কম্পিউটার

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

Windows 10 টাস্কবার হল যেখানে আপনার অ্যাপ শর্টকাট, খোলা অ্যাপ এবং খোলা ফাইলগুলি লাইভ থাকে। কিন্তু আপনি সত্যিই এটির সাথে অন্য অনেক কিছু করতে পারবেন না। আইকনগুলি কোথায় যায় আপনি পরিবর্তন করতে পারবেন না। এটি সর্বদা স্টার্ট মেনুর পাশে থাকে। যদিও এটি ঠিক আছে, আপনি ভিন্ন কিছু পছন্দ করতে পারেন। এখানেই টাস্কবারএক্স সাহায্য করতে পারে।

টাস্কবারএক্স কি?

TaskbarX আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করার জন্য একটি বিনামূল্যের টুল। এটি শুধুমাত্র Windows 10 এর জন্য ডিজাইন করা হয়েছে, তবে সংস্করণ 1709 এবং তার চেয়ে কম সমস্ত বৈশিষ্ট্যের সাথে কাজ নাও করতে পারে। যাইহোক, বিকাশকারী বলেছেন যে এটি উইন্ডোজ 8 এর সাথে কাজ করতে পারে তবে পরীক্ষা করা হয়নি। এটি Windows 7 এর সাথে কাজ করবে না।

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

এটি একটি পোর্টেবল অ্যাপ, যার মানে এটি কোনো রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করবে না। আপনি যখন এটি ব্যবহার করা শেষ করেন, তখন কেবল এটি বন্ধ করুন এবং আপনার কাজ শেষ। এটি ওপেন সোর্সও, তাই আপনি যদি নিজে কোডের সাথে টিঙ্কার করতে চান, আপনি করতে পারেন।

টুলটি আপনার টাস্কবার আইকনকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। আপনি রঙ, আইকনগুলির অবস্থান এবং অ্যানিমেশনগুলিও কাস্টমাইজ করতে পারেন৷ এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি শুধুমাত্র টাস্কবার কাস্টমাইজ করার জন্য এবং এটি একটি সম্পূর্ণ অ্যাপ ডক নয়।

ইনস্টলেশন এবং সেটআপ

সর্বশেষ পোর্টেবল সংস্করণটি ডাউনলোড করে শুরু করুন (সর্বশেষ সংস্করণে ক্লিক করুন, জিপ ফাইল লিঙ্ক অনুসরণ করুন।) আপনি যদি Microsoft স্টোর সংস্করণটি পছন্দ করেন তবে এর দাম পড়বে $1.09।

একবার ডাউনলোড হয়ে গেলে (যদি আপনি বিনামূল্যের সংস্করণ ব্যবহার করেন), ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং "সব এক্সট্রাক্ট করুন" নির্বাচন করুন। আপনি যদি Microsoft Store সংস্করণ ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে।

নিষ্কাশিত ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে খুলতে হবে। যদি না হয়, নিষ্কাশিত ফোল্ডার খুলুন. টাস্কবারএক্স অ্যাপ্লিকেশন ফাইল (.exe ফাইল) খুলুন।

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

যত তাড়াতাড়ি আপনি অ্যাপ্লিকেশন খুলবেন, আপনি আপনার টাস্কবারের আইকনগুলি কেন্দ্রে সরানো দেখতে পাবেন। আপনি ঠিক কিভাবে আইকন পরে অবস্থান করা হয় সামঞ্জস্য করতে পারেন – এটি শুধুমাত্র ডিফল্ট প্লেসমেন্ট।

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

বিনামূল্যের পোর্টেবল সংস্করণটি স্বয়ংক্রিয়ভাবে স্টার্টআপে চলে না, তাই প্রথম কাজটি এটি পরিবর্তন করা। TaskbarX আরেকটি টুলের সাথে আসে, TaskbarX কনফিগারটর। নাম থেকে বোঝা যায়, এই টুলটি আপনাকে টাস্কবার সেটিংস কনফিগার করতে সাহায্য করে।

এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি আবার খুলুন এবং টাস্কবারএক্স কনফিগারেশন খুলুন।

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

এই টুলের বিভিন্ন সেটিংস আছে, কিন্তু শুরু করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল টাস্কশিডিউল। এটি আপনাকে Windows 10 এর সাথে শুরু করার জন্য TaskbarX-এর জন্য একটি সময়সূচী তৈরি করতে দেয়।

বাম ফলকে টাস্কশিডিউল খুলুন, তারপর আপনার পছন্দসই সময় বিলম্ব লিখুন। ডিফল্ট ছয় সেকেন্ড, যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সূক্ষ্ম। সময়সূচী তৈরি করতে "তৈরি করুন" টিপুন এবং তারপর সময়সূচী সেট করতে প্রয়োগ করুন টিপুন।

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

আপনার সেটিংস অ্যাক্সেস করা

আপনার সেটিংস অ্যাক্সেস করতে যে কোনো সময় টাস্কবারএক্স কনফিগারেশন খুলুন। আপনার ডেস্কটপ পরিপাটি রাখতে, আপনি TaskbarX ফোল্ডারটি অন্য কোথাও সংরক্ষণ করতে চাইতে পারেন, যেমন নথিপত্র। সহজে অ্যাক্সেসের জন্য আপনি আপনার স্টার্ট মেনুতে কনফিগারেশন এবং প্রধান অ্যাপে শর্টকাট যোগ করতে পারেন। আপনার স্টার্ট মেনু কাস্টমাইজ করার জন্য এটি একটি উপায়।

শর্টকাট যোগ করতে, প্রথমে আপনার টাস্কবারএক্স ফোল্ডারটি যেখানে চান সেখানে সরান, তারপরে টাস্কবারএক্স অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "পিন টু স্টার্ট" নির্বাচন করুন। কনফিগার টুলের জন্য পুনরাবৃত্তি করুন।

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

অতিরিক্ত সেটিংস কনফিগার করুন

এখন আপনি একটি সময়সূচী সেট করেছেন, এটি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি কাস্টমাইজ করা শুরু করার সময়। আপনি এই মুহুর্তে টাস্কবার ম্যানেজার ব্যবহার করতে পারেন বা জিনিসগুলিকে একটু পরিবর্তন করতে পারেন।

বেছে নেওয়ার জন্য পাঁচটি ভিন্ন সেটিংস রয়েছে। প্রথম হল স্টাইল। রঙের সাথে আপনি যে ধরনের শৈলী চান তা চয়ন করুন। এটি দেখতে কেমন হবে তা দেখতে, প্রয়োগ করুন টিপুন। আপনি উইন্ডোর নীচে-দূর-বাম কোণে রিসেট আইকন টিপে আপনার পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন৷

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

এরপর অ্যানিমেশন। এটি আপনার টাস্কবারে কীভাবে নতুন আইকনগুলি উপস্থিত হয় তার সাথে প্রযোজ্য। এটি মন ফুঁকানোর মতো নয় তবে এর সাথে খেলতে এখনও মজাদার৷

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

শৈলীর বাইরে, অবস্থান সম্ভবত সেই সেটিং যা আপনি সর্বাধিক কাস্টমাইজ করতে চান। টাস্কবারটি ঠিক যেখানে আপনি এটি চান সেখানে অবস্থান করতে বিকল্পগুলি ব্যবহার করুন। আপনি এমনকি কেন্দ্রীভূত অপসারণ করতে পারেন. এটি আপনাকে আপনার আইকনগুলিকে স্টার্ট মেনু এবং সিস্টেম ট্রের মধ্যে কেন্দ্রীভূত না করেও স্টাইল সেটিংসের সুবিধা নিতে দেয়৷

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

টাস্কশিডিউল হল চতুর্থ বিকল্প, কিন্তু আপনি ইতিমধ্যেই এটি ব্যবহার করেছেন। চলুন পঞ্চমটিতে যাওয়া যাক:অতিরিক্ত।

সেটিংসের এই গোষ্ঠীটি আপনাকে আপনার স্টার্ট মেনু আইকন এবং সিস্টেম ট্রে কীভাবে প্রদর্শিত হবে তা কনফিগার করতে দেয়। আপনি আরও কয়েকটি বিকল্প পরিবর্তন করার সাথে সাথে আপনার রিফ্রেশ রেটও সেট করতে পারেন।

TaskbarX দিয়ে Windows 10 টাস্কবার কাস্টমাইজ করা

যখনই আপনি টাস্কবারএক্স পুনরায় চালু করতে বা বন্ধ করতে চান, যেকোনো সেটিংস খুলুন এবং ডান ফলকের নীচে উপযুক্ত বোতামে ক্লিক করুন। আপনি অ্যাপটি আনইনস্টলও করতে পারেন। এটি Microsoft স্টোর সংস্করণে উপযোগী কারণ এটি একটি পোর্টেবল অ্যাপ হওয়ার বিপরীতে ঐতিহ্যগতভাবে ইনস্টল করা হয়েছে।

আপনার যদি Windows 10 টাস্কবারে সমস্যা হয়, তাহলে সবচেয়ে সাধারণ সমস্যার সমাধানগুলি শিখুন।

TaskbarX উপভোগ করছেন নাকি আপনি অন্য টুল পছন্দ করেন? কমেন্টে আমাদের জানান।


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  2. Windows 11 এ টাস্কবার কাস্টমাইজ করার 4 উপায়

  3. উইন্ডোজ 10 এ টাস্কবারের অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 10 এ সার্চ বার কিভাবে লুকাবেন