কম্পিউটার

9 কারণের কারণে আপনার উইন্ডোজ কম্পিউটার জমে যায়

9 কারণের কারণে আপনার উইন্ডোজ কম্পিউটার জমে যায়

একটি প্রতিক্রিয়াহীন উইন্ডোজ কম্পিউটারের সাথে মোকাবিলা করা বিরক্তিকর এবং চাপের হতে পারে। আপনার Windows 10 কম্পিউটার কেন জমে যায় তার কারণ খুঁজে বের করাও সময়সাপেক্ষ হতে পারে।

এছাড়াও, একটি ভাল সুযোগ রয়েছে যতক্ষণ না আপনি আপনার জন্য কাজ করে এমন একটিকে না পাওয়া পর্যন্ত আপনাকে কয়েকটি পদ্ধতি চেষ্টা করতে হবে। নিম্নলিখিত কারণগুলি সবচেয়ে সাধারণ আপনি দেখতে পাবেন এবং ভবিষ্যতে এগুলি প্রতিরোধ করতে আপনি কী করতে পারেন তাও তালিকাভুক্ত করা হয়েছে।

1. আপনি বিভিন্ন অ্যান্টিভাইরাস বা খারাপ মানের একটি ব্যবহার করছেন

একটি অ্যান্টিভাইরাস সিস্টেম স্ক্যান এবং অন্যান্য কাজ পরিচালনা করতে আপনার সিস্টেমের মেমরির একটি বড় পরিমাণ ব্যবহার করে, তাই আপনি কল্পনা করতে পারেন যে দুটি অ্যান্টিভাইরাস থাকলে কী হবে, তাই না? শুধুমাত্র দুটি অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটারকে হিমায়িত করতে পারে না, তবে এটি আপনার কম্পিউটারকেও পিছিয়ে দিতে পারে। প্রয়োজনে কিছু গবেষণা করুন এবং আপনার জন্য সেরাটি বেছে নিন।

9 কারণের কারণে আপনার উইন্ডোজ কম্পিউটার জমে যায়

একাধিক অ্যান্টিভাইরাস ব্যবহার করা আপনার কম্পিউটারকে আরও ভালভাবে সুরক্ষিত করতে সাহায্য করে না। আপনি যদি উদ্বিগ্ন হন যে একটি সংক্রামিত ফাইল আপনার অ্যান্টিভাইরাসকে বাইপাস করবে, আপনি ভাইরাস টোটাল নামে একটি ওয়েব অ্যাপ ব্যবহার করতে পারেন যা কিছু ডাউনলোড না করেই আপনার জন্য সেই ফাইলগুলিকে স্ক্যান করবে৷

2. দূষিত ড্রাইভার

অন্যান্য হার্ডওয়্যার ডিভাইস এবং অপারেটিং সিস্টেমের সাথে যোগাযোগ করতে আপনার কম্পিউটারে ড্রাইভার সবসময় ব্যবহার করা হয়। এতে অবাক হওয়ার কিছু নেই যে তারা সময়ে সময়ে সমস্যার সৃষ্টি করে।

আপনার কম্পিউটারকে জমে যাওয়া এবং অন্যান্য সমস্যা থেকে রক্ষা করতে, নিশ্চিত করুন যে সেগুলি সর্বদা আপডেট করা হয়। এমন বিভিন্ন সফ্টওয়্যার রয়েছে যা আপনাকে খারাপ ড্রাইভারগুলি পরীক্ষা করতে এবং আপনার জন্য সেগুলি আপডেট করতে সহায়তা করতে পারে৷

3. আপনার অনেকগুলি প্রোগ্রাম খোলা আছে

আপনার কম্পিউটারের প্রতিটি প্রোগ্রামের কাজ করার জন্য অভ্যন্তরীণ এবং হার্ডওয়্যার সংস্থান প্রয়োজন। আপনি যদি একই সময়ে অনেকগুলি প্রোগ্রাম চালান, আপনার হার্ডওয়্যার সংস্থান, যেমন CPU পাওয়ার এবং মেমরি, খুব দ্রুত ব্যবহার করা হবে এবং আপনার কম্পিউটার ল্যাগ বা হিমায়িত হতে শুরু করবে। আপনার কম্পিউটারকে জমে যাওয়া থেকে বাঁচাতে, সেই সুনির্দিষ্ট মুহূর্তে আপনার প্রয়োজনীয় অ্যাপগুলি ব্যবহার করার চেষ্টা করুন। বিকল্পভাবে, আপনার কম্পিউটার (CPU এবং/অথবা মেমরি) আপগ্রেড করুন।

4. আপনার কম্পিউটার অতিরিক্ত তাপ অনুভব করছে

9 কারণের কারণে আপনার উইন্ডোজ কম্পিউটার জমে যায়

আপনার কম্পিউটার জমে যাওয়ার আরেকটি কারণ হল অতিরিক্ত তাপ। আপনার কম্পিউটার কি স্টার্টআপে অস্বাভাবিক আওয়াজ করে নাকি উচ্চ চিৎকার করে? যদি তাই হয়, তাহলে এগুলি আপনার কম্পিউটার অতিরিক্ত গরম হওয়ার লক্ষণ। গ্রীষ্মের তাপ মোটেও সাহায্য করে না, এবং সেই কারণে আপনার কম্পিউটারকে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখা এবং একটি ভাল ফ্যান থাকা আবশ্যক৷

5. যথেষ্ট RAM নেই

আপনি যদি আপনার কম্পিউটারকে এটি সমর্থন করতে পারে তার চেয়ে বেশি করে রাখছেন, হিমায়িত হওয়া অনিবার্য। যদি সম্ভব হয়, আপনার যা প্রয়োজন তা সমর্থন করার জন্য যথেষ্ট পরিমাণ RAM সহ একটি কম্পিউটার কিনুন। আপনার কম্পিউটারের জন্য কমপক্ষে 8GB RAM পাওয়ার চেষ্টা করুন৷

যদি CPU বা মাদারবোর্ডও সঠিকভাবে কাজ না করে, তাহলে আপনি Windows পুনরায় ইনস্টল করার বা আপনার কম্পিউটারের RAM আপগ্রেড করার চেষ্টা করতে পারেন।

6. BIOS সেটিংস পরিবর্তন করা হচ্ছে

অন্যান্য সমস্যাগুলির মধ্যে BIOS পরিবর্তন করতে পারে, হিমায়িত করা তাদের মধ্যে রয়েছে। আপনার সিস্টেম প্রসেসর বা RAM ওভারক্লক করার চেষ্টা করে, আপনি সহজেই স্থিতিশীলতার সমস্যায় পড়তে পারেন। কোনো পরিবর্তন এড়াতে চেষ্টা করুন (যদি আপনি এটি ইতিমধ্যেই না করে থাকেন), এবং আপনি আপনার কম্পিউটার জমে যাওয়ার সম্ভাবনা কমিয়ে দেবেন।

BIOS কে ডিফল্টে রিসেট করা আপনার হিমায়িত সমস্যার সমাধান করতে পারে। আপনি CMOS অপসারণ করে এবং কয়েক মিনিটের পরে এটি প্রতিস্থাপন করে এটি করতে পারেন। ভবিষ্যতে সমস্যা প্রতিরোধ করতে আপনার BIOS ফার্মওয়্যার আপ টু ডেট রাখতে ভুলবেন না।

7. ত্রুটিপূর্ণ বাহ্যিক ডিভাইস

9 কারণের কারণে আপনার উইন্ডোজ কম্পিউটার জমে যায়

আপনি একটি ডিভাইস সংযুক্ত করার পরে আপনার কম্পিউটার কি হিমায়িত হতে থাকে? যদি তাই হয়, তাহলে আপনার কম্পিউটার কেন বন্ধ হয়ে যায় এবং তারপর হিমায়িত হয় তার জন্য ত্রুটিপূর্ণ ডিভাইসটি দায়ী হতে পারে। একবারে একটি ডিভাইস কানেক্ট করার চেষ্টা করুন এবং আপনার ডিভাইসগুলির মধ্যে কোনটি কারণ তা খুঁজে বের করার চেষ্টা করুন। USB ডিভাইস ড্রাইভার আপডেট করাও একটি ভাল ধারণা৷

8. বাগ সহ অ্যাপস

দুর্ভাগ্যবশত, আপনি খারাপভাবে লেখা এক্সটেনশন বা অ্যাপ জুড়ে আসতে চলেছেন। আপনি ইনস্টল করা শেষ অ্যাপ বা এক্সটেনশন মনে করতে পারেন? যদি তাই হয়, সেই অ্যাপ বা এক্সটেনশনটি সরানোর চেষ্টা করুন এবং সমস্যাটি চলতে থাকে কিনা দেখুন। আপনি যদি মনে করতে না পারেন তবে কিছু পরিষ্কার করুন এবং যেগুলি আপনি আর ব্যবহার করেন না তা মুছে ফেলুন।

9. ম্যালওয়্যার

ম্যালওয়্যার সব ধরণের সমস্যা সৃষ্টি করতে পারে এবং হিমায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি একটি ভাল এবং বিশ্বস্ত অ্যান্টিভাইরাস যেমন ESET বা BitDefender থাকার মাধ্যমে সহজেই ম্যালওয়্যার প্রতিরোধ করতে পারেন। ম্যালওয়্যার কোনোভাবে আপনার কম্পিউটারকে সংক্রমিত করতে পেরেছে কিনা তা দেখতে একটি সম্পূর্ণ স্ক্যান চালান৷

উপসংহার

আপনার কম্পিউটার কেন হিমায়িত হচ্ছে তার একাধিক কারণ রয়েছে, তবে কিছু সময়ের সাথে আপনি এই দরকারী তালিকাটি দিয়ে কারণটি চিহ্নিত করতে সক্ষম হবেন। আপনি আপনার কম্পিউটারকে পরিষেবার জন্য নিতে পারেন, তবে এই বিকল্পগুলি প্রথমে চেষ্টা করুন৷ আপনার কম্পিউটার হিমায়িত হলে আপনি কি করবেন? কমেন্টে আমাদের সাথে আপনার কৌশল শেয়ার করুন।


  1. কিভাবে আপনার Windows 11 পিসির নাম পরিবর্তন করবেন?

  2. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?

  3. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  4. 6টি কারণ কেন উইন্ডোজ 11 কম্পিউটার ধীরে চলতে পারে