কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?

আপনি যখন Windows 11/10 ইনস্টল করেন অথবা Windows 8/7 একটি পরিষ্কারভাবে ফরম্যাট করা ডিস্কে, এটি প্রথমে হার্ড ডিস্কের শুরুতে ডিস্কে একটি পার্টিশন তৈরি করে। এই পার্টিশনটিকে সিস্টেম সংরক্ষিত পার্টিশন বলা হয় . এর পরে, এটি আপনার সিস্টেম ড্রাইভ তৈরি করতে এবং অপারেটিং সিস্টেম ইনস্টল করতে ব্যালেন্স আন-অ্যালোকেড ডিস্ক স্পেস ব্যবহার করে৷

আপনি যখন কম্পিউটার ফোল্ডারটি খুলবেন, তখন আপনি সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি দেখতে পাবেন না কারণ এটি একটি ডিস্ক অক্ষর বরাদ্দ করা হয়নি৷ আপনি শুধুমাত্র সিস্টেম ড্রাইভ বা সি ড্রাইভ দেখতে পাবেন। সিস্টেম সংরক্ষিত পার্টিশন দেখতে, আপনাকে ডিস্ক ব্যবস্থাপনা খুলতে হবে।

উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি? Windows 10/8.1-এ, WinX মেনু খুলুন এবং Disk Management-এ ক্লিক করুন। একবার ডেটা পপুলেট হয়ে গেলে, আপনি সিস্টেম সংরক্ষিত পার্টিশন দেখতে সক্ষম হবেন। আপনি কম্পিউটার ম্যানেজমেন্টের মাধ্যমেও এটি অ্যাক্সেস করতে পারেন।

উইন্ডোজে সিস্টেম রিজার্ভড পার্টিশন কি

সিস্টেম রিজার্ভড পার্টিশন বুট কনফিগারেশন ডেটাবেস, বুট ম্যানেজার কোড, উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট ধারণ করে এবং আপনি বিটলকার ড্রাইভ এনক্রিপশন বৈশিষ্ট্য ব্যবহার করলে বিটলকারের প্রয়োজন হতে পারে এমন স্টার্টআপ ফাইলগুলির জন্য স্থান সংরক্ষণ করে।

এটি Windows 10/8/7 এবং Windows সার্ভারের একটি পরিষ্কার, তাজা ইনস্টলেশনের সময় তৈরি করা হয়৷

আপনি যদি এই পার্টিশনের বিষয়বস্তু দেখতে চান, তাহলে আপনাকে প্রথমে ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করে এই পার্টিশনটিকে একটি ড্রাইভ লেটার দিতে হবে। পরবর্তীতে ফোল্ডার বিকল্পগুলি খুলুন এবং লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ বিকল্পের পাশাপাশি সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইলগুলি দেখানোর অনুমতি দিন। একবার আপনি এটি সম্পন্ন করলে, পার্টিশন এবং এতে থাকা ফাইলগুলি দেখতে আপনার ফাইল এক্সপ্লোরার খুলুন। আপনি bootmgr, BOOTNXT, BOOTSECT.bak এর মত ফাইল এবং বুট, রিকভারি, সিস্টেম ভলিউম ইনফরমেশন, $RECYCLE BIN, ইত্যাদি ফোল্ডার দেখতে পারেন৷

পড়ুন৷ :SYSTEM.SAV ফোল্ডার কি?

আমি কি Windows 10-এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন মুছতে পারি

Windows 7-এ, আকার 100 MB যেখানে, Windows 8-এ, এটি 350 MB। আপনি এই স্থান প্রয়োজন? আমি সুপারিশ করব যে আপনি মোছাবেন না৷ এই বিভাজন। আপনি পরিবর্তে উইন্ডোজ ইনস্টলেশনের সময় এটি তৈরি হওয়া থেকে প্রতিরোধ করতে পারেন। আপনি যদি নিশ্চিত হন যে আপনি BitLocker ব্যবহার করবেন না, তাহলে আপনি এগিয়ে যেতে পারেন।

এটি করার জন্য, টেকনেট আপনাকে ডিস্কপার্ট ইউটিলিটি ব্যবহার করার পরামর্শ দেয় সেটআপ প্রোগ্রাম থেকে।

Windows সেটআপের শুরুতে, আপনি যে অবস্থানে Windows ইনস্টল করতে চান সেটি নির্বাচন করার ঠিক আগে, Shift+F10 টিপুন একটি কমান্ড প্রম্পট খুলতে। ডিস্কপার্ট টাইপ করুন ডিস্কপার্ট প্রবেশ করতে পরিবেশ সিলেক্ট ডিস্ক 0 ব্যবহার করুন এবং প্রাথমিক পার্টিশন তৈরি করুন ম্যানুয়ালি একটি নতুন পার্টিশন তৈরি করতে। সেটআপ অবস্থান হিসাবে এই নতুন পার্টিশনটি ব্যবহার করে উইন্ডোজ ইনস্টলেশন চালিয়ে যান।

আপনি পেলে এই পোস্টটি দেখুন আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করতে পারিনি৷

উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?
  1. Windows 11/10-এ GPT পার্টিশন বা GUID কী?

  2. আপনি যদি সিস্টেম রিস্টোরে বাধা দেন বা Windows 11/10 রিসেট করেন তাহলে কি হবে

  3. আপনি যদি সিস্টেম রিস্টোরে বাধা দেন বা Windows 11/10 রিসেট করেন তাহলে কি হবে

  4. উইন্ডোজ 11/10 এ সংরক্ষিত স্টোরেজ ব্যাখ্যা করা হয়েছে