কম্পিউটার

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন

আপনি যখন আপনার উইন্ডোজ 10 পিসিতে ভিপিএন ব্যবহার করার চেষ্টা করছেন তখন কি আপনি ভিপিএন ত্রুটি 806 দেখতে পাচ্ছেন? VPN Error 806 ঠিক কি এবং কিভাবে আমরা ত্রুটিটি ঠিক করতে পারি এবং VPN এর সাথে সংযোগ করতে পারি? এই নির্দেশিকায়, আমরা আপনাকে VPN ত্রুটি 806 (GRE ব্লকড) ঠিক করার উপায় দেখাই। Windows 11/10 এ।

আজকাল বিভিন্ন কারণে ভিপিএন একটি প্রয়োজনীয়তা হয়ে দাঁড়িয়েছে। তাদের মধ্যে প্রথম এবং সর্বাগ্রে গোপনীয়তা. আপনাকে গোপনীয়তা এবং নিরাপত্তা প্রদানের জন্য সবচেয়ে দক্ষ বৈশিষ্ট্য সহ অনেক VPN পরিষেবা প্রদানকারী উপলব্ধ রয়েছে৷ আপনি বিনামূল্যে একটি VPN ব্যবহার করতে পারেন এবং অর্থ প্রদানের সাথে অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিও পেতে পারেন৷ আমরা ব্যবহার করি প্রতিটি অ্যাপ্লিকেশন সময়ে সময়ে আমাদের কিছু ত্রুটি দেখায়। VPN ত্রুটিগুলিও সাধারণ, তবে কিছু পরিবর্তনের মাধ্যমে সেগুলি সহজেই ঠিক করা যেতে পারে৷

VPN Error 806 (GRE ব্লকড) কি

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন

একটি ভিপিএন প্রত্যাশিতভাবে কাজ করতে এবং আপনার পিসিকে সুরক্ষিত এবং ব্যক্তিগত করার জন্য যা যা করতে হবে তা করার জন্য, প্রোগ্রামটিকে আপনার ইন্টারনেট সংযোগের সাথে সংযোগ করতে হবে। যখন আপনার ইন্টারনেট সংযোগ এবং VPN এর মধ্যে সংযোগটি কোনো ফায়ারওয়াল বা অন্য কোনো প্রোগ্রাম দ্বারা ব্লক বা বিরক্ত হয়, তখন আপনি VPN Error 806 (GRE Blocked) দেখতে পান। GRE মানে জেনারেল রাউটিং এনক্যাপসুলেশন। আপনার ইন্টারনেট এবং VPN প্রোগ্রামের মধ্যে সংযোগ বিঘ্নিত করছে এমন প্রোগ্রামটি আপনাকে এড়াতে বা ঠিক করতে হবে।

সাধারণত, যখনই আপনি VPN 806 (GRE ব্লকড) ত্রুটি দেখতে পান, আপনি নিম্নলিখিত বার্তাটি দেখতে পাবেন:

আপনার কম্পিউটার এবং VPN সার্ভারের মধ্যে একটি সংযোগ আছে, কিন্তু VPN সংযোগ স্থাপন করা যাবে না৷ ত্রুটি কোড হল 806। এই ত্রুটির সবচেয়ে সাধারণ কারণ হল আপনার কম্পিউটার এবং VPN সার্ভারের মধ্যে অন্তত একটি ইন্টারনেট ডিভাইস (যেমন একটি ফায়ারওয়াল বা রাউটার) GRE (জেনেরিক রাউটিং এনক্যাপসুলেশন) প্রোটোকল প্যাকেটগুলিকে অনুমতি দেওয়ার জন্য কনফিগার করা হয়নি। যদি সমস্যাটি থেকে যায়, আপনার নেটওয়ার্ক প্রশাসক বা ISP এর সাথে যোগাযোগ করুন।

ভিপিএন ত্রুটি 806 (GRE ব্লকড) কিভাবে ঠিক করবেন

VPN Error 806 (GRE ব্লকড) নিচের যেকোনো পদ্ধতির মাধ্যমে ঠিক করা যেতে পারে।

  1. TCP পোর্ট 1723 খুলুন
  2. উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করুন
  3. অ্যান্টিভাইরাস বন্ধ করুন
  4. আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট করুন

আসুন বিস্তারিতভাবে সংশোধনগুলি দেখি এবং সেগুলি কীভাবে করতে হয় তা জেনে নেই

1] TCP পোর্ট 1723 খুলুন

VPN ডিফল্টরূপে TCP পোর্ট 1723 ব্যবহার করে। এটি ডিফল্টরূপেও খোলা থাকে। কখনও কখনও, এটি খুলতে ব্যর্থ হয়। ত্রুটি VPN 806 (GRE ব্লকড) ঠিক করতে আপনাকে ম্যানুয়ালি এটি করতে হবে।

TCP পোর্ট 1723 খুলতে,

  1. উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল অ্যাডভান্সড সিকিউরিটিতে যান
  2. ইনবাউন্ড নিয়ম নির্বাচন করুন
  3. অ্যাকশনে ক্লিক করুন এবং নতুন নিয়ম নির্বাচন করুন
  4. পোর্ট নির্বাচন করুন, 1723 কোড লিখুন এবং সংযোগের অনুমতি দিন

যদি আমরা বিশদ বিবরণে যাই, স্টার্ট মেনু অনুসন্ধানে ফায়ারওয়াল অনুসন্ধান করুন এবং উন্নত সুরক্ষা সহ উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল খুলুন .

Windows Defender Firewall Advanced Settings-এ, Inbound Rules-এ ক্লিক করুন পোর্ট খোলা চালিয়ে যেতে।

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন

তারপর, অ্যাকশন -এ ক্লিক করুন মেনুতে এবং নতুন নিয়ম নির্বাচন করুন .

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন

এটি একটি নতুন ইনবাউন্ড নিয়ম উইজার্ড খুলবে৷ . পোর্ট  এর পাশে রেডিও বোতামটি চেক করুন এবং পরবর্তী এ ক্লিক করুন জানালার নীচে৷

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন

এখন, TCP  এর পাশে বোতাম ডিফল্টরূপে চেক করা হয়। 1723 লিখুন পাশের টেক্সট বক্সে নির্দিষ্ট স্থানীয় পোর্ট  এবং পরবর্তী>-এ ক্লিক করুন .

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন

আপনাকে সংযোগের অনুমতি দিতে হবে TCP পোর্ট 1723 খুলতে। এর পাশের বোতামটি চেক করুন এবং Next>-এ ক্লিক করুন .

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন

তারপর, নাম  লিখুন আপনি TCP পোর্ট 1723 খোলার নিয়মের নাম দিতে চান।

2]  সাময়িকভাবে উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ করুন

Windows Defender Firewall VPN এরর 806 এর কারণ হতে পারে। সমস্যাটি সমাধান করতে আপনাকে Windows Firewall বন্ধ করতে হবে। ফায়ারওয়াল বন্ধ করার পর, আপনি VPN এর সাথে সংযোগ করার চেষ্টা করতে পারেন।

3] সাময়িকভাবে অ্যান্টিভাইরাস বন্ধ করুন

আমরা আমাদের পিসিকে এমন হুমকি থেকে রক্ষা করতে অ্যান্টিভাইরাস ব্যবহার করি যা আমরা দেখি না বা আশা করি না। বেশিরভাগ অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আপনার পিসির ফায়ারওয়াল সেটিংস গ্রহণ করে এবং আপনার পিসিকে সুরক্ষিত রাখতে সেগুলি পরিচালনা করে। অ্যান্টিভাইরাস হয়তো আপনার ভিপিএন সংযোগের বিরুদ্ধে কাজ করছে যা আপনার পিসিকে সুরক্ষিত রাখতে কাজ করছে। এটি বন্ধ করুন এবং VPN এর সাথে সংযোগ করার চেষ্টা করুন৷

4] আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট করুন

VPN সংযোগ আপনাকে একটি ব্যক্তিগত সংযোগ দিতে সর্বশেষ প্রোটোকল ব্যবহার করে। যখন আপনার VPN এবং আপনার রাউটারের প্রোটোকল মেলে না, তখন সংযোগ স্থাপন করা যাবে না। সর্বশেষ প্রোটোকল পেতে আপনাকে রাউটারের ফার্মওয়্যার আপডেট করতে হবে।

এইগুলি হল সম্ভাব্য সমাধান যা আপনার Windows 10-এ VPN ত্রুটি 806 (GRE ব্লকড) সমাধান করতে পারে৷ আপনার যদি কোনো সন্দেহ বা পরামর্শ থাকে তাহলে মন্তব্যের মাধ্যমে আমাদের জানান৷

সম্পর্কিত:  সাধারণ VPN ত্রুটি কোড সমস্যা সমাধান এবং সমাধান।

Windows 11/10-এ VPN Error 806 (GRE ব্লকড) ঠিক করুন
  1. Windows 11/10 এ স্ক্রিপ্ট ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 এ ভিপিএন ত্রুটি 800 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে ভিপিএন ত্রুটি 806 (GRE ব্লকড) কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ VPN ত্রুটি 806 কিভাবে ঠিক করবেন