কম্পিউটার

EFI কি? উইন্ডোজ 11/10 এ EFI সিস্টেম পার্টিশন কিভাবে সনাক্ত করবেন?

আপনি যদি কখনও EFI সম্পর্কে শুনে থাকেন বা একটি EFI সিস্টেম পার্টিশন দেখে থাকেন (ESP ) উইন্ডোজ এবং আশ্চর্য এটি কি, তাহলে এই পোস্ট আপনাকে বুঝতে সাহায্য করবে. আমরা EFI সম্পর্কে কথা বলব, আপনি কীভাবে EFI পার্টিশনগুলি সনাক্ত করতে পারেন, এতে কী রয়েছে এবং আপনি যদি এটি মুছতে পারেন।

উইন্ডোজে EFI পার্টিশন কি?

EFI মানে এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস সিস্টেম পার্টিশন সাধারণত ডেটা স্টোরেজ ডিভাইসে একটি পার্টিশন যেমন হার্ড ডিস্ক ড্রাইভ বা একটি SSD ব্যবহার করা হয় একটি কম্পিউটার সিস্টেম দ্বারা UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) এর সাথে।

আপনি যখন আপনার কম্পিউটার বুট করেন, তখন UEFI ফার্মওয়্যার আপনার সিস্টেমে এবং বিভিন্ন সিস্টেম ইউটিলিটিগুলিতে বর্তমানে ইনস্টল করা অপারেটিং সিস্টেম চালু করতে EFI বা ESP (EFI সিস্টেম পার্টিশন) এ সঞ্চিত ফাইল লোড করে। ESP বুট লোডার এবং কার্নেল ইমেজ, ডিভাইস ড্রাইভার ফাইল এবং OS বুট করার আগে চালানোর জন্য প্রয়োজনীয় অন্যান্য ইউটিলিটি ধারণ করে।

EFI হল প্রায় 100 MB এর একটি ন্যূনতম পার্টিশন, যা FAT32 দিয়ে ফরম্যাট করা হয়েছে। এখানেই উইন্ডোজ চালু করার জন্য প্রয়োজনীয় সমস্ত অ্যাপ্লিকেশন সংরক্ষণ করা হয়। আপনি mountvol / s চালিয়ে উইন্ডোজের EFI সিস্টেম পার্টিশন অ্যাক্সেস করতে পারেন আদেশ।

কিভাবে EFI সিস্টেম পার্টিশন উইন্ডোজ 11/10 সনাক্ত করবেন?

EFI পার্টিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ; এই কারণেই এটি লুকানো হয় যাতে একজন সাধারণ ব্যবহারকারী এটি ফাইল এক্সপ্লোরারে দুর্ঘটনাক্রমে খুঁজে না পায়। এখানে, আমরা বিভিন্ন টুল দিয়েছি যার মাধ্যমে আপনি EFI পার্টিশন শনাক্ত করতে পারবেন।

  • উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট টুল
  • ডিস্কপার্ট টুল
  • তৃতীয় অংশের ডিস্ক টুলস

এই টুলগুলি ব্যবহার করে আপনি EFI পার্টিশন মুছে ফেলবেন না তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাইহোক, দুর্ঘটনা ঘটতে পারে এবং নিশ্চিত করুন যে আপনি এই ক্রিয়াকলাপগুলির যেকোনো একটির আগে একটি সিস্টেম চিত্র তৈরি করেছেন৷

1] উইন্ডোজে ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করা

ডিস্ক ম্যানেজমেন্ট টুল হল একটি উইন্ডোজ ম্যানেজমেন্ট টুল যা ডিস্কের রিনাম, রিসাইজ, পার্টিশন এবং ফরম্যাটিং করতে ব্যবহৃত হয়। এটি আপনাকে সিস্টেম রিবুট না করে এবং কোনো বাধা ছাড়াই হার্ড ডিস্ক পার্টিশন পরিচালনা করতে দেয়। আপনি পার্টিশন তৈরি করতে, মুছতে এবং ফর্ম্যাট করতে পারেন, ড্রাইভের অক্ষর এবং পাথ পরিবর্তন করতে পারেন, খালি MBR কে GPT ডিস্কে রূপান্তর করতে পারেন, এমনকি এটি ব্যবহার করার আগে একটি একেবারে নতুন ডিস্ক শুরু করতে পারেন, ইত্যাদি।

ডিস্ক ম্যানেজমেন্ট খোলার এবং EFI পার্টিশন শনাক্ত করার কিছু সুবিধাজনক উপায় এখানে রয়েছে।

EFI কি? উইন্ডোজ 11/10 এ EFI সিস্টেম পার্টিশন কিভাবে সনাক্ত করবেন?

  • রান উইন্ডো খুলতে উইন্ডোজ হটকি Windows+R ব্যবহার করুন।
  • টাইপ করুন Diskmgmt.msc এবং এন্টার কী টিপুন।
  • ডিস্ক ব্যবস্থাপনা খুলবে, এবং আপনি সেখান থেকেও EFI পার্টিশন শনাক্ত করতে পারবেন। EFI লেখা আছে এমন একটি পার্টিশন খুঁজুন।

2] ডিস্কপার্ট টুল ব্যবহার করা

DiskPart হল একটি কমান্ড-লাইন ডিস্ক পার্টিশনিং ইউটিলিটি। ডিস্কপার্ট ইন্টারপ্রেটার আপনাকে ভার্চুয়াল হার্ড ডিস্ক, পার্টিশন, ভলিউম সহ আপনার কম্পিউটার ড্রাইভ পরিচালনা করতে দেয়। এটি আপনাকে আপনার হার্ড ড্রাইভ বা ইউএসবি আপনার কম্পিউটার সনাক্ত করতে পারে এমন পার্টিশনগুলি তৈরি করতে, মুছে ফেলতে এবং সংশোধন করতে দেয়৷ ডিস্ক পার্ট ডিস্ক ম্যানেজমেন্ট টুলের একটি নিখুঁত বিকল্প কারণ এটি আরও শক্তিশালী এবং প্রযুক্তিগত ব্যবহারকারীদের জন্য উপযুক্ত।

আপনাকে সর্বদা প্রশাসকের অনুমতি নিয়ে ডিস্কপার্ট খুলতে হবে। ডিস্কপার্ট খোলার জন্য এখানে এটি করার একটি সহজ উপায়।

EFI কি? উইন্ডোজ 11/10 এ EFI সিস্টেম পার্টিশন কিভাবে সনাক্ত করবেন?

  1. টাইপ করুন ডিস্কপার্ট অনুসন্ধান বাক্সে এবং সেখান থেকে এটি খুঁজুন।
  2. একবার আপনি ডিস্কপার্ট দেখতে পাবেন অনুসন্ধান ফলাফলে, লঞ্চ করতে ক্লিক করুন।
  3. list volume টাইপ করুন এবং এন্টার কী টিপুন
  4. এটি পিসিতে উপলব্ধ সমস্ত ভলিউম বা পার্টিশন প্রদর্শন করবে।
  5. এমন একটি পার্টিশন খুঁজুন যা EFI হিসেবে লেবেল করা আছে এবং Fs FAT32 হিসাবে। এটি লুকানো হিসাবেও চিহ্নিত৷

3] তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা

ঐতিহ্যবাহী টুল ছাড়াও, উইন্ডোজ আমাদের পার্টিশন এবং EFIs পরিচালনা করে। বেশ কয়েকটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার রয়েছে যা আরও ভাল অভিজ্ঞতার জন্য এই পরিষেবাগুলি সরবরাহ করে৷

প্যারাগন পার্টিশন ম্যানেজার

প্যারাগন পার্টিশন ম্যানেজার হল ফ্রি-টু-ব্যবহারযোগ্য সফ্টওয়্যার যা আপনাকে আপনার হার্ড ড্রাইভগুলিকে সংগঠিত করতে দেয় এবং বিদ্যমান পার্টিশনে অতিরিক্ত স্থান পেতে সাহায্য করে। এটি রিসাইজ/মুভ পার্টিশন, আনডিলিট পার্টিশনের মতো অনেক ফিচার অফার করে। আপনি যদি ভুল করে একটি পার্টিশন মুছে ফেলেন তবে আপনি ডেটা পুনরুদ্ধার করতে পারেন। আপনি পার্টিশন তৈরি করতে, মুছতে, প্রসারিত করতে পারেন। এটি আপনাকে একটি পার্টিশনের লেবেল পরিবর্তন করার অনুমতি দেয় এবং আপনি নির্বাচিত পার্টিশনগুলির ত্রুটিগুলি ঠিক করার জন্য পরীক্ষা করতে পারেন৷

EFI পার্টিশনটি সনাক্ত করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

EFI কি? উইন্ডোজ 11/10 এ EFI সিস্টেম পার্টিশন কিভাবে সনাক্ত করবেন?

  • সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করুন এবং তারপরে এটি চালু করুন।
  • একবার এটি সমস্ত ড্রাইভ সনাক্ত করে লোড করে, প্রাথমিক ড্রাইভটি সনাক্ত করুন যেটিতে Windows ইনস্টল করা আছে
  • এটি তিনটি অংশে পাওয়া যাবে—দুটি সিস্টেম রিজার্ভ এবং একটি লোকাল ডিস্ক
  • এই দুটির মধ্যে একটি হবে 100 MB। এটি নির্বাচন করুন, এবং তারপর বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন
  • বিস্তারিত উইন্ডোতে, বর্ণনার অংশ হিসাবে EFI সিস্টেম পার্টিশন লক্ষ্য করুন।

GParted

GParted আপনার ডিস্ক পার্টিশন গ্রাফিকভাবে পরিচালনা করার জন্য পার্টিশন ম্যানিপুলেশনের জন্য একটি বিনামূল্যে-ব্যবহারের সফ্টওয়্যার। GParted-এর সাহায্যে, আপনি কোনো ডেটা ক্ষতি ছাড়াই পার্টিশনের কপি, সরাতে, আকার পরিবর্তন করতে পারেন। এটি আপনাকে হারিয়ে যাওয়া বা মুছে ফেলা পার্টিশন থেকে ডেটা উদ্ধার বা পুনরুদ্ধারের চেষ্টা করতে দেয়। এছাড়াও আপনি নতুন OS এর জন্য স্থান তৈরি করতে পারেন, লেবেল পরিবর্তন করতে পারেন, নতুন UUID সেট করতে পারেন, ইত্যাদি।

একবার আপনি GParted টুল খুললে, এটি আপনাকে EFI পার্টিশন সনাক্ত করতে সাহায্য করবে। আপনি যদি কোনো লেবেল দেখতে না পান, তাহলে 100 MB পার্টিশনটি দেখুন, যা লুকানো আছে৷

আমার কি EFI পার্টিশন মুছে ফেলা উচিত?

আপনার কখনই EFI পার্টিশন মুছে ফেলা উচিত নয় যদি না আপনার কাছে এটির পিছনে একটি দৃঢ় কারণ থাকে এবং আপনি জানেন আপনি কি করছেন। এটি সেই জায়গা যেখানে আপনার OS সমস্ত বুট ফাইল সংরক্ষণ করে। আপনি এটি মুছে ফেললে, এটি মূলত আপনার OS মুছে ফেলার মত। আপনি শুধুমাত্র তখনই এটি মুছে ফেলার চেষ্টা করতে পারেন যখন আপনি একটি সম্পূর্ণ ড্রাইভ মুছে ফেলছেন এবং অন্য ড্রাইভে একটি পূর্ণাঙ্গ অপারেটিং সিস্টেম আছে বা একইটির একটি ক্লোন বা ব্যাকআপ আছে৷

ইএফআই পার্টিশনে কী আছে তা আমি কীভাবে দেখতে পারি?

যেহেতু EFI ফাইল এক্সপ্লোরার থেকে লুকানো আছে, আপনি মাউন্টভোল /s ব্যবহার করতে পারেন নির্দিষ্ট ড্রাইভে EFI সিস্টেম পার্টিশন মাউন্ট করার কমান্ড। একটি ড্রাইভ অক্ষর চয়ন করতে ভুলবেন না যা অন্য কোন ড্রাইভ দ্বারা দখল করা হয় না৷

আমি কিভাবে Windows এ EFI পার্টিশন মুছতে পারি?

আমরা EFI পার্টিশন মুছে ফেলতে DiskPart ব্যবহার করব, কারণ Diskpart হল একটি কমান্ড-লাইন ইউটিলিটি যা ড্রাইভ পার্টিশন পরিচালনা করে। এখানে কিছু সহজ পদক্ষেপ রয়েছে যা আপনি EFI পার্টিশন মুছে ফেলার জন্য অনুসরণ করতে পারেন:

  1. কমান্ড প্রম্পট খুলুন এবং প্রশাসক হিসাবে চালান।
  2. ডিস্কপার্ট লিখুন ইউটিলিটি শুরু করতে।
  3. লিস্ট ডিস্ক ব্যবহার করুন সমস্ত ডিস্ক দেখানোর জন্য কমান্ড। EFI পার্টিশন সহ ডিস্ক খুঁজুন।
  4. লিখুন ডিস্ক নির্বাচন করুন # . এখানে # ডিস্ক নম্বর প্রতিনিধিত্ব করে।
  5. লিস্ট পার্টিশন কমান্ড ব্যবহার করে নির্বাচিত পার্টিশন দেখান
  6. EFI পার্টিশন সনাক্ত করুন, এবং এটি হবে Type:System .
  7. নির্বাচন পার্টিশন # লিখুন
  8. অবশেষে, ডিলিট পার্টিশন ওভাররাইড কমান্ডটি লিখুন

আমি কিভাবে EFI পার্টিশন পুনরুদ্ধার করব?

অনিচ্ছাকৃতভাবে ভুল হতে পারে; এইভাবে, ভুলবশত আপনার EFI পার্টিশন মুছে ফেলা তাদের মধ্যে একটি হতে পারে। এখানে, আমরা কমান্ড প্রম্পট দ্বারা একটি EFI পার্টিশন পুনরুদ্ধার করার একটি ধাপে ধাপে প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া বা উইন্ডোজ রিকভারি ডিস্ক ব্যবহার করে কম্পিউটার বুট করুন।
  2. অবরাদ্দকৃত স্থানের জন্য একটি পার্টিশন সঙ্কুচিত করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান
    • ডিস্কপার্ট
    • লিস্ট ডিস্ক
    • ডিস্ক # নির্বাচন করুন (যে ডিস্কটি আপনি EFI পার্টিশন যোগ করতে চান সেটি বেছে নিন)
    • তালিকা বিভাজন
    • পার্টিশন # নির্বাচন করুন (আপনি যে পার্টিশনটি সঙ্কুচিত করতে চান সেটি বেছে নিন)
    • কাঙ্খিত সংকুচিত করুন=100 (নির্বাচিত পার্টিশনকে 100 MB দ্বারা সঙ্কুচিত করুন)
  3. EFI পার্টিশন তৈরি করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান
    • পার্টিশন তৈরি করুন efi size=100
    • দ্রুত ফর্ম্যাট করুন fs=fat32
    • অক্ষর=h বরাদ্দ করুন (আপনি যে অক্ষরটি ইতিমধ্যে ব্যবহার করা হয়নি তা চয়ন করতে পারেন)
    • প্রস্থান করুন
  4. উইন্ডোজ পার্টিশন থেকে EFI পার্টিশনে বুট ফাইল কপি করতে এবং এতে একটি BCD স্টোর তৈরি করতে প্রদত্ত কমান্ডগুলি ব্যবহার করুন
    • bcdboot C:\windows /h H:(c হল ড্রাইভ লেটার যেখানে H হল EFI পার্টিশনে বরাদ্দ করা অক্ষর)
    • প্রস্থান করুন
  5. আপনার কম্পিউটার রিবুট করুন

EFI এবং MBR-এর মধ্যে পার্থক্য কী?

MBR (মাস্টার বুট রেকর্ড) হল বুটেবল ডিস্ক এবং মিডিয়া সনাক্ত করার একটি সামান্য পুরানো স্টাইল যা 2TB HDD সমর্থন করে। হার্ড ড্রাইভের সমস্ত ডেটা সম্পর্কে তথ্য সংরক্ষণ করতে BIOS MBR ব্যবহার করে। যেখানে অন্যদিকে, UEFI GUID পার্টিশন টেবিল (GPT) ব্যবহার করে। MBR তার টেবিলে শুধুমাত্র 32 বিট ব্যবহার করে যার ফলে শুধুমাত্র 4টি ভৌত ​​পার্টিশন হয়। যাইহোক, UEFI প্ল্যাটফর্ম-স্বাধীন; তাই এটি কম্পিউটারের বুট করার সময় এবং সম্পূর্ণ গতি প্রদান করে।

EFI-তে আপগ্রেড করলে কি কোনো সুবিধা পাওয়া যায়?

EFI ফাইলগুলি হার্ড ডিস্কে ESP নামক একটি নির্দিষ্ট পার্টিশন সিস্টেমে সংরক্ষণ করা হয়। UEFI এর বিচ্ছিন্ন ড্রাইভার সমর্থন রয়েছে, UEFI দ্রুত বুটিং সময় প্রদান করে, 2TB-এর চেয়ে বেশি হার্ড ড্রাইভ পার্টিশন সমর্থন করে, একটি একক ড্রাইভে চারটির বেশি পার্টিশন সমর্থন করে, দক্ষ সিস্টেম এবং পাওয়ার ম্যানেজমেন্ট। তাই হ্যাঁ, EFI-তে আপগ্রেড করার অনেক সুবিধা রয়েছে।

উইন্ডোজ 11 আপগ্রেড করার জন্য একটি EFI-ভিত্তিক পার্টিশনের প্রয়োজন আছে?

হ্যাঁ, Windows 11-এর UEFI ভিত্তিক পার্টিশন প্রয়োজন কারণ Windows 11 BIOS বা লিগ্যাসি কম্প্যাটিবিলিটি মোডের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়; সুতরাং, উইন্ডোজ 11 অবশ্যই UEFI দিয়ে চালাতে হবে। ব্যবহারকারীদের অবশ্যই সুরক্ষিত বুট সক্ষম করতে হবে কারণ নিরাপদ বুট বিকল্পটি UEFI-ভিত্তিক কম্পিউটারের সাথে যুক্ত।

এই পোস্টে, আমরা EFI পার্টিশনের সাথে যুক্ত বেশিরভাগ পয়েন্ট নিয়ে আলোচনা করেছি। উপরে সমস্ত প্রাথমিক কাজগুলি রয়েছে যা আপনি EFI পার্টিশনগুলির সাথে সম্পাদন করতে পারেন এবং এর অংশগুলির সাথে কিছু তুলনা করতে পারেন৷ তবে কিছু ভুল হলে আপনার ডেটার সঠিক ব্যাকআপ আছে কিনা তা নিশ্চিত করুন এবং আপনি কী করছেন তা সর্বদা জানুন।

EFI কি? উইন্ডোজ 11/10 এ EFI সিস্টেম পার্টিশন কিভাবে সনাক্ত করবেন?
  1. Windows 11/10-এ GPT পার্টিশন বা GUID কী?

  2. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?

  3. Windows 10/11 এ Bootrec/Fixboot অ্যাক্সেস অস্বীকৃত কিভাবে ঠিক করবেন

  4. Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন