কম্পিউটার

উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন

শিখতে এবং ব্যবহার করার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি হিসাবে, এতে অবাক হওয়ার কিছু নেই যে লক্ষ লক্ষ নতুন কোডার কীভাবে পাইথন ব্যবহার করতে হয় তা শেখার দিকে তাদের মনোযোগ দেয়। এটি সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমে পাইথনের সমর্থন সহ প্রবেশের একটি কম বাধা প্রদান করে, যা আপনাকে ওয়েবসাইট থেকে ডেস্কটপ গেমস (এবং আরও অনেক কিছু) প্রকল্প তৈরি করতে দেয়।

পাইথন সাধারণত ম্যাকওএস এবং লিনাক্সে প্রাক-ইনস্টল করা পাওয়া যায়, তবে উইন্ডোজ ব্যবহারকারীদের তাদের প্রকল্পের জন্য পাইথন ব্যবহার শুরু করার আগে তাদের কিছু অতিরিক্ত হুপস এর মধ্য দিয়ে যেতে হবে। আপনি উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন তা শিখতে চাইলে আপনার যা জানা দরকার তা এখানে।

    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন

    কিভাবে উইন্ডোজে পাইথন ইনস্টল করবেন

    যেহেতু পাইথন উইন্ডোজের সাথে প্রি-ইনস্টল করা হয় না, তাই আপনাকে প্রথমে এটি ইনস্টল করতে হবে। পাইথনের দুটি উপলব্ধ সংস্করণ রয়েছে—পাইথন 3 এবং পাইথন 2। সামঞ্জস্যতার কারণে, আপনাকে পুরানো পাইথন সফ্টওয়্যারের সাথে পাইথন 2 ইনস্টল এবং ব্যবহার করতে হতে পারে।

    Python 2 (Python 2.7) এর শেষ প্রকাশের জন্য সমর্থন 2020 সালে শেষ হয়, তবে, এই পর্যায়ে, Python 3 ইনস্টল করার সাথে লেগে থাকা সম্ভবত সবচেয়ে ভাল।

    • পাইথনের সাথে শুরু করতে, আপনাকে পাইথন ওয়েবসাইটে যেতে হবে এবং সর্বশেষ প্রকাশের জন্য ইনস্টলারটি ডাউনলোড করতে হবে। উল্লিখিত হিসাবে, আমরা আপনাকে সর্বশেষ পাইথন 3 স্ট্যাবল রিলিজ ডাউনলোড করার পরামর্শ দিই৷
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • ডাউনলোড হয়ে গেলে, পাইথন ইনস্টলার চালান। স্বয়ংক্রিয় সেটিংস সহ ইনস্টলার চালানো বা ইনস্টলেশনের আগে এটি কাস্টমাইজ করার বিকল্পগুলির সাথে আপনাকে একটি খুব সহজেই ব্যবহারযোগ্য ইনস্টলার মেনু উপস্থাপন করা হবে।

      যেকোন একটি বিকল্প নির্বাচন করার আগে, তবে, PATH-এ পাইথন যোগ করুন টিপুন আপনার PATH ভেরিয়েবলে পাইথন যোগ করতে নীচে চেকবক্স করুন। এটি শুধুমাত্র python টাইপ করে একটি কমান্ড লাইন বা PowerShell থেকে পাইথন চালানো সহজ করে তুলবে। , সম্পূর্ণ পথের পরিবর্তে।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • যখন আপনি উইন্ডোজে পাইথন ইনস্টল করা শুরু করতে প্রস্তুত হন, তখন এখনই ইনস্টল করুন ক্লিক করুন ডিফল্ট সেটিংস ব্যবহার করে পাইথন ইনস্টল করার বিকল্প, অথবা ইন্সটলেশন কাস্টমাইজ করুন ইনস্টলেশন শুরু হওয়ার আগে পরিবর্তন করতে।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • যদি আপনি আপনার ইনস্টলেশন কাস্টমাইজ করতে চান, তাহলে আপনাকে কিছু অতিরিক্ত মেনু উপস্থাপন করা হবে। ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি৷ মেনু বিভিন্ন বৈশিষ্ট্য দেখায় যা পাইথনের সাথে ইনস্টল করা হবে, পাইথন ডকুমেন্টেশন সহ। সক্ষম চেকবক্স সহ বৈশিষ্ট্যগুলি ইনস্টল করা হবে, তাই এগুলিকে ইনস্টল করা থেকে আটকাতে এগুলির যে কোনওটিতে ক্লিক করুন, তারপরে পরবর্তী টিপুন চালিয়ে যেতে।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • উন্নত বিকল্পগুলিতে মেনু, আপনি কীভাবে পাইথন ইনস্টল করা হবে তা কাস্টমাইজ করতে সক্ষম হবেন। আপনি বেশিরভাগ অংশের জন্য এই সেটিংস ছেড়ে যেতে পারেন, যদিও আপনি সকল ব্যবহারকারীর জন্য ইনস্টল সক্ষম করতে ক্লিক করতে পারেন আপনার পিসিতে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট থাকলে চেকবক্স।

      আপনি কাস্টমাইজ ইন্সটল লোকেশন-এর অধীনে আপনার পাইথন ইনস্টলেশনের জন্য একটি কাস্টম ইনস্টলেশন পয়েন্টও বেছে নিতে পারেন বাক্স ইনস্টল করুন ক্লিক করুন৷ এই সময়ে ইনস্টলেশন শুরু করতে।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • ইন্সটলেশন সফল হলে, আপনার চূড়ান্ত দেখতে হবে ইনস্টল সফল হয়েছে পর্দা যদি বিকল্পটি আপনাকে দেখানো হয়, তাহলে পথের দৈর্ঘ্যের সীমা নিষ্ক্রিয় করুন টিপুন বোতাম এটি ফোল্ডার এবং ফাইল পাথের দৈর্ঘ্যের জন্য 260-অক্ষরের সীমাকে বাইপাস করার জন্য। অন্যথায়, বন্ধ টিপুন শেষ করতে বোতাম।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন

    উইন্ডোজে পাইথন প্রজেক্ট কিভাবে চালাবেন

    একবার পাইথন ইনস্টল হয়ে গেলে, আপনি বিদ্যমান পাইথন সফ্টওয়্যার চালানোর জন্য বা আপনার নিজস্ব পাইথন প্রকল্পগুলি বিকাশ করতে এটি ব্যবহার করতে পারবেন। আপনার নিজস্ব পাইথন প্রকল্পের কোডিং শুরু করার জন্য আপনার একটি Python IDE প্রয়োজন, যেমন পূর্বে অন্তর্ভুক্ত IDLE , যা আপনি উইন্ডোজ স্টার্ট মেনু থেকে চালাতে পারেন।

    পাইথন কোড নিজেই চালানোর জন্য, আপনাকে পাইথন ইন্টারপ্রেটার ব্যবহার করতে হবে। এটি এমন একটি সফ্টওয়্যার যা পাইথন কোড রূপান্তর করে এবং এটি আপনার উইন্ডোজ পিসিতে যথাযথভাবে কার্যকর করে। ইন্টারপ্রেটার ব্যবহার করতে আপনাকে একটি কমান্ড লাইন বা পাওয়ারশেল উইন্ডো খুলতে হবে।

    • একটি PowerShell উইন্ডো খুলতে, উইন্ডোজ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell টিপুন শুরু করা.
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • ইন্সটলেশনের সময় আপনি যদি আপনার Windows PATH ভেরিয়েবলে Python যোগ করেন, তাহলে আপনি python টাইপ করে ইন্টারপ্রেটার চালু করতে পারবেন অথবা py টার্মিনাল উইন্ডোতে। আপনি যদি তা না করেন, তাহলে আপনাকে আপনার পাইথন দোভাষীর সম্পূর্ণ পথটি ব্যবহার করতে হবে এটি চালু করতে সক্ষম হতে।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • দোভাষী আপনাকে পাইথন কোড টাইপ করতে এবং ম্যানুয়ালি চালানোর অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, প্রিন্ট ("হ্যালো ওয়ার্ল্ড") হ্যালো ওয়ার্ল্ড ফিরে আসবে৷ , দোভাষী দ্বারা মুদ্রিত.
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • এটি পাইথন পরীক্ষা এবং শেখার জন্য দুর্দান্ত, তবে পাইথন দোভাষীটি পাইথন কোডের পাশাপাশি কম্পাইল করা পাইথন সফ্টওয়্যার সহ দীর্ঘ ফাইল চালানোর জন্যও ব্যবহৃত হয়।

      আপনি python filename.py টাইপ করে এটি করতে পারেন অথবা py filename.py একটি PowerShell উইন্ডোতে, filename.py প্রতিস্থাপন করে আপনার পাইথন ফাইলের সাথে। filename.pyc এর সমতুল্য ব্যবহার করুন PYC ফাইল এক্সটেনশনের সাথে কম্পাইল করা পাইথন ফাইল চালানোর জন্য।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • পাইথন ইন্টারপ্রেটার ব্যবহার করার সময় আপনি যদি কোনো বিষয়ে নিশ্চিত না হন, তাহলে help() টাইপ করুন সাহায্য ইউটিলিটি লোড করতে। আপনি মডিউল টাইপ করে উপলব্ধ পাইথন মডিউলগুলির একটি তালিকা খুঁজে পেতে পারেন৷ , বিষয় টাইপ করে বিষয় , কীওয়ার্ড টাইপ করে কীওয়ার্ড , এবং চিহ্ন চিহ্ন টাইপ করে . একবার আপনি শেষ হয়ে গেলে, ত্যাগ করুন টাইপ করুন সাহায্য ইউটিলিটি থেকে প্রস্থান করতে এবং দোভাষীর কাছে ফিরে যেতে।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন
    • পাইথন ইন্টারপ্রেটার থেকে প্রস্থান করতে এবং একটি আদর্শ পাওয়ারশেল উইন্ডোতে ফিরে যেতে, টাইপ করুন exit() এবং এন্টার টিপুন।
    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন

    অতিরিক্ত পাইথন মডিউল ইনস্টল করা হচ্ছে

    অনেক পাইথন প্রজেক্ট অন্যান্য মডিউলের সুবিধা নেওয়ার জন্য তৈরি করা হয়েছে—ভাগ করা সফ্টওয়্যার যা অন্যান্য প্রকল্পগুলি "চাকা পুনঃউদ্ভাবন" করার পরিবর্তে সময় বাঁচাতে ব্যবহার করতে পারে। আপনি PIP, পাইথন প্যাকেজ সূচক ব্যবহার করে অতিরিক্ত মডিউলগুলি খুঁজে পেতে এবং ইনস্টল করতে পারেন।

    উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন

    আপনি শুরু করার আগে আপনাকে প্রথমে পাইথন পিআইপি ইনস্টল করতে হবে, যদিও আপনি যদি পাইথন 3.4 বা তার পরে ইনস্টল করে থাকেন তবে আপনার পাইথন প্রাক-ইনস্টলেশন কনফিগারেশনের সময় বিকল্পটি সরিয়ে না দেওয়া পর্যন্ত এটি আগে থেকে ইনস্টল করা উচিত।

    আপনি একটি PowerShell উইন্ডো খুলে পিপ ইনস্টল প্যাকেজ-নাম টাইপ করে নতুন মডিউল ইনস্টল করতে PIP ব্যবহার করতে পারেন অথবা পাইথন -এম পিপ ইনস্টল প্যাকেজ-নাম , প্যাকেজ-নাম প্রতিস্থাপন করা হচ্ছে একটি মডিউল প্যাকেজের নাম দিয়ে আপনি ইনস্টল করতে পারেন। আপনি PIP ওয়েবসাইটে অনুসন্ধান টুল ব্যবহার করে ইনস্টল করার জন্য প্যাকেজগুলি অনুসন্ধান করতে পারেন৷

    পরবর্তী পাইথন ধাপগুলি

    যেমনটি আমরা এখানে দেখিয়েছি, আপনাকে এই শিক্ষানবিস-বান্ধব প্রোগ্রামিং ভাষা নিতে সক্ষম হতে Linux বা Mac-এ স্যুইচ করতে হবে না। উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করতে হয় তা জানলে, আপনি আপনার শখ এবং আগ্রহের জন্য এটি কীভাবে ব্যবহার করবেন তা দেখতে শুরু করতে পারেন।

    আপনি যদি আপনার কোড পরীক্ষা করার জন্য আপনার উইন্ডোজ ইনস্টলেশনটিকে একটি ভাল প্ল্যাটফর্মে পরিণত করতে চান, তাহলে আপনি PowerShell থেকে স্যুইচ করার এবং পরিবর্তে Windows টার্মিনাল ইনস্টল করার কথা ভাবতে পারেন। শেয়ার করার জন্য আপনার নিজের উইন্ডোজ কোডিং টিপস আছে? দয়া করে সেগুলি নীচে ছেড়ে দিন৷


    1. কিভাবে Windows 11 এ PowerToys ব্যবহার করবেন

    2. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

    3. Windows 10 এ ব্লুটুথ কিভাবে ব্যবহার করবেন

    4. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন