কম্পিউটার

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন

এই নির্দেশিকাটি আপনাকে উইন্ডোজ ব্লু স্ক্রিন অফ ডেথ, স্টপ এরর, এরর কোড, বাগ চেক এরর, সিস্টেম ক্র্যাশ এরর, সিস্টেম ফল্ট, কার্নেল এরর বুঝতে, বিশ্লেষণ, সমস্যা সমাধান এবং ঠিক করতে সাহায্য করবে। উইন্ডোজ 11/10/8/7 এ ক্র্যাশ। যখন উইন্ডোজ এমন একটি অবস্থার সম্মুখীন হয় যা নিরাপদ সিস্টেম অপারেশনের সাথে আপস করে (যেমন, একটি "বাগ"), সিস্টেম বন্ধ হয়ে যায়।

Windows 11/10-এ ব্লু স্ক্রিন অফ ডেথ

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন

এই শর্তটিকে বলা হয় 'বাগ চেক ' এটি সাধারণত একটি সিস্টেম ক্র্যাশ, একটি কার্নেল ত্রুটি, একটি সিস্টেম ত্রুটি, বা একটি স্টপ ত্রুটি হিসাবে উল্লেখ করা হয়৷

Windows XP-এ, Windows Error Reporting সিস্টেমটি মূলত ম্যানুয়াল ছিল কিন্তু এখন Windows 7 এবং Windows Vista-এ উন্নত ও সুবিন্যস্ত করা হয়েছে। যদিও এটি হতে পারে, ব্লু স্ক্রিনগুলি কেবল অদৃশ্য হয়ে যায়নি। আপনি এখনও উইন্ডোজ 7/8 এও সেগুলি দেখতে পেতে পারেন৷

সাধারণত, যখন একটি BSOD ঘটে, তখন PC অবিলম্বে পুনরায় চালু হওয়ার আগে এটি এক সেকেন্ডের জন্য থাকে৷ এইভাবে আমরা যা লেখা আছে তা পড়তে পারি না। এটির কাছাকাছি যেতে, একজনকে স্টার্টআপ এবং সিস্টেম পুনরুদ্ধার সেটিংস থেকে অটো পিসি রিস্টার্ট বিকল্পটি অক্ষম করতে হবে। ত্রুটি কোড জানা সমস্যা/সমাধান সনাক্ত করতে সাহায্য করতে পারে। এটি নিম্নরূপ করুন:

UAC অক্ষম করুন। কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং রক্ষণাবেক্ষণ> সিস্টেম> অ্যাডভান্সড সিস্টেম সেটিংস> অ্যাডভান্স ট্যাব> স্টার্টআপ এবং পুনরুদ্ধারের অধীনে> সেটিংসে ক্লিক করুন> স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট চেক বক্সটি সাফ করুন> ঠিক আছে ক্লিক করুন। UAC সক্ষম করুন৷

অধিকাংশ ক্ষেত্রে উইন্ডোজ নিজেই সমস্যাটি সমাধান করার চেষ্টা করবে, কিন্তু যদি এটি নিজে থেকে পুনরুদ্ধার করতে না পারে তবে এটি একটি নীল পর্দার কারণ হবে৷

Windows 11/10-এ নীল পর্দার ত্রুটি

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন

উইন্ডোজ সিস্টেমের ব্যবহারকারীরা নিশ্চিত যে কোনো না কোনো সময়ে "দ্য ফ্যাটাল এক্সেপশন"-এর আতঙ্কের সম্মুখীন হয়েছেন, যাকে সাধারণত "মৃত্যুর নীল পর্দা" বা BSOD বলা হয়। যদিও বিএসওডি মূলত সফ্টওয়্যার স্ল্যাগ স্তূপে নিক্ষিপ্ত হয়েছে, ভিস্তাতে, ক্র্যাশগুলি সম্পূর্ণরূপে নির্বাসিত হয়নি। যখন উইন্ডোজ এমন একটি অবস্থার সম্মুখীন হয় যা নিরাপদ সিস্টেম ক্রিয়াকলাপের সাথে আপস করে (যেমন, একটি "বাগ"), সিস্টেম বন্ধ হয়ে যায়। এই অবস্থাকে 'বাগ চেক' বলা হয়। এটি সাধারণত একটি সিস্টেম ক্র্যাশ, একটি কার্নেল ত্রুটি, একটি সিস্টেম ত্রুটি, বা একটি স্টপ ত্রুটি হিসাবে উল্লেখ করা হয়। যখন উইন্ডোজ এমন একটি গুরুতর ত্রুটির সম্মুখীন হয় যা এটিকে চালানো বন্ধ করতে বাধ্য করে, তখন এটি একটি ব্লু স্ক্রিন অফ ডেথ বা শুধু 'প্রেমময়ভাবে' নামক BSOD প্রদর্শন করে!

Windows 11/10/8/7-এ, XP-এর বিপরীতে, যেখানে সিস্টেমটি মূলত ম্যানুয়াল ছিল, Windows 7 এবং Vista-এ Windows Error Reporting উন্নত ও সুবিন্যস্ত করা হয়েছে। একটি সমাধান উপলব্ধ হয়েছে কিনা তা দেখার জন্য একজনকে অনুসরণ করতে হয়েছিল। এটি একটি বরং বেদনাদায়ক প্রক্রিয়া ছিল। Windows 10/8/7/Vista-এ, এই সম্পূর্ণ রিপোর্টিং এবং ফলো-আপ প্রক্রিয়া স্বয়ংক্রিয়।

আজকাল একজন Windows 11/10/8/7/Vista ব্যবহারকারী প্রায়শই নিম্নলিখিত হিসাবে একটি বার্তা দেখতে পান:“মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেম সাড়া দিচ্ছে না " এবং ব্যবহারকারীদের দুটি সম্ভাবনা দেওয়া হয়। তারা হয় "প্রোগ্রামটি বন্ধ করতে পারে" বা "প্রোগ্রামের প্রতিক্রিয়া জানানোর জন্য অপেক্ষা করুন।" কেউ এই আশায় অপেক্ষা করে যে সমস্যাটি সমাধান করা হবে, অন্যথায় কেউ কেবল প্রোগ্রামটি বন্ধ করে দেয় এবং তথ্য হারানোর জন্য প্রস্তুত হয়। অন্তত, এই বার্তাগুলি কম ভয়ঙ্কর দেখায়৷

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন

অন্যদিকে BSOD গুলি ছিল/বেশ আঘাতমূলক এবং হতাশাজনক, অন্তত বলতে গেলে!

একটি স্টপ ত্রুটির সঠিক পাঠ্য পরিবর্তিত হয়, ত্রুটির কারণ অনুসারে। কিন্তু বিন্যাসটি মানসম্মত এবং এটি 3টি অংশ নিয়ে গঠিত :

  • পার্ট 1 :প্রতীকী ত্রুটির নাম:এটি হল স্টপ এরর বার্তা যা OS কে দেওয়া হয় এবং প্রদর্শিত স্টপ এরর নম্বরের সাথে মিলে যায়।
  • পার্ট 2 :সমস্যা সমাধানের সুপারিশ:এই পাঠ্যটি সেই নির্দিষ্ট ধরণের সমস্ত স্টপ ত্রুটির ক্ষেত্রে প্রযোজ্য৷
  • পার্ট 3 :ত্রুটি নম্বর এবং পরামিতি:এটি বাগ চেক তথ্য। STOP শব্দটি অনুসরণ করা টেক্সটে হেক্সাডেসিমেল নোটেশনে ত্রুটি সংখ্যা এবং এই ত্রুটির প্রকারের জন্য সাধারণত চারটি পরামিতি অন্তর্ভুক্ত থাকে।

সাধারণভাবে, কোনো ধরনের পুনরুদ্ধারের জন্য খুব বেশি বিকল্প নেই। সাধারনত, কেউ শুধুমাত্র পিসিকে "রিবুট" করার চেষ্টা করে এই আশায় যে BSOD ঘটেছে কিছু ড্রাইভারের একটি বিরল অবস্থার কারণে যা কোডিং এবং টেস্টিং এ উপেক্ষা করা হয়েছিল। কিন্তু যদি BSOD টিকে থাকে, তাহলে সিস্টেমটি মেরামত করার জন্য কিছু কৌশল ব্যবহার করা যেতে পারে যেখানে 250 নথিভুক্ত BSOD কোড আছে .

উদাহরণস্বরূপ, সবচেয়ে সাধারণ BSOD নিন:

বাগকোড 0xA – IRQL_NOT_LESS_OR_EQUAL

এটি একটি মোটামুটি সাধারণ BSOD যা ঘটে যখন একজন ড্রাইভার বেআইনিভাবে একটি মেমরি অবস্থান অ্যাক্সেস করে যখন NT একটি নির্দিষ্ট IRQL এ কাজ করে। এটি একটি ড্রাইভার কোডিং ত্রুটি, একটি অবৈধ মেমরি অবস্থান অ্যাক্সেস করার চেষ্টা করার মতো৷

পরামিতি:
1 – মেমরির অবস্থান যা রেফারেন্স করা হয়েছিল
2 – IRQL রেফারেন্সের সময়
3 – 0 ==পড়া, 1 ==লিখুন
4 – কোড ঠিকানা যা মেমরির উল্লেখ করেছে
পুনরুদ্ধার/ওয়ার্করাউন্ড:
কোনও নেই। এটি একটি মারাত্মক ত্রুটি এবং এটি একটি ড্রাইভার কোডিং ত্রুটি৷

মৃত্যুর ব্লু স্ক্রিন ত্রুটি সমাধানের জন্য প্রথম পদক্ষেপ কী?

Windows 10-এ BSODs বা স্টপ এরর চোখের উপর আরও ভাল এবং আরও ব্যবহারকারী-বান্ধব এবং সহজ বলে মনে হচ্ছে। তবে তারা খুব বেশি বিবরণ দেয় না। আপনাকে Windows 10-এ স্টপ এরর তথ্য প্রদর্শন করতে আপনার OS-কে বাধ্য করতে হবে।

কিভাবে মেমরি ডাম্প ডিবাগ করবেন

কীভাবে মেমরি ডাম্পগুলি ডিবাগ করতে হয় তা জানতে যাতে আপনি আপনার BSOD এর কারণ খুঁজে পেতে পারেন, Microsoft ডিবাগিং সরঞ্জামগুলি ডাউনলোড এবং ইনস্টল করুন৷ নিশ্চিত করুন যে আপনার পৃষ্ঠা ফাইলটি এখনও সিস্টেম পার্টিশনে রয়েছে। অন্যথায়, উইন্ডোজ ডিবাগ ফাইল সংরক্ষণ করতে সক্ষম হবে না।

ক্র্যাশ ডাম্প রিপোর্ট বিশ্লেষণ করতে আপনি ক্র্যাশ ডাম্প বিশ্লেষক সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ স্টপ ত্রুটি/BSODs সমস্যা সমাধান করুন

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন

  1. প্রথম এবং সর্বাগ্রে, দেখুন একটি সিস্টেম রিস্টোর এই সমস্যার সমাধান করতে পারে কিনা৷
  2. অন্যথায়, তারপর আপনার অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-স্পাইওয়্যার এবং আপনার পিসি জাঙ্ক/রেজিস্ট্রি ক্লিনার চালান৷
  3. এর পর, উইন্ডোজ চেক ডিস্ক ইউটিলিটি চালান।
  4. তারপর আপনি কোন সফ্টওয়্যার বা হার্ডওয়্যার পরিবর্তন বা পরিবর্তন করেছেন কিনা তা সনাক্ত করার চেষ্টা করুন।
  5. বেশিরভাগ ক্ষেত্রে, সফ্টওয়্যারটি শিকার এবং BSOD এর কারণ নয়। তাই হার্ডওয়্যার সমস্যা উড়িয়ে দেবেন না। এটি ক্ষতিগ্রস্থ হার্ড ডিস্ক, ত্রুটিপূর্ণ শারীরিক RAM, অতিরিক্ত উত্তপ্ত CPU চিপ বা অন্য কিছু হতে পারে!
  6. ত্রুটির বিবরণে আপনি ড্রাইভারের নাম দেখতে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন। যদি আপনি পারেন, তাহলে সেই ড্রাইভারটিকে অক্ষম করা, অপসারণ করা বা আগের সংস্করণে ফিরিয়ে আনা সেই সমস্যাটি সমাধান করতে সহায়তা করতে পারে। নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড, ডিস্ক কন্ট্রোলার, এবং ভিডিও অ্যাডাপ্টারগুলি প্রায়শই অপরাধী৷
  7. আপনার স্মৃতি পরীক্ষা করুন। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল ব্যবহার করুন। কন্ট্রোল প্যানেলে যান এবং অনুসন্ধান বাক্সে "মেমরি" টাইপ করুন। প্রশাসনিক সরঞ্জামের অধীনে, আপনার কম্পিউটারের মেমরি সমস্যা নির্ণয় করুন ক্লিক করুন। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুলে, এখানে দেখানো হয়েছে, বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন।
  8. আপনার সিস্টেম BIOS সাবধানে পরীক্ষা করুন সিস্টেম বা মাদারবোর্ডের প্রস্তুতকারকের কাছ থেকে কি একটি আপডেট পাওয়া যায়? BIOS ডকুমেন্টেশন সাবধানে পরীক্ষা করুন; সমস্ত BIOS বিকল্পগুলিকে তাদের ডিফল্টে রিসেট করা কখনও কখনও অতিরিক্ত টুইকিংয়ের কারণে সৃষ্ট একটি সমস্যার সমাধান করতে পারে৷
  9. আপনার সিস্টেম রিসোর্স কম আছে কিনা দেখুন? কখনও কখনও ডিস্ক স্পেস বা র‌্যামের গুরুতর ঘাটতি BSOD এর কারণ হতে পারে।
  10. একটি সিস্টেম ফাইল ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন? নিরাপদ মোডে কাজ করুন, কারণ শুধুমাত্র মূল ড্রাইভার এবং পরিষেবাগুলি সক্রিয় করা হয়েছে৷ যদি আপনার সিস্টেম নিরাপদ মোডে শুরু হয় কিন্তু স্বাভাবিকভাবে না হয়, তাহলে সম্ভবত আপনার ড্রাইভারে সমস্যা আছে। নিরাপদ মোডে ডিভাইস ম্যানেজার চালানোর চেষ্টা করুন এবং সম্ভবত সন্দেহভাজনটিকে আনইনস্টল করুন৷ অথবা সেফ মোডে সিস্টেম রিস্টোর চালান।
  11. Windows 10 ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালান৷
ক্র্যাশ ডাম্প বিশ্লেষণের জন্য, এই MSDN প্রিন্ট-লিঙ্ক  এবং BlueScreenView আপনাকে সাহায্য করতে পারে।

আপনি যদি সন্দেহ করেন যে একজন ড্রাইভার BSOD এর কারণ হচ্ছে তাহলে কি করবেন

আপনি যদি সন্দেহ করেন যে BSOD-এর জন্য একটি বগি ডিভাইস ড্রাইভারের দোষ আছে, তাহলে ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার নামে একটি কম পরিচিত কিন্তু শক্তিশালী সমস্যা সমাধানের টুলকে কল করুন। . যাচাইকারী লিখুন অনুসন্ধান বারে এবং Verifier.exe আনতে এন্টার টিপুন। প্রশাসক হিসাবে চালান. এই টুলটি আপনাকে প্রকৃতপক্ষে ত্রুটিপূর্ণ ড্রাইভার সনাক্ত করতে সাহায্য করে।

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন

এখন "স্ট্যান্ডার্ড সেটিংস তৈরি করুন" নির্বাচন করুন। এরপরে, আপনি যে ধরনের ড্রাইভার যাচাই করতে চান তা নির্বাচন করুন। স্বাক্ষরবিহীন ড্রাইভারগুলি সমস্যার একটি সম্ভাব্য কারণ, কারণ সেগুলি উইন্ডোজের পুরানো সংস্করণগুলির জন্য তৈরি করা হয়েছে৷ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত পরবর্তীতে ক্লিক করুন।

ড্রাইভার যাচাইকারী ম্যানেজার নিম্নলিখিত পদ্ধতিতে কাজ করে। আপনার মেশিন আপনার দিকে একটি অস্পষ্ট BSOD ছুঁড়ে দেওয়ার পরিবর্তে, যে কোনো সময়, আপনি স্টার্টআপের সময় আপনার কম্পিউটারকে ড্রাইভার ভেরিফায়ার বন্ধ করে দিতে পারেন, একটি BSOD দিয়ে যা প্রকৃত সমস্যাটিকে বরং সঠিকভাবে ব্যাখ্যা করবে! তারপরে আপনি আপত্তিকর ড্রাইভারটিকে আপডেট, রোল ব্যাক বা আনইনস্টল করে সমস্যার সমাধান করতে পারেন৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে বিরল পরিস্থিতিতে ড্রাইভার যাচাইকারী ম্যানেজার একটি অ-সঙ্গতিপূর্ণ ড্রাইভার খুঁজে পান; এটি আপত্তিকর নাও হতে পারে এমন একটি সম্ভাবনা থাকতে পারে। তাই চরম সতর্কতা অবলম্বন করুন। চিহ্নিত ড্রাইভার/দের সন্দেহজনক বিবেচনা করুন এবং এই ধরনের ক্ষেত্রে আপনার সর্বোত্তম বিচার করুন।

সমস্যাযুক্ত ড্রাইভারকে সংকুচিত করার পরে, আপনার কাছে তিনটি বিকল্প রয়েছে:আপডেট করুন, রোল ব্যাক করুন বা ডিভাইস ড্রাইভারটি আনইনস্টল করুন৷

এটি করতে, ডিভাইস ম্যানেজার খুলুন। ডিভাইসের জন্য বৈশিষ্ট্য ডায়ালগ বক্স খুলুন, এবং রক্ষণাবেক্ষণের কাজগুলি করতে ড্রাইভার ট্যাবে নিম্নলিখিত বোতামগুলি ব্যবহার করুন:

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন
  • ড্রাইভার আপডেট করুন :এটি হার্ডওয়্যার আপডেট উইজার্ড শুরু করবে৷
  • রোল ব্যাক ড্রাইভার :এটি সাম্প্রতিক আপডেট হওয়া ড্রাইভারটিকে আনইনস্টল করবে এবং আপনার কনফিগারেশনকে আগের সংস্করণে ফিরিয়ে আনবে৷
  • ড্রাইভার আনইনস্টল করুন :এটি নির্বাচিত হার্ডওয়্যারের জন্য ড্রাইভারের ফাইল এবং রেজিস্ট্রি সেটিংস সম্পূর্ণরূপে আনইনস্টল করবে৷

পড়ুন৷ :উইন্ডোজে ব্লু স্ক্রীনের কারণ কোন ড্রাইভারটি খুঁজে বের করবেন?

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন ত্রুটি এবং সমাধানের তালিকা

স্টপ 0x000000D1 বা DRIVER_IRQL_NOT_OR_EQUAL

সম্ভবত সবচেয়ে সাধারণ BSOD! এটি ঘটে যখন একজন ড্রাইভার বেআইনিভাবে একটি মেমরি অবস্থান অ্যাক্সেস করে যখন NT একটি নির্দিষ্ট IRQL এ কাজ করে। এটি একটি ড্রাইভার কোডিং ত্রুটি, একটি অবৈধ মেমরি অবস্থান অ্যাক্সেস করার চেষ্টা করার অনুরূপ। পুনরুদ্ধার/ওয়ার্করাউন্ড:সাধারণত কোনটিই নয়। কিন্তু এগুলো KB810093, KB316208 এবং KB810980 সাহায্য করতে পারে।

স্টপ 0x0000000A বা IRQL_NOT_LESS_OR_EQUAL

একটি কার্নেল-মোড প্রক্রিয়া বা ড্রাইভার অনুমোদন ছাড়াই একটি মেমরি অবস্থান অ্যাক্সেস করার চেষ্টা করেছে। এই স্টপ ত্রুটি সাধারণত ত্রুটিপূর্ণ বা বেমানান হার্ডওয়্যার বা সফ্টওয়্যার দ্বারা সৃষ্ট হয়. আপত্তিকর ডিভাইস ড্রাইভারের নাম প্রায়ই স্টপ ত্রুটিতে প্রদর্শিত হয় এবং সমস্যা সমাধানের জন্য একটি গুরুত্বপূর্ণ সূত্র প্রদান করতে পারে। যদি ত্রুটির বার্তাটি একটি নির্দিষ্ট ডিভাইস বা ডিভাইসের বিভাগ নির্দেশ করে, তাহলে সেই বিভাগে থাকা ডিভাইসগুলিকে সরানোর বা প্রতিস্থাপন করার চেষ্টা করুন। যদি এই স্টপ ত্রুটিটি সেটআপের সময় উপস্থিত হয়, একটি বেমানান ড্রাইভার, সিস্টেম পরিষেবা, ভাইরাস স্ক্যানার, বা ব্যাকআপ প্রোগ্রাম সন্দেহ করুন৷ এই KB314063 আপনাকে দিক নির্দেশ করতে পারে।

স্টপ 0x00000050 বা PAGE_FAULT_IN_NONPAGED_AREA

একটি হার্ডওয়্যার ড্রাইভার বা সিস্টেম পরিষেবা ডেটা অনুরোধ করেছে যা মেমরিতে ছিল না৷ কারণ ত্রুটিপূর্ণ শারীরিক মেমরি বা অসামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার, বিশেষ করে রিমোট কন্ট্রোল, এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রাম হতে পারে। ডিভাইস ড্রাইভার বা অ্যাপ্লিকেশন ইনস্টল করার সাথে সাথে যদি ত্রুটিটি ঘটে, তবে ড্রাইভারটি সরাতে বা প্রোগ্রামটি আনইনস্টল করতে নিরাপদ মোড ব্যবহার করার চেষ্টা করুন। আরও তথ্যের জন্য, KB894278 &KB183169 দেখুন।

স্টপ 0x000000C2 বা BAD_POOL_CALLER

একটি কার্নেল-মোড প্রক্রিয়া বা ড্রাইভার একটি অবৈধ মেমরি বরাদ্দ করার চেষ্টা করেছে। সমস্যাটি প্রায়ই ড্রাইভার বা সফ্টওয়্যারে একটি বাগ খুঁজে পাওয়া যায়। এটি মাঝে মাঝে একটি হার্ডওয়্যার ডিভাইসে ব্যর্থতার কারণেও ঘটে। আরও তথ্যের জন্য, KB265879 দেখুন।

স্টপ OX000000ED বা UNMOUNTABLE_BOOT_VOLUME

উইন্ডোজ বুট ফাইল ধারণকারী ভলিউম অ্যাক্সেস করতে অক্ষম হলে এটি ঘটে। কিন্তু যদি আপনি Vista TO আপডেট করার সময় এই বার্তাটি পান, তাহলে চেক করুন যে আপনার কাছে ডিস্ক কন্ট্রোলারের জন্য সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার আছে এবং ড্রাইভ ক্যাবলিং পুনরায় পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে কনফিগার করা হয়েছে। আপনি যদি ATA-66 বা ATA-100 ড্রাইভার পুনরায় ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার কাছে একটি 80-সংযোগকারী তার আছে, এবং মান 40-সংযোগকারী IDE তারের নয়। KB297185 এবং KB315403 দেখুন।

স্টপ 0x0000001E বা KMODE_EXCEPTION_NOT_HANDLED

উইন্ডোজ কার্নেল একটি অবৈধ বা অজানা প্রসেসর নির্দেশ সনাক্ত করেছে, প্রায়ই ত্রুটিপূর্ণ ড্রাইভার বা হার্ডওয়্যার ডিভাইসের কারণে অবৈধ মেমরি এবং অ্যাক্সেস লঙ্ঘনের ফলাফল। ত্রুটি বার্তা প্রায়ই আপত্তিজনক ড্রাইভার বা ডিভাইস সনাক্ত করে। ড্রাইভার বা পরিষেবা ইনস্টল করার সাথে সাথে যদি ত্রুটিটি ঘটে থাকে তবে নতুন সংযোজন নিষ্ক্রিয় বা সরানোর চেষ্টা করুন৷

স্টপ 0x00000024 বা NTFS_FILE_SYSTEM

NTFS ফাইল-সিস্টেম ড্রাইভারের মধ্যে একটি সমস্যা হয়েছে। একটি অনুরূপ স্টপ ত্রুটি, 0x23, FAT32 ড্রাইভের জন্য বিদ্যমান। সবচেয়ে সম্ভাব্য কারণ একটি ডিস্ক বা ডিস্ক নিয়ামক একটি হার্ডওয়্যার ব্যর্থতা. সিস্টেমের সমস্ত হার্ড ডিস্কের সমস্ত শারীরিক সংযোগ পরীক্ষা করুন এবং চেক ডিস্ক চালান। KB228888 আপনাকে সাহায্য করবে।

স্টপ 0x0000002E বা DATA_BUS_ERROR

ব্যর্থ বা ত্রুটিপূর্ণ শারীরিক মেমরি (ভিডিও অ্যাডাপ্টারে ব্যবহৃত মেমরি সহ) এই স্টপ ত্রুটির সবচেয়ে সাধারণ কারণ। ত্রুটিটি একটি দূষিত হার্ড ডিস্ক বা ক্ষতিগ্রস্থ মাদারবোর্ডের ফলাফলও হতে পারে৷

স্টপ 0x0000003F বা NO_MORE_SYSTEM_PTES

আপনার সিস্টেমে পৃষ্ঠা টেবিল এন্ট্রি (PTEs) শেষ হয়ে গেছে। এই তুলনামূলকভাবে অস্বাভাবিক ত্রুটির কারণ একটি নিয়ন্ত্রণের বাইরের ব্যাকআপ প্রোগ্রাম বা একটি বগি ডিভাইস ড্রাইভার হতে পারে। আরও তথ্যের জন্য, KB256004 দেখুন।

স্টপ 0x00000077 বা KERNEL_STACK_INPAGE_ERROR

সিস্টেম ভার্চুয়াল মেমরি (পৃষ্ঠা ফাইল) থেকে কার্নেল ডেটা পড়ার চেষ্টা করেছে এবং নির্দিষ্ট মেমরি ঠিকানায় ডেটা খুঁজে পেতে ব্যর্থ হয়েছে। ত্রুটিপূর্ণ মেমরি, একটি ত্রুটিপূর্ণ হার্ড ডিস্ক, একটি ভুলভাবে কনফিগার করা ডিস্ক নিয়ন্ত্রক বা তার, দূষিত ডেটা, বা ভাইরাস সংক্রমণ সহ বিভিন্ন সমস্যার কারণে এই স্টপ এরর হতে পারে। অতিরিক্ত তথ্যের জন্য, KB228753 এ ক্লিক করুন।

স্টপ 0x0000007F বা UNEXPECTED_KERNEL_MODE_TRAP

সম্ভবত একটি হার্ডওয়্যার ব্যর্থতার কারণে, যেমন ত্রুটিপূর্ণ মেমরি চিপ, অমিল মেমরি মডিউল, একটি ত্রুটিযুক্ত সিপিইউ, বা আপনার ফ্যান বা পাওয়ার সাপ্লাইতে ব্যর্থতা এই BSOD এর সম্ভাব্য কারণ। আপনি যদি আপনার CPU ওভারক্লক করে থাকেন তবে এটি ঘটতে পারে। বার্তা আরো বিস্তারিত দেয়. আরও সাহায্যের জন্য KB137539 দেখুন।

স্টপ 0x000000D8 বা DRIVER_USED_EXCESSIVE_PTES

এটি নির্দেশ করে যে একটি খারাপভাবে লেখা ড্রাইভার আপনার কম্পিউটারকে প্রচুর পরিমাণে কার্নেল মেমরির অনুরোধ করতে বাধ্য করছে। সমস্যা সমাধানের পরামর্শগুলি STOP 0X3F বার্তায় পাওয়া পরামর্শগুলির সাথে অভিন্ন৷ KB256004 আপনাকে সাহায্য করবে

স্টপ 0X000000EA বা THREAD_STUCK_IN_DEVICE_DRIVER

আপনি একটি নতুন ভিডিও অ্যাডাপ্টার বা একটি আপডেট করা (এবং খারাপভাবে লেখা) ভিডিও ড্রাইভার ইনস্টল করার পরে এটি ঘটতে পারে। ভিডিও অ্যাডাপ্টার প্রতিস্থাপন করা বা একটি ভিন্ন ভিডিও ড্রাইভার ব্যবহার করা সাহায্য করতে পারে। KB293078 দেখুন।

স্টপ 0XC000021A বা STATUS_SYSTEM_PROCESS_TERMINATED

উইন্ডোজের সাথে একটি গুরুতর নিরাপত্তা সমস্যা হলে এটি ঘটে। একটি সাবসিস্টেম, যেমন Winlogon বা CSRSS আপস করা হয়েছে; অথবা সিস্টেম ফাইলে অমিলের কারণে; অথবা যদি সিস্টেমের অনুমতিগুলি ভুলভাবে সংশোধন করা হয়। এই সমস্যার একটি সাধারণ কারণ হল কিছু থার্ড-পার্টি প্রোগ্রাম। আপনি যে নতুন প্রোগ্রাম ইনস্টল করেছেন তা সনাক্ত করার চেষ্টা করুন এবং এটি আনইনস্টল করুন৷

স্টপ 0XC00000221 বা STATUS_IMAGE_CHECKSUM_MISMATCH

এটি একটি ক্ষতিগ্রস্ত পৃষ্ঠা ফাইল নির্দেশ করে; বা ডিস্ক বা ফাইল দুর্নীতি; বা ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার। ত্রুটিটি সঠিক প্রকৃতি এবং ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলের নাম নির্দেশ করবে। এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে উইন্ডোজ পুনরুদ্ধার পরিবেশ বা একটি সিস্টেম পুনরুদ্ধার বা সর্বশেষ পরিচিত ভাল কনফিগারেশন ব্যবহার করতে হতে পারে৷

REGISTRY_ERROR

এই স্টপ ত্রুটি বিরল এবং হার্ড ডিস্ক থেকে সঠিকভাবে রেজিস্ট্রি পড়তে ব্যর্থতার কারণে ঘটে। আপনার ব্যাকআপ থেকে রেজিস্ট্রিটি পুনরুদ্ধার করার চেষ্টা করা সর্বোত্তম।

DIVIDE_BY_ZERO_ERROR

এই স্টপ ত্রুটিটি একটি অ্যাপ্লিকেশন শূন্য দ্বারা ভাগ করার চেষ্টা করার কারণে হয়েছে৷ আপনি যদি এই ত্রুটিটি পান এবং কোন অ্যাপ্লিকেশনের কারণে এটি ঘটেছে তা জানেন না, আপনি মেমরি ডাম্প পরীক্ষা করে দেখতে চাইতে পারেন৷

KMODE_EXCEPTION_NOT_HANDLED

একটি ভুলভাবে কনফিগার করা ডিভাইস ড্রাইভার সাধারণত এই ধরনের ত্রুটির কারণ হয়৷ বিচ্ছিন্ন করা এবং সমস্যা সমাধান করা কঠিন।

INVALID_PROCESS_ATTACH_ATTEMPT

এই বাগকোড 0x5 নির্দেশ করে যে একটি কার্নেল প্রক্রিয়া অন্য প্রক্রিয়ার সাথে সংযুক্ত করার চেষ্টা করছে। রোগ নির্ণয়ে সহায়তা করার জন্য, ব্যবহারকারীর ব্যর্থতার সময় কার্যকর করা সমস্ত অ্যাপ্লিকেশন নোট করা উচিত। কোন পুনরুদ্ধার বা সমাধান নেই৷

HARDWARE_INTERRUPT_STORM

এই ধরনের ত্রুটি সাধারণত খারাপভাবে লেখা ড্রাইভার বা ফার্মওয়্যারের কারণে হয়৷ সমস্যা সমাধান করা কঠিন, কিন্তু ডিভাইস ম্যানেজার বা সিস্টেম ইনফরমেশন টুল আপনাকে সাহায্য করতে পারে।

INACCESSIBLE_BOOT_DEVICE

Windows-এর হার্ড ডিস্ক থেকে পড়তে সমস্যা হলে এই স্টপ ত্রুটি ঘটে৷ এই ত্রুটি একটি ত্রুটিপূর্ণ ডিভাইস ড্রাইভার দ্বারা সৃষ্ট হতে পারে. আপনি আপনার অ্যান্টিভাইরাস চালানোর চেষ্টা করতে পারেন।

PFN_LIST_CORRUPT

এই বাগকোড 0x4E ত্রুটিটি সাধারণত ত্রুটিপূর্ণ RAM এর কারণে হয়৷ আপনি আপনার RAM চেক বা প্রতিস্থাপন করতে চাইতে পারেন। যদি এটি কাজ না করে, তবে অন্য কোন পরিচিত পুনরুদ্ধার বা সমাধান নেই

MACHINE_CHECK_EXCEPTION

আপনি যদি আপনার CPU-কে ওভারক্লক করে থাকেন, তাহলে এটি হতে পারে। এছাড়াও আপনার পাওয়ার সাপ্লাই চেক করুন।

MULTIPLE_IRP_COMPLETE_REQUESTS

এই বাগকোড 0x44 ড্রাইভার যুক্তিতে একটি ত্রুটি নির্দেশ করে৷ এটি একটি ভারী লোড সিস্টেমে ঘটতে দেখা গেছে। কোন পুনরুদ্ধার বা সমাধান নেই৷

NMI_HARDWARE_FAILURE

সাধারণত খারাপ SIMMS এর কারণে হয়। আপনার হার্ডওয়্যার বিক্রেতাকে কল করা ভাল।

আপনি BlueScreenView-এর সাহায্যও নিতে চাইতে পারেন। এটি একটি ইউটিলিটি যা 'মৃত্যুর নীল স্ক্রিন' ক্র্যাশের সময় তৈরি আপনার সমস্ত মিনিডাম্প ফাইল ক্যান করে এবং সমস্ত ক্র্যাশের তথ্য একটি টেবিলে প্রদর্শন করে। প্রতিটি ক্র্যাশের জন্য, BlueScreenView মিনিডাম্প ফাইলের নাম, ক্র্যাশের তারিখ/সময়, ব্লু স্ক্রিনে প্রদর্শিত প্রাথমিক ক্র্যাশ তথ্য (বাগ চেক কোড এবং 4 প্যারামিটার) এবং ড্রাইভার বা মডিউলের বিশদ বিবরণ প্রদর্শন করে যা সম্ভবত ক্র্যাশ ঘটাতে পারে ( ফাইলের নাম, পণ্যের নাম, ফাইলের বিবরণ এবং ফাইল সংস্করণ)। উপরের ফলকে প্রদর্শিত প্রতিটি ক্র্যাশের জন্য, আপনি নীচের ফলকে ক্র্যাশের সময় লোড হওয়া ডিভাইস ড্রাইভারের বিবরণ দেখতে পারেন। ব্লুস্ক্রিনভিউ সেই ড্রাইভারগুলিকে চিহ্নিত করে যেগুলির ঠিকানাগুলি ক্র্যাশ স্ট্যাকে পাওয়া যায়, যাতে আপনি সহজেই সন্দেহভাজন ড্রাইভারদের সনাক্ত করতে পারেন যেগুলি সম্ভবত ক্র্যাশের কারণ হয়েছিল৷

অতিরিক্ত সম্পদ:

  1. WhoCrashed এর সাথে আপনার ক্র্যাশ ডাম্প বিশ্লেষণ করুন
  2. উইন্ডোজ বাগ চেক বা স্টপ এরর কোডের তালিকা।

পড়ুন৷ :বেগুনি, বাদামী, হলুদ, লাল, সবুজ স্ক্রীন অফ ডেথ ব্যাখ্যা করা হয়েছে৷

সাধারণ উইন্ডোজ ব্লু স্ক্রীন অফ ডেথ বা স্টপ এররগুলি বুঝুন এবং সমস্যা সমাধান করুন
  1. NETIO.SYS ব্লু স্ক্রীন উইন্ডোজ 10 ত্রুটিগুলি (2022)

  2. Windows 7 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন

  3. Windows 8 এ ব্লু স্ক্রীন অফ ডেথ (BSoD) ত্রুটিগুলি ঠিক করুন

  4. Windows 10 (আপডেট করা 2022)