কম্পিউটার

উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

অ্যামাজন অ্যালেক্সা অ্যামাজন ডিভাইসগুলিতে একচেটিয়াভাবে উপলব্ধ নয়। আপনি আপনার Windows 10 এবং 11 ডিভাইসে এই ক্লাউড-ভিত্তিক ভার্চুয়াল ভয়েস সহকারী ব্যবহার করতে পারেন। যদিও উইন্ডোজের নিজস্ব ভার্চুয়াল সহকারী রয়েছে যার নাম Cortana, এটি কার্যকারিতার ক্ষেত্রে Alexa এর মতো শক্তিশালী নয়৷

আপনি যদি আরও ভাল সঙ্গী চান তবে আপনার উইন্ডোজ ডিভাইসে আলেক্সা ইনস্টল করা সেরা বিকল্প হতে পারে। এর কার্যকারিতা ছাড়াও, আপনি একজন সহকারীও পাবেন যার সাথে আপনি কথা বলতে পারবেন, বিশেষ করে যখন আপনি বিরক্ত হন।

কিভাবে আপনার উইন্ডোজ ডিভাইসে অ্যালেক্সা ব্যবহার করবেন

অ্যামাজন অ্যালেক্সা মাইক্রোসফ্ট স্টোরে উইন্ডোজ 10 এবং 11 এর জন্য বিনামূল্যে ডাউনলোড করা যায়। এই ভার্চুয়াল সহকারী ব্যবহার শুরু করতে, আপনার উইন্ডোজ ডিভাইসে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন। একবার হয়ে গেলে, Alexa উপভোগ করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপটি খুলুন এবং আপনার Amazon অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। আপনার যদি একটি না থাকে, আপনি একটি নতুন Amazon অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করতে পারেন৷ পরিবর্তে এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  2. উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন একবার লগ ইন করলে, আপনাকে অ্যালেক্সার শর্তাবলীতে সম্মত হতে বলা হবে। সম্মত হন এবং চালিয়ে যান ক্লিক করুন৷ ইনস্টলেশন প্রক্রিয়ার সাথে এগিয়ে যেতে।
  3. উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন তারপর, আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি Wake Word সক্ষম করতে চান কি না। আপনি যদি এটি বন্ধ করে দেন, তাহলে এটির সাথে কথা বলা শুরু করতে আপনাকে আলেক্সায় ক্লিক করতে হবে। আপনি এটি চালু করলে, আপনি আলেক্সা বলে এটি চালু করতে পারেন এবং ভয়েস কমান্ড দেওয়া শুরু করতে পারেন। এটি একটি ভাল অভিজ্ঞতার জন্য Wake Word সক্ষম করার সুপারিশ করা হয়৷ তবে, এটি আপনার ল্যাপটপে আরও বেশি ব্যাটারি খরচ করতে পারে।
  4. উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন একই পৃষ্ঠায়, আপনাকে অ্যাপটিকে আপনার মাইক্রোফোন ব্যবহার করার অনুমতি দিতে বলা হবে এমনকি অ্যাপটি থাকা অবস্থায়ও ব্যাকগ্রাউন্ডে চলছে বা ছোট করা হচ্ছে। এর কারণ হল অ্যালেক্সা একটি ভয়েস-ভিত্তিক সহকারী এবং কাজ করার জন্য আপনার মাইকে অ্যাক্সেসের প্রয়োজন৷ অনুমতি দিন ক্লিক করুন৷ ইনস্টলেশন প্রক্রিয়াতে এগিয়ে যেতে।
  5. উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন সবশেষে, আপনি একবার আপনার কম্পিউটারে সাইন ইন করলে আপনি Alexa চালাতে চান কিনা তা জিজ্ঞাসা করা হবে। আপনি যদি চান, এই কম্পিউটারে সাইন ইন করার সময় অ্যাপ লঞ্চ করুন চেক করুন৷ বিকল্প তারপরে, আপনি এটিকে আপনার টাস্কবারে পিন করার একটি বিকল্পও দেখতে পাবেন। টাস্কবারে পিন অ্যাপ চেক করুন অ্যাপটি দ্রুত অ্যাক্সেস করার বিকল্প। একবার হয়ে গেলে, সেটআপ শেষ করুন ক্লিক করুন৷ . উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

আপনার উইন্ডোজ পিসিতে অ্যালেক্সা কী করতে পারে?

যদিও আপনার উইন্ডোজ সিস্টেমের উপর আলেক্সার নিয়ন্ত্রণ এখনও সীমিত, অ্যাপটি নিজেই একগুচ্ছ কার্যকারিতা অফার করে যা আপনি সুবিধা নিতে পারেন। এখানে তাদের কিছু আছে:

প্লে মিউজিক

উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

যেকোনো অ্যালেক্সা ডিভাইসের মতো, আপনার উইন্ডোজ ডিভাইসে অ্যালেক্সাও চাহিদা অনুযায়ী মিউজিক চালাতে পারে। এটি এই ভার্চুয়াল সহকারীর সবচেয়ে বিখ্যাত কার্যকারিতা। আপনাকে যা করতে হবে তা হল আপনার পছন্দের গান বা আপনি শুনতে চান এমন কোনো গান বাজাতে বলুন এবং এটি এখনই এটি চালাবে। +

অ্যালেক্সা অ্যাপের সাহায্যে আপনি স্পটিফাই, অ্যামাজন মিউজিক, প্যান্ডোরা, টাইডাল, iHeartRadio, TuneIn, SiriusXM এবং Deezer সহ বিভিন্ন মিউজিক স্ট্রিমিং অ্যাপ শুনতে পারবেন। এছাড়াও আপনি শ্রুতিমধুর মাধ্যমে অডিওবুক শুনতে পারেন এবং আপনার প্রিয় রেডিও স্টেশনগুলিতে টিউন করতে পারেন৷

অবশেষে, আলেক্সা আপনাকে আপনার কম্পিউটারের ভলিউম নিয়ন্ত্রণ করতে দেয়। তাই যদি ভুলবশত এটি জোরে মিউজিক বাজায়, আপনি সবসময় এটিকে ভলিউম কমিয়ে দিতে বলতে পারেন।

একটি স্মার্ট হোম তৈরি করুন

উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

আপনার উইন্ডোজ ডিভাইসে অ্যালেক্সার সাহায্যে, আপনার বাড়িতে স্মার্ট ডিভাইস ইনস্টল থাকলে আপনি একটি স্মার্ট হোম তৈরি করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে স্মার্ট লক, লাইট, ক্যামেরা, প্লাগ, সুইচ, থার্মোস্ট্যাট এবং অন্যান্য ইকো ডিভাইস থাকে, তাহলে আপনি সেগুলিকে আপনার Windows কম্পিউটারে আপনার Alexa-এর সাথে সংযুক্ত করতে পারেন এবং PC ব্যবহার করে সবকিছু নিয়ন্ত্রণ করতে পারেন৷

এটি আপনাকে আপনার স্মার্ট হোমটি দক্ষতার সাথে পরিচালনা করতে দেয় কারণ আপনার ডিভাইসগুলিকে কমান্ড করার জন্য আপনাকে আপনার কম্পিউটার ছেড়ে যেতে হবে না। আপনার কম্পিউটার সবসময় চালু থাকলে, আপনি আলেক্সা খোলা রেখে আপনার বাড়ির সমস্ত স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণ করতে আপনার কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করতে পারেন। একই সময়ে, আপনি বাড়িতে না থাকলেও Alexa আপনাকে আপনার ডিভাইসগুলি পরিচালনা করার অনুমতি দেয়৷

একটি করণীয় তালিকা তৈরি করুন

উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি মানসিক নোট নেওয়া উপভোগ করেন তবে আপনি কেন তাদের পরিবর্তে আলেক্সাকে বলার চেষ্টা করবেন না? এই ভার্চুয়াল সহকারীর সাহায্যে, আপনি একটি করণীয় তালিকা তৈরি করতে পারেন, আপনার কেনাকাটার তালিকায় আইটেমগুলি যোগ করতে পারেন এবং যেকোন অনুস্মারক আপনি ভুলে যেতে পারেন যদি আপনি সেগুলি না লিখে থাকেন (বা তাদের আলেক্সাকে বলুন)।

আপনি যে কোনো সময় তালিকা আপডেট করতে পারেন। উপরন্তু, আপনি তালিকা এর মাধ্যমে তাদের অ্যাক্সেস করতে পারেন আলেক্সা অ্যাপে ট্যাব, যাতে আপনি যখনই প্রয়োজন তখনই সেগুলি দেখতে পারেন৷

অনুস্মারক এবং অ্যালার্ম সেট করুন

উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

তালিকা তৈরি করা এবং কেনাকাটার আইটেম যোগ করা ছাড়াও, আপনি Windows এ আপনার আলেক্সা অ্যাপের সাথে অনুস্মারক সেট করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল এই ভার্চুয়াল সহকারীকে আপনি যা কিছুর জন্য একটি অনুস্মারক সেট করতে চান তা বলতে হবে৷

উদাহরণস্বরূপ, আপনি আলেক্সাকে আগামীকাল একটি মিটিং সম্পর্কে মনে করিয়ে দিতে বলতে পারেন। এটি তখন আপনার কাছে সময় চাইবে এবং পরে ইভেন্ট সেট করবে। অথবা আপনি এখনই এটির সমস্ত বিবরণ দিতে পারেন, তাই এটি সম্পর্কে আরও তথ্যের জন্য আপনাকে জিজ্ঞাসা করতে হবে না৷

যাইহোক, আপনি যদি আলেক্সার সাথে কথা বলতে খুব বেশি আগ্রহী না হন তবে আপনি সবসময় অনুস্মারক -এ ম্যানুয়ালি যোগ করতে পারেন। অ্যাপে ট্যাব পাওয়া গেছে।

উইন্ডোজ 10 বা 11 পিসিতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

একই অ্যালার্মের জন্য যায়; আপনি যখন এটি হতে চান তখন আলেক্সাকে জানান, এবং এটি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে সেট করবে। বিকল্পভাবে, আপনি অ্যালার্ম ব্যবহার করে ম্যানুয়ালি সেট করতে পারেন আলেক্সা অ্যাপে ট্যাব।

অন্যান্য অ্যালেক্সা অ্যাপের সাথে সিঙ্ক করুন

আপনি কি জানেন যে আপনি আপনার অ্যাপল এবং অ্যান্ড্রয়েড ডিভাইসেও অ্যালেক্সা অ্যাপ ডাউনলোড করতে পারেন? যেহেতু অ্যাপটি অন্যান্য ডিভাইসেও উপলভ্য, তাই অ্যালার্ম, করণীয় তালিকা এবং অনুস্মারকগুলি আপনার Windows ডিভাইসে আপনার Alexa অ্যাপে রাখা অন্যান্য ডিভাইসগুলিতেও আপনি লগ ইন করেছেন।

এর মানে হল যে আপনার সেট করা অনুস্মারক বা অ্যালার্মগুলি পেতে আপনাকে আপনার কম্পিউটার খোলা রাখতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল আপনার অন্যান্য ডিভাইসে অ্যাপটি ডাউনলোড করুন এবং Windows এ আপনার Alexa অ্যাপের সাথে যুক্ত অ্যাকাউন্টে লগ ইন করুন এবং আপনার সমস্ত ডেটা স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক হয়ে যাবে।

উইন্ডোজ পিসিতে অ্যালেক্সা

উপরে উল্লিখিত আলেক্সার সাথে আপনি যে জিনিসগুলি করতে পারেন তা ছাড়াও, আপনি যখন বিরক্ত হন তখন আপনি চেষ্টা করতে পারেন এমন বেশ কিছু জিনিস রয়েছে, যেমন এটি আপনাকে একটি রসিকতা বা ধাঁধা বলার জন্য জিজ্ঞাসা করা। সামগ্রিকভাবে, আপনার উইন্ডোজ ডিভাইসে অ্যালেক্সা দক্ষতা এবং উৎপাদনশীলতা বাড়াতে পারে।

যাইহোক, আপনাকে মনে রাখতে হবে যে এই অ্যাপটি আপনার মাইক্রোফোন, অবস্থান এবং ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে পারে। তাই, আপনি যদি আপনার তথ্য শেয়ার করতে খুব বেশি স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে আপনি এই অ্যাপটি ব্যবহার করার বিষয়ে পুনর্বিবেচনা করতে পারেন।


  1. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ Amazon Alexa কিভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন