কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন

একটি সংগঠিত পদ্ধতিতে ডেটা সংরক্ষণ করার জন্য, অপারেটিং সিস্টেমগুলি এখন আপনাকে আপনার HDD বা SSD ভিত্তিক স্টোরেজ থেকে আলাদা পার্টিশন তৈরি করার জন্য একটি বৈশিষ্ট্য দেয়। মাইক্রোসফ্ট সবসময় এই ছোট কিন্তু শক্তিশালী বৈশিষ্ট্য সমর্থন করে আসছে।

কিন্তু অনেক সময়, আপনি খুব শীঘ্রই কিছু নির্দিষ্ট পার্টিশন পূরণ করতে পারেন। এর ফলে সেই পার্টিশনের জন্য জায়গার অভাব দেখা দেয় এবং তাই আপনার কম্পিউটার ব্যবহার করার পুরো প্রক্রিয়াটিকে ধীর করে দেয় কারণ ফাইলের একটি বড় অংশ একটি ছোট পার্টিশনে ইন্ডেক্স করা হয়। তাই এর জন্য, হয় আপনাকে অন্য পার্টিশনগুলিকে মুছে ফেলতে হবে আপনার পার্টিশনে তাদের স্টোরেজ বরাদ্দ করার জন্য যা স্টোরেজের জন্য ছোট বা পার্টিশনটি আবার তৈরি করুন যাতে সমস্ত অকেজো ডেটা মুছে যায় এবং আপনি উপচে পড়া পার্টিশন দিয়ে নতুন করে শুরু করতে পারেন।

তাই, আজ আমরা আলোচনা করব কিভাবে ডিস্ক ম্যানেজমেন্ট, কমান্ড প্রম্পট বা Windows PowerShell ব্যবহার করে আপনার Windows 11/10 কম্পিউটার থেকে যেকোনো স্টোরেজ পার্টিশন মুছে ফেলতে হয়।

Windows 11/10 এ একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছুন

Windows 11/10-এ ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছতে, এই পদ্ধতিগুলি অনুসরণ করুন:

  1. ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করা
  2. কমান্ড প্রম্পট ব্যবহার করে
  3. Windows PowerShell ব্যবহার করে

এই উপায়গুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন

এই এক সহজ. WinX মেনু থেকে, ডিস্ক ম্যানেজমেন্ট খুলুন, আপনি যে ড্রাইভটি মুছতে চান সেটি নির্বাচন করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে ডিলিট ভলিউম এ ক্লিক করুন .

2] কমান্ড প্রম্পট ব্যবহার করে

WINKEY + X  টিপে শুরু করুন বোতাম কম্বো বা স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন)-এ ক্লিক করুন অথবা শুধুমাত্র cmd  অনুসন্ধান করুন Cortana অনুসন্ধান বাক্সে, কমান্ড প্রম্পট আইকনে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন।

এখন, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন,

diskpart

এটি ডিস্কপার্ট ইউটিলিটি শুরু করবে। এটি কমান্ড প্রম্পটের মতো একটি কমান্ড-লাইন ভিত্তিক ইউটিলিটি কিন্তু আপনি এটি চালু করার পরে একটি UAC প্রম্পট পাবেন। আপনাকে হ্যাঁ এ ক্লিক করতে হবে UAC প্রম্পটের জন্য।
তারপর, টাইপ করুন,

list volume

এটি আপনার কম্পিউটারে তৈরি সমস্ত পার্টিশনের তালিকা করবে। এতে ফাইল এক্সপ্লোরারে একজন সাধারণ ব্যবহারকারীর কাছে দৃশ্যমান উভয় ধরনের পার্টিশন এবং Windows 10 দ্বারা ডিফল্টরূপে তৈরি করা উভয় ধরনের পার্টিশন অন্তর্ভুক্ত থাকবে যা বুট ফাইল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল সংরক্ষণ করতে সহায়তা করে। উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন

এখন আপনি আপনার কম্পিউটারে তৈরি করা পার্টিশনগুলির একটি তালিকা পাবেন৷

আপনি যে পার্টিশনটি মুছে ফেলতে চান সেটিকে তার অনন্য শনাক্তকরণ নম্বর ভলিউম X  হিসাবে নির্বাচন করুন যেখানে X ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর নির্দেশ করে।

এখন, পছন্দসই ভলিউম নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন,

select volume number

এখন, আপনি এইমাত্র নির্বাচিত ভলিউমটি মুছে ফেলতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন,

delete volume

এখন, এটি আপনার নির্বাচিত ভলিউম মুছে ফেলবে এবং এটিকে অনির্বাচিত স্থানে রূপান্তর করবে৷

3] Windows PowerShell ব্যবহার করে

প্রথমত, WINKEY + X  টিপে শুরু করুন বোতাম কম্বো বা স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) -এ ক্লিক করুন অথবা শুধুমাত্র Windows PowerShell  অনুসন্ধান করুন Cortana অনুসন্ধান বাক্সে, কমান্ড প্রম্পট আইকনে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন।

এখন, আপনার কম্পিউটারে সমস্ত পার্টিশনের তালিকা পেতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন,

Get-Volume

এখন, আপনি যে ড্রাইভ লেটারটি মুছতে চান তা নির্বাচন করুন৷
এবং তারপর, সেই নির্দিষ্ট পার্টিশনটি মুছতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান,

Remove-Partition -DriveLetter

দিয়ে প্রতিস্থাপন করুন পার্টিশনের অক্ষর যা আপনি মুছতে চান।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন

এটি তারপর নিশ্চিতকরণের জন্য আপনাকে জিজ্ঞাসা করবে। Y হিট করুন হ্যাঁ বলতে বা A চাপুন সবাইকে হ্যাঁ বলতে।

এটি আপনার নির্বাচিত পার্টিশনটি মুছে ফেলবে এবং এটিকে অনির্বাচিত স্থান হিসাবে স্থানান্তরিত করবে৷

এইভাবে আপনি Windows 11/10 এ একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছে ফেলবেন। ডিস্ক ম্যানেজমেন্টের সাধারণ পদ্ধতি ব্যবহারকারীর প্রয়োজনীয়তা পূরণ করতে অক্ষম হলে আমরা শুধুমাত্র ব্যবহারকারীকে শেষ দুটি পদ্ধতি অনুসরণ করার পরামর্শ দেব।

আমি কিভাবে সব হার্ড ড্রাইভ ভলিউম মুছে ফেলব?

সমস্ত হার্ড ড্রাইভ ভলিউম মুছে ফেলতে বা একটি হার্ড ডিস্ক ফরম্যাট করতে, আপনি Windows 11/10-এ ডিস্ক ম্যানেজমেন্ট প্যানেল ব্যবহার করতে পারেন। আপনাকে প্রসঙ্গ মেনুতে উপলব্ধ ফর্ম্যাট বিকল্পটি ব্যবহার করতে হবে। সতর্কতার জন্য, আপনাকে অবশ্যই অন্য ড্রাইভে সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাকআপ করতে হবে।

আপনি কিভাবে একটি হার্ড ড্রাইভে একটি পার্টিশন সরান?

আপনি হার্ড ড্রাইভে একটি পার্টিশন সরাতে ডিস্ক ম্যানেজমেন্ট, কমান্ড প্রম্পট এবং উইন্ডোজ পাওয়ারশেল ব্যবহার করতে পারেন। আপনি যদি ডিস্ক ম্যানেজমেন্ট প্যানেল ব্যবহার করেন, তাহলে আপনাকে হার্ড ড্রাইভ নির্বাচন করার পরে প্রসঙ্গ মেনুতে ফর্ম্যাট বিকল্পটি ব্যবহার করতে হবে। এটি একটি HDD বা একটি SSD যাই হোক না কেন, পদ্ধতি একই।

পরবর্তী পড়ুন :ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে কিভাবে নতুন, রিসাইজ, এক্সটেন্ড পার্টিশন তৈরি করবেন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন
  1. উইন্ডোজ 11/10 এ খালি 0-বাইট ফাইলগুলি কীভাবে মুছবেন

  2. উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ওয়ানড্রাইভকে কীভাবে ম্যাপ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন