কম্পিউটার

ফাস্ট স্টার্টআপ সক্ষম হলে উইন্ডোজ আপডেট ব্যর্থ হতে পারে

দ্রুত স্টার্টআপ Windows 10-এ , নাম অনুসারে, আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরে দ্রুত পুনরায় বুট করতে সাহায্য করে। ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্যের একটি বৈশিষ্ট্য হল যে এটি আপনার Windows 10 সিস্টেমে ইনস্টল করা থেকে কিছু আপডেটকে সম্ভাব্যভাবে প্রতিরোধ করতে পারে। এই প্রবন্ধে, আমরা আলোচনা করব যে কীভাবে ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্যটি উইন্ডোজ আপডেটগুলি হওয়া থেকে বিরত রাখতে ভূমিকা পালন করতে পারে এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন৷

উইন্ডোজ আপডেট ব্যর্থ হচ্ছে? দ্রুত স্টার্টআপ অক্ষম করুন – অথবা রিস্টার্ট বোতাম ব্যবহার করুন!

ফাস্ট স্টার্টআপ সক্ষম হলে উইন্ডোজ আপডেট ব্যর্থ হতে পারে

Windows 10-এ ফাস্ট স্টার্টআপের অর্থ হল ব্যবহারকারীদের শাটডাউনের পরে তাদের কম্পিউটার সেট আপ করার সময় কাটাতে সাহায্য করা। আপনার পিসি রিবুট করতে কম সময় নিতে, ফাস্ট স্টার্টআপ এটিকে সম্পূর্ণরূপে বন্ধ করার পরিবর্তে হাইবারনেশন অবস্থায় রাখে। এই বৈশিষ্ট্যটি এমন কম্পিউটারগুলিতে একটি ডিফল্ট যা হাইবারনেশনে যাওয়ার বৈশিষ্ট্য রয়েছে৷

আপনার যদি ফাস্ট স্টার্টআপ সক্ষম থাকে, আপনি যতবার আপনার পিসি বন্ধ করেন, কিছু সিস্টেম ফাইল সাময়িকভাবে ফাস্ট স্টার্টআপের মেমরিতে ব্যাক করা হয়। এই সংরক্ষিত ফাইলগুলি আপনি একবার আপনার কম্পিউটার চালু করার পরে পুনরায় লোড করা হয়, এইভাবে বুট করার সময় আপনার সময় বাঁচায়। ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্যের কাজকে হাইবারনেশন এবং একটি সম্পূর্ণ-বিকশিত শাটডাউন উভয়ের সংমিশ্রণ হিসাবে বিবেচনা করা যেতে পারে।

সেই Windows আপডেটগুলির ক্ষেত্রে সমস্যাগুলি দেখা দিতে শুরু করে যেগুলি আপনাকে পুনরায় চালু করতে হবে আপনার কম্পিউটার সম্পূর্ণ করতে।

অবশ্যই, সব সময় আপনার ফাস্ট স্টার্টআপ সক্ষম করে কাজ করা আপনার কম্পিউটারকে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত করবে না, যেহেতু এটি একটি বিল্ট-ইন উইন্ডোজ 10 ইউটিলিটি, তবে এটি প্রয়োজনীয় আপডেটগুলি ঘটতে না দিয়ে আপনার সিস্টেমের দক্ষতাকে বাধাগ্রস্ত করতে পারে। যদি আপনি শাটডাউন বিকল্পটি বেছে নেন।

আপনি আপনার কম্পিউটার বন্ধ করার পরে আপনার সিস্টেমে Windows আপডেটগুলি ইনস্টল নাও হতে পারে৷ এই আচরণটি ঘটে যখন দ্রুত স্টার্টআপ বৈশিষ্ট্য সক্রিয় করা হয়। আপনি যখন আপনার কম্পিউটার পুনরায় চালু করেন তখন এই আচরণটি ঘটে না৷

মাইক্রোসফ্টের মতে, কিছু উইন্ডোজ আপডেটের জন্য আপনাকে মুলতুবি ক্রিয়াকলাপগুলি প্রক্রিয়া করতে হবে। যতক্ষণ না আপনার কম্পিউটারে ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্য সক্রিয় থাকে এবং আপনি শাটডাউন বিকল্পটি নির্বাচন করেন ততক্ষণ এই মুলতুবি ক্রিয়াকলাপগুলি নাও হতে পারে৷

সুতরাং, মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের পুনঃসূচনা ব্যবহার করে আপডেটগুলি (যে তারা দ্রুত স্টার্টআপের কারণে সক্ষম নয়) ইনস্টল করার জন্য সুপারিশ করেছে। WinX পাওয়ার মেনু থেকে বিকল্প .

এটিও উল্লেখ্য যে ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্যটি নির্দিষ্ট আপডেটগুলি সম্পূর্ণ করতে বিলম্ব করতে পারে। এটি সাধারণত মাইক্রোসফ্ট এন্ডপয়েন্ট ম্যানেজার কনফিগারেশন ম্যানেজার দ্বারা পরিচালিত পরিবেশে পাওয়া গেছে (MEMCM) – তবে এটি Windows 10 21H1 এ ঠিক করা হয়েছে।

সম্পর্কিত : Windows 10 শেষ বুট ফাস্ট স্টার্টআপ, ফুল শাটডাউন বা হাইবারনেট থেকে হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

Windows 10-এ ফাস্ট স্টার্টআপ কীভাবে নিষ্ক্রিয় করবেন?

ফাস্ট স্টার্টআপ সক্ষম হলে উইন্ডোজ আপডেট ব্যর্থ হতে পারে

আপনি যদি এখনও উদ্বিগ্ন হন যে এই বৈশিষ্ট্যটি কোনওভাবে আপনার পিসির কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে, আপনি আপনার কম্পিউটারে দ্রুত স্টার্টআপ অক্ষম করতে পারেন। এটি কীভাবে করা যেতে পারে তা এখানে:

  1. আপনার কম্পিউটারে কন্ট্রোল প্যানেল খুলুন এবং 'বড় আইকন' দ্বারা বিকল্পগুলি দেখতে নির্বাচন করুন৷
  2. অপশনের গোলকধাঁধা থেকে 'পাওয়ার অপশন'-এ চিহ্নিত করুন এবং ক্লিক করুন।
  3. আপনার বাম দিকের বিকল্পগুলি থেকে, 'পাওয়ার বোতামটি কী করে তা চয়ন করুন'-এ ক্লিক করুন৷
  4. এখানে, আপনি একটি বিকল্প দেখতে পাচ্ছেন যা বলে 'ফাস্ট স্টার্টআপ চালু করুন' চেক-মার্ক করা এবং ধূসর আউট অর্থাৎ, এটি পরিবর্তন করা যাবে না।
  5. সেটিং নিষ্ক্রিয় করতে, বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তনে ক্লিক করুন৷
  6. এটি সেই ধূসর-আউট সেটিংস সক্ষম করবে৷
  7. ফাস্ট স্টার্টআপ বিকল্পটি আন-চেক করুন এবং কন্ট্রোল প্যানেল থেকে প্রস্থান করুন।

আমরা আশা করি আপনি শিখেছেন কিভাবে ফাস্ট স্টার্টআপ আপনার উইন্ডোজ আপডেটগুলিকে প্রভাবিত করতে পারে এবং এটি প্রতিরোধ করতে আপনি কী করতে পারেন। আপনি যদি উইন্ডোজ আপডেট সমস্যা এবং ইনস্টলেশন প্রক্রিয়া সহজ করার জন্য দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নেন এবং অন্যথায় এটি ব্যবহার করতে চান, তাহলে আপনি এটিকে সক্ষম করার জন্য একই ধরনের পদক্ষেপ অনুসরণ করতে পারেন।

সম্পর্কিত :ফাস্ট স্টার্টআপ বা হাইব্রিড বুট ব্যবহার করে সবসময় Windows 10 বুট করতে বাধ্য করুন।

ফাস্ট স্টার্টআপ সক্ষম হলে উইন্ডোজ আপডেট ব্যর্থ হতে পারে
  1. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. Windows 10 এ কিভাবে ফাস্ট স্টার্টআপ বন্ধ করবেন

  3. Windows 11 এ কিভাবে উইন্ডোজ আপডেট বন্ধ করবেন?

  4. উইন্ডোজ 10 ফাস্ট স্টার্টআপ ফিচারের সুবিধা এবং অসুবিধা