কম্পিউটার

হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করার সময় ব্যাটারি দ্রুত নিষ্কাশন হলে কী করবেন

আপনি যখন একটি ল্যাপটপ ব্যবহার করছেন, কাজের জন্য বা স্কুলের প্রয়োজনে, একটি ভাল ব্যাটারি লাইফকে অগ্রাধিকার দেওয়া হয় যাতে আপনি এটির সাথে আরও কিছু করতে পারেন এবং আপনাকে এটিকে প্রায়ই কম চার্জ করতে হবে — যা ব্যাটারির স্বাস্থ্যের জন্যও অবদান রাখে।

Windows 10/11 ডিভাইসগুলি সাধারণত অন্তর্নির্মিত পাওয়ার সেটিংস দিয়ে সজ্জিত থাকে যা আপনাকে আপনার ব্যাটারির রসের প্রতিটি ফোঁটা সর্বাধিক করতে সহায়তা করে। এই কারণেই Windows 10/11 ল্যাপটপের জন্য সেরা অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। এমনকি এটিতে একটি পাওয়ার সেভার মোড রয়েছে যা আপনার ডিভাইসে যে চার্জ বাকি আছে তা প্রসারিত করতে সাহায্য করার জন্য আপনার প্রক্রিয়াগুলির শক্তি খরচ কমিয়ে দেয়৷

দুর্ভাগ্যবশত, Windows 10/11-এ চলমান এবং হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করা কম্পিউটারগুলির জন্য ব্যাটারি ড্রেন এই মুহূর্তে সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি। আধুনিক ল্যাপটপগুলি এখন বিভিন্ন ক্ষমতা এবং খরচ সহ দুটি গ্রাফিক কার্ড দিয়ে সজ্জিত, এবং সেগুলি উচ্চ এবং নিম্ন কর্মক্ষমতা উভয় পরিস্থিতিতেই সমর্থন করতে সক্ষম হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, এটি Windows 10/11-এ কিছু পাওয়ার সেটিংসের সাথে কিছু বিরোধ সৃষ্টি করছে বলে মনে হচ্ছে।

হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করে অনেক ব্যবহারকারী এবং এমনকি প্রযুক্তি বিশেষজ্ঞরা Windows 10/11-এ একটি উল্লেখযোগ্য এবং দ্রুত ব্যাটারি ড্রেন লক্ষ্য করেছেন। স্বাভাবিক শক্তি ব্যবহারের পরিবর্তে, কম্পিউটারটি ঘুমিয়ে থাকা অবস্থায়ও ব্যাটারি দ্রুত খরচ হয়। কিন্তু আমরা এই সমস্যাটি বিস্তারিত বলার আগে, আসুন হাইব্রিড গ্রাফিক্স কী এবং কেন হাইব্রিড গ্রাফিক্স দ্রুত ব্যাটারি নিষ্কাশনের কারণ হয় সে সম্পর্কে আরও বোঝার চেষ্টা করি

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

হাইব্রিড গ্রাফিক্স কি?

এই ধারণাটি একটি ল্যাপটপ কম্পিউটারে একাধিক গ্রাফিক কার্ড জড়িত, যা উচ্চ কার্যকারিতা এবং উত্পাদনশীলতা প্রচার করে, একই সময়ে, GPU-তে শক্তি খরচ সাশ্রয় করে। আপনি যখন হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করছেন, আপনি কম শক্তি ব্যবহার এবং তাপের জন্য একটি নিম্ন চালিত ইন্টিগ্রেটেড জিপিইউ এবং আপনার আরও কার্যক্ষমতার প্রয়োজন হলে আরও শক্তিশালী বিযুক্ত GPU-এর মধ্যে দ্রুত স্যুইচ করতে পারেন। NVIDIA এবং AMD উভয়েরই তাদের সবচেয়ে আধুনিক ল্যাপটপ মডেলগুলিতে হাইব্রিড গ্রাফিক্স ইনস্টল করা আছে।

হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করার সময় কেন ব্যাটারি দ্রুত নিষ্কাশন হয়

এই দৃশ্যটি ঘটানোর জন্য, আপনাকে অবশ্যই দুটি প্রয়োজনীয়তা পূরণ করতে হবে:

  • একটি Windows 10/11 অপারেটিং সিস্টেম (বিল্ড বা সংস্করণ নির্বিশেষে)
  • একটি হাইব্রিড গ্রাফিক্স প্রসেসর ইউনিট (মনিটর নির্বিশেষে) যা একটি বহিরাগত মনিটরে প্রদর্শন করতে ব্যবহৃত হয়

আপনি যখন একটি বাহ্যিক মনিটর ব্যবহার করেন, তখন ডেস্কটপ উইন্ডো ম্যানেজার প্রক্রিয়া (dwm.exe), যা আপনার স্ক্রীনে প্রজেক্ট করার আগে অ্যাপ্লিকেশনগুলি পরিচালনার দায়িত্বে থাকে, আপনার কম্পিউটারের গ্রাফিকাল ইন্টারফেস রেন্ডার করতে হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করে। এর মানে হল যে এটি অতিরিক্ত ডিসপ্লের রেন্ডারিংকে সমর্থন করার জন্য উচ্চ-ক্ষমতাসম্পন্ন GPU ইউনিট ব্যবহার করছে। আপনি যখন বাহ্যিক মনিটর সংযোগ বিচ্ছিন্ন করেন, অন্য স্ক্রিনে ভিডিও বা অন্য DirectX অ্যাপ্লিকেশনটি বন্ধ করে দেন, তখন কাজের চাপ কমে যাওয়ার পর থেকে DWM স্বয়ংক্রিয়ভাবে লো-পাওয়ার GPU-তে ফিরে যাবে।

কিন্তু কিছু কারণে, ডেস্কটপ উইন্ডো ম্যানেজার প্রক্রিয়াটি স্বয়ংক্রিয়ভাবে অন্য GPU-তে ফিরে যেতে ব্যর্থ হয় এবং বহিরাগত মনিটরটি আনপ্লাগ হয়ে যাওয়ার পরেও এবং বর্তমানে কোনো অ্যাপ চালু না হওয়ার পরেও বিচ্ছিন্ন GPU বা dGPU-কে উল্লেখ করতে থাকে। এর মানে হল যে Windows 10/11 ডিজিপিইউতে শক্তি বজায় রাখে। আপনি হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করার সময় এর ফলে আপনার ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়।

দুর্ভাগ্যবশত, মাইক্রোসফ্ট এখনও উইন্ডোজ 10/11-এ এই বাগ সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করেনি তাই একটি অফিসিয়াল সমাধান এখন পর্যন্ত প্রশ্নের বাইরে। আপনি যা করতে পারেন তা হল আমরা নীচে তালিকাভুক্ত কিছু সমাধান প্রয়োগ করি৷

হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করার সময় দ্রুত ব্যাটারি ড্রেন কিভাবে ঠিক করবেন

যদি আপনার হাইব্রিড জিপিইউ দ্বারা আপনার ব্যাটারির রস শুকিয়ে যায়, তাহলে এখানে কিছু সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

ফিক্স #1:গ্রাফিক কার্ডগুলির একটি নিষ্ক্রিয় করুন৷

আপনি যদি সব সময় উভয় গ্রাফিক কার্ড ব্যবহার না করেন, তাহলে আপনার ব্যবহারের উপর নির্ভর করে আপনি যেকোনো গ্রাফিক কার্ড অক্ষম করতে পারেন। এটি নিষ্ক্রিয় করতে, আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে ডিভাইস ড্রাইভার আনইনস্টল করতে হবে:

  1. Windows + X টিপুন আপনার কীবোর্ডে।
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন পপ আপ মেনু থেকে।
  3. প্রসারিত করুন ডিসপ্লে অ্যাডাপ্টার এবং আপনি যে গ্রাফিক কার্ডটি নিষ্ক্রিয় করতে চান তা সন্ধান করুন।
  4. এতে ডান-ক্লিক করুন তারপর ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন .
  5. আনইনস্টলেশন উইন্ডোতে, এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন ক্লিক করুন।
  6. আন-ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।
  7. প্রম্পট করা হলে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

ফিক্স #2:পাওয়ার ট্রাবলশুটার চালান।

Windows 10/11 পাওয়ার এবং ব্যাটারির সমস্যা সহ সাধারণ সমস্যাগুলি সমাধান করতে বিভিন্ন সমস্যা সমাধানের ইউটিলিটি দিয়ে সজ্জিত। হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করার সময় যদি আপনার ব্যাটারি দ্রুত নিঃশেষ হয়ে যায়, তাহলে আপনি এই সমস্যাটি ঠিক করতে পাওয়ার ট্রাবলশুটার চালাতে পারেন। এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ 10/11-এ পাওয়ার সমস্যাগুলি সনাক্ত করে এবং দ্রুত ব্যাটারি নিষ্কাশনের সমস্যা সহ সমাধান করে৷

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. শুরু এ ক্লিক করুন তারপর ট্রাবলশুট টাইপ করুন সার্চ বারে।
  2. সমস্যা সমাধান সেটিংস-এ ক্লিক করুন অনুসন্ধান ফলাফল থেকে।
  3. ক্লিক করুন সমস্যা সমাধান বাম মেনু থেকে।
  4. ডান প্যানে, নিচে স্ক্রোল করুন এবং পাওয়ার খুঁজুন এর অধীনেঅন্যান্য সমস্যাগুলি খুঁজুন এবং ঠিক করুন৷
  5. ট্রাবলশুটার চালান-এ ক্লিক করুন বোতাম এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

উপরের কাজগুলি আপনাকে আপনার কম্পিউটারের হাইব্রিড গ্রাফিক্সের কারণে দ্রুত ব্যাটারি নিষ্কাশনের সাথে মোকাবিলা করতে সহায়তা করবে৷

সারাংশ

হাইব্রিড গ্রাফিক্স দুর্দান্ত কারণ আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন তার প্রয়োজনীয় গ্রাফিক্স পারফরম্যান্সের উপর নির্ভর করে তারা আপনাকে GPU গুলি স্যুইচ করার নমনীয়তা অফার করে। দুর্ভাগ্যবশত, Windows 10/11 এখনও GPU-এর মধ্যে স্যুইচিং নিখুঁত করতে পারেনি। তাই আপনি যদি হাইব্রিড গ্রাফিক্স ব্যবহার করে Windows 10/11-এ দ্রুত ব্যাটারি ড্রেন অনুভব করছেন, তাহলে উপরের সমাধানগুলি দেখুন যখন আমরা মাইক্রোসফ্ট একটি অফিসিয়াল সমাধান প্রকাশ করার জন্য অপেক্ষা করছি।


  1. Windows ব্যাকআপ ব্যবহার করার সময় 0x81000036 সমস্যা সমাধান করুন

  2. Windows 11 SE কি?

  3. আপনার ল্যাপটপ ক্রমাগত হ্যাং হলে কী করবেন

  4. Windows 11 একটি প্রসেসরকে সমর্থন না করলে কী করবেন