কম্পিউটার

ব্যবহারকারীদের উইন্ডোজে স্ক্রীন সেভার/লক স্ক্রীন পরিবর্তন করা থেকে বিরত রাখুন

Windows 7/8/10-এর সমস্ত ব্যবহারকারীদের তাদের কম্পিউটিং অভিজ্ঞতার চেহারা এবং অনুভূতি পরিবর্তন করার ক্ষমতা রয়েছে। এর মধ্যে Windows 10-এ স্ক্রিন সেভার এবং লক স্ক্রীনের মতো প্রসাধনী পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ তবে, অনেক প্রশাসক একটি কাজের সেটিংয়ে অভিন্ন পরিবেশ তৈরি করতে ব্যবহারকারীদের কিছু কাস্টমাইজেশন বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস অস্বীকার করে৷ উইন্ডোজ 7/8/10 এ স্ক্রিন সেভার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকাতে হয় তা জানুন।

কেন ব্যবহারকারীদের স্ক্রীন সেভার পরিবর্তন করা থেকে বিরত করবেন?

কয়েক বছর আগে যখন সবাই বড় টিভি-টাইপ সিআরটি মনিটর ব্যবহার করত, তখন স্ক্রিন বার্ন-ইন একটি বাস্তব সমস্যা ছিল যার জন্য কোম্পানিগুলিকে প্রতিস্থাপন এবং মেরামতের জন্য বিলিয়ন বিলিয়ন খরচ করতে হয়েছিল। আজকের এলসিডি এবং এলইডি মনিটর স্ক্রিন বার্ন-ইন দ্বারা কম প্রভাবিত হয়। তা সত্ত্বেও, অনেক কোম্পানি তাদের পিসির ব্যবহারকারীদের অর্থ সাশ্রয় করতে এবং প্রতিস্থাপন খরচ রোধ করতে একটি স্ক্রিন সেভার বজায় রাখতে চায়।

    দুর্ভাগ্যবশত, স্ক্রিন সেভারের মতো পিসি সেটিংসের ক্ষেত্রে সমস্ত ব্যবহারকারীদের পুলিশ করা কঠিন। অ্যাডমিনিস্ট্রেটররা অনেক পিসিতে স্ক্রিন সেভার সেট আপ করে এই সমস্যাটি সংশোধন করে যার জন্য তারা দায়ী; একটি গ্রুপ নীতি ব্যবহার করে, তারা ব্যবহারকারীদের স্ক্রিন সেভার পরিবর্তন করতে বাধা দেয়।

    নোট করুন যে ব্যবহারকারীদের স্ক্রিন সেভার পরিবর্তন করা থেকে বিরত করা স্ক্রিন সেভারটিকে বন্ধ করে না বা চলতে বাধা দেয় না। এটি কেবল বর্তমান স্ক্রিন সেভার সেটিংসকে লক করে দেয় তাই প্রশাসনিক সুবিধা সহ ব্যবহারকারী এটিকে পরিবর্তন না করলে সেগুলি পরিবর্তন করা যাবে না৷

    স্ক্রিন সেভার সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করা

    প্রশাসনিক সুবিধা রয়েছে এমন একটি অ্যাকাউন্ট ব্যবহার করে উইন্ডোজে লগ ইন করুন। Start>Run-এ ক্লিক করুন রান খুলতে ডায়ালগ বক্স আপনার যদি চালান না থাকে আপনার স্টার্ট-এ কমান্ড মেনু, উইন্ডোজ ধরে রাখুন আপনার কীবোর্ডে কী এবং R টিপুন মূল. রানে ডায়ালগ বক্সে, gpedit.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

    ব্যবহারকারীদের উইন্ডোজে স্ক্রীন সেভার/লক স্ক্রীন পরিবর্তন করা থেকে বিরত রাখুন

    আপনি এইমাত্র স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলেছেন৷ . লক্ষ্য করুন যে বাম দিকের ফলকে প্রসারণযোগ্য ফোল্ডার রয়েছে। ফোল্ডারটি

    এ খুলুন
    User Configuration > Administrative Templates > Control Panel > Personalization.

    ব্যবহারকারীদের উইন্ডোজে স্ক্রীন সেভার/লক স্ক্রীন পরিবর্তন করা থেকে বিরত রাখুন

    ডান হাতের ফলকটি এখন ব্যক্তিগতকরণ-এ অবস্থিত স্থানীয় গোষ্ঠী নীতিগুলি প্রদর্শন করে ফোল্ডার স্ক্রিন সেভার পরিবর্তন করা প্রতিরোধ করুন শিরোনামের একটি নীতির সন্ধান করুন এবং ডাবল ক্লিক করুন .

    ব্যবহারকারীদের উইন্ডোজে স্ক্রীন সেভার/লক স্ক্রীন পরিবর্তন করা থেকে বিরত রাখুন

    আপনার এখন স্ক্রিন সেভার পরিবর্তন করা প্রতিরোধ দেখতে হবে জানলা. যদি আপনি বা অন্য কেউ আগে কখনও এই সেটিং পরিবর্তন না করে থাকেন, তবে এটি এখনও কনফিগার করা হয়নি এ সেট করা উচিত গতানুগতিক. সক্ষম-এ ক্লিক করুন৷ বিকল্প, ঠিক আছে ক্লিক করুন বোতাম, এবং আপনার কাজ শেষ।

    ব্যবহারকারীদের উইন্ডোজে স্ক্রীন সেভার/লক স্ক্রীন পরিবর্তন করা থেকে বিরত রাখুন

    যদিও এটি বছরের পর বছর আগের মতো গুরুত্বপূর্ণ ছিল না, অনেক প্রশাসক স্ক্রিন বার্ন-ইন প্রতিরোধ করতে এবং তারপরে ব্যবহারকারীদের সেগুলি পরিবর্তন করতে বাধা দেওয়ার জন্য কাজের পরিবেশে পিসিতে স্ক্রিন সেভার সেট আপ করতে পছন্দ করেন। কিছু কোম্পানির প্রয়োজন হয় যে সমস্ত ব্যবহারকারীরা ক্লায়েন্টদের সামনে আরও পেশাদার চেহারা উপস্থাপন করতে একটি নির্দিষ্ট স্ক্রিন সেভার ব্যবহার করে৷

    ব্যবহারকারীদের স্ক্রিন সেভার পরিবর্তন করার ক্ষমতা অস্বীকার করে, অফিসের সেটিংয়ে কম্পিউটারের স্ক্রীনে প্রদর্শিত ব্যক্তিগত ফটোগ্রাফ এবং অন্যান্য চিত্রের সমুদ্র দেখে গ্রাহকদের চিন্তা করার দরকার নেই৷

    এটি নিশ্চিত করে যে স্ক্রীন বার্ন-ইন ঘটবে না যদি একজন ব্যবহারকারী স্ক্রীন সেভার হিসাবে স্ক্রিনে শুধুমাত্র একটি ছবি প্রদর্শন করে। এই সেটিং সহ খরচ সাশ্রয় এমন অফিসগুলিতে উল্লেখযোগ্য হতে পারে যেগুলি হাজার হাজার কম্পিউটার না হলেও শত শত স্থাপন করে৷

    আপনি যদি আপনার পরিবেশে Windows 10 চালাচ্ছেন এবং আর স্ক্রিন সেভার ব্যবহার করছেন না, কিন্তু লক স্ক্রীনের উপর নির্ভর করছেন, তাহলে আপনি গ্রুপ নীতিতে নিম্নলিখিত অবস্থানের অধীনে কিছু বিকল্প পরিবর্তন করতে পারেন:

    Computer Configuration - Administrative Templates - Control Panel - Personalization 

    ব্যবহারকারীদের উইন্ডোজে স্ক্রীন সেভার/লক স্ক্রীন পরিবর্তন করা থেকে বিরত রাখুন

    এখানে আপনি ব্যবহারকারীকে লক স্ক্রীন এবং লগইন ইমেজের জন্য একটি নির্দিষ্ট ছবি ব্যবহার করতে বাধ্য করতে পারেন, ব্যবহারকারীদের লক স্ক্রীন পরিবর্তন করা থেকে বিরত রাখতে পারেন, ইত্যাদি। উপভোগ করুন!


    1. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

    2. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

    3. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান

    4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন