কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে ন্যারেটর ব্যবহার করবেন

উইন্ডোজ ন্যারেটর দীর্ঘকাল ধরে একটি অপরিহার্য অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য হিসাবে রয়েছে। এটি ব্যবহারকারীদের স্ক্রিনের পাঠ্য পড়ার মাধ্যমে ওয়েব পৃষ্ঠা, উইন্ডোজ অ্যাপ এবং আরও অনেক কিছু নেভিগেট করতে সহায়তা করে৷

Windows 11 প্রকাশের পর থেকে, অনেক অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য উল্লেখযোগ্য আপগ্রেড পেয়েছে। নতুন বৈশিষ্ট্য (যেমন আরও প্রাকৃতিক ভয়েস) Windows 11-এ বর্ণনাকারীকে আরও শক্তিশালী এবং কাস্টমাইজযোগ্য করে তোলে।

Windows 11 ন্যারেটর সেট আপ এবং ব্যবহার করার বিষয়ে আপনার যা জানা দরকার তা আমরা আলোচনা করার সময় পড়ুন৷

কিভাবে Windows 11-এ ন্যারেটর সেট আপ করবেন

অন্যান্য অ্যাক্সেসিবিলিটি টুলের মতো, আপনি উইন্ডোজে সাইন ইন করার আগে বা পরে বা একটি ডেডিকেটেড কীবোর্ড শর্টকাটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লঞ্চ করার জন্য ন্যারেটর কনফিগার করতে পারেন।

আপনার সিস্টেমে বর্ণনাকারী কীভাবে শুরু হয় তা সেট আপ করতে:

  1. স্টার্ট থেকে সেটিংস অ্যাপ চালু করুন মেনু, এবং অ্যাক্সেসিবিলিটি নির্বাচন করুন সাইডবার থেকে
  2. ভিশন এর অধীনে , কথক -এ ক্লিক করুন ট্যাব উইন্ডোজ 11 এ কীভাবে ন্যারেটর ব্যবহার করবেন
  3. অবিলম্বে বর্ণনাকারীকে সক্ষম করতে, কথক চালু করুন টগল বোতাম.
  4. আপনি যদি সাইন-ইন করার আগে বা পরে স্বয়ংক্রিয়ভাবে ন্যারেটর সেট আপ করতে চান, তাহলে কথককে প্রসারিত করুন ট্যাব এবং প্রয়োজনীয় বিকল্প নির্বাচন করুন।
  5. ন্যারেটর শর্টকাট কী সক্ষম করতে (Win + Ctrl + Enter ), কথকের জন্য কীবোর্ড শর্টকাট সক্ষম করুন টগল বোতাম.
  6. একইভাবে, আপনি ন্যারেটর হোম সেট আপ করতে পারেন পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে চালু করতে।

কিভাবে Windows 11-এ বর্ণনাকারীর ভয়েস পরিবর্তন করবেন

Windows 11 আপনার পছন্দ অনুসারে বর্ণনাকারীর ভয়েস কাস্টমাইজ করার ক্ষেত্রে অনেক নমনীয়তা প্রদান করে। বর্ণনার গতি, পিচ, ভলিউম এবং আরও অনেক কিছু সামঞ্জস্য করতে আপনি বিভিন্ন ভয়েস থেকে বেছে নিতে পারেন।

Windows 11-এ ন্যারেটর ভয়েস সেটিংস পরিবর্তন করতে:

  1. সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> বর্ণনাকারীতে নেভিগেট করুন৷উইন্ডোজ 11 এ কীভাবে ন্যারেটর ব্যবহার করবেন
  2. ভয়েস নির্বাচন করুন ড্রপডাউন করুন এবং বর্ণনাকারীর ভয়েস পরিবর্তন করতে আপনার পছন্দের মাইক্রোসফ্ট ভয়েস চয়ন করুন।
  3. বিকল্পভাবে, আপনি ভয়েস যোগ করুন এর মাধ্যমে একটি ভিন্ন ভয়েসও যোগ করতে পারেন ট্যাব স্পিচ থেকে ভয়েস যোগ করুন নির্বাচন করুন সেটিংস পৃষ্ঠা এবং একটি ভাষা প্যাকেজ চয়ন করুন।
  4. আপনি বর্ণনার গতি, পিচ, সমন্বয় করতে পারেন এবং ভলিউম তাদের নিজ নিজ নিয়ন্ত্রণ স্লাইডার থেকে বর্ণনার।
  5. আপনি যদি ডিফল্ট বর্ণনার আউটপুট ডিভাইসটি পরিবর্তন করতে চান, তাহলে আপনার আউটপুট ডিভাইসটিকে আপনার পিসিতে সংযুক্ত করুন এবং ন্যারেটর অডিও আউটপুট ডিভাইস থেকে ডিভাইসটি নির্বাচন করুন। ড্রপ ডাউন বক্স.

কিভাবে Windows 11-এ ন্যারেটর স্পিচ কনফিগার করবেন

বর্ণনাকারীর ভয়েস সামঞ্জস্য করার পাশাপাশি, আপনি Windows 11 ন্যারেটরের শব্দ বা শব্দচয়নও পরিবর্তন করতে পারেন। এর অর্থ হল স্ক্রীন রিডিং করার সময় বর্ণনাকারী কতটা বিশদ প্রদান করে।

এখানে আপনি কিভাবে Windows Narrator এর verbosity সামঞ্জস্য করতে পারেন:

  1. সেটিংস চালু করুন অ্যাপ এবং অ্যাক্সেসিবিলিটি> বর্ণনাকারী-এ নেভিগেট করুন .
  2. ভার্বোসিটি লেভেল নির্বাচন করুন ড্রপডাউন, এবং প্রয়োজনীয় বর্ণনার বিশদ স্তর নির্বাচন করুন। উইন্ডোজ 11 এ কীভাবে ন্যারেটর ব্যবহার করবেন
  3. একইভাবে, আপনি বোতাম এবং নিয়ন্ত্রণের জন্য প্রসঙ্গ স্তরের মাধ্যমে বোতাম বা নিয়ন্ত্রণগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করার সময় বর্ণনাকারী কতটা বিশদ প্রদান করবেন তাও আপনি সিদ্ধান্ত নিতে পারেন ড্রপ ডাউন বক্স.
  4. আপনি যদি চান যে প্রতিবার আপনি একটি কীবোর্ড কী টিপে ন্যারেটর আপনাকে সতর্ক করুক, আপনি আমি টাইপ করার সময় বর্ণনাকারীকে ঘোষণা করুন সম্প্রসারিত করে বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন। ট্যাব উইন্ডোজ আপনাকে একটি নির্দিষ্ট কী গ্রুপের (অক্ষর, সংখ্যা, ফাংশন কী, ইত্যাদি) জন্য এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে বেছে নিতে দেয়। আপনি প্রয়োজনীয় বিকল্পগুলি নির্বাচন করে আপনার পছন্দগুলি নির্বাচন করতে পারেন।

উন্নত বর্ণনাকারীর সেটিংস

বর্ণনাকারীর শব্দগুলি ছাড়াও, Windows 11 আপনাকে উন্নত ন্যারেটর সেটিংস কনফিগার করতে দেয়। এর মধ্যে রয়েছে ন্যারেটর কার্সার কীভাবে প্রদর্শিত হবে তা কাস্টমাইজ করা, একটি ব্রেইল ডিসপ্লে সংহত করা এবং কীভাবে আপনার ডেটা পরিচালনা করা হয় তা বেছে নেওয়া।

আপনি একই কথক এর মাধ্যমে সহজেই এই সেটিংস পরিচালনা করতে পারেন৷ সেটিংস পৃষ্ঠা।

কথক আরও স্বাভাবিক হয়ে ওঠে

Windows 11 এখন প্রাকৃতিক ন্যারেটর ভয়েসের জন্য সমর্থন শুরু করেছে। ইনসাইডার আপডেটের জন্য ধন্যবাদ, ব্যবহারকারীরা এখন আরও বাস্তবসম্মত উপায়ে ওয়েব ব্রাউজিং, রিডিং এবং মেল লেখার অভিজ্ঞতা নিতে পারে৷

যদিও আপডেটটি বর্তমানে Windows Insiders-এর মধ্যে সীমাবদ্ধ, আমরা আশাবাদী যে Microsoft শীঘ্রই অতিরিক্ত ভাষা সহ সমস্ত Windows 11 ডিভাইস সমর্থন করা শুরু করবে৷


  1. Windows 10 বা Windows 11 এ একটি কালার ফিল্টার কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 11 এ লাইভ ক্যাপশন কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এর স্ক্রিন রিডার ব্যবহার করবেন