কম্পিউটার

Windows 10 কনভার্টিবলে কীভাবে আপনার ট্যাবলেট মোড অভিজ্ঞতা কাস্টমাইজ করবেন

Windows 10 এর ট্যাবলেট মোড বৈশিষ্ট্য আপনাকে একটি পূর্ণ স্ক্রীন স্টার্ট অভিজ্ঞতা সহ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে দেয়। এটি উইন্ডোজ 8-এর স্টার্ট স্ক্রিনের মতো, যখন আপনি আপনার প্রাথমিক ইনপুট পদ্ধতি হিসাবে স্পর্শ ব্যবহার করছেন তখন সবকিছুকে নাগালের মধ্যে রাখে। আপনি যখন একটি কীবোর্ড সংযোগ করেন তখন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ট্যাবলেট মোড অক্ষম করতে পারে, আপনাকে নির্বিঘ্নে স্টার্ট স্ক্রীন এবং সম্পূর্ণ ডেস্কটপের মধ্যে স্যুইচ করতে দেয়।

Windows 10 কনভার্টিবলে কীভাবে আপনার ট্যাবলেট মোড অভিজ্ঞতা কাস্টমাইজ করবেন

আপনি যদি একটি স্পর্শ-সক্ষম ডিভাইস ব্যবহার করেন, তাহলে ট্যাবলেট মোড সম্ভবত ডিফল্টরূপে সক্ষম হবে৷ যদি এটি না হয়, আপনি অ্যাকশন সেন্টারে "ট্যাবলেট মোড" দ্রুত টগল ব্যবহার করে ম্যানুয়ালি এটি সক্রিয় করতে পারেন। মাইক্রোসফটের সারফেস প্রো-এর মতো কনভার্টেবল পিসিতে, কীবোর্ড কানেক্ট করা হলে ট্যাবলেট মোড ডেস্কটপে প্রত্যাবর্তনের জন্য সেটআপ করা উচিত। এই আচরণ পরিবর্তন করতে, "সিস্টেম" বিভাগ এবং "ট্যাবলেট মোড" পৃষ্ঠায় সেটিংস অ্যাপ খুলুন।

এই স্ক্রিনে, আপনি ট্যাবলেট মোড সম্পর্কিত সমস্ত সেটিংস দেখতে পাবেন। প্রথম ড্রপডাউন বিকল্প, "যখন আমি সাইন ইন করি," আপনি আপনার ডিভাইস শুরু করার সময় ট্যাবলেট মোড ডিফল্টরূপে সক্ষম করা উচিত কিনা তা চয়ন করতে দেয়৷ বিকল্পগুলি হল "ট্যাবলেট মোড ব্যবহার করুন", "ডেস্কটপ মোড ব্যবহার করুন" এবং "আমার হার্ডওয়্যারের জন্য উপযুক্ত মোড ব্যবহার করুন।" ডেস্কটপ ইনপুট পদ্ধতি যেমন মাউস এবং কীবোর্ড সংযুক্ত কিনা তার উপর ভিত্তি করে পরবর্তীটি উইন্ডোজকে ট্যাবলেট মোড ব্যবহার করবে কিনা তা বেছে নিতে দেবে।

Windows 10 কনভার্টিবলে কীভাবে আপনার ট্যাবলেট মোড অভিজ্ঞতা কাস্টমাইজ করবেন

আপনি "যখন এই ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে ট্যাবলেট মোড চালু বা বন্ধ করে" ড্রপডাউন দিয়ে একটি কীবোর্ড বা ডক সংযুক্ত বা সরানোর সময় কী ঘটবে তা আপনি পরিবর্তন করতে পারেন৷ "আমাকে জিজ্ঞাসা করবেন না এবং স্যুইচ করবেন না" বিকল্পটি আপনার ডিভাইসের কনফিগারেশনের পরিবর্তনকে উপেক্ষা করবে, আপনার ডিভাইসটি আপনি আগে যে মোডে ব্যবহার করেছিলেন সেই মোডে রাখবে৷ "আমাকে জিজ্ঞাসা করবেন না এবং সর্বদা সুইচ করুন" বিপরীত করবে, সর্বদা আপনাকে প্রথমে প্রম্পট না করে মোডটি স্যুইচ করবে৷ আপনি যদি নিজে সুইচ নিয়ন্ত্রণ করতে চান, তাহলে প্রতিবার একটি বিজ্ঞপ্তি পেতে "সর্বদা আমাকে জিজ্ঞাসা করুন" বিকল্পটি ব্যবহার করুন যা আপনাকে ট্যাবলেট মোডের অবস্থা টগল করতে হবে কিনা তা সিদ্ধান্ত নিতে দেয়৷

পৃষ্ঠার নীচের দুটি বোতাম আপনাকে ট্যাবলেট মোড নিজেই কাস্টমাইজ করতে দেয়। আপনি "ট্যাবলেট মোডে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান" এর মাধ্যমে ট্যাবলেট মোড অ্যাপে টাস্কবার লুকাতে পারেন। এটি আপনাকে উইন্ডোজ 8-এর মনে করিয়ে দেওয়ার মতো একটি অভিজ্ঞতা দেয়, চলমান অ্যাপটিকে আপনার ডিসপ্লের সম্পূর্ণতা ব্যবহার করার অনুমতি দেয়। টাস্কবার দেখতে আপনি এখনও স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করতে পারেন।

Windows 10 কনভার্টিবলে কীভাবে আপনার ট্যাবলেট মোড অভিজ্ঞতা কাস্টমাইজ করবেন

অন্য টগল, "ট্যাবলেট মোডে টাস্কবারে অ্যাপের আইকন লুকান" চলমান অ্যাপ আইকনগুলির টাস্কবারকে ছিনিয়ে নেবে। আপনার কাছে শুধু সিস্টেম ট্রে এবং কর্টানা এবং টাস্ক ভিউ বোতামগুলি বাকি আছে৷ এটি আপনাকে ছোট ট্যাবলেট আকারে একটি কম বিশৃঙ্খল টাস্কবার দেয়। এটি অ্যাপ আইকনগুলির ভিন্ন ভিন্ন আকার এবং রঙগুলিকে সরিয়ে আরও একীভূত এবং ন্যূনতম চেহারার দিকে নিয়ে যায়৷

ট্যাবলেট মোডে এমন অনেক সেটিংস নেই যা আপনি পরিবর্তন করতে পারেন। যা পাওয়া যায় তা আপনাকে একটি উইন্ডোজ ট্যাবলেট অভিজ্ঞতা তৈরি করতে দেয় যা আপনার নিজের ব্যবহারের জন্য আরও উপযুক্ত। সেটিংস একত্রিত করে, আপনি স্পর্শ সহ আপনার ডিভাইস ব্যবহার করার সময় Windows 8 এর কাছাকাছি একটি অভিজ্ঞতা তৈরি করতে পারেন। যখন আপনি এটিকে একটি ডেস্কটপে ডক করেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে একটি সম্পূর্ণ ডেস্কটপ পিসিতে পিভট করতে পারে, "2-ইন-1" ধারণাটির একটি ভাল উপস্থাপনা প্রদান করে। উইন্ডোজ 10 চালু হওয়ার পর থেকে Microsoft ট্যাবলেট মোড পরিবর্তন করেনি তাই ফল ক্রিয়েটর আপডেটের সাথে বা তার পরেও আগামী মাসে আরও বৈশিষ্ট্য আসতে পারে।


  1. Windows 11 বা Windows 10-এ ট্যাবলেট মোডে আটকে আছেন? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

  2. কিভাবে আপনার Windows 10 পিসি প্রস্তুতকারকের তথ্য কাস্টমাইজ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট মোড কাজ করছে না তা ঠিক করবেন?

  4. ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 কীভাবে ঠিক করবেন