কম্পিউটার

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার)

DNS সমস্যা নতুন নয়, এবং ইন্টারনেট কাজ না করার অন্যতম প্রধান কারণ হতে পারে। অন্তর্নির্মিত ইন্টারনেট সংযোগ সমস্যা সমাধানকারী ব্যবহার করার সময় Windows 11/10-এ, যদি আপনি একটি ত্রুটি পান যে উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার) , এই পোস্টটি এটি সমাধান করার উপায়গুলি দেখবে৷

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার)

প্রাথমিক DNS সার্ভার কি?

উইন্ডোজ বা রাউটারে DNS সার্ভার কনফিগার করার সময়, দুটি এন্ট্রি নেওয়া হয়। প্রথমে প্রাথমিক, তারপর মাধ্যমিক। এটি একটি ব্যর্থ সেফ যেখানে প্রথম DNS সার্ভার সাড়া দিতে ব্যর্থ হলে একটি ওয়েবসাইট এখনও খোলা যেতে পারে৷

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার)

আপনার আইএসপি একটি ডিএনএস সার্ভার কনফিগার করে, অথবা আপনি যদি ক্লাউডফ্লেয়ার, গুগল এবং অন্যদের মতো পাবলিক ডিএনএস ব্যবহার করেন তবে আপনি এটি আপনার রাউটার বা পিসিতে ম্যানুয়ালি সেট করতে পারেন। যেহেতু ত্রুটি বার্তাটি স্পষ্টভাবে বলে যে এটি যোগাযোগ করতে পারে না, তাই আমাদের সংযোগ সমস্যাটি সমাধান করতে হবে৷

  1. রাউটার বা পিসি রিস্টার্ট করুন
  2. একটি মাধ্যমিক DNS যোগ করুন
  3. DNS এবং DHCP ক্লায়েন্ট চেক করুন
  4. ডিএনএস পরিবর্তন করুন

ডিভাইস বা রিসোর্সের (প্রাথমিক DNS সার্ভার) সাথে যোগাযোগ করতে পারে না এমন Windows সমস্যা সমাধানের জন্য এই পদ্ধতিগুলি অনুসরণ করুন।

1] রাউটার বা PC রিস্টার্ট করুন

কখনও কখনও হার্ডওয়্যার আটকে যায় এবং পুনরায় চালু করার প্রয়োজন হয়। আমি সমস্যা সমাধানের প্রথম ধাপ হিসাবে রাউটার এবং পিসি উভয়ই পুনরায় চালু করার সুপারিশ করব। এটি সাময়িকভাবে যা কিছু ধরে রাখছে তা রিসেট করবে এবং কনফিগার করা সেটিংস পুনরায় লোড করবে এবং নতুন করে শুরু করবে।

2] একটি সেকেন্ডারি DNS যোগ করুন

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার)

আপনি একটি মাধ্যমিক DNS অনুপস্থিত? যদিও এটি বিরল, আপনি যদি ম্যানুয়ালি DNS কনফিগার করে থাকেন এবং সেকেন্ডারি DNS-এ প্রবেশ না করেন এবং প্রাথমিক DNS ব্যর্থ হয়, তাহলে এটি সমস্যার মূল কারণ হতে পারে। এটিকে কিছু সেটিংসে একটি বিকল্প ডিএনএসও বলা হয়।

3] DNS পরিবর্তন করুন

সর্বদা পাবলিক ডিএনএস ব্যবহার করা বাঞ্ছনীয়। তালিকায় Google DNS, Cloudflare, Quad9, OpenDNS, Comodo Secure DNS এবং আরও অনেক কিছু রয়েছে। এর মধ্যে কিছু ডিএনএস অর্থপ্রদান করা হয়, অন্যগুলো বিনামূল্যে। আপনার একটি প্রদত্ত পরিষেবার প্রয়োজন না হলে, বিনামূল্যে পরিষেবাগুলি আপনাকে শুরু করার জন্য যথেষ্ট ভাল হওয়া উচিত৷

4] নিশ্চিত করুন যে আপনার DNS ক্লায়েন্ট এবং DHCP ক্লায়েন্ট চলছে

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার)

এটির কারণে DNS-সম্পর্কিত কোনো ত্রুটি নেই তা নিশ্চিত করার জন্য এই দুটি পরিষেবা চালু করা দরকার৷

  • DHCP ক্লায়েন্ট পরিষেবা পিসির জন্য আইপি ঠিকানা এবং ডিএনএস রেকর্ড নিবন্ধন ও আপডেট করে। যদি এই পরিষেবাটি বন্ধ করা হয়, এই কম্পিউটারটি গতিশীল IP ঠিকানা এবং DNS আপডেটগুলি পাবে না৷
  • DNS ক্লায়েন্ট পরিষেবা অথবা dnscache নাম এবং এই কম্পিউটারের জন্য সম্পূর্ণ কম্পিউটারের নাম নিবন্ধন করে। যদি পরিষেবাটি বন্ধ করা হয়, কোন ক্যাশিং হবে না৷

রান প্রম্পটে service.msc টাইপ করুন এবং এন্টার কী টিপুন। এটি পরিষেবা উইন্ডো খুলবে। DNS ক্লায়েন্ট এবং DHCP ক্লায়েন্ট সনাক্ত করুন, এবং নিশ্চিত করুন যে তারা চলছে।

সম্পর্কিত :আপনার কম্পিউটার সঠিকভাবে কনফিগার করা হয়েছে বলে মনে হচ্ছে, কিন্তু ডিভাইস বা রিসোর্স (DNS সার্ভার) সাড়া দিচ্ছে না।

আমি কিভাবে DNS সমস্যা সমাধান করব?

যদি পিসি এবং রাউটার পুনরায় চালু করা সাহায্য না করে, এবং আপনি ইতিমধ্যে ক্যাশে সাফ করে ফেলেছেন, তাহলে একটি VPN বা অন্য DNS সমাধানকারী ব্যবহার করা ভাল হবে। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে ISP সমস্যাটি অনেক সময় ঘটে।

আমি কিভাবে আমার DNS সেটিংস চেক করব?

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার)

রাউটারে, আপনাকে কনফিগারেশনটি পরীক্ষা করতে হবে যেখানে ISPs আইপি সেটিংস কনফিগার করা হয়েছে। আপনার পিসিতে সবকিছু কনফিগার করা থাকলে সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেটে যান। Properties-এ ক্লিক করুন এবং তারপর DNS সার্ভার অ্যাসাইনমেন্টের পাশে Edit বাটনে ক্লিক করুন। এখানে আপনি সেটিংস দেখতে পারেন।

ব্যবহার করার জন্য একটি ভাল DNS কি?

গুড ডিএনএস-এর কোনো নির্দিষ্ট সংজ্ঞা নেই, তবে ক্লাউডফ্লেয়ার, গুগল ডিএনএস এবং অন্যান্য অনুরূপ লাইন ব্যবহার করে আইএসপির থেকে ভালো পারফরম্যান্স প্রদান করতে পারে।

সেকেন্ডারি DNS কি?

যদি প্রাথমিক সার্ভার যেটি ওয়েবসাইটের নাম IP ঠিকানা ওরফে DNS-তে সমাধান করে তা ব্যর্থ হলে, PC একই প্রশ্ন সেকেন্ডারি DNS-এ পাঠায়। এটি নিশ্চিত করে যে ক্যোয়ারীটি খুব বেশি সময় নিচ্ছে বা উপলব্ধ না হলে ব্যবহারকারী এখনও ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারবেন। একবার সমাধান হয়ে গেলে, কম্পিউটার এটিকে স্থানীয়ভাবে সঞ্চয় করে এবং ক্যাশের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ডিএনএসকে আবার জিজ্ঞাসা করে না।

কিভাবে আপনার DNS ক্যাশে সাফ করবেন?

একবার একটি ওয়েবসাইটের আইপি ঠিকানা সমাধান হয়ে গেলে, এটি ক্যাশে রাখা হয়। পরের বার যখন ব্রাউজার এটিকে আবার অনুরোধ করে, স্থানীয় ক্যাশে এটি DNS-এর সাথে অনুসন্ধান করার পরিবর্তে দ্রুত সমাধান করতে ব্যবহৃত হয়। যদি ওয়েবসাইটটি সেই আইপি ঠিকানাটি আর ব্যবহার না করে, তাহলে ওয়েবসাইটটি সমাধান করতে ব্যর্থ হতে পারে। আপনি কিভাবে DNS ক্যাশে সাফ করতে পারেন সে সম্পর্কে আমাদের বিস্তারিত নির্দেশিকা দেখুন।

DNS কি আপনার IP ঠিকানা পরিবর্তন করে?

না, এটা পারে না। একটি IP ঠিকানা ম্যানুয়ালি বা DHCP ব্যবহার করে বরাদ্দ করা হয়। এটি একটি ভিন্ন ফাংশন যা DNS সার্ভারের অংশ নয়। DNS-এর কাজ হল ওয়েবসাইটকে IP ঠিকানায় সমাধান করা এবং দ্রুত।

এই ত্রুটিটি বাহ্যিক, এবং আপনি কিছু করতে পারেন না। আপনি যখন ক্লায়েন্ট পিসিতে পরিষেবাগুলি পুনরায় চালু করতে পারেন, তখন একটি বিকল্প বাহ্যিক DNS সার্ভার ব্যবহার করে পরীক্ষা করা গুরুত্বপূর্ণ যাতে এটি কোনও পিসি সমস্যা নয়। DNS সার্ভার পরিবর্তন করার সময়, পুরানোটি নোট করতে ভুলবেন না।

আমি আশা করি পোস্টটি আপনার ত্রুটির সমাধান করেছে, এবং আপনি যথারীতি ব্রাউজ করতে পারেন।

উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না (প্রাথমিক DNS সার্ভার)
  1. রিমোট ডিভাইস বা সংস্থান সংযোগটি গ্রহণ করবে না (সমাধান)

  2. উইন্ডোজে দুর্নীতিগ্রস্ত BCD ত্রুটির সাথে আটকে আছে? এই হল সমাধান!

  3. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ ডিভাইস বা সংস্থানের সাথে যোগাযোগ করতে পারে না? সহজ সমাধান