কম্পিউটার

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

এই নির্দেশিকায়, আমরা আলোচনা করতে যাচ্ছি একটি Shapefile কি এবং কিভাবে আপনি এটি আপনার Windows 11/10 পিসিতে দেখতে পারেন। একটি শেপফাইল মূলত একটি ফাইল যা ভূ-স্থানীয় ভেক্টর ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এটি একটি সাধারণ GIS বিন্যাস এবং Esri দ্বারা বিকাশ করা হয়েছে। আসুন এই ফাইল ফরম্যাটে বিস্তারিত আলোচনা করি।

শেপফাইল কি?

একটি শেপফাইল হল একটি জিআইএস ফাইল যেখানে পয়েন্ট, রেখা এবং বহুভুজের মতো ভেক্টরগুলি নদী, হ্রদ, দেশের সীমানা, কূপ এবং আরও অনেক কিছুর মতো জিও অবস্থানগুলিকে উপস্থাপন করতে ব্যবহৃত হয়। এর প্রতিটি উপাদান বা আইটেমে এমন বৈশিষ্ট্য রয়েছে যা নাম, তাপমাত্রা, স্থানাঙ্ক এবং আরও অনেক কিছুর মতো বিবরণ প্রদান করে। শেফফাইলগুলিতে বিভিন্ন উপাদান ফাইল রয়েছে যা বিভিন্ন ধরণের স্থানিক ডেটা সঞ্চয় করে। এখানে শেফফাইলের সাথে যুক্ত প্রধান উপাদান ফাইলগুলি রয়েছে:

  • প্রধান এবং বাধ্যতামূলক শেপফাইলটি SHP ফাইল এক্সটেনশনে সংরক্ষণ করা হয়৷
  • একটি সূচী ফাইল SHX ফরম্যাটে সংরক্ষিত হয়।
  • একটি dBASE টেবিল ফাইল (DBF) বৈশিষ্ট্য বৈশিষ্ট্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
  • কোঅর্ডিনেট সিস্টেমের তথ্য একটি PRJ ফাইলে (প্রজেকশনস ডেফিনিশন ফাইল) সংরক্ষণ করা হয়।

শেফফাইলের জন্য আরও কিছু কম্পোনেন্ট ফাইল রয়েছে যার মধ্যে রয়েছে ixs (জিওকোডিং ইনডেক্স), এক্সএমএল (মেটাডেটা), আইন (অ্যাট্রিবিউট ইনডেক্স), সিপিজি (কোড পেজ ফাইল) এবং আরও অনেক কিছু।

এখন, কিভাবে উইন্ডোজ 11/10 এ একটি শেপফাইল দেখতে হয়? ঠিক আছে, এই নির্দেশিকা আপনাকে এটির একটি সমাধান খুঁজে পেতে সহায়তা করবে। এই নিবন্ধে, আমরা আপনার উইন্ডোজ 11/10 পিসিতে শেফফাইলগুলি খুলতে এবং দেখার পদ্ধতিগুলি নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আসুন পদ্ধতিগুলো নিয়ে আলোচনা করি!

Windows 11/10 এ কিভাবে একটি শেপফাইল দেখতে হয়

আপনার উইন্ডোজ 11/10 পিসিতে একটি শেপফাইল (SHP) দেখার পদ্ধতিগুলি এখানে রয়েছে:

  1. একটি বিনামূল্যের ওয়েবসাইট ব্যবহার করে একটি শেপফাইল খুলুন এবং দেখুন৷
  2. একটি শেপফাইল আমদানি এবং দেখতে বিনামূল্যে সফ্টওয়্যার ব্যবহার করুন৷

আসুন আমরা উপরে তালিকাভুক্ত পদ্ধতিগুলি বিস্তারিতভাবে বর্ণনা করি!

1] একটি বিনামূল্যের ওয়েবসাইট ব্যবহার করে একটি শেপফাইল খুলুন এবং দেখুন

আপনি Windows 11/10-এ শেপফাইল খুলতে এবং দেখতে একটি বিনামূল্যের অনলাইন পরিষেবা ব্যবহার করতে পারেন। শুধু একটি ওয়েব ব্রাউজার খুলুন, অনলাইন পরিষেবার ওয়েব ঠিকানায় নেভিগেট করুন এবং তারপর একটি শেপফাইল আমদানি করুন এবং দেখুন৷ এটা খুব সহজ এবং সুবিধাজনক. এখন, শেফফাইলগুলি দেখতে আপনি কোন পরিষেবাটি ব্যবহার করতে পারেন? ঠিক আছে, বিভিন্ন শেফফাইল ভিউয়ার রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন তবে সবগুলি বিনামূল্যে নয়। বেশিরভাগ অর্থ প্রদান করা হয় বা শুধুমাত্র একটি বিনামূল্যে ট্রায়াল প্রদান করে। আপনি যদি SHP ফাইলগুলি বিনামূল্যে দেখতে চান, আপনি ম্যাপশেপার নামে এই বিনামূল্যের ওয়েব পরিষেবাটি ব্যবহার করতে পারেন .

Mapshaper একটি ব্রাউজারে শেফফাইল দেখার জন্য একটি ডেডিকেটেড অনলাইন টুল। এটি আপনাকে SHP ফাইলগুলি পৃথকভাবে বা এমনকি একটি জিপ করা ফোল্ডার থেকে আপলোড করতে দেয়। একটি শেপফাইলের সম্পূর্ণ বিষয়বস্তু সঠিকভাবে দেখতে, আপনাকে সম্পর্কিত PRJ, DBF এবং অন্যান্য ফাইলগুলিও আপলোড করতে হবে। শুধু শেপফাইলগুলিকে এর ইন্টারফেসে টেনে আনুন এবং ড্রপ করুন বা একটি শেফফাইল ব্রাউজ এবং আমদানি করতে নির্বাচন বোতামে ক্লিক করুন৷ আমদানি করার সময়, আপনি লাইন ছেদ সনাক্ত করুন সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷ এবং স্ন্যাপ শীর্ষবিন্দু বিকল্প এটি তখন আমদানি করা SHP ফাইল থেকে জ্যামিতিক স্থানিক ডেটা প্রদর্শন করবে।

এখানে এই অনলাইন শেফফাইল ভিউয়ারের কিছু প্রধান বৈশিষ্ট্য রয়েছে:

একটি শেপফাইল দেখতে, আপনি সরলীকরণ ব্যবহার করতে পারেন টুল যা আপনাকে শেপফাইল ভিউ সরল করতে সক্ষম করে। এটি আপনাকে সরলীকরণ মেনু এবং শেপফাইল সরলীকরণ প্রয়োগ করার পদ্ধতির মতো বিকল্পগুলি কাস্টমাইজ করতে দেয়৷

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

আপনি একটি সীমানার উপর মাউস ঘুরাতে পারেন এবং সংশ্লিষ্ট বিবরণ দেখতে পারেন।

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

আপনার শেপফাইলগুলিকে ঘনিষ্ঠভাবে বিশ্লেষণ করতে এতে মৌলিক জুম ইন/আউট বৈশিষ্ট্যগুলি উপলব্ধ রয়েছে৷

আপনি পছন্দসই মোডে শেপফাইল দেখতে তীর বোতামে ক্লিক করতে পারেন। আপনি বৈশিষ্ট্যগুলি পরিদর্শন চয়ন করতে পারেন৷ (শেপফাইল পরিদর্শন করতে), বৈশিষ্ট্য নির্বাচন করুন (নির্বাচন করুন), অথবা উল্লম্ব টেনে আনুন আপনার প্রয়োজন অনুযায়ী বিকল্প। শিফট-ড্র্যাগ বক্স টুল বিকল্পটি আপনাকে শিফট বোতাম টিপুন এবং একাধিক সীমানা নির্বাচন করতে শেফফাইলের উপর একটি বাক্স টেনে আনতে দেয়। তারপর, আপনি মুছে ফেলতে, বিভক্ত করতে, রাখতে পারেন, অথবা পরিষ্কার নির্বাচন।

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

আপনি যদি সম্পাদনা গুণাবলী নির্বাচন করেন বিকল্প, আপনি শেপফাইলে একটি সীমানার বৈশিষ্ট্য সম্পাদনা করতে সক্ষম হবেন৷

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

একটি কনসোল I/O কমান্ড, এডিটিং কমান্ড, এক্সপেরিমেন্টাল কমান্ড, এর মতো কমান্ড চালানোর জন্য এটিতে বৈশিষ্ট্যটি উপলব্ধ। এবং তথ্যমূলক কমান্ড . এর কমান্ড সম্পর্কে আরও জানতে কনসোলে সাহায্য টাইপ করুন।

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

আপনি আপনার শেফফাইলের সম্পাদিত সংস্করণটি বিভিন্ন ফাইল ফর্ম্যাটে রপ্তানি করতে পারেন যার মধ্যে নেটিভ শেফফাইল ফর্ম্যাট, জিওজেএসএন, টোপোজেএসএন, সিএসভি, এসভিজি এবং জেএসএন রেকর্ড রয়েছে৷

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

এই সহজ অনলাইন শেফফাইল ভিউয়ার ব্যবহার করতে চান? এর Mapshaper ওয়েবসাইটে নেভিগেট করুন৷

2] একটি শেপফাইল আমদানি এবং দেখতে বিনামূল্যে সফ্টওয়্যার ব্যবহার করুন

Windows 11/10-এ একটি শেপফাইল দেখার আরও একটি পদ্ধতি হল তৃতীয় পক্ষের ফ্রিওয়্যার ব্যবহার করা। শুধুমাত্র কয়েকটি শেফফাইল ভিউয়ার সফ্টওয়্যার রয়েছে যা আপনি উইন্ডোজ 11/10 এ বিনামূল্যে ব্যবহার করতে পারেন। এখানে, আমরা আপনার পিসিতে SHP ফাইল খুলতে এবং দেখার জন্য তিনটি চমৎকার বিনামূল্যের সফ্টওয়্যার উল্লেখ করতে যাচ্ছি। এই বিনামূল্যের সফ্টওয়্যার নিম্নরূপ:

  1. শেপ ভিউয়ার
  2. আভাঙ্গার্দো শেপভিউ
  3. TNTatlas

আসুন এখন উইন্ডোজ 11/10 এর জন্য এই শেফফাইল ভিউয়ার সফ্টওয়্যার সম্পর্কে বিশদ বিবরণ খুঁজে বের করুন৷

1] শেপ ভিউয়ার

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

নাম অনুসারে, শেপ ভিউয়ার হল উইন্ডোজ 11/10-এ SHP ফাইলগুলি দেখার জন্য একটি নিবেদিত বিনামূল্যের সফ্টওয়্যার। ভাল জিনিস এটা বহনযোগ্য. তাই, আপনি এটির সেটআপ জিপ ফাইলটি ডাউনলোড করুন, ফোল্ডারটি বের করুন এবং এটিতে শেপফাইলগুলি দেখা শুরু করতে ShapeViewer.exe ফাইলটি চালান৷

এটি তার নিজস্ব ফাইল এক্সপ্লোরার সঙ্গে আসে; তাই ডিরেক্টরিটি ব্রাউজ করুন যেখানে উৎস SHP ফাইলগুলি সংরক্ষণ করা হয়। এটি নির্বাচিত ফোল্ডার থেকে সমস্ত শেফফাইল প্রদর্শন করবে। আপনি যে শেপফাইলটি দেখতে চান তাতে ডাবল ক্লিক করতে পারেন। শেপফাইল বিশ্লেষণ করতে, আপনি জুম ইন এবং জুম আউট ফাংশন ব্যবহার করতে পারেন। জুম বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে আপনি শেপফাইলে যে এলাকাটি বড় করতে চান সেটি নির্বাচন করুন৷

মৌলিক জুম বৈশিষ্ট্যগুলি ছাড়াও, এটি আপনাকে ফাইল> ফাইল তথ্য বিকল্পে গিয়ে ফাইলের তথ্য দেখতে দেয়। এটি আপনাকে শেফফাইলের প্রকার, রেকর্ডের সংখ্যা, বাউন্ডিং বক্স স্থানাঙ্ক ইত্যাদির মতো তথ্য দেখায়৷

এটি একটি SHX ফাইল তৈরি করতে এবং একটি খালি DBF ফাইল তৈরি করার বিকল্পগুলিও প্রদান করে৷ এই ফ্রিওয়্যারে সরাসরি আপনার শেপফাইলগুলি খুলতে, আপনি ফাইল> শেপ ভিউয়ারের সাথে shp ফাইলগুলিকে সংযুক্ত করুন ব্যবহার করতে পারেন বিকল্প একটি শেফফাইলের সমস্ত স্থানাঙ্ক একটি এক্সেল ফাইলে রপ্তানি করা যেতে পারে। তার জন্য, ফাইল> রপ্তানি ব্যবহার করুন৷ বিকল্প।

সর্বোপরি, এটি একটি সাধারণ শেফফাইল ভিউয়ার যা Windows 11/10-এ শেপফাইলগুলি দেখতে এবং বিশ্লেষণ করার জন্য কিছু মানক এবং প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করে। আপনি এখান থেকে এটি ডাউনলোড করতে পারেন।

2] Avangardo ShapeView

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

উইন্ডোজ 11/10 এ শেপফাইল দেখতে ব্যবহার করার জন্য আরেকটি বিনামূল্যের সফ্টওয়্যার হল Avangardo ShapeView। এটি একটি বিনামূল্যের এবং পোর্টেবল শেফফাইল ভিউয়ার যা আপনি ইনস্টলেশন ছাড়াই চালাতে এবং ব্যবহার করতে পারেন৷ SHP ফাইলগুলি ছাড়াও, আপনি এতে MapInfo ফাইল (MIF) এবং AutoCAD DXF ফাইলগুলি দেখতে পারেন। আপনি ফাইল> ফাইল খুলুন ব্যবহার করতে পারেন এটিতে একটি শেফফাইল আমদানি এবং দেখার বিকল্প। এটি জুম ইন, জুম আউট, মিরর, অ্যান্টিলিয়াসিং ইত্যাদি সহ কিছু স্ট্যান্ডার্ড ফাইল দেখার বৈশিষ্ট্য সরবরাহ করে৷

এটি ব্যবহার করে, আপনি একটি CSV ফাইলে মানচিত্র স্থানাঙ্কগুলিকে রূপান্তর এবং সংরক্ষণ করতে পারেন৷ এটি করতে, আপনি শেপফাইলে একটি নির্বাচন করতে পারেন এবং তারপরে ইউটিলস> ফাইলে নির্বাচন সংরক্ষণ করুন এ ক্লিক করুন বিকল্প।

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

উপরন্তু, আপনি ফাইল> ছবি সংরক্ষণ করুন ব্যবহার করে একটি ছবিতে শেপফাইল ভিউ সংরক্ষণ করতে পারেন বিকল্প এটি বিটম্যাপ (BMP) ফরম্যাটে ছবি রপ্তানি করে।

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

আপনি avangardo.com থেকে এই ফ্রিওয়্যারটি ডাউনলোড করতে পারেন।

3] TNTatlas

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়

আপনি শেফফাইল এবং অন্যান্য জিআইএস এবং ইমেজ ফাইল দেখতে TNTatlas চেষ্টা করতে পারেন। এটি আপনাকে জিওটিআইএফএফ, মিস্টারএসআইডি, জেপি2, পিএনজি, ডিএক্সএফ এবং ডিডব্লিউজি-র মতো ফাইলগুলি SHP খুলতে এবং দেখতে দেয়। একটি শেপফাইল আমদানি করতে, ফাইল> ওপেন অবজেক্ট-এ ক্লিক করুন বিকল্প এটি তারপর তার ইন্টারফেসে মানচিত্র প্রদর্শন করবে। আপনি এখন বিভিন্ন ভিউ অপশন ব্যবহার করতে পারেন শেপফাইলটি কল্পনা করতে যেমনজুম, লেয়ার ট্রান্সপারেন্সি, লোকেটার উইন্ডো, লেজেন্ড ভিউ, এবং ম্যাগনিফায়ার .

এটি একটি টীকাও প্রদান করে৷ বৈশিষ্ট্য যা এর সরঞ্জাম থেকে অ্যাক্সেসযোগ্য তালিকা. এই বৈশিষ্ট্যটি আপনাকে একটি কলম ব্যবহার করে মানচিত্রে টীকা যোগ/আঁকতে দেয়। তা ছাড়াও, এটি একটি জিও টুলবক্স, ভিউ-ইন-ভিউ, হাইপারইন্ডেক্স নেভিগেটর এবং আরও অনেক বৈশিষ্ট্য অফার করে। আপনি টীকাযুক্ত মানচিত্রের একটি স্ন্যাপশটও নিতে পারেন।

এই সফ্টওয়্যারটি ব্যবহার করতে, আপনি এটির অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন৷

আমি শেপফাইলকে অনলাইনে কিভাবে দেখব?

আপনি একটি ডেডিকেটেড ওয়েব পরিষেবা ব্যবহার করে অনলাইনে একটি শেপফাইল দেখতে পারেন। আমরা Mapshaper নামে একটি বিনামূল্যের অনলাইন শেপফাইল ভিউয়ার নিয়ে আলোচনা করেছি। এটি আপনাকে অনলাইনে শেফফাইলগুলি খুলতে, দেখতে, পরিদর্শন করতে এবং সম্পাদনা করতে দেয়। এটি সম্পর্কে আরও জানতে, আপনি বিস্তারিত দেখতে পারেন যা আমরা এই নিবন্ধে আগে উল্লেখ করেছি৷

আমি কিভাবে একটি CSV ফাইলকে DBF এ রূপান্তর করব?

একটি DBF ফাইল শেফফাইলের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান ফাইল কারণ এটি বৈশিষ্ট্যগুলির বৈশিষ্ট্যগুলির তথ্য সংরক্ষণ করে। সুতরাং, যদি আপনার কাছে CSV ফাইল ফরম্যাটে ডেটা সংরক্ষিত থাকে এবং আপনি এটিকে DBF-এ রূপান্তর করতে চান তবে আপনি AnyConv নামে এই বিনামূল্যের পরিষেবাটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করে, আপনি একটি CSV ফাইল আমদানি করতে পারেন এবং তারপরে CSV কে দ্রুত DBF এ রূপান্তর করতে রূপান্তর বোতামে ক্লিক করুন৷

এটাই! আশা করি এই নিবন্ধটি আপনাকে শেপফাইলস ওরফে SHP ফাইলগুলি সম্পর্কে জানতে সাহায্য করেছে এবং আপনি কীভাবে সেগুলি Windows 11/10 এ দেখতে পারেন৷

এখন পড়ুন :IGS/ IGES ফাইল কি? কিভাবে Windows এ IGS ফাইল দেখতে এবং রূপান্তর করতে হয়?

Shapefile কি? উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি শেপফাইল দেখতে হয়
  1. উইন্ডোজ 11/10 এ পুরানো বিজ্ঞপ্তিগুলি কীভাবে দেখবেন

  2. OpenSSH কি? কিভাবে Windows 11/10 এ OpenSSH সক্ষম ও ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিএনএস ক্যাশে বিষয়বস্তু দেখতে হয়

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাস্ক ভিউ শর্টকাট তৈরি করবেন