কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ভিপিএন ত্রুটি 800 কীভাবে ঠিক করবেন

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) একটি স্থানীয় ক্লায়েন্ট এবং ইন্টারনেটের মাধ্যমে একটি দূরবর্তী সার্ভারের মধ্যে একটি নিরাপদ সংযোগ প্রদান করে। যখন একজন ব্যবহারকারী একটি VPN এর সাথে সংযোগ করার চেষ্টা করে কিন্তু ব্যর্থ হয়, তখন তারা একটি VPN ত্রুটি বার্তা পায়। অনেকগুলি সম্ভাব্য VPN ত্রুটি কোড আছে, কিন্তু কিছু আছে যা বাকিগুলির থেকে বেশি সাধারণ –  VPN সংযোগ স্থাপন করতে অক্ষম অথবাVPN ত্রুটি 800 এই ধরনের একটি ত্রুটি।

Windows 11/10 এ VPN ত্রুটি 800

উইন্ডোজ 11/10 এ ভিপিএন ত্রুটি 800 কীভাবে ঠিক করবেন

VPN সংযোগের সাথে সংযোগ করতে ত্রুটি, ত্রুটি 800, দূরবর্তী সংযোগ তৈরি করা হয়নি কারণ চেষ্টা করা VPN টানেল ব্যর্থ হয়েছে৷ VPN সার্ভারটি পৌঁছানো যায় না।

সহজ কথায়, VPN এরর কোড 800 মানে আপনার VPN সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম, তাই ব্যর্থ হচ্ছে। ফলস্বরূপ, আপনি যখন আপনার VPN অ্যাক্সেস করতে পারবেন না, আপনি VPN ত্রুটি 800 বার্তা পাবেন। এটি একটি খুব সাধারণ সমস্যা, এবং ব্যবহারকারীরা প্রায়শই এই বিষয়ে অভিযোগ করেন যখন তারা কোনও প্রদানকারীর কাছ থেকে পরিষেবা নিচ্ছেন৷

সম্ভাব্য কারণ

দুর্ভাগ্যবশত, প্রশ্নে থাকা এই ত্রুটি কোডটি আমাদের সমস্যার পিছনে কী দাঁড়িয়েছে তার সঠিক ব্যাখ্যা দেয় না। এই সংযোগ ব্যর্থতার জন্য অনুমানযোগ্য কারণগুলির মধ্যে রয়েছে:

  • একটি অগোছালো ফায়ারওয়াল
  • ভিপিএন সার্ভারের জন্য ব্যবহারকারী একটি অবৈধ নাম বা ঠিকানা নির্দিষ্ট করেছেন
  • একটি নেটওয়ার্ক ফায়ারওয়াল VPN ট্র্যাফিক ব্লক করছে
  • ক্লায়েন্ট ডিভাইসটি তার স্থানীয় নেটওয়ার্কের সাথে সংযোগ হারিয়েছে

এই তালিকাটি একটি সর্বজনীন নয়; তাই সমস্ত সমস্যা সমাধানের বিকল্পগুলি একবার চেষ্টা করা গুরুত্বপূর্ণ৷

ভিপিএন ত্রুটি 800 সমস্যা সমাধান

VPN Error 800 সমস্যা সমাধানের জন্য আপনার কাছে নিম্নলিখিত বিকল্প রয়েছে:

  1. ইউজারনেম, পাসওয়ার্ড এবং সার্ভারের ধরন চেক করুন
  2. ফায়ারওয়াল এবং রাউটার পরীক্ষা করুন যদি এটি আপনার VPN সংযোগে হস্তক্ষেপ না করে
  3. ক্লায়েন্ট এবং VPN সার্ভারের মধ্যে সংযোগ পরীক্ষা করুন
  4. সম্ভাব্য ম্যালওয়ারের জন্য আপনার অ্যান্টি-ভাইরাস চালান
  5. আপনার নেটওয়ার্কের সমস্যা সমাধান করুন

আসুন এই বিকল্পগুলি বিস্তারিতভাবে দেখি:

1] ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং সার্ভারের ধরন পরীক্ষা করুন:

উইন্ডোজ 11/10 এ ভিপিএন ত্রুটি 800 কীভাবে ঠিক করবেন

ক্রসচেক করুন যে VPN সার্ভারের ঠিকানা, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সঠিক, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win + I এ ক্লিক করুন ', 'নেটওয়ার্ক এবং ইন্টারনেট নির্বাচন করুন৷ ’
  2. VPN’-এ ক্লিক করুন ডান পাশের প্যানেলে প্রদর্শিত হচ্ছে। এই ডান ফলকটি সমস্ত ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বিকল্পগুলি প্রদর্শন করে৷
  3. আপনার ‘VPN পরিষেবা-এ ক্লিক করুন ' এবং 'উন্নত বিকল্প-এ যান ' এটি একটি পপ-আপ খুলবে যা আপনাকে আপনার VPN বিবরণ সম্পাদনা করতে দেয়৷
  4. IP ঠিকানা, ব্যবহারকারীর নাম কিনা তা পরীক্ষা করুন , এবং পাসওয়ার্ড সঠিক. আপনি যদি কোনো অসঙ্গতি খুঁজে পান তাহলে সংশোধন করুন এবং আবার চেষ্টা করুন। নিশ্চিত করুন যে সার্ভারের নাম বা ঠিকানা "https:// অন্তর্ভুক্ত নয়৷ ” এবং “/ ” যদি চিহ্নগুলির যেকোনো একটিকে 3 rd -এ স্থাপন করা হয় বক্স, এটি এই ত্রুটিটি দেখাবে।
  5. এটি কাজ না করলে, আপনার ‘VPN প্রকার’ পরিবর্তন করুন পয়েন্ট টু পয়েন্ট টানেলিং প্রোটোকল (PPTP)-এ '।

এই বিকল্পটি কাজ না করলে, পরবর্তী সমাধানে যান৷

2] ফায়ারওয়াল দেখুন এবং রাউটার আপনার VPN সংযোগে হস্তক্ষেপ করছে না:

একটি ক্লায়েন্ট ফায়ারওয়াল VPN ত্রুটি 800 ট্রিগার করছে কিনা তা নির্ধারণ করতে, সাময়িকভাবে এটি অক্ষম করুন এবং সংযোগটি পুনরায় চেষ্টা করুন। ফায়ারওয়াল-সম্পর্কিত ব্যর্থতাগুলি সেই নেটওয়ার্কে VPN যে পোর্ট নম্বরগুলি ব্যবহার করছে তার জন্য নির্দিষ্ট অতিরিক্ত সেটিংস সহ ফায়ারওয়াল কনফিগারেশন আপডেট করার প্রয়োজন দেখায়। সাধারণত Microsoft Windows এর জন্য, এই পোর্ট নম্বরগুলি হল TCP পোর্ট 1723 এবং IP পোর্ট 47 .

আপনার VPN এবং PPTP-এর জন্য রাউটারকে অনুমতি দিন। এছাড়াও, আপনি যে স্থানীয় রাউটার ব্যবহার করছেন তার সাথে সার্ভারের সাথে সংযোগ না থাকলে, রাউটারটিকে VPN-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য একটি ফার্মওয়্যার আপডেটের প্রয়োজন হতে পারে৷

3] ক্লায়েন্ট এবং VPN সার্ভারের মধ্যে সংযোগ পরীক্ষা করুন:

ক্লায়েন্ট এবং ভিপিএন সার্ভারের মধ্যে সংযোগের সমস্যার কারণে কোনও নেটওয়ার্ক সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে, আপনাকে সার্ভারে পিং করতে হবে এবং প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করতে হবে। এটি করতে:

  1. Windows Key + X টিপুন ' এবং 'কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন ’
  2. একবার ‘কমান্ড প্রম্পট ' খোলে, 'পিং লিখুন ' আপনি যে ঠিকানাটি পিং করতে চান তা অনুসরণ করুন। উদাহরণ ‘ping myvpnaddress.com '।
  3. এখন ‘Enter.’ টিপুন

সার্ভারের প্রতিক্রিয়া জানাতে আপনার কতক্ষণ সময় লাগে তা নিরীক্ষণ করা উচিত। এক বা দুই মিনিট অপেক্ষা করার পরে সংযোগের পুনরায় চেষ্টা করা কখনও কখনও অনিয়মিত নেটওয়ার্ক বিভ্রাটের সাথে কাজ করে। একটি ভিন্ন ক্লায়েন্ট ডিভাইস থেকে একটি সংযোগ চেষ্টা করেও এটি সনাক্ত করতে সাহায্য করতে পারে যে সংযোগ সমস্যাটি একটি ক্লায়েন্টের জন্য অনন্য কিনা বা এটি একটি সাধারণ সমস্যা কিনা৷

4] সম্ভাব্য ম্যালওয়ারের জন্য আপনার অ্যান্টি-ভাইরাস চালান:

VPN Error 800 ঘটতে পারে যখন আপনার কম্পিউটার কোনো ভাইরাস বা কোনো ধরনের দূষিত সফ্টওয়্যার দ্বারা আক্রান্ত হয়। এখানে আপনার অ্যান্টি-ভাইরাস স্ক্যান চালানো অনেক সাহায্য করতে পারে; আপনি এর জন্য উইন্ডোজ ডিফেন্ডার বা যেকোনো আফটার-মার্কেট অ্যান্টি-ভাইরাস পরিষেবা ব্যবহার করতে পারেন।

5] আপনার নেটওয়ার্কের সমস্যা সমাধান করুন:

উইন্ডোজ 11/10 এ ভিপিএন ত্রুটি 800 কীভাবে ঠিক করবেন

কখনও কখনও ভিপিএন ত্রুটি 800 থাকার অর্থ এমনও হতে পারে যে কিছু ত্রুটি রয়েছে যা কেবল সমস্যা সমাধানের মাধ্যমে ঠিক করা দরকার। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. 'স্টার্ট' নির্বাচন করুন 'Windows start থেকে ' বোতাম
  2. 'সেটিংস'-এ যান৷ এবং 'নেটওয়ার্ক এবং ইন্টারনেট নির্বাচন করুন .’
  3. আপনার নেটওয়ার্ক সেটিংস পরিবর্তন করুন এর অধীনে 'নেটওয়ার্ক ট্রাবলশুটার নির্বাচন করুন .’

যদি সমস্যাটি থেকে যায়, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে যোগাযোগ করতে দ্বিধা করবেন না। এটা এমন হতে পারে যে আপনার ISP GRE প্রোটোকল ব্লক করেছে।

VPN Error 800 একটি খুব সাধারণ ত্রুটি, এবং বেশিরভাগ ক্ষেত্রে, উপরের বিকল্পগুলির একটি ব্যবহার করে এটি সমাধান করা যেতে পারে। মাঝে মাঝে, আপনার সেটিংসে ছোটখাটো পরিবর্তনের কারণে এটি হতে পারে যখন অন্য সময় এটি ISP বা VPN পরিষেবার দিক থেকে ত্রুটির কারণে হতে পারে। মূল কারণ যাই হোক না কেন, আমরা আপনাকে পর্যাপ্ত সমাধান দিয়েছি।

এছাড়াও পড়ুন৷ :সাধারণ ভিপিএন ত্রুটি কোড সমস্যা সমাধান এবং সমাধান।

উইন্ডোজ 11/10 এ ভিপিএন ত্রুটি 800 কীভাবে ঠিক করবেন
  1. Windows 10 এ VPN এরর 800 কিভাবে ঠিক করবেন

  2. Windows 11/10 এ 0x8900002A ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 PC এ রানটাইম ত্রুটি 217 কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 PC-এ Hal_Initialization_Failed Error কিভাবে ঠিক করবেন