কম্পিউটার

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

এই নিবন্ধে আমরা আপনাকে দেখাব কীভাবে একটি UEFI কম্পিউটারে দুর্ঘটনাক্রমে মুছে ফেলা উইন্ডোজ EFI বুট পার্টিশনটি ম্যানুয়ালি পুনরুদ্ধার করতে হয়। আমরা উইন্ডোজে সিস্টেম EFI এবং MSR পার্টিশনগুলি ম্যানুয়ালি পুনরায় তৈরি করার একটি সহজ উপায় দেখব, যা আপনাকে ঘটনাক্রমে একটি EFI পার্টিশন বিন্যাস বা মুছে ফেলার পরে OS বুট করার অনুমতি দেবে। এই নিবন্ধের নির্দেশাবলী Win 7 থেকে Windows 10 পর্যন্ত Windows এর সমস্ত সংস্করণের জন্য প্রাসঙ্গিক৷

ধরুন যে আপনার UEFI (নন-BIOS) কম্পিউটারে EFI বুট পার্টিশনটি দুর্ঘটনাক্রমে মুছে ফেলা হয়েছে বা ফর্ম্যাট করা হয়েছে (উদাহরণস্বরূপ, যখন আপনি একটি OEM পুনরুদ্ধার পার্টিশন সরানোর চেষ্টা করেছেন)। ফলস্বরূপ Windows 10/8.1/ 7 সঠিকভাবে বুট হয় না, চক্রাকারে আপনাকে বুট ডিভাইসটি নির্বাচন করতে অনুরোধ করে (Reboot and select proper boot device or insert boot media in selected boot device and press a key ) OS পুনরায় ইনস্টল না করে EFI পার্টিশন (বুট ম্যানেজার এবং BCD কনফিগারেশন সহ) মুছে ফেলার পরে সঠিকভাবে উইন্ডোজ চালু করা সম্ভব কিনা তা বের করা যাক।

সতর্কতা . এই নির্দেশিকাটি ডিস্ক পার্টিশনের সাথে কাজ করে এবং নতুনদের জন্য সুপারিশ করা হয় না। আপনি যদি ভুলভাবে কমান্ডগুলি ব্যাখ্যা করেন তবে আপনি দুর্ঘটনাক্রমে আপনার হার্ড ডিস্কের সমস্ত ডেটা মুছে ফেলতে পারেন। এটি একটি পৃথক মিডিয়াতে গুরুত্বপূর্ণ ডেটা ব্যাকআপ করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হয়।

বিষয়বস্তু:

  • উইন্ডোজে জিপিটি হার্ড ডিস্ক পার্টিশন স্ট্রাকচার
  • উইন্ডোজে EFI পার্টিশন অনুপস্থিত
  • জিপিটি ড্রাইভে কীভাবে ম্যানুয়ালি EFI এবং MSR পার্টিশন তৈরি করবেন?
  • EFI বুটলোডার এবং Windows BCD মেরামত করুন

উইন্ডোজে জিপিটি হার্ড ডিস্ক পার্টিশন স্ট্রাকচার

UEFI কম্পিউটারে GUID পার্টিশন টেবিল (GPT) সহ বুটযোগ্য হার্ড ড্রাইভের ডিফল্ট পার্টিশন টেবিলটি কেমন হওয়া উচিত তা বিবেচনা করুন। আপনার অন্তত নিম্নলিখিত পার্টিশন থাকা উচিত:

  • EFI সিস্টেম পার্টিশন (ESP – এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) — 100 MB (পার্টিশনের ধরন — EFI );
  • Microsoft সংরক্ষিত পার্টিশন — 128 MB (পার্টিশনের ধরন — MSR );
  • প্রাথমিক উইন্ডোজ পার্টিশন (উইন্ডোজ ধারণকারী পার্টিশন )।

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

এটি সর্বনিম্ন কনফিগারেশন। এই পার্টিশনগুলি উইন্ডোজ ইনস্টলার দ্বারা তৈরি করা হয় যখন আপনি একটি আনফরম্যাটড ড্রাইভে একটি পরিষ্কার OS ইনস্টল করেন। কম্পিউটার নির্মাতারা বা ব্যবহারকারীরা তাদের নিজস্ব পার্টিশন তৈরি করতে পারে, উদাহরণস্বরূপ, winre.wim ফাইলে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (উইন্ডোজ RE), OEM দ্বারা প্রদত্ত সিস্টেম ইমেজ ব্যাকআপ সহ একটি পার্টিশন (প্রাথমিক অবস্থায় ফিরে যাওয়ার অনুমতি দেয়। কম্পিউটার), ব্যবহারকারী পার্টিশন, ইত্যাদি।

EFI পার্টিশন FAT32 ফাইল সিস্টেমের সাথে UEFI কম্পিউটারে GPT ডিস্কে একটি বাধ্যতামূলক পার্টিশন এবং এতে GUID c12a7328-f81f-11d2-ba4b-00a0c93ec93b রয়েছে . EFI পার্টিশনের ডিফল্ট আকার হল 100MB (4KB সেক্টরের উন্নত ফরম্যাট ডিস্কে EFI পার্টিশনের আকার হল 260MB)।

এমএসআর পার্টিশন জিপিটি ডিস্কে (মাইক্রোসফ্ট সিস্টেম সংরক্ষিত) পার্টিশন পরিচালনাকে সহজ করতে ব্যবহৃত হয় এবং পরিষেবা ক্রিয়াকলাপের জন্য ব্যবহৃত হয় (উদাহরণস্বরূপ, একটি ডিস্ককে মৌলিক থেকে গতিশীলে রূপান্তর করার সময়)। এটি একটি ব্যাকআপ পার্টিশন যার GUID লেবেল e3c9e316-0b5c-4db8-817d-f92df00215ae . MSR পার্টিশন একটি ড্রাইভ চিঠি পায় না। এই পার্টিশন ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করতে পারে না। Windows 10-এ, MSR পার্টিশনের আকার মাত্র 16 MB (Windows 8.1-এ MSR পার্টিশনের আকার হল 128 MB), ফাইল সিস্টেম হল NTFS। MSR পার্টিশন অবশ্যই EFI পার্টিশন (ESP) এবং প্রাথমিক Windows অপারেটিং সিস্টেম পার্টিশনের মধ্যে অবস্থিত হতে হবে।

প্রধান পার্টিশন ইনস্টল করা উইন্ডোজ, প্রোগ্রাম এবং ব্যবহারকারীর ডেটা রয়েছে। অতিরিক্ত ডেটা পার্টিশন থাকতে পারে।

টিপ . UEFI এর সাথে কম্পিউটারে Windows ইনস্টল করার জন্য আপনাকে UEFI কম্পিউটারের জন্য (বা Windows সার্ভারের সাথে) একটি মূল ডিভিডি বা Windows 10 সহ একটি বিশেষভাবে প্রস্তুত বুটেবল USB ফ্ল্যাশ ড্রাইভের প্রয়োজন হবে।

উইন্ডোজে EFI পার্টিশন অনুপস্থিত

EFI পার্টিশন (এমবিআর পার্টিশন টেবিলের সাথে ড্রাইভে সিস্টেম সংরক্ষিত পার্টিশনের অনুরূপ), বুট কনফিগারেশন স্টোর (BCD) এবং উইন্ডোজ বুট করার জন্য প্রয়োজনীয় কিছু ফাইল সঞ্চয় করে। কম্পিউটার বুট হলে, UEFI পরিবেশ বুটলোডার লোড করে (EFI\Microsoft\Boot\ bootmgfw.efi ) EFI (ESP) পার্টিশন থেকে এবং এটিতে নিয়ন্ত্রণ স্থানান্তর করে। bootmgfw.efi এক্সিকিউটেবল উইন্ডোজ বুট ম্যানেজার চালু করে , যা BCD থেকে কনফিগারেশন ডেটা লোড করে। একবার BCD লোড হয়ে গেলে, Windows winload.efi এর মাধ্যমে বুট করা শুরু করে।

যদি EFI পার্টিশন মুছে ফেলা হয় বা ক্ষতিগ্রস্ত হয়, আপনি সেই ড্রাইভ থেকে উইন্ডোজ বুট করতে পারবেন না। UEFI ত্রুটি “could not locate \efi\boot\bootx64.efi – not found ” প্রদর্শিত হয়, অথবা একটি খালি UEFI শেল আপনাকে একটি বুট ডিভাইস নির্দিষ্ট করতে অনুরোধ করে৷

এছাড়াও, আপনি উইন্ডোজ বুট করতে সক্ষম হবেন না যদি EFI পার্টিশনটি NTFS ফাইল সিস্টেমের সাথে ফরম্যাট করা হয়। তারপরও একটি পরিষ্কার উইন্ডোজ ইনস্টলেশন সম্পাদন করে, আপনি একটি ত্রুটি পাবেন:

Windows সনাক্ত করেছে যে EFI সিস্টেম পার্টিশনটি NTFS হিসাবে ফর্ম্যাট করা হয়েছে৷ EFI সিস্টেম পার্টিশনটিকে FAT32 হিসাবে ফর্ম্যাট করুন এবং ইনস্টলেশন পুনরায় চালু করুন।

জিপিটি ড্রাইভে কীভাবে ম্যানুয়ালি EFI এবং MSR পার্টিশন তৈরি করবেন?

যেহেতু সিস্টেমটি সঠিকভাবে বুট হয় না, তাই আমাদের Windows 10 (Win 8 বা 7) ইমেজ বা অন্য কোনো বুট/রেসকিউ মিডিয়া সহ উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হবে। ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করুন এবং প্রথম ইনস্টলেশন স্ক্রিনে Shift+F10 টিপুন কী সমন্বয়। কমান্ড প্রম্পট উইন্ডো খোলে।

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

ডিস্ক এবং পার্টিশন ম্যানেজমেন্ট টুল চালান:

ডিস্কপার্ট

ডিস্কপার্ট

কম্পিউটারের সাথে সংযুক্ত হার্ড ডিস্কগুলির তালিকা করুন (আমাদের উদাহরণে, শুধুমাত্র একটি ডিস্ক আছে, ডিস্ক 0 . তারকাচিহ্ন (* ) GPT কলামের মানে হল এটি GUID পার্টিশন টেবিল ব্যবহার করে।

যদি কোন * না থাকে জিপিটি কলামে, তারপর ডিস্ক পার্টিশন টেবিলটি এমবিআর। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি পূর্বে আপনার কম্পিউটারটি নেটিভ UEFI মোডে বুট করেছেন (অন্যথায়, এই নির্দেশাবলী অনুসরণ করা অর্থহীন)। আপনি যদি নিশ্চিত হন যে পার্টিশন টেবিলের ধরন পরিবর্তিত হয়েছে, তাহলে ড্রাইভকে MBR থেকে GPT-এ রূপান্তর করা মূল্যবান হতে পারে।
লিস্ট ডিস্ক

তালিকা ডিস্ক

এই ডিস্কটি নির্বাচন করুন:

ডিস্ক 0 নির্বাচন করুন

ডিস্ক 0

নির্বাচন করুন

ডিস্কে পার্টিশনের তালিকা প্রদর্শন করুন:

তালিকা বিভাজন

তালিকা বিভাজন

আমাদের উদাহরণে, ড্রাইভে শুধুমাত্র দুটি পার্টিশন বাকি আছে:

  • MSR পার্টিশন — 128 MB;
  • উইন্ডোজ সিস্টেম পার্টিশন — 9 জিবি।

আপনি দেখতে পাচ্ছেন, EFI পার্টিশনটি অনুপস্থিত (এটি মুছে ফেলা হয়েছে)।

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

টিপ . EFI পার্টিশনে শুধুমাত্র EFI ফাইলগুলি ক্ষতিগ্রস্ত হলে এবং পার্টিশন নিজেই মুছে না গেলে, আপনি diskpart ব্যবহার করে পার্টিশন পুনরায় তৈরি করার প্রক্রিয়াটি এড়িয়ে যেতে পারেন। যদিও বেশিরভাগ ক্ষেত্রে এটি উইন্ডোজে EFI বুটলোডার মেরামত করার জন্য যথেষ্ট। আপনি এই নিবন্ধটি ব্যবহার করে একটি MBR+BIOS কম্পিউটারে ম্যানুয়ালি BCD পুনরায় তৈরি করতে পারেন।

আমাদের কাজ হল অবশিষ্ট MSR পার্টিশনটি সরিয়ে ফেলা যাতে আমাদের ড্রাইভে (MSR এবং EFI পার্টিশনের জন্য) কমপক্ষে 228 MB বরাদ্দ না করা জায়গা থাকে। আপনি গ্রাফিকাল Gparted ব্যবহার করে বা সরাসরি কমান্ড প্রম্পট থেকে এই পার্টিশনটি সরাতে পারেন (আমরা ঠিক এটিই করব)।

গুরুত্বপূর্ণ! অনুগ্রহ করে, এখানে অত্যন্ত মনোযোগী হোন এবং ভুলবশত উইন্ডোজ পার্টিশন বা ব্যবহারকারীর ডেটা ধারণকারী পার্টিশন (যদি থাকে) মুছে ফেলবেন না।

অপসারণের জন্য পার্টিশন নির্বাচন করুন:

পার্টিশন 1 নির্বাচন করুন

পার্টিশন 1 নির্বাচন করুন

এবং এটি মুছুন:

পার্টিশন ওভাররাইড মুছুন

পার্টিশন ওভাররাইড মুছুন

নিশ্চিত করুন যে শুধুমাত্র 9GB উইন্ডোজ পার্টিশন বাকি আছে (আমাদের ক্ষেত্রে):

তালিকা বিভাজন

তালিকা বিভাজন

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

এখন আপনি ম্যানুয়ালি EFI এবং MSR পার্টিশন পুনরায় তৈরি করতে পারেন। এটি করতে, এই কমান্ডগুলিকে ডিস্কপার্ট প্রসঙ্গে এক এক করে চালান৷

ডিস্ক নির্বাচন করুন:

ডিস্ক 0 নির্বাচন করুন

ডিস্ক 0

নির্বাচন করুন

একটি 100MB EFI পার্টিশন তৈরি করুন, এটি FAT32 ফাইল সিস্টেমের সাথে ফর্ম্যাট করুন এবং এটিতে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করুন:

পার্টিশন তৈরি করুন efi size=100

পার্টিশন তৈরি করুন efi size=100

নিশ্চিত করুন যে 100 MB পার্টিশন (পার্টিশন 1 এর সামনে একটি তারকাচিহ্ন) নির্বাচন করা হয়েছে:

লিস্ট পার্টিশন নির্বাচন পার্টিশন 1 ফরম্যাট দ্রুত fs=fat32 label="System"assign letter=G

তালিকা পার্টিশন নির্বাচন পার্টিশন 1 ফরম্যাট দ্রুত fs=fat32 label="System"assign letter=G

এখন আপনাকে 128 MB আকারের একটি MSR পার্টিশন তৈরি করতে হবে (Windows 10-এ, এটি 16 MB MSR পার্টিশন তৈরি করার জন্য যথেষ্ট)।

পার্টিশন তৈরি করুন msr size=128list partitionlist vol

পার্টিশন তৈরি করুন msr size=128list partitionlist vol

আমাদের ক্ষেত্রে, ড্রাইভ অক্ষর C:ইতিমধ্যেই প্রধান উইন্ডোজ পার্টিশনে বরাদ্দ করা হয়েছে। অন্যথায়, এটিতে ড্রাইভ লেটারটি নিম্নরূপ বরাদ্দ করুন:

ভোল 1 assign letter=Cexit নির্বাচন করুন

vol 1assign letter=Cexit

নির্বাচন করুন

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

EFI বুটলোডার এবং Windows BCD মেরামত করুন

আপনি UEFI কম্পিউটারে GPT ড্রাইভের জন্য একটি ন্যূনতম ডিস্ক পার্টিশন কাঠামো তৈরি করার পরে, আপনি EFI বুট ফাইলগুলিকে নতুন পার্টিশনে অনুলিপি করতে এবং একটি বুটলোডার কনফিগারেশন ফাইল (BCD) তৈরি করতে এগিয়ে যেতে পারেন।

আপনার ড্রাইভের ডিরেক্টরি থেকে EFI এনভায়রনমেন্ট বুট ফাইলগুলি কপি করুন যেখানে আপনার উইন্ডোজ ইনস্টল করা আছে:

mkdir G:\EFI\Microsoft\Boot xcopy /s C:\Windows\Boot\EFI\*.* G:\EFI\Microsoft\Boot

mkdir G:\EFI\Microsoft\Bootxcopy /s C:\Windows\Boot\EFI\*.* G:\EFI\Microsoft\Boot

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

উইন্ডো বিসিডি বুটলোডার কনফিগারেশন পুনর্নির্মাণ করুন:

g:cd EFI\Microsoft\Bootbcdedit /createstore BCDbcdedit /store BCD /create {bootmgr} /d "উইন্ডোজ বুট ম্যানেজার" bcdedit /store BCD /create /d "My Windows 10" /application osloader

g:cd EFI\Microsoft\Bootbcdedit /createstore BCDbcdedit /store BCD /create {bootmgr} /d "উইন্ডোজ বুট ম্যানেজার" bcdedit /store BCD /create /d "My Windows 10" /application osloader

আপনি অন্য যে কোনটির জন্য “My Windows 10” ক্যাপশনটি প্রতিস্থাপন করতে পারেন।

কমান্ডটি তৈরি করা এন্ট্রির GUID ফেরত দেয়। পরবর্তী কমান্ডে {your_guid}-এর পরিবর্তে এই GUID রাখুন .

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

bcdedit /store BCD /set {bootmgr} ডিফল্ট {your_guid}bcdedit /store BCD /set {bootmgr} পথ \EFI\Microsoft\Boot\bootmgfw.efibcdedit /store BCD /set {bootmgr} ডিসপ্লেঅর্ডার {ডিফল্ট পূর্বে> 

bcdedit /store BCD /set {bootmgr} ডিফল্ট {your_guid}bcdedit /store BCD /set {bootmgr} পথ \EFI\Microsoft\Boot\bootmgfw.efibcdedit /store BCD /set {bootmgr} ডিসপ্লেঅর্ডার {ডিফল্ট }

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

নিম্নলিখিত bcdedit কমান্ডগুলি {default} প্রসঙ্গে চালিত হয়:

bcdedit /store BCD /set {default} ডিভাইস পার্টিশন=c:bcdedit /store BCD /set {default} osdevice partition=c:bcdedit /store BCD /set {default} পাথ \Windows\System32\winload.efibcdedit / স্টোর BCD /set {default} systemroot \Windowsexit

bcdedit /store BCD /set {default} ডিভাইস পার্টিশন=c:bcdedit /store BCD /set {default} osdevice partition=c:bcdedit /store BCD /set {default} পাথ \Windows\System32\winload.efibcdedit /store BCD / {default} systemroot \Windowsexit

সেট করুন

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন... আমাদের ক্ষেত্রে এটি প্রথমবার থেকে বুট হয়নি। নিম্নলিখিত চেষ্টা করুন:

  1. আপনার পিসি বন্ধ করুন;
  2. আপনার হার্ড ড্রাইভ আনপ্লাগ করুন (শারীরিকভাবে);
  3. আপনার পিসি চালু করুন, বুট ত্রুটি উইন্ডোটি প্রদর্শিত হওয়া পর্যন্ত অপেক্ষা করুন (একটি অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি) এবং এটি আবার বন্ধ করুন;
  4. আপনার ড্রাইভকে আবার প্লাগ করুন।

তারপরে আমাদের ক্ষেত্রে (UEFI ফার্মওয়্যার সহ VMWare ভার্চুয়াল মেশিনে পরীক্ষাটি হয়েছিল) আমাদের EFI\Microsoft\Boot\bootmgrfw.efi নির্বাচন করে বুট মেনুতে একটি নতুন আইটেম যোগ করতে হয়েছিল। EFI পার্টিশনে ফাইল।

কিছু UEFI মেনুতে, উপমা অনুসারে, আপনাকে পার্টিশনের বুট অগ্রাধিকার পরিবর্তন করতে হবে।

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

এই সমস্ত কর্মের পরে, আপনার উইন্ডোজ সঠিকভাবে বুট করা উচিত।

Windows 10 এ মুছে ফেলা EFI সিস্টেম পার্টিশন কিভাবে পুনরুদ্ধার করবেন?

টিপ . যদি কিছু কাজ না করে, তবে শুধুমাত্র EFI পার্টিশনে বুট পতাকা রয়েছে তা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়। আপনি GParted LiveCD ব্যবহার করে এটি করতে পারেন।


  1. কিভাবে Windows 10 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করবেন

  3. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন