কম্পিউটার

উইন্ডোজ 10 এ ট্যাবলেট মোড কীভাবে বন্ধ করবেন

Windows 10 একটি ডেডিকেটেড ট্যাবলেট মোড নিয়ে আসে, যা আপনি আপনার টাস্কবারের নীচে ডানদিকে আপনার বিজ্ঞপ্তি প্যানেলে বা ট্যাবলেট মোড অনুসন্ধান করে সেটিংসে খুঁজে পেতে পারেন। আপনার যদি একটি 2-ইন-1 ডিভাইস থাকে, তাহলে Windows 10 ডিফল্টরূপে ট্যাবলেট মোড হিসাবে স্টার্টআপ হবে৷

আপনি যদি ট্যাবলেট মোড ব্যবহার করতে না চান বা এটির সাথে পরিচিত না হন তবে আপনার কম্পিউটার ব্যবহার করার সময় এই ফাংশনটি বিরক্তিকর বা অসুবিধার সম্মুখীন হতে পারে৷ ভাগ্যক্রমে, ট্যাবলেট মোড বন্ধ করার একটি বিকল্প রয়েছে৷

ট্যাবলেট মোড কি?

ট্যাবলেট মোড একটি ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্য যা স্পর্শের জন্য আপনার ডিভাইসটিকে অপ্টিমাইজ করে৷ এটি চালু করার পরে আপনার মাউস বা কীবোর্ডের প্রয়োজন নেই। যখন ট্যাবলেট মোড চালু থাকে, তখন সমস্ত অ্যাপ পূর্ণ-স্ক্রীন মোডে খোলে এবং আইকনের আকার কমে যায়।

Windows 10 ট্যাবলেট মোড খুবই উপযোগী হতে পারে যদি আপনার এমন একটি ডিভাইস থাকে যা ফ্লিপ করতে পারে বা 2-ইন-1 স্ক্রীন থাকে। অনেক ব্যবহারকারী অভিযোগ করেন যে তাদের ট্যাবলেট মোড কাজ করছে না; কারণ তাদের ডিভাইস ডিসপ্লের টাচ ফিচার সমর্থন করে না।

তাছাড়া, আপনি Windows 10 সেটিংসে ট্যাবলেট মোড কাস্টমাইজ করতে পারেন বা ট্যাবলেট মোড সম্পূর্ণভাবে বন্ধ করতে পারেন। এখানে কিভাবে.

কিভাবে Windows 10-এ ট্যাবলেট মোড নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ 10 এ ট্যাবলেট মোড কীভাবে বন্ধ করবেন

আপনার কম্পিউটারে Windows 10 ট্যাবলেট মোড নিষ্ক্রিয় করতে, অ্যাকশন সেন্টারে ক্লিক করুন আপনার টাস্কবারের নীচে ডানদিকে . সনাক্ত করুন ট্যাবলেট মোড,  যা নীল রঙে হাইলাইট করা হবে, তারপর নিষ্ক্রিয় করতে নির্বাচন করুন।

উইন্ডোজ 10 এ ট্যাবলেট মোড কীভাবে বন্ধ করবেন

আপনার ট্যাবলেট মোড চালু থাকলে, আপনার Windows 10 পিসিতে টাইল-ভিত্তিক আইকন থাকবে যা লাইভ টাইলস নামে পরিচিত। . এটি বন্ধ করতে, শুধু ট্যাবলেট মোড আইকনে আলতো চাপুন৷

এটি Windows 10 ট্যাবলেট মোড বন্ধ করার একটি সহজ উপায়, তবে আপনি এটিকে আপনার ব্যবহার অনুযায়ী কাস্টমাইজ করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

কিভাবে উইন্ডোজ 10-এ ট্যাবলেট মোড কাস্টমাইজ করবেন

উইন্ডোজ 10 এ ট্যাবলেট মোড কীভাবে বন্ধ করবেন

আপনি ট্যাবলেট মোড সহ একটি ভার্চুয়াল কীবোর্ডও ব্যবহার করতে পারেন। শুধু কীবোর্ড আইকনে আলতো চাপুন টাস্কবারে এটি চালু হলে, এবং একটি কীবোর্ড পপ আপ হবে।

ডিফল্টরূপে, আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে ট্যাবলেট মোড চালু করে যখন এটি আপনার হাতে থাকা নোটবুকটি সনাক্ত করে, এমনকি আপনি এটি সক্ষম করতে না চাইলেও। আপনার ব্যবহার অনুযায়ী ম্যানুয়ালি সেট করতে, আপনি এই সেটিংস চেষ্টা করতে পারেন৷

উইন্ডোজ 10 এ ট্যাবলেট মোড কীভাবে বন্ধ করবেন

ইনপুট ট্যাবলেট মোড আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেটিংস অ্যাপ খুলতে সেরা মিল নির্বাচন করুন। একবার মেনু খোলে, আপনি D এর মধ্যে বেছে নিতে পারেন সুইচ করবেন না , A সর্বদা সুইচ করুন , অথবা A স্যুইচ করার আগে sk করুন .

আপনি যদি এটি D এ সেট করেন সুইচ করবেন না , আপনার সিস্টেম আপনার ডেস্কটপকে ট্যাবলেট মোডে পরিবর্তন করার জন্য একটি পপ-আপ পাঠাবে না। এদিকে, আপনি যদি এটি A সেট করেন সর্বদা সুইচ করুন , এটি স্বয়ংক্রিয়ভাবে ডিফল্টরূপে ট্যাবলেট মোডে স্যুইচ হবে।

অবশেষে, আপনি যদি A চয়ন করেন মোড স্যুইচ করার আগে আমাকে জিজ্ঞাসা করুন , এটি সর্বদা পপ-আপ দেখাবে এবং ট্যাবলেট মোডে স্যুইচ করবে কি না তা জিজ্ঞাসা করবে৷

উইন্ডোজ 10 এ ট্যাবলেট মোড কীভাবে বন্ধ করবেন

আপনি আপনার পছন্দ অনুযায়ী যেকোনো বিকল্প বেছে নিতে পারেন। তাছাড়া, একটি অতিরিক্ত সেটিং উপলব্ধ আছে, যখন আমি সাইন ইন করি৷ , যা আপনাকে তিনটি বিকল্পও দেয়:সর্বদা ট্যাবলেট মোড ব্যবহার করুন৷ , কখনও ট্যাবলেট মোড ব্যবহার করবেন না৷ , এবং আমার সর্বশেষ ব্যবহার করা মোডটি রাখুন .

ডেস্কটপ ব্যবহারকারীরা (যেমন, স্পর্শ ক্ষমতা ছাড়া ডিভাইস) বিকল্পটি খুঁজে পেতে পারে আমার হার্ডওয়্যারের জন্য উপযুক্ত মোড ব্যবহার করার জন্য পূর্বে নির্বাচিত মোড ব্যবহার করার বিকল্পের পরিবর্তে।

আপনার ডেস্কটপে সাইন ইন করার সময় একটি বিকল্প বেছে নেওয়া ডিফল্ট মোড সেট করে। এই বিকল্পগুলি আগেরগুলির সাথে খুব মিল এবং তাদের মতোই কাজ করে৷

প্রথম বিকল্প, সর্বদা ট্যাবলেট মোড ব্যবহার করুন , ট্যাবলেট মোডে Windows 10 খুলবে, আপনার যে ধরনের ডিভাইসই থাকুক না কেন। আপনি যদি দ্বিতীয় বিকল্পটি বেছে নেন, তাহলে সিস্টেমটি কখনই ট্যাবলেট মোড ব্যবহার করবে না যদি না আপনি এটি পরিবর্তন করেন। চূড়ান্ত বিকল্পটি আপনাকে Windows 10 ডেস্কটপ মোড-এর মধ্যে স্যুইচ করার জন্য একটি পছন্দ দেবে অথবা ট্যাবলেট মোড .

এটি কিভাবে কাজ করে?

ট্যাবলেট মোড কীভাবে কাজ করে সে সম্পর্কে আপনি এখনও পরিষ্কার না হলে, এখানে একটি বিশদ উদাহরণ দেওয়া হল যা আপনার সমস্ত সন্দেহ দূর করবে৷

ধরা যাক আপনার কাছে একটি ফ্লিপ নোটবুক আছে যা Windows 10 এ চলে এবং আপনি মোড পরিবর্তন করার আগে আমাকে সবসময় জিজ্ঞাসা করুন নির্বাচন করেছেন .

এখন, আপনি যখন ডিভাইসটি উল্টান বা আপনার হাতে বাড়ান, নোটবুক এটি সনাক্ত করে। আপনার পছন্দের উপর ভিত্তি করে, এটি আপনাকে একটি পপ আপ দেয় আপনি ট্যাবলেট মোডে স্যুইচ করতে চান কি না।

ট্যাবলেট মোডে অতিরিক্ত সেটিংস বন্ধ করা

উইন্ডোজ 10 এ ট্যাবলেট মোড কীভাবে বন্ধ করবেন

Windows 10 ট্যাবলেট মোডের ভিতরে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে, যা আপনি অতিরিক্ত ট্যাবলেট সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করে অন্বেষণ করতে পারেন Windows 10 ট্যাবলেট সেটিংস মেনু থেকে। এই বিভাগটি আপনাকে একটি টেবিল মোড চালু/বন্ধ দেখায় টগল বোতাম।

এর পরে, ট্যাবলেট মোড ব্যবহারের ভিত্তিতে এটি দুটি বিভাগে বিভক্ত। যখন আমি ট্যাবলেট মোড ব্যবহার করি দিয়ে শুরু করছি , এটি আপনাকে দুটি বিকল্প দেয়:লুকান টাস্কবারে অ্যাপ আইকন , যা ডিফল্টরূপে সেট করা থাকে এবং স্বয়ংক্রিয়ভাবে টাস্কবার লুকান , যা বন্ধ করা হয়েছে।

আপনি যখন ট্যাবলেট মোড চালু করেন এবং H বেছে নিন টাস্কবারে আইডি অ্যাপ আইকন মোড, এটি সমস্ত শর্টকাট আইকন সরিয়ে দেয়। আপনি যদি এটি নির্বাচন করেন তবে দ্বিতীয় বিকল্পটি নীচের থেকে সম্পূর্ণ টাস্কবারটি সরিয়ে দেবে।

দ্বিতীয় বিভাগ, যখন আমি ট্যাবলেট মোড ব্যবহার করি না , আপনাকে বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্প দেয়। ডিফল্টরূপে, তিনটি বিকল্প চালু থাকে, এবং শুধুমাত্র একটি বিকল্প বন্ধ থাকে।

যে বিকল্পগুলি ডিফল্টরূপে চালু থাকে তা হল টাস্কবারে অ্যাপ আইকনগুলিকে স্পর্শ করা সহজ করুন , অনুসন্ধান বাক্স ছাড়া অনুসন্ধান আইকন দেখান৷ , এবং ফাইল এক্সপ্লোরারে বোতামগুলিকে স্পর্শ করা সহজ করুন৷ .

একমাত্র বন্ধ বিকল্প হল S কোনও কীবোর্ড সংযুক্ত না থাকলে কীভাবে স্পর্শ কীবোর্ড হয় . এই সমস্ত বিকল্পগুলি হল কিছু কাস্টমাইজেশন বৈশিষ্ট্য যা আপনি আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারেন৷

আপনি যেভাবে চান ট্যাবলেট মোডকে ফাইন-টিউনিং করুন

এটি একটি ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্য, এবং কেউ এটি দরকারী বলে মনে করতে পারে। সব পরে, এটা আপনার পছন্দ সম্পর্কে সব. Windows 10 ট্যাবলেট মোড ডিসপ্লেতে আরও বেশি স্ক্রীন স্পেস তৈরি করে। তাছাড়া, আপনি সোয়াইপ অঙ্গভঙ্গি ব্যবহার করে সহজেই নেভিগেট করতে পারেন।

আপনি এমনকি আপনার আঙ্গুলের সাহায্যে একবারে দুটি অ্যাপ পরিচালনা করতে পারেন। আপনি যখন ট্যাবলেট মোড সক্ষম করবেন, তখন আপনি উইন্ডোজ 8-এ প্রদর্শিত টাইলগুলির মতো আইকনগুলি দেখতে পাবেন৷ তাই এটি Windows 8-এ ফিরে যাওয়ার বিকল্প, এমনকি Windows 10-এও৷

ইমেজ ক্রেডিট:Kleineganz/Pixabay


  1. Windows 10 বা Windows 11-এ পাসওয়ার্ড-অন-ওয়েক কীভাবে বন্ধ করবেন

  2. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

  3. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন