিসি মেরামতের দোকানে নিয়ে যাওয়া ভাল।

4] BIOS

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

কখনও কখনও BIOS-এ সেটিংস পরিবর্তন করা, যেমন RAM বা প্রসেসরকে ওভারক্লক করা এবং সিস্টেমের জন্য অস্থিরতা সৃষ্টি করে৷

এই ধরনের ক্ষেত্রে, BIOS কে ডিফল্ট সেটিংসে রিসেট করুন বা এক মিনিটের জন্য CMOS সরিয়ে এটিকে আবার সেট করুন। নিশ্চিত করুন যে BIOS ফার্মওয়্যার আপ টু ডেট।

5] পাওয়ার সাপ্লাই

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

কখনও কখনও আপনার কাছে সাম্প্রতিক বোর্ড, প্রসেসর, GPU, RAM ইত্যাদির সাথে একটি দুর্দান্ত সিস্টেম থাকতে পারে তবে সেগুলি পরিচালনা করার জন্য, আপনার PSU যথেষ্ট শক্তিশালী নাও হতে পারে৷ নিশ্চিত করুন যে আপনি এমন একটি পেয়েছেন যা আপনার হার্ডওয়্যার পরিচালনা করতে পারে।

এছাড়াও, PSU ব্যর্থতার কারণে সিস্টেমটি অদ্ভুত আচরণ করতে পারে - দুর্ভাগ্যবশত, এটি পরীক্ষা করার কোন সহজ উপায় নেই৷ কিন্তু কখনও কখনও আপনি SMPS থেকে উচ্চ আওয়াজ শুনতে পারেন যা আপনাকে বুঝতে সাহায্য করবে যে এটি PSU এর কারণে সমস্যা হচ্ছে কিনা।

6] গ্রাফিক্স কার্ড

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

কখনও কখনও একটি GPU সিস্টেমের অস্থিরতার কারণ হতে পারে৷ হতে পারে অতিরিক্ত গরম বা ঘড়ির ভুল সেটিংস প্রধান কারণ। এই ধরনের ক্ষেত্রে, প্রচুর স্ট্রেস টেস্ট সফ্টওয়্যার রয়েছে, যা আপনি আপনার GPU-এর স্থায়িত্ব যেমন FurMark ইত্যাদি পরীক্ষা করতে চালাতে পারেন৷

FurMark হল একটি অত্যন্ত নিবিড় ওপেনজিএল বেঞ্চমার্ক যা গ্রাফিক্স কার্ডের কর্মক্ষমতা পরিমাপ করতে ফার রেন্ডারিং অ্যালগরিদম ব্যবহার করে৷ ফার রেন্ডারিং GPU-কে অতিরিক্ত গরম করার জন্য বিশেষভাবে অভিযোজিত হয়েছে এবং সেই কারণেই FurMark গ্রাফিক্স কার্ডের জন্য একটি নিখুঁত স্থিতিশীলতা এবং স্ট্রেস টেস্ট টুল (যাকে GPU বার্নারও বলা হয়)।

এছাড়াও, একটি খারাপ ড্রাইভারও সমস্যা সৃষ্টি করতে পারে, তাই ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করা একটি ভাল ধারণা হতে পারে৷ এছাড়াও, যখন আপনি আপনার GPU ওভারক্লক করেন – ম্যানুয়াল চেক করুন।

7] বাহ্যিক ডিভাইস

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে

কখনও কখনও একটি ত্রুটিপূর্ণ বাহ্যিক ডিভাইস যেমন একটি USB ক্যামেরা, মাউস, কীবোর্ড, গেমিং নিয়ন্ত্রণ, ইত্যাদি র্যান্ডম রিবুট হতে পারে৷ সমস্ত USB ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে ভাল। আপনি একটি কীবোর্ড এবং মাউস ধার করতে পারেন কিনা এবং তাতে কোনো পার্থক্য আছে কিনা তা দেখা সবচেয়ে ভালো।

এছাড়া, আপনি সেখানে লগ ইন করা কোনো USB ডিভাইস সম্পর্কে কোনো তথ্য বা ত্রুটি দেখতে ইভেন্ট ভিউয়ার চেক করতে পারেন৷

আমি কিভাবে Windows এ হার্ডওয়্যার সমস্যা ঠিক করব?

কোনো হার্ডওয়্যার সমস্যা সমাধান করতে, আপনাকে প্রথমে সমস্যাটি সনাক্ত করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি মনে করেন যে আপনার RAM-সম্পর্কিত সমস্যা আছে, আপনি আপনার কম্পিউটারে MemTest চালাতে পারেন। যদি এটি এই ধরনের সমস্যা দেখায়, আপনি আরও পদক্ষেপ নিতে পারেন। একইভাবে, আপনি যদি মনে করেন আপনার হার্ড ডিস্কে সমস্যা আছে, আপনি হার্ড ড্রাইভের অবস্থা পরীক্ষা করতে পারেন।

কম্পিউটার জমে যাওয়া কি একটি হার্ডওয়্যার সমস্যা?

হ্যাঁ এবং না৷ এটি সম্পূর্ণরূপে আপনি যে অবস্থা এবং পরিস্থিতির মধ্যে আছেন তার উপর নির্ভর করে৷ হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যার কারণে আপনার কম্পিউটার মাঝে মাঝে হিমায়িত হতে পারে৷ যাইহোক, এটি সব সময় সত্য নয়। একটি সফ্টওয়্যার, ভুল সেটিং, ম্যালওয়্যার, অ্যাডওয়্যার ইত্যাদির কারণেও কম্পিউটার জমে যাওয়ার সমস্যা হতে পারে। তাই, বিভিন্ন সমাধান করার চেষ্টা করার আগে আপনাকে সমস্যার মূল শনাক্ত করতে হবে।

আপনি কিভাবে একটি পিসি ঠিক করবেন যেটি রিবুট এবং ফ্রিজ হতে থাকে?

আপনার পিসি রিবুট এবং ফ্রিজিং চালিয়ে গেলে অনেক কিছু করা যেতে পারে। প্রথম ধাপটি শুরু হয় সমস্যার কারণ চিহ্নিত করে। যদি আপনার পিসি একটি আপডেট ইনস্টল করার পরে এই ধরনের সমস্যা দেখাতে শুরু করে, আপনি আপডেটটি আনইনস্টল করতে পারেন। একইভাবে, আপনি যদি সম্প্রতি একটি বাহ্যিক ডিভাইস বা একটি নতুন RAM, হার্ড ড্রাইভ ইত্যাদি ইনস্টল করেন, তাহলে আপনাকে এটি আনপ্লাগ করতে হবে। এই নিবন্ধে একটি বিশদ নির্দেশিকা উল্লেখ করা হয়েছে, এবং আপনি মুহূর্তের মধ্যে সমস্ত সাধারণ সমস্যা সমাধান করতে এটি অনুসরণ করতে পারেন।

আপনি যদি মনে করেন যে এটি একটি সফ্টওয়্যার সমস্যা যা আপনার Windows কম্পিউটারকে এলোমেলোভাবে ফ্রিজ বা রিবুট করতে পারে, আপনি এই লিঙ্কগুলি পরীক্ষা করতে চাইতে পারেন:

  • কম্পিউটার কর্মক্ষমতা সমস্যা সমাধান করুন
  • উইন্ডোজ এক্সপ্লোরার ক্র্যাশ হয় বা ঘন ঘন জমে যায়।

হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ কম্পিউটার ফ্রিজিং বা রিবুট হচ্ছে
  1. হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ ফ্রিজিং বা রিবুট করা ঠিক করুন

  2. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন

  3. উন্নত সিস্টেম অপ্টিমাইজারের সাহায্যে উইন্ডোজ কর্মক্ষমতা উন্নত করুন

  4. Windows 10 এ পুনরুদ্ধার পয়েন্ট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?