কম্পিউটার

Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

এই নির্দেশিকায়, আমরা সেই বিষয়গুলি নিয়ে আলোচনা করতে যাচ্ছি যা আপনি এখন Windows 11-এ করতে পারেন যা আপনি Windows এর আগের সংস্করণগুলিতে করতে পারেননি। উইন্ডোজ 11 আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে এবং আপনি এখনই এটিতে আপনার হাত পেয়েছেন। যদি না হয়, আপনি এখনই বিনামূল্যে Windows 11 এর সম্পূর্ণ সংস্করণ পেতে পারেন৷

প্রতিটি নতুন ওএসের সাথে, আগের বিল্ডগুলির তুলনায় বেশ কিছু উন্নতি রয়েছে৷ উইন্ডোজ 11-এর ক্ষেত্রেও একই রকম। মাইক্রোসফ্ট নতুন ওএস-এ বিভিন্ন নতুন দুর্দান্ত বৈশিষ্ট্য যুক্ত করেছে। এখানে, আমরা আপনার নজরে এমন কিছু সাম্প্রতিক বৈশিষ্ট্য আনতে যাচ্ছি যেগুলি আপনি এখন Windows 11-এ ব্যবহার করতে পারবেন যা আপনি আগে করতে পারেননি। আমাদের চেক আউট করা যাক.

Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

Windows 11 এ আপগ্রেড করার আগে কি করতে হবে?

উইন্ডোজ 11-এ আপগ্রেড করার আগে, নিশ্চিত করুন যে আপনার পিসি উইন্ডোজ 11 চালানোর জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করছে। তা ছাড়াও, আপনার BIOS-এ TPM 2.0 সক্ষম করা উচিত, BIOS-এ নিরাপদ বুট সক্ষম করা উচিত, আপনার গুরুত্বপূর্ণ ডেটার ব্যাকআপ নিন, নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত ডিস্ক স্পেস আছে, বিরোধপূর্ণ এবং অপ্রয়োজনীয় অ্যাপগুলি আনইনস্টল করুন, সিস্টেমের ত্রুটিগুলি ঠিক করুন, ইত্যাদি। উইন্ডোজ 11 ইনস্টল করার আগে আপনার যত্ন নেওয়া উচিত এমন আরও কিছু টিপস রয়েছে।

Windows 11 কি বিনামূল্যে?

Windows 11 প্রত্যেকের জন্য বিনামূল্যে যদি তারা তাদের সিস্টেমে Windows 11 পাওয়ার যোগ্য হয়। আপনি Windows 11-এর একই সংস্করণ ইনস্টল করতে পারেন যা আপনি বর্তমানে বিনামূল্যে ব্যবহার করছেন।

Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

এখানে আপনি Windows 11-এ যা করতে পারেন তার একটি তালিকা রয়েছে যা আপনি আগে করতে পারেননি:

  1. বিল্ট-ইন স্ন্যাপ লেআউট অ্যাক্সেস করুন।
  2. একাধিক ডেস্কটপ দ্রুত পরিচালনা করুন।
  3. স্টার্ট মেনু থেকে সরাসরি ফাইল খুলুন।
  4. Android Apps চালান।
  5. ব্যাটারি ব্যবহারের আরও পরিসংখ্যান পান।
  6. কয়েকটি ক্লিকে মাইক্রোসফট টিমের সাথে দ্রুত সংযোগ করুন।
  7. টাস্কবার থেকে উইজেট অ্যাক্সেস ও পরিচালনা করুন।
  8. Windows 11-এ আরও ভাল এবং আধুনিক চেহারা এবং অনুভূতি উপভোগ করুন।
  9. উন্নত ঘড়ি অ্যাপের মাধ্যমে আপনার ফোকাস রাখুন।

1] বিল্ট-ইন স্ন্যাপ লেআউট অ্যাক্সেস করুন

Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

Windows 11-এর বিশিষ্ট নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল স্ন্যাপ লেআউট বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যটি আপনাকে একবারে একাধিক উইন্ডো সাজানোর জন্য চারটি পূর্বনির্ধারিত উইন্ডোজ স্ন্যাপ লেআউট অ্যাক্সেস করতে সক্ষম করে। এটি মূলত নতুন OS অর্থাৎ Windows 11-এ একটি মসৃণ টাস্ক সুইচিং ফাংশন নিয়ে আসে।

এর আগে, Windows 10-এ, আপনাকে খোলা উইন্ডোগুলিকে স্ন্যাপ করতে আপনার স্ক্রিনের পাশে বা কোণে টেনে আনতে হয়েছিল। স্ন্যাপ লেআউট বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি অ্যাপ্লিকেশন উইন্ডোর উপরের ডানদিকের কোণায় উপস্থিত ম্যাক্সিমাইজ বা মিনিমাইজ বিকল্পের উপর মাউসকে হভার করতে পারেন এবং একাধিক উইন্ডো সাজানোর জন্য একটি স্ন্যাপ লেআউট নির্বাচন করতে পারেন। আপনি স্ন্যাপ লেআউটগুলি অ্যাক্সেস করতে Windows + Z হটকি টিপতে পারেন৷

2] একাধিক ডেস্কটপ দ্রুত পরিচালনা করুন

Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

একাধিক ভার্চুয়াল ডেস্কটপ ইতিমধ্যেই Windows 10-এ সমর্থিত ছিল। তবে, আপনি Windows 11-এ অনেক দ্রুত এবং আরও সহজে একাধিক ডেস্কটপ অ্যাক্সেস করতে পারবেন। আপনি যখন Windows 11 ইন্সটল করেন, আপনি সরাসরি টাস্কবার থেকে একাধিক ডেস্কটপ অ্যাক্সেস এবং পরিচালনা করতে পারেন। শুধু টাস্কবারের টাস্ক ভিউ বোতামে ক্লিক করুন এবং তারপর টাস্কবার থেকে একাধিক ভার্চুয়াল ডেস্কটপ তৈরি, অ্যাক্সেস এবং পরিচালনা করুন। এটি আসলেই উইন্ডোজ 11-এ একটি দুর্দান্ত সংযোজন।

যাইহোক, আপনি যদি এটি ব্যবহার করতে না চান তাহলে Microsoft আপনাকে টাস্কবার থেকে টাস্ক ভিউ বিকল্পটি নিষ্ক্রিয় করার নমনীয়তা প্রদান করে। এর জন্য, টাস্কবারে ডান ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস বিকল্পটি নির্বাচন করুন। এখান থেকে, আপনি টাস্কবার থেকে টাস্ক ভিউ বিকল্পটি সরাতে পারেন।

3] স্টার্ট মেনু থেকে সরাসরি ফাইল খুলুন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ স্টার্ট মেনুটি পুনরায় ডিজাইন করেছে৷ আপনি স্টার্ট মেনু থেকে দ্রুত ফাইলগুলি অনুসন্ধান এবং খুলতে পারেন৷ এছাড়াও, আপনি এখন স্টার্ট মেনু থেকে সরাসরি সম্প্রতি অ্যাক্সেস করা ফাইলগুলি সরাসরি অ্যাক্সেস করতে পারেন। ফাইলগুলি স্টার্ট মেনুতে প্রস্তাবিত বিভাগের অধীনে উপস্থিত রয়েছে। আপনার পছন্দ অনুযায়ী বৈশিষ্ট্যটি কনফিগার করতে, আপনি Windows 11 সেটিংস খুলতে পারেন এবং ব্যক্তিগতকরণ> শুরু বিভাগে যেতে পারেন।

4] Android Apps চালান

আপনি এখন সরাসরি Windows 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপ চালাচ্ছেন। নতুন এবং উন্নত Microsoft স্টোরটি সমন্বিত Amazon Appstore সহ অ্যান্ড্রয়েড অ্যাপগুলির জন্য সমর্থন নিয়ে আসে। আপনি অন্যান্য উইন্ডোজ অ্যাপের মতোই অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন এবং তারপরে সেগুলি ব্যবহার শুরু করতে পারেন। এছাড়াও, VLC মিডিয়া প্লেয়ার, Zoom, TikTok, Adobe Creative Cloud, Discord এবং আরও অনেক কিছু সহ প্রায় সব জনপ্রিয় অ্যাপ এখন Windows Store-এ উপলব্ধ।

5] ব্যাটারি ব্যবহারের আরও পরিসংখ্যান পান

Windows 11-এ, আপনি ব্যাটারি ব্যবহারের উপর একটি গ্রাফ সহ কিছু অতিরিক্ত পরিসংখ্যান পাবেন। আপনি Windows + I হটকি ব্যবহার করে সেটিংস অ্যাপ খুলতে পারেন এবং তারপর সিস্টেমে যেতে পারেন ট্যাব এর পরে, পাওয়ার এবং ব্যাটারি-এ ক্লিক করুন৷ ডান প্যানেল থেকে বিকল্প। তারপরে, শেষ পর্যন্ত স্ক্রোল করুন এবং ব্যাটারি ব্যবহার সনাক্ত করুন৷ বিকল্প, এবং এই বিকল্পটি প্রসারিত করুন।

6] কয়েকটি ক্লিকে দ্রুত মাইক্রোসফট টিমের সাথে সংযোগ করুন

মাইক্রোসফ্ট টিমগুলি এখন উইন্ডোজ 11-এর টাস্কবার থেকে সরাসরি অ্যাক্সেস করা যেতে পারে। আপনি যখন নতুন OS ইনস্টল করেন, সেখানে একটি চ্যাট থাকে টাস্কবারের আইকন। আপনি এই বিকল্পটিতে ক্লিক করতে পারেন এবং আপনার Microsoft টিম চ্যাটগুলি অ্যাক্সেস করতে পারেন। এটি সরাসরি মাইক্রোসফ্ট টিমস অ্যাপ খোলার একটি বিকল্পও সরবরাহ করে। আপনি কেবল আপনার টিম অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন এবং তারপরে আপনার সহকর্মী, বন্ধু এবং পরিবারের সাথে চ্যাট করা শুরু করতে পারেন। সুতরাং, যারা নিয়মিত মাইক্রোসফট টিম ব্যবহার করেন তাদের জন্য এটি একটি দুর্দান্ত অ্যাড-অন৷

7] টাস্কবার থেকে উইজেটগুলি অ্যাক্সেস এবং পরিচালনা করুন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ উইজেটগুলি চালু করার জন্য টাস্কবারে একটি সরাসরি বিকল্প যুক্ত করেছে৷ কেবল উইজেট আইকনে আলতো চাপুন এবং তারপরে খবর, আবহাওয়া, আসন্ন ক্যালেন্ডার অ্যাপয়েন্টমেন্ট, পারিবারিক সুরক্ষা, বিনোদন এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন সরঞ্জাম এবং ফাংশন অ্যাক্সেস করুন৷ আপনি নতুন উইজেটগুলি লঞ্চ এবং কাস্টমাইজ করতে এর অ্যাড উইজেট বিকল্পটিও ব্যবহার করতে পারেন। সুতরাং, উইজেট প্রেমীদের জন্য এটি আরেকটি চমৎকার বৈশিষ্ট্য।

সম্পর্কিত: Windows 11 এর জন্য সেরা ফ্রি উইজেট এবং গ্যাজেট।

8] Windows 11

-এ আরও ভাল এবং আধুনিক চেহারা এবং অনুভূতি উপভোগ করুন

নতুন Windows OS এর নতুন এবং উন্নত চেহারা আধুনিক ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ উপযোগী। আপনি উইন্ডোজ 11-এ ডেস্কটপ, টাস্কবার, সেটিংস অ্যাপ, ফাইল এক্সপ্লোরার এবং আরও অনেক কিছুর পরিমার্জিত চেহারা উপভোগ করতে পারেন। এটি একটি সুন্দর রঙের সংমিশ্রণ, ফন্ট এবং আইকনগুলির সাথে সম্পূর্ণ রিফ্রেশ করে। ব্যক্তিগতভাবে, Windows 11 এর সামগ্রিক চেহারা Windows 10 এবং অন্যান্য পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় বেশি আকর্ষণীয়৷

পড়তে হবে :Windows 11 টিপস এবং ট্রিকস৷

9] উন্নত ঘড়ি অ্যাপের মাধ্যমে আপনার ফোকাস রাখুন

Windows 11-এ অন্তর্নির্মিত ক্লক অ্যাপটি এখন ফোকাস সেশন বৈশিষ্ট্যের সাথে উন্নত হয়েছে। এই নতুন বৈশিষ্ট্যটি মূলত আপনাকে দীর্ঘ সময়ের জন্য আপনার কাজের উপর ফোকাস করতে সহায়তা করে এবং আপনাকে আপনার সামগ্রিক উত্পাদনশীলতা বাড়াতে সক্ষম করে। আপনি এটি ব্যবহার করে একটি টাইমার সেট করতে পারেন এবং আপনার দৈনন্দিন অগ্রগতি পরীক্ষা করতে পারেন এবং টোডো কাজগুলি পর্যালোচনা করতে পারেন। আপনার অভিজ্ঞতা আরও উন্নত করতে, আপনি আপনার Spotify লিঙ্ক করতে পারেন এবং আপনার কাজের উপর ফোকাস করার সময় আপনার প্রিয় সঙ্গীত এবং পডকাস্ট শুনতে পারেন।

এখন পড়ুন :Windows 10-এ আপনি যা করতে পারেন যা আপনি Windows 11-এ করতে পারবেন না।

আমি কিভাবে আমার TPM পরীক্ষা করব?

আপনার পিসিতে TPM চিপ আছে কি না তা পরীক্ষা করতে, আপনি বিশ্বস্ত ব্যবস্থাপনা মডিউল ম্যানেজমেন্ট অ্যাপ খুলতে পারেন। আপনি উইন্ডোজ + আর হটকি ব্যবহার করে রান ডায়ালগ বক্সটিও চালু করতে পারেন এবং tpm.msc টাইপ করতে পারেন এটা. এর পরে, এন্টার বোতাম টিপুন এবং এটি বিশ্বস্ত ব্যবস্থাপনা মডিউল ম্যানেজমেন্ট উইন্ডো চালু করবে। এখানে, এটি আপনাকে দেখাবে যে আপনার পিসিতে একটি TPM চিপ আছে কি না। আপনার কাছে TPM চিপ আছে কি না তা পরীক্ষা করার জন্য আরও কিছু পদ্ধতি আছে।

এটাই!

এখন পড়ুন: Windows 11 সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত।

Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি
  1. Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

  2. আপনি Windows 10-এ যা করতে পারেন যা আপনি Windows 11-এ করতে পারবেন না

  3. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন

  4. ইমেল দিয়ে আপনি যা করতে পারেন যা আপনি জানেন না