কম্পিউটার

Windows 11/10-এ GPT পার্টিশন বা GUID কী?

GUID পার্টিশন টেবিল বা GPT কি? ? এই পোস্টে, আমরা দেখব যে একটি GPT পার্টিশন কী এবং সেগুলি কীভাবে MBR ডিস্কের সাথে তুলনা করে এবং কীভাবে GPT ডিস্ককে এমবিআর ডিস্কে ফর্ম্যাট করা, সরানো, মুছে ফেলা বা রূপান্তর করা যায়। GUID পার্টিশন টেবিল বা GPT GUID ব্যবহার করে এবং এটি একটি ফিজিক্যাল হার্ড ডিস্কে পার্টিশন টেবিলের বিন্যাসের জন্য একটি স্ট্যান্ডার্ড।

GPT পার্টিশন কি

Windows 11/10-এ GPT পার্টিশন বা GUID কী?

GPT পার্টিশন। ছবির উৎস:উইকিপিডিয়া

একটি GPT পার্টিশন গ্লোবাললি ইউনিক আইডেন্টিফায়ার ব্যবহার করে ফিজিক্যাল হার্ড ডিস্কে পার্টিশন টেবিলের লেআউটের জন্য একটি স্ট্যান্ডার্ড। MBR মাস্টার বুট রেকর্ড এর সংক্ষিপ্ত রূপ , এবং MBR ডিস্কগুলি বুট ডেটা ধারণকারী বিভিন্ন সেক্টর ধারণ করে। প্রথম সেক্টর, অর্থাৎ, ডিস্কের শুরুতে OS-এর ব্যবহারের জন্য ডিস্ক এবং এর পার্টিশন সম্পর্কে তথ্য রয়েছে। যাইহোক, MBR ডিস্কের সীমাবদ্ধতা রয়েছে এবং কম্পিউটারের অনেক নতুন মডেল GPT ডিস্কের দিকে চলে যাচ্ছে।

MBR ডিস্কের সীমাবদ্ধতা

একটি MBR ফরম্যাটেড ডিস্কে শুধুমাত্র চারটি প্রাথমিক পার্টিশন থাকতে পারে এবং শুধুমাত্র 2TB পর্যন্ত ডেটা পরিচালনা করতে পারে৷ . ডেটা স্টোরেজের চাহিদা বাড়ার সাথে সাথে, GPT (GUID পার্টিশন টেবিল) ডিস্কগুলি এখন নতুন কম্পিউটারের সাথে বিক্রি হচ্ছে, যা 2TB-এর বেশি স্টোরেজের সমাধান করতে পারে। MBR ডিস্ক ডিস্ক পার্টিশন এবং অপারেটিং সিস্টেম ফাইলের অবস্থান সম্পর্কে তথ্য সংরক্ষণের জন্য ডিস্কের প্রথম সেক্টর সংরক্ষণ করে।

অন্য কথায়, ফার্মওয়্যার এবং অপারেটিং সিস্টেমগুলি ডিস্কের সঠিক অপারেশনের জন্য এই প্রথম সেক্টরের উপর নির্ভর করে। যদি MBR দূষিত হয়ে যায়, আপনি ডিস্কের ডেটাতে সাধারণ অ্যাক্সেস হারাতে পারেন।

GPT ডিস্কের ক্ষেত্রে , ডিস্ক তথ্য একাধিকবার প্রতিলিপি করা হয়, এবং তাই এই ধরনের ডিস্ক কাজ করে, এমনকি যদি প্রথম সেক্টরটি দূষিত হয়। একটি GPT ডিস্কে 128টি প্রাথমিক পার্টিশন থাকতে পারে .

লিগ্যাসি অপারেটিং সিস্টেমগুলি GPT ডিস্ক সমর্থন নাও করতে পারে, তবে প্রায় সমস্ত বর্তমান অপারেটিং সিস্টেম, Windows XP 64-বিট থেকে Windows 8.1 পর্যন্ত, GPT ডিস্কগুলির ব্যবহার সমর্থন করে৷

MBR ডিস্ক বনাম GPT ডিস্ক

একটি MBR ডিস্ক এবং GPT ডিস্কের মধ্যে তুলনা করার প্রধান পয়েন্টগুলি নিম্নরূপ:

  1. একটি MBR ডিস্কে মাত্র 4টি প্রাথমিক পার্টিশন থাকতে পারে যখন GPT ডিস্কে 128টি পর্যন্ত প্রাথমিক পার্টিশন থাকতে পারে
  2. যদি আপনার চারটির বেশি পার্টিশনের প্রয়োজন হয়, তাহলে আপনাকে MBR ডিস্কে একটি বর্ধিত পার্টিশন তৈরি করতে হবে, এবং তারপরে আপনি লজিক্যাল পার্টিশন তৈরি করবেন যেখানে, GPT ডিস্কে, এই ধরনের কোনো বাধ্যবাধকতা নেই
  3. এমবিআর ডিস্কের প্রথম সেক্টর এবং শুধুমাত্র প্রথম সেক্টরে হার্ডডিস্কের তথ্য থাকে, যখন জিপিটি ডিস্কে, হার্ডডিস্ক এবং এর পার্টিশনের তথ্য একাধিকবার প্রতিলিপি করা হয়, তাই প্রথম সেক্টরে গেলেও এটি কাজ করে। দুর্নীতিগ্রস্ত
  4. এমবিআর ডিস্ক 2TB-এর বেশি ধারণক্ষমতার ডিস্ক পরিচালনা করতে সক্ষম হবে না যখন GPT ডিস্কগুলির সাথে এই ধরনের কোন সীমাবদ্ধতা নেই
  5. সমস্ত অপারেটিং সিস্টেম MBR ডিস্ক সমর্থন করে যখন GPT-এর জন্য, শুধুমাত্র Windows XP 64 বিট এবং পরবর্তী Windows সংস্করণগুলি সামঞ্জস্যপূর্ণ হয়
  6. বুট সমর্থনের জন্য, শুধুমাত্র Windows 8 32-বিট বুটিং সমর্থন করে, অন্যথায় সমস্ত পূর্ববর্তী সংস্করণ যেমন Windows 7, Windows Vista, Windows XP 32-বিট সংস্করণ, GPT ডিস্ক থেকে বুট করা যাবে না।

পড়ুন৷ :একটি ডিস্ক জিপিটি বা এমবিআর পার্টিশন ব্যবহার করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন।

জিপিটি ডিস্ককে কীভাবে এমবিআর ডিস্কে রূপান্তর করবেন

একটি জিপিটি ডিস্ককে এমবিআর-এ রূপান্তর করতে, প্রথমে আপনাকে সমস্ত পার্টিশন মুছে ফেলতে হবে। আপনি এটি করার আগে, আপনাকে ডিস্ক থেকে অন্য ডিস্ক বা স্টোরেজ মিডিয়াতে সমস্ত ডেটা ব্যাক আপ করতে হবে। আপনি তৃতীয় পক্ষের টুল বা Windows ব্যাকআপ টুল ব্যবহার করে একটি ব্যাকআপ সম্পন্ন করতে পারেন।

কন্ট্রোল প্যানেলে যান এবং অ্যাডমিনিস্ট্রেটিভ টুলস থেকে কম্পিউটার ম্যানেজমেন্ট নির্বাচন করুন এবং প্রদর্শিত উইন্ডো থেকে ডিস্ক ব্যবস্থাপনা নির্বাচন করুন। ফলস্বরূপ উইন্ডোতে, যা ডান প্যানেলে সমস্ত ডিস্ক এবং ডিস্ক পার্টিশন দেখায়, ডান-ক্লিক করুন এবং ডিস্কের প্রতিটি পার্টিশনের জন্য ডিলিট নির্বাচন করুন যেগুলি আপনি MBR তে রূপান্তর করতে চান৷

একবার সমস্ত পার্টিশন মুছে ফেলা হলে, আপনার কাছে একটি সম্পূর্ণ ডিস্ক থাকবে (ডিস্ক ম্যানেজমেন্ট উইন্ডোতে একটি অবিভক্ত অংশ হিসাবে দেখানো হয়েছে)। এই ডিস্কে ডান-ক্লিক করুন এবং "MBR ডিস্কে রূপান্তর করুন" নির্বাচন করুন। উইন্ডোজ ডিস্ককে এমবিআর-এ রূপান্তর করার আগে এটিকে কিছুটা সময় লাগবে এবং তারপর এটিকে ব্যবহারযোগ্য করার জন্য ফর্ম্যাট করবে৷

আপনি এখন সাধারণ সঙ্কুচিত ডিস্ক কমান্ড বা একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের পার্টিশন ম্যানেজার সফ্টওয়্যার যেমন EaseUS পার্টিশন টুল বা Aomei পার্টিশন সহকারী ব্যবহার করে পার্টিশন তৈরি করতে পারেন। বিস্তারিত পড়ার জন্য, ডেটা নষ্ট না করে কিভাবে MBR কে GPT ডিস্কে রূপান্তর করতে হয় সে সম্পর্কে আমাদের পোস্ট দেখুন।

যদি আপনাকে কম্পিউটারে একটি 32-বিট উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হয় তবে আপনাকে MBR তে রূপান্তর করতে হতে পারে। সর্বোত্তম পদ্ধতি হল দুটি ডিস্ক ব্যবহার করা, একটি MBR, বুট করার উদ্দেশ্যে (সিস্টেম ডিস্ক) এবং অন্য GPT স্টোরেজ উদ্দেশ্যে। কিন্তু আপনার যদি শুধুমাত্র একটি ডিস্ক থাকে, তাহলে সেটিকে MBR-এ রূপান্তর করুন, অন্যথায় আপনি ডিস্কে Windows 7 32 বিট অপারেটিং সিস্টেম ইনস্টল করার পরে এটি বুট নাও হতে পারে। তাই সতর্ক থাকুন।

এটি ছিল GPT ডিস্ক সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য। আপনার যদি আরও প্রয়োজন হয়, আপনি নিম্নলিখিত সংস্থানগুলি উল্লেখ করতে পারেন:

  • MSDN-এ Windows এবং GPT FAQ
  • টেকনেটে একটি মাস্টার বুট রেকর্ড ডিস্কে একটি GUID পার্টিশন টেবিল ডিস্ক কীভাবে পরিবর্তন করবেন
  • TechNet-এ MBR বা GPT পার্টিশন স্টাইল ব্যবহার করে উইন্ডোজ সেটআপ এবং ইনস্টল করা।

এই পোস্টটি আপনাকে সাহায্য করবে যদি আপনি নির্বাচিত GPT ফরম্যাটেড ডিস্ক পার্টিশন টাইপ PARTITION BASIC DATA GUID ত্রুটির না হয়।

Windows 11/10-এ GPT পার্টিশন বা GUID কী?
  1. ডিস্ক পার্টিশন ডিলিট করতে অক্ষম কারণ উইন্ডোজ 11/10 এ ডিলিট ভলিউম বিকল্পটি ধূসর হয়ে গেছে

  2. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  3. উইন্ডোজ 11/10 এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কি?

  4. উইন্ডোজ 11/10 এ ফ্লপি ডিস্ক কিভাবে ব্যবহার করবেন