কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ আর্টিফ্যাক্ট বা বিকৃতি দেখানো স্ক্রীন বা ছবি

কখনও কখনও এটি রিপোর্ট করা হয়েছে যে মনিটর বিকৃতি প্রদর্শন করে, চিত্রগুলি অনুভূমিক রেখা সহ তরঙ্গায়িত দেখায় এবং ভিডিওগুলি ভুল অবস্থানে ফ্রেমগুলি দেখায়৷ ভুল মনিটরের রিফ্রেশ হারের কারণে এটি ঘটে যেখানে ডিসপ্লে ড্রাইভার সঠিকভাবে ফ্রেমগুলি স্ক্রিনে রাখতে সক্ষম হয় না। তারপরে হার্ডওয়্যার সীমাবদ্ধতার সমস্যাগুলি আর্টিফ্যাক্ট হিসাবে পরিচিত। আমরা ইতিমধ্যেই দেখেছি কিভাবে স্ক্রীন টিয়ারিং সমস্যাগুলি সমাধান করা যায়, এখন আসুন আমরা Windows 11/10-এ এই আর্টিফ্যাক্ট বা বিকৃতি সমস্যা সমাধানের বিভিন্ন পদ্ধতি দেখি।

উইন্ডোজ 11/10-এ আর্টিফ্যাক্ট বা বিকৃতি দেখানো স্ক্রীন বা ছবি

টিয়ারিং/ডিস্টরশন/অনুভূমিক রেখা/আর্টিফ্যাক্ট কি?

টিয়ারিং হল একটি ভিডিও আর্টিফ্যাক্ট যাতে অনুভূমিক রেখার একটি সিরিজ স্ক্রীন জুড়ে সরানো বলে মনে হচ্ছে, এইভাবে একটি ছিঁড়ে যাওয়া (বিচ্ছিন্ন করা) প্রভাব তৈরি করে।

এগুলি অ্যানিমেশনের সময় আরও লক্ষণীয়৷ , যেমন আপনি যখন আপনার স্ক্রীনের চারপাশে একটি উইন্ডো সরান। অথবা আপনি যখন একটি স্ক্রিন রেকর্ডিং করছেন। অথবা যখন আপনি একটি গেম খেলছেন।

যখন আপনার দুটি মনিটর থাকে তখন এটি যোগ করে, এবং একটি যথেষ্ট রিফ্রেশ হারের মধ্যে পার্থক্য রয়েছে। এটা সম্ভব যে সমস্যাটি শুধুমাত্র একটি মনিটরে ঘটতে পারে।

স্ক্রীনে ছিঁড়ে যাওয়া বা আর্টিফ্যাক্টগুলিও দরিদ্র ভিডিও ড্রাইভারের কারণে হয়৷ অথবা একটি সিঙ্ক সমস্যা মনিটরে অঙ্কন এবং গ্রাফিক্স ড্রাইভারে পাঠানো ডেটার মধ্যে।

পিসি স্ক্রীন আর্টিফ্যাক্ট বা বিকৃতি দেখাচ্ছে

আপনার মনিটরে এই সমস্যাটি সমাধান করতে আপনি এই পরামর্শগুলি অনুসরণ করতে পারেন৷

  1. উইন্ডোজে হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করুন
  2. উইন্ডোজে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন
  3. দূরবর্তী ডেস্কটপ সমস্যা
  4. কাছাকাছি চৌম্বক ক্ষেত্র
  5. ডিফল্টে GPU সেটিংস রিসেট করুন

কিছু পদ্ধতির জন্য, আপনার Windows 11/10 পিসিতে একটি প্রশাসক অ্যাকাউন্টের প্রয়োজন হবে৷

1] উইন্ডোজে হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করুন

উইন্ডোজ 11/10-এ আর্টিফ্যাক্ট বা বিকৃতি দেখানো স্ক্রীন বা ছবি

হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করা আপনার স্ক্রিনে বিকৃতি এবং শিল্পকর্ম ঠিক করতে সাহায্য করতে পারে। সমস্যার সমাধান করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • Windows 10 সেটিংস খুলুন
  • সিস্টেম> প্রদর্শনে নেভিগেট করুন
  • গ্রাফিক্স সেটিংস লিঙ্কে ক্লিক করুন
  • "হার্ডওয়্যার-এক্সিলারেটেড GPU শিডিউলিং" বিকল্পটি চালু করুন

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং সমস্যাটি পরীক্ষা করুন৷

পড়ুন৷ :সারা পর্দায় সাদা বিন্দু দেখা যাচ্ছে।

2] উইন্ডোজে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 11/10-এ আর্টিফ্যাক্ট বা বিকৃতি দেখানো স্ক্রীন বা ছবি

আপনার গ্রাফিক্স ড্রাইভারের জন্য একটি আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি এটি দুটি উপায়ে করতে পারেন। প্রথমটি হল OEM ওয়েবসাইটে পরীক্ষা করা, এবং দ্বিতীয়টি হল ঐচ্ছিক উইন্ডোজ আপডেটের মাধ্যমে৷

Windows 10 সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> ঐচ্ছিক আপডেট দেখুন এ যান (আপডেট বোতামের অধীনে)। একটি ড্রাইভার আপডেট উপলব্ধ আছে কিনা সনাক্ত করুন. আপনি ডিভাইস ম্যানেজার চেক করলেও, স্ক্রিন আপনাকে এখানে নিয়ে আসবে। যদি একটি আপডেট থাকে, বাক্সটি চেক করুন এবং আপডেট করুন৷

সচেতন থাকুন যে এটি সর্বদা একটি গ্রাফিক্স কার্ড সমস্যা নাও হতে পারে৷ , এবং গেম খেলার সময় এবং কোনো বিকৃতি ছাড়াই সবকিছু ঠিকঠাক কাজ করে। আপনি শুধুমাত্র ফাইল এক্সপ্লোরার, ছবি, ডেস্কটপ ওয়ালপেপার ব্যবহার করার সময় এটি লক্ষ্য করবেন; কার্সার অদৃশ্য হয়ে যেতে পারে, এবং চিত্র এবং পাঠ্য অস্পষ্ট দেখাতে পারে। আপনি একটি গোলাপী-বেগুনি আভাও দেখতে পারেন।

সম্পর্কিত :মাউস দিয়ে স্ক্রোল করার সময় স্ক্রীন কালো হয়ে যায়।

3] দূরবর্তী ডেস্কটপ সমস্যা

উইন্ডোজ 11/10-এ আর্টিফ্যাক্ট বা বিকৃতি দেখানো স্ক্রীন বা ছবি

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই লাইন এবং প্যাচগুলি ঘটে যখন তারা দূরবর্তী ডেস্কটপ ব্যবহার করে অন্য পিসিতে সংযোগ করে। এই ক্ষেত্রে, আপনি হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করতে পারেন।

  • gpedit.msc টাইপ করে গ্রুপ নীতি সম্পাদক খুলুন রান প্রম্পটে (উইন + আর), এবং এন্টার কী টিপুন।
  • নিম্নলিখিত পথে নেভিগেট করুন

কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> দূরবর্তী ডেস্কটপ পরিষেবা> দূরবর্তী ডেস্কটপ সংযোগ ক্লায়েন্ট।

  • নীতি সনাক্ত করুন এবং খুলুন— হার্ডওয়্যার-এক্সিলারেটেড ডিকোডিংয়ের অনুমতি দেবেন না . দয়া করে এটিকে সক্ষম করুন৷

সমর্থিত হার্ডওয়্যার উপলব্ধ থাকলে রিমোট ডেস্কটপ সংযোগ হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করতে পারে কিনা এই নীতি সেটিংটি নির্দিষ্ট করে৷

এটি সক্ষম হলে, দূরবর্তী ডেস্কটপ সংযোগ সফ্টওয়্যার শুধুমাত্র সফ্টওয়্যার ডিকোডিং ব্যবহার করবে৷ একবার সক্রিয় বা কনফিগার না করে রেখে গেলে রিমোট ডেস্কটপ ক্লায়েন্ট সমর্থিত হার্ডওয়্যার উপলব্ধ থাকলে হার্ডওয়্যার-এক্সিলারেটেড ডিকোডিং ব্যবহার করবে।

এটি ইতিমধ্যে সক্ষম বা কনফিগার করা না থাকলে, আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন। হার্ডওয়্যার ত্বরণ সাহায্য করতে পারে বা নাও পারে, তবে সেটিংস টগল করা এটির প্রভাব আছে কিনা তা বুঝতে সহায়তা করে। দূরবর্তী ডেস্কটপে পুনরায় সংযোগ করুন, এবং আপনি একই সমস্যা অনুভব করছেন কিনা তা পরীক্ষা করুন৷

সম্পর্কিত :উইন্ডোজ কম্পিউটার স্ক্রিনের উজ্জ্বলতা ঝিকিমিকি বা ঝলকানি।

4] কাছাকাছি চৌম্বক ক্ষেত্র

চুম্বকগুলি ডিসপ্লে স্ক্রিনে বিকৃতি ঘটাতে পরিচিত, এবং এটি লক্ষ্য করা গেছে যে স্পিকার দ্বারা উত্পন্ন চৌম্বকীয় ক্ষেত্রগুলিও চিত্রকে বিকৃত করতে পারে। এটা সম্ভব যে স্পিকার চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করছে।

মনিটরের চারপাশের ডিভাইসগুলি বের করুন এবং তাদের মধ্যে কোনো চুম্বক বা ইলেক্ট্রোম্যাগনেট আছে কিনা তা পরীক্ষা করুন। সাধারণত মনিটরের দুই পাশে স্পিকার রাখা হয়। সেগুলি বন্ধ করুন, এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন৷

পড়ুন৷ :কম্পিউটার মনিটরের স্ক্রীনে হলুদ রঙ রয়েছে।

5] ডিফল্টে GPU সেটিংস রিসেট করুন

বেশিরভাগ OEMই GPU সফ্টওয়্যার অফার করে যা আপনাকে আপনার GPU এবং প্রদর্শনের জন্য সর্বোত্তম সেটিং সহ ডিফল্ট সেটিংস পুনরায় কনফিগার করতে দেয়। আপনি OEM এর সমর্থন ওয়েবসাইট থেকে সর্বশেষ GPU সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন। একবার ইনস্টল হয়ে গেলে, ডিফল্ট বা ব্যালেন্স সেটিংস খুলুন এবং প্রয়োগ করুন।

আমি আশা করি পোস্টটি অনুসরণ করা সহজ ছিল, এবং আপনি সেই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন যেখানে পিসি স্ক্রীনটি শিল্পকর্ম বা বিকৃতি দেখাচ্ছে। যদি কিছুই আপনার জন্য কাজ না করে, তাহলে হার্ডওয়্যার সমর্থন দলের সাথে যোগাযোগ করার এবং সাহায্য চাওয়ার সময় এসেছে। এটা সম্ভব যে আপনাকে মেরামতের জন্য হার্ডওয়্যার বা ল্যাপটপ ফেরত দিতে হবে যদি কিছুই সাহায্য না করে।

পরবর্তী পড়ুন :Windows 11/10-এ ডিসপ্লে ক্যাশে কীভাবে সাফ করবেন।

উইন্ডোজ 11/10-এ আর্টিফ্যাক্ট বা বিকৃতি দেখানো স্ক্রীন বা ছবি
  1. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না

  3. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ কিভাবে স্ক্রীন রেকর্ডিং কমপ্রেস করবেন