কম্পিউটার

ব্যাটারি সেভার ব্যবহার করার সময় উজ্জ্বলতা হ্রাস থেকে উইন্ডোজ প্রতিরোধ করুন

আপনি যখন আপনার কম্পিউটারে ব্যাটারি সেভার চালু করেন তখন Windows 11 বা Windows 10 আপনার স্ক্রিনের উজ্জ্বলতা হ্রাস করে। যাইহোক, আপনি যদি ব্যাটারি সেভার ব্যবহার করার সময় উইন্ডোজ 11-কে উজ্জ্বলতা হ্রাস করা থেকে আটকাতে চান, তাহলে আপনি কীভাবে তা করতে পারেন তা এখানে। আপনি উইন্ডোজ সেটিংসের সাহায্যে উজ্জ্বলতা সামঞ্জস্য নিষ্ক্রিয় করতে পারেন৷

ব্যাটারি সেভার যখন আপনার ল্যাপটপ ব্যাটারি চালু থাকে তখন আপনাকে স্বাভাবিকের চেয়ে বেশি ব্যাকআপ পেতে সাহায্য করে। এটি ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার সংখ্যা হ্রাস করে, ব্যাকগ্রাউন্ড সিঙ্ক্রোনাইজেশন অক্ষম করে, ইত্যাদি। এগুলি ছাড়াও, এটি স্ক্রিনের উজ্জ্বলতা হ্রাস করে যাতে আপনার ল্যাপটপ সর্বদা কম ব্যাটারি খরচ করে।

ধরা যাক আপনি ব্যাটারি সেভার চালু করতে চান কিন্তু কিছু কারণে একই উজ্জ্বলতা বজায় রাখতে চান। এই মুহুর্তে আপনার কাছে শুধুমাত্র একটি বিকল্প রয়েছে - আপনাকে উইন্ডোজ সেটিংস ব্যবহার করতে হবে। Windows 11 একটি অন্তর্নির্মিত বিকল্পের সাথে আসে যা আপনি Windows সেটিংসে খুঁজে পেতে পারেন, যা আপনি ব্যাটারি সেভার চালু করলে আপনার কম্পিউটারকে স্ক্রীনের উজ্জ্বলতা কমাতে বাধা দেয়।

ব্যাটারি সেভার ব্যবহার করার সময় উইন্ডোজকে উজ্জ্বলতা হ্রাস করা থেকে আটকান

ব্যাটারি সেভার ব্যবহার করার সময় উইন্ডোজ 11/10-এর উজ্জ্বলতা কমতে বাধা দিতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win+I  টিপুন আপনার পিসিতে উইন্ডোজ সেটিংস খুলতে।
  2. নিশ্চিত করুন যে আপনি সিস্টেমে  আছেন ট্যাব।
  3. পাওয়ার এবং ব্যাটারি-এ ক্লিক করুন ডানদিকের মেনু।
  4. ব্যাটারি সেভার প্রসারিত করুন ডান দিকে বিভাগ।
  5. ব্যাটারি সেভার ব্যবহার করার সময় লোয়ার স্ক্রিনের উজ্জ্বলতা  টগল করুন এটি বন্ধ করার জন্য বোতাম৷

শুরু করার জন্য আপনাকে আপনার কম্পিউটারে Windows সেটিংস খুলতে হবে। যদিও এটি খোলার অনেক পদ্ধতি আছে, আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন, Win+I . এর পরে, আপনি সিস্টেম -এ আছেন তা নিশ্চিত করা বাধ্যতামূলক৷ ট্যাব।

এর পরে, পাওয়ার এবং ব্যাটারি -এ ক্লিক করুন৷ ডানদিকে মেনু। এর পরে, ব্যাটারি -এ যান৷ বিভাগে এবং ব্যাটারি সেভার -এ ক্লিক করুন এটি প্রসারিত করার জন্য বিভাগ।

এখানে আপনি ব্যাটারি সেভার ব্যবহার করার সময় নিম্ন স্ক্রীনের উজ্জ্বলতা নামে একটি সেটিং খুঁজে পেতে পারেন . ডিফল্টরূপে, এটি চালু করা হয়। এটি বন্ধ করতে আপনাকে সংশ্লিষ্ট বোতামটি টগল করতে হবে।

ব্যাটারি সেভার ব্যবহার করার সময় উজ্জ্বলতা হ্রাস থেকে উইন্ডোজ প্রতিরোধ করুন

আপনি এখন থেকে আপনার পিসিতে ব্যাটারি সেভার চালু করলে আপনার কম্পিউটার উজ্জ্বলতার মাত্রা কমবে না।

আপনি যদি ভবিষ্যতে পরিবর্তনটি ফিরিয়ে আনতে চান, তাহলে আপনাকে Windows সেটিংস খুলতে হবে, সিস্টেম> পাওয়ার এবং ব্যাটারি-এ যান .

তারপর, ব্যাটারি সেভার প্রসারিত করুন বিভাগ, এবং ব্যাটারি সেভার ব্যবহার করার সময় স্ক্রীনের উজ্জ্বলতা কম করুন টগল করুন এটি চালু করার জন্য বোতাম৷

আমি ব্যাটারি আনপ্লাগ করার সময় কিভাবে আমার উজ্জ্বলতা পরিবর্তন করা বন্ধ করব?

আপনি Windows 11-এ ব্যাটারি সেভার সক্রিয় বা নিষ্ক্রিয় করার সময় উজ্জ্বলতা পরিবর্তন করা বন্ধ করতে, আপনাকে Windows সেটিংসে একটি সেটিং চালু বা বন্ধ করতে হবে। এর জন্য, উইন্ডোজ সেটিংস খুলতে Win+I চাপুন এবং সিস্টেম> পাওয়ার এবং ব্যাটারি-এ যান। তারপর, ব্যাটারি সেভার প্রসারিত করুন বিভাগ, এবং ব্যাটারি সেভার ব্যবহার করার সময় স্ক্রীনের উজ্জ্বলতা কম করুন টগল করুন এটি চালু বা বন্ধ করতে বোতাম৷

ব্যাটারি সেভার সব সময় চালু রাখা কি ভালো?

যদিও ব্যাটারি সেভার অনেক বেশি ব্যাটারি শক্তি সাশ্রয় করে, তবে ব্যাটারি সেভার সবসময় চালু রাখার পরামর্শ দেওয়া হয় না। এটি আপনাকে ব্যাটারি শক্তি সঞ্চয় করতে সাহায্য করে, তবে এর অনেক পরিণতি রয়েছে৷ উদাহরণস্বরূপ, এটি সমস্ত ধরণের ব্যাকগ্রাউন্ড সিঙ্ক্রোনাইজেশন বন্ধ করে। এতে বলা হয়েছে, আপনি গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ ইত্যাদির মতো কোনো ক্লাউড স্টোরেজ পরিষেবার মাধ্যমে ফাইল আপলোড বা ডাউনলোড করতে পারবেন না। তা ছাড়াও, এটি অনেকগুলি ব্যাকগ্রাউন্ড প্রসেস এবং পরিষেবাগুলিকে অক্ষম করে, যখন এটির ব্যাকগ্রাউন্ড ডেটা সিঙ্ক্রোনাইজেশনের প্রয়োজন হয় তখন অনেকগুলি প্রোগ্রাম অর্ধ-বেকড হয়ে যায়। .

আশা করি এই নির্দেশিকাটি আপনাকে আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে ব্যাটারি সেভার চালু করার সময় স্ক্রীনের উজ্জ্বলতা হ্রাস করা থেকে বিরত রাখতে সাহায্য করেছে৷

ব্যাটারি সেভার ব্যবহার করার সময় উজ্জ্বলতা হ্রাস থেকে উইন্ডোজ প্রতিরোধ করুন
  1. উইন্ডোজ 10 এ অ্যাপ আনইনস্টল করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়

  2. নির্দেশনা কী উইন্ডোজ 10 টিপলে কার্সারকে সরানো থেকে আটকান

  3. 3টি সমস্যা যা আপনি উইন্ডোজ ফায়ারওয়াল ব্যবহার করার সময় সম্মুখীন হন

  4. উইন্ডোজ থেকে ম্যাকে স্যুইচ করার সময় যে বিষয়গুলি মনে রাখতে হবে