কম্পিউটার

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

কর্টানা আপনি Windows 11-এ খুঁজে পেতে পারেন এমন ডিজিটাল সহকারী এবং Windows 10 . যদিও মাইক্রোসফ্ট এই ভয়েস সহকারীটি প্রকাশ করার অনেক দিন হয়ে গেছে, অনেক লোক এটির কার্যকারিতা বা জিনিসগুলি সম্পর্কে জানে না। আপনি যদি Cortana-এ নতুন হন, তাহলে এই নিবন্ধটি আপনাকে Windows 11/10-এ Cortana-এর সাথে করতে পারেন এমন কিছু টিপস এবং কৌশল শিখতে সাহায্য করবে।

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি যা করতে পারেন

Cortana দিয়ে আপনি যা করতে পারেন তা হল:

  1. আবহাওয়া পরীক্ষা করুন
  2. অ্যাপ খুলুন
  3. আপডেটের জন্য চেক করুন
  4. উইন্ডোজ সেটিংসে একটি পৃষ্ঠা খুলুন
  5. অনুবাদক হিসেবে ব্যবহার করুন
  6. অনুস্মারক সেট করুন
  7. ক্যালকুলেটর এবং রূপান্তরকারী হিসাবে ব্যবহার করুন
  8. ইমেল পাঠান
  9. বৈশিষ্ট্যগুলি সক্ষম বা নিষ্ক্রিয় করুন
  10. এলোমেলো প্রশ্ন জিজ্ঞাসা করুন

এই টিপস এবং কৌশল সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান।

1] আবহাওয়া পরীক্ষা করুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

যখনই আপনি বন্ধু, পরিবার বা একাকী সাথে বাইরে যেতে চান, আপনি আপনার গন্তব্যের আবহাওয়া পরীক্ষা করতে চাইতে পারেন। এটি মার্কিন যুক্তরাষ্ট্র বা ভারতের যেকোনো স্থানই হোক না কেন, আপনি Cortana ব্যবহার করে আবহাওয়ার পূর্বাভাস পরীক্ষা করতে পারেন। Cortana ব্যবহার করে আবহাওয়া পরীক্ষা করতে, আপনি নিম্নলিখিত যেকোন কমান্ড ব্যবহার করতে পারেন:

  • আজকের আবহাওয়া কেমন আছে
  • দশ/পাঁচ দিনের পূর্বাভাস
  • [অবস্থান] আবহাওয়া
  • আজ কি বৃষ্টি হবে

আপনি আপনার আদেশ অনুযায়ী ফলাফল খুঁজে পেতে পারেন.

2] অ্যাপ খুলুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

আপনি Cortana ব্যবহার করে একটি ইনস্টল করা অ্যাপ খুলতে পারেন। এটি একটি মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ বা তৃতীয় পক্ষের অ্যাপ হোক না কেন, আপনি কর্টানার মাধ্যমে ভয়েস কমান্ড ব্যবহার করে এটি খুলতে পারেন। কমান্ডটি সহজ: ওপেন [অ্যাপ-নাম] .

ধরুন আপনি Microsoft Edge ব্রাউজার খুলতে চান। তার জন্য, আপনি শুধু বলতে পারেন ওপেন এজ . এটি কমান্ড সনাক্ত করবে এবং অবিলম্বে ব্রাউজার খুলবে৷

3] উইন্ডোজ আপডেটের জন্য চেক করুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

Windows 11-এ, আপনাকে Windows সেটিংস খুলতে হবে এবং মুলতুবি আপডেটগুলি পরীক্ষা করতে Windows Update বিভাগে যেতে হবে। যাইহোক, যদি আপনি এটিকে সময়সাপেক্ষ মনে করেন, আপনি প্রায় কিছুই না করে কাজটি সম্পন্ন করতে Cortana ব্যবহার করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি এইরকম একটি কমান্ড দিতে পারেন:

  • আপডেটের জন্য চেক করুন
  • উইন্ডোজ আপডেটের জন্য অনুসন্ধান করুন
  • উইন্ডোজ সেটিংস খুলুন এবং আপডেটের জন্য চেক করুন

এই সমস্ত আদেশ একই জিনিস করে। যাইহোক, আপনাকে উপলব্ধ আপডেটগুলি ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে যেহেতু Cortana এটি করতে পারে না৷

4] উইন্ডোজ সেটিংসে একটি পৃষ্ঠা খুলুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

অনেক সময়, আপনি একটি সেটিং পৃষ্ঠা খুলতে এবং Windows সেটিংসে একটি সেটিং পরিবর্তন করতে চাইতে পারেন, কিন্তু আপনি সেই পৃষ্ঠাটিতে কীভাবে নেভিগেট করবেন তা জানেন না। এমন একটি মুহুর্তে, আপনি অবস্থান বা পথ না জানলেও মুহূর্তের মধ্যে সেটিতে পৌঁছতে আপনি Cortana ব্যবহার করতে পারেন। ধরুন আপনি ভয়েস অ্যাক্টিভেশন খুলতে চান উইন্ডোজ সেটিংসে পৃষ্ঠা। এর জন্য, বলুন উইন্ডোজ সেটিংসে ভয়েস অ্যাক্টিভেশন খুলুন . এটি উইন্ডোজ সেটিংসে সংশ্লিষ্ট পৃষ্ঠা খুলবে।

5] অনুবাদক হিসেবে ব্যবহার করুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

ধরা যাক যে আপনি একটি বিদেশী ভাষায় কিছু পাঠ্য পেয়েছেন, এবং আপনি সেই ভাষাটি খুব ভাল জানেন না। এমন একটি মুহুর্তে, আপনি একটি শব্দ বা লাইন এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করতে Cortana ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনাকে এইরকম একটি কমান্ড দিতে হবে: অ্যাডিওকে ইংরেজিতে অনুবাদ করুন অথবা স্প্যানিশ ভাষায় বিদায় অনুবাদ করুন , ইত্যাদি।

Cortana অবিলম্বে একই পৃষ্ঠায় অনূদিত পাঠ্য প্রদর্শন করে৷

6] একটি অনুস্মারক সেট করুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

Cortana সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল আপনি Microsoft To Do এর সাহায্যে একটি অনুস্মারক সেট করতে পারেন। আপনি Cortana-এ যেকোনো সংখ্যক অনুস্মারক সেট করতে পারেন এবং এটি আপনাকে পূর্বনির্ধারিত সময়ে একটি বিজ্ঞপ্তি দেখাবে।

আপনি যদি প্রায়শই কিছু ভুলে যান তবে এই বৈশিষ্ট্যটি বেশ কার্যকর। আপনাকে এইরকম একটি কমান্ড দিতে হবে: রাত্রি 10 টায় রিমাইন্ডার সেট করুন . তারপর, এটি আপনাকে প্রসঙ্গ জিজ্ঞাসা করবে। আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী অনুস্মারক লিখতে পারেন।

7] ক্যালকুলেটর এবং রূপান্তরকারী হিসাবে ব্যবহার করুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

ক্যালকুলেটর অ্যাপ ব্যবহার করার পরিবর্তে, আপনি একই জিনিস করতে Cortana অ্যাপ ব্যবহার করতে পারেন। আপনি বলতে পারেন কি 2 প্লাস 2 অথবা আপনি গণনা করতে চান কিছু হয়. অন্যদিকে, আপনি একটি রূপান্তরকারী হিসাবে Cortana ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি Cortana ব্যবহার করে দূরত্ব, ওজন ইত্যাদি রূপান্তর করতে পারেন। আপনাকে এটির মতো একটি কমান্ড দিতে হবে: মিটারে 2 কিলোমিটার .

8] একটি ইমেল পাঠান

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

এটি আরেকটি জিনিস যা আপনি আপনার Windows 11 কম্পিউটারে Cortana দিয়ে করতে পারেন। ডিফল্টরূপে, এটি ডিফল্ট মেলবক্স ব্যবহার করে এবং আপনার কাছে প্রাপকের ইমেল ঠিকানা থাকলে আপনি যে কাউকে ইমেল পাঠাতে পারেন। এর জন্য, আপনি কীভাবে Cortana ব্যবহার করে একটি ইমেল পাঠাতে পারেন তা জানতে এই বিস্তারিত নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

9] বৈশিষ্ট্যগুলি সক্ষম বা অক্ষম করুন

আপনি আপনার কম্পিউটারে কিছু বৈশিষ্ট্য সক্রিয় বা অক্ষম করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার পিসিতে ফোকাস সহায়তা বন্ধ করতে চান। এর জন্য, আপনি অ্যাকশন সেন্টার খোলার পরিবর্তে এবং ম্যানুয়ালি করার পরিবর্তে Cortana-কে কাজটি সম্পন্ন করতে বলতে পারেন। আপনাকে এটির মতো একটি কমান্ড দিতে হবে: ফোকাস সহায়তা অক্ষম করুন .

10] এলোমেলো প্রশ্ন জিজ্ঞাসা করুন

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন

Windows 11-এ Cortana দিয়ে আপনি করতে পারেন এমন আরও অসংখ্য জিনিস রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি আপনার সাম্প্রতিক ফাইলগুলি খুঁজে পেতে পারেন, একটি শব্দের সংজ্ঞা পেতে পারেন, ইত্যাদি যাইহোক, এটি অনুসন্ধানের ফলাফল আনতে Bing ব্যবহার করে, এবং সেইজন্য, আপনি Google-এ যেভাবে দেখতে পাচ্ছেন তা নাও পেতে পারেন৷

কোর্টানা কি চমৎকার জিনিস করতে পারে?

Cortana আপনার কম্পিউটারে দুর্দান্ত এবং সহজ জিনিসগুলি করতে পারে। কিছু প্রয়োজনীয় টিপস এবং কৌশল এই নিবন্ধে উল্লেখ করা হয়েছে. উদাহরণস্বরূপ, আপনি আবহাওয়ার পূর্বাভাস পরীক্ষা করতে পারেন, বৈশিষ্ট্যগুলি সক্ষম বা অক্ষম করতে পারেন, উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করতে পারেন, ইত্যাদি৷

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

Windows 11/10 এ Cortana দিয়ে আপনি 10টি জিনিস করতে পারেন
  1. আপনি উইন্ডোজ 11/10 এ সমসাময়িক সেশন সক্ষম করতে পারেন?

  2. Windows 11/10 এ Memtest86+ এর সাথে উন্নত মেমরি ডায়াগনস্টিক

  3. Windows 11/10 এ Memtest86+ এর সাথে উন্নত মেমরি ডায়াগনস্টিক

  4. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন