কম্পিউটার

এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না, ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে

আপনি যদি ত্রুটি বার্তার সম্মুখীন হন উইন্ডোজ এই ডিস্কে ইনস্টল করা যাবে না, ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে যখন আপনার ডিভাইসে Windows 11 বা Windows 10 ইন্সটল করার চেষ্টা করছেন, তখন এই পোস্টটি আপনাকে সবচেয়ে উপযুক্ত সমাধানের জন্য সাহায্য করার উদ্দেশ্যে করা হয়েছে যা আপনি সফলভাবে এই সমস্যার সমাধান করতে আবেদন করতে পারেন।

এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না, ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে

আপনি যখন এই সমস্যার সম্মুখীন হবেন, আপনি নিম্নলিখিত সম্পূর্ণ ত্রুটি বার্তা পাবেন;

উইন্ডোজ সেটআপ

এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না - ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে। যদি অন্য হার্ড ডিস্ক পাওয়া যায়, অন্য জায়গায় উইন্ডোজ ইনস্টল করুন।

সাধারণত, এটি একটি ইঙ্গিত যে ডিস্কটি যে স্মার্ট ডেটা তৈরি করছে তা আসন্ন ব্যর্থতার বিষয়ে সতর্ক করছে৷

কেন উইন্ডোজ ডিস্কে ইনস্টল করতে পারে না?

উইন্ডোজ ব্যবহারকারীরা যারা ত্রুটি বার্তা পায় "উইন্ডোজ এই ডিস্কে ইনস্টল করা যাবে না। নির্বাচিত ডিস্কটি GPT পার্টিশন শৈলীর নয়” কারণ আপনার পিসি UEFI মোডে বুট করা হয়েছে, কিন্তু আপনার হার্ড ড্রাইভ UEFI মোডের জন্য কনফিগার করা হয়নি। সমস্যা সমাধানের জন্য, আপনাকে GPT পার্টিশন স্টাইল ব্যবহার করে UEFI-এর জন্য আপনার ড্রাইভ কনফিগার করতে হবে।

এই ড্রাইভে উইন্ডোজ ইন্সটল করা যাচ্ছে না তা আপনি কিভাবে ঠিক করবেন?

অনেকগুলি 'উইন্ডোজ এই ড্রাইভে ইনস্টল করতে পারে না' ত্রুটি রয়েছে এবং ত্রুটিটি সমাধান করা আপনার উইন্ডোজ পিসিতে আপনি যে ত্রুটির সম্মুখীন হয়েছেন তার উপর নির্ভর করে। সাধারণত, ড্রাইভে (0) উইন্ডোজ ইনস্টল করা যাবে না ঠিক করতে, আপনি নিম্নলিখিত পরামর্শগুলি চেষ্টা করতে পারেন:

  • আগের পার্টিশনিং সিস্টেমের সাথে সামঞ্জস্যতা এড়াতে আপনার ড্রাইভ মুছে দিন।
  • বুটিং, লিগ্যাসি BIOS বা UEFI এর জন্য সঠিক বিকল্পটি নির্বাচন করুন৷
  • পার্টিশন টেবিল GPT থেকে MBR এ পরিবর্তন করুন (যদি থাকে আপনার ডেটা ব্যাকআপ করুন)।

এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না, ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে Windows এই ডিস্কে ইন্সটল করা যাবে না - ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে সমাধানের জন্য নিচে উপস্থাপিত ক্রমে আমাদের প্রস্তাবিত পরামর্শগুলি চেষ্টা করে দেখতে পারেন। আপনার Windows 11/10 কম্পিউটারে ত্রুটি৷

  1. S.M.A.R.T চালান পরীক্ষা
  2. CHKDSK চালান
  3. হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] CHKDSK চালান

হার্ডডিস্কে খারাপ সেক্টর থাকলে, আপনি এটি মেরামত করার চেষ্টা করতে পারেন। মেরামত অপারেশনের কারণে ঘটতে পারে এমন ডেটা ক্ষতি রোধ করতে প্রথমে সমস্ত ফাইল ব্যাক আপ করা হয়েছে তা নিশ্চিত করুন। মনে রাখবেন যে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এমন কোনও হার্ড ড্রাইভে ইনস্টল করা উচিত নয় যেখানে খারাপ সেক্টর রয়েছে৷

আপনি CHKDSK চালাতে পারেন খারাপ সেক্টরগুলি মেরামত করতে যা ট্রিগার করতে পারে উইন্ডোজ এই ডিস্কে ইনস্টল করা যাবে না – ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে আপনার Windows 11/10 কম্পিউটারে ত্রুটি৷

2] S.M.A.R.T চালান পরীক্ষা

S.M.A.R.T. (স্ব-পর্যবেক্ষণ, বিশ্লেষণ এবং প্রতিবেদন প্রযুক্তি; প্রায়ই SMART হিসেবে লেখা হয় ) হল একটি মনিটরিং সিস্টেম যা উইন্ডোজ কম্পিউটারে পাওয়া HDD, SSD এবং eMMC ড্রাইভের নেটিভ। ইউটিলিটির প্রাথমিক কাজ হল আসন্ন হার্ডওয়্যার ব্যর্থতার প্রত্যাশার সাথে ড্রাইভ নির্ভরযোগ্যতার বিভিন্ন সূচক সনাক্ত করা এবং রিপোর্ট করা।

যখন S.M.A.R.T. ডেটা সম্ভাব্য আসন্ন ড্রাইভ ব্যর্থতার ইঙ্গিত দেয়, হোস্ট সিস্টেমে চলমান সফ্টওয়্যার ব্যবহারকারীকে অবহিত করতে পারে যাতে ডেটা ক্ষতি রোধ করতে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে এবং ব্যর্থ ড্রাইভটি প্রতিস্থাপন করা যেতে পারে এবং ডেটা অখণ্ডতা বজায় রাখা যেতে পারে।

3] হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করুন

উপরের দুটি পরীক্ষার ফলাফল বা ফলাফলের উপর নির্ভর করে, আপনার একমাত্র বিকল্প হতে পারে আপনার ফাইলগুলির ব্যাকআপ নেওয়া (যদি ড্রাইভটি বুট না হয়, আপনি Linux Live USB ব্যবহার করে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন), একটি স্বাস্থ্যকর ড্রাইভ দিয়ে ড্রাইভটি প্রতিস্থাপন করুন। এবং তারপর পরিষ্কার Windows 11/10 ইনস্টল করুন।

আশা করি এটি সাহায্য করবে!

আমি কিভাবে MBR বা GPT জানি?

আপনার উইন্ডোজ 11/10 কম্পিউটারে আপনার ডিস্ক MBR বা GPT কিনা তা জানতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:ডিস্ক ব্যবস্থাপনা খুলুন। ডান নীচের ফলকের বাম দিকে, আপনার হার্ড ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . ভলিউম নির্বাচন করুন ট্যাব পার্টিশন স্টাইল চেক করুন মান যা হয় মাস্টার বুট রেকর্ড (MBR), অথবা GUID পার্টিশন টেবিল (GPT)।

EFI GPT কি?

EFI GPT ড্রাইভ/ডিস্কে অবশ্যই একটি সিস্টেম পার্টিশন থাকতে হবে। GPT ড্রাইভে, এটি EFI সিস্টেম পার্টিশন বা ESP নামে পরিচিত। এই পার্টিশনটি সাধারণত প্রাইমারি হার্ড ড্রাইভে সংরক্ষিত থাকে। ডিভাইসটি এই পার্টিশনে বুট হয়। এই পার্টিশনের ন্যূনতম আকার হল 100 MB এবং FAT32 ফাইল ফর্ম্যাট ব্যবহার করে ফর্ম্যাট করা আবশ্যক৷

সম্পর্কিত পোস্ট :এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না, ডিস্কটি GPT স্টাইলের।

এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যাবে না, ডিস্কটি শীঘ্রই ব্যর্থ হতে পারে
  1. ফিক্স:এই থিমটি ডেস্কটপ উইন্ডোজ 10 এ প্রয়োগ করা যাবে না

  2. ঠিক করুন:উইন্ডোজ এই থিমের একটি ফাইল খুঁজে পাচ্ছে না

  3. সমাধান:ড্রাইভ 0 এ উইন্ডোজ ইনস্টল করা যাবে না

  4. ReactOS:এটি কি উইন্ডোজের ভবিষ্যত?