কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে ট্যাবলেট মোড ব্যবহার করবেন

আপনি যদি Windows 11 ট্যাবলেট মোড খুঁজছেন Windows সেটিংস প্যানেলে সেটিংস, Windows 11-এ কোনো ট্যাবলেট মোড না থাকায় আপনি হতাশ হতে পারেন। এই নিবন্ধটি Windows 11-এর জন্য ট্যাবলেট মোডের সাথে যা ঘটেছিল তার সব কিছু ব্যাখ্যা করে, এবং আপনাকে অবশ্যই বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে হবে।

উইন্ডোজ 11 এ কীভাবে ট্যাবলেট মোড ব্যবহার করবেন

ট্যাবলেট মোড কি?

ট্যাবলেট মোড হল একটি ইউজার ইন্টারফেস, প্রথমে Windows 10-এ অন্তর্ভুক্ত, যা ব্যবহারকারীদের ট্যাবলেটের মতো ডিভাইস ব্যবহার করতে সাহায্য করে। বড় আইকন, আইকনগুলির মধ্যে আরও জায়গা ইত্যাদি ট্যাবলেট মোডের কিছু শনাক্তকরণ। অন্য কথায়, নামটি বোঝায়, ট্যাবলেট মোড আপনাকে ট্যাবলেটের মতো আপনার কম্পিউটার ব্যবহার করতে দেয়। উইন্ডোজ 10-এ ট্যাবলেট মোড সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল যে আপনি ডেস্কটপ, ল্যাপটপ এবং টাচ স্ক্রিন ডিভাইসগুলিতে এই কার্যকারিতা ব্যবহার করতে পারেন৷

Windows 11 এ ট্যাবলেট মোডের কি হয়েছে?

অনেক পেশাদারদের মতে, ডেস্কটপ এবং ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য ট্যাবলেট মোড কখনই বড় জিনিস ছিল না। ছোট পর্দার মালিকরা এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারে, তবে এটি বড় পর্দার ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য অকেজো ছিল। ফলস্বরূপ, মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 থেকে ট্যাবলেট মোড বাতিল করেছে এবং টাচ স্ক্রিন ডিভাইস ব্যবহারকারীদের জন্য ডিফল্ট হিসাবে কার্যকারিতা সক্ষম করেছে৷

বলা হচ্ছে, Windows 11-এ ট্যাবলেট মোড চালু বা বন্ধ করার কোনো বিকল্প নেই যেমন আপনার Windows 10-এ একটি বিকল্প ছিল। তবে, এর মানে এই নয় যে আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন না। একমাত্র সমস্যা হল আপনি এটি ডেস্কটপ এবং ল্যাপটপ ডিভাইসে ব্যবহার করতে পারবেন না। এছাড়াও, উইন্ডোজ 11 কে ট্যাবলেট মোড ব্যবহার করার জন্য জোর করার কোন বিকল্প নেই যেমন আপনি আগে করেছিলেন৷

উইন্ডোজ 11-এ ট্যাবলেট মোড

এখন পর্যন্ত, Windows 11-এ ট্যাবলেট মোড পাওয়ার বা ব্যবহার করার দুটি উপায় রয়েছে। অন্য কথায়, আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণে চলমান দুটি ভিন্ন ডিভাইসে ট্যাবলেট মোড খুঁজে পেতে পারেন। প্রথমটি হল 2-ইন-1 ডিভাইস যা আপনি কীবোর্ড ছাড়াই ব্যবহার করতে পারেন। দ্বিতীয়টি শুধুমাত্র স্পর্শ ডিভাইস। আপনার যদি দুটি ডিভাইস থাকে, তাহলে আপনি Windows 11-এ ট্যাবলেট মোড সক্ষম করতে কীবোর্ডটি আলাদা করতে পারেন।

এটা বলার পর, আপনি Windows 10-এর মতো একই ইউজার ইন্টারফেস খুঁজে পাবেন না। সেটিংস পরিবর্তিত হয়েছে এবং বিকল্প, ইউজার ইন্টারফেস এবং আইকনও পরিবর্তন হয়েছে। আপনি এখানে এবং সেখানে কিছু পরিবর্তন খুঁজে পেতে পারেন, কিন্তু সেগুলো Windows 10-এর ট্যাবলেট মোডের সাথে তুলনা করার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বা যথেষ্ট নয়।

Windows 11 ট্যাবলেট মোড সেটিংস

দুটি ট্যাবলেট মোড সেটিংস রয়েছে যা আপনি Windows 11-এ সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন এবং উভয়ই Windows সেটিংস প্যানেলে উপলব্ধ৷

  1. সেগুলি পেতে, Windows 11-এ Windows সেটিংস খুলুন এবং সিস্টেম> প্রদর্শন-এ যান .
  2. এখানে আপনি ডিসপ্লে ওরিয়েন্টেশন নামে দুটি বিকল্প খুঁজে পেতে পারেন এবং ঘূর্ণন লক .
  3. ঘূর্ণন লক সক্ষম করে Windows 11-এ স্বয়ংক্রিয় স্ক্রীন ঘূর্ণন অক্ষম করা সম্ভব বিকল্প।
  4. আপনি যদি আপনার ডিভাইসটিকে ল্যান্ডস্কেপ বা পোর্ট্রেট মোডে দেখাতে চান, তাহলে আপনি ডিসপ্লে ওরিয়েন্টেশন  থেকে সংশ্লিষ্ট বিকল্পটি বেছে নিতে পারেন। মেনু।

Windows 11 এ কি ট্যাবলেট মোড আছে?

না, Windows 11-এ কোনো ডেডিকেটেড ট্যাবলেট মোড অন্তর্ভুক্ত নেই। তবে, যদি আপনার কাছে টাচ স্ক্রিন ডিভাইস থাকে, তাহলে আপনি কীবোর্ড বা কীপ্যাড নিষ্ক্রিয় করে ট্যাবলেট মোড ব্যবহার করতে পারেন। এটি UI কে খুব বেশি পরিবর্তন করে না, তবে আপনি এখানে এবং সেখানে কিছু পরিবর্তন খুঁজে পেতে পারেন।

Windows 11 টাচ স্ক্রিন কি?

হ্যাঁ, উইন্ডোজ 11 টাচ স্ক্রিন ডিভাইসগুলির সাথে বেশ বন্ধুত্বপূর্ণ। যদিও এতে ট্যাবলেট মোড নেই, আপনি টাচ স্ক্রিন ডিভাইসের জন্য কিছু প্রয়োজনীয় বৈশিষ্ট্য এবং বিকল্প খুঁজে পেতে পারেন। এটা বলার পর, টাচ স্ক্রিন ডিভাইসে Windows 11 ব্যবহার করে আপনার কোনো সমস্যা হবে না।

আমি কিভাবে Windows 11-এ ট্যাবলেট মোড বন্ধ করব?

উইন্ডোজ 11-এ ট্যাবলেট মোড চালু বা বন্ধ করার কোনো ডেডিকেটেড বিকল্প নেই। যাইহোক, আপনি উইন্ডোজ 11-এ ট্যাবলেট মোড থেকে মুক্তি পেতে কীবোর্ডটি আলাদা করতে পারেন। সেটি একটি টাচ স্ক্রিন ডিভাইস হোক বা 2-ইন-1 পিসি, কাজটি সম্পন্ন করার জন্য আপনি একই কাজ করতে পারেন।

আশা করি এই নিবন্ধটি Windows 11-এ ট্যাবলেট মোড সম্পর্কে আপনার সন্দেহ দূর করবে।

উইন্ডোজ 11 এ কীভাবে ট্যাবলেট মোড ব্যবহার করবেন
  1. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 কনভার্টিবলে কীভাবে আপনার ট্যাবলেট মোড অভিজ্ঞতা কাস্টমাইজ করবেন

  3. Windows 11 এ কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করবেন

  4. ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 কীভাবে ঠিক করবেন