কম্পিউটার

ওকুলাস লিঙ্ক ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন বা কাজ করছে না

আপনি কি Oculus Link সফ্টওয়্যারের সাথে কালো পর্দার সমস্যার সম্মুখীন হচ্ছেন উইন্ডোজ পিসিতে? এখানে সমাধানগুলি রয়েছে যা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

ওকুলাস লিঙ্ক এটি একটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীদের Quest 2-এ Oculus Rift বিষয়বস্তু খেলার অনুমতি দেয়। যাইহোক, অনেক Oculus ব্যবহারকারীরা যখনই VR গেম চালু করার চেষ্টা করেন তখন একটি কালো পর্দার সম্মুখীন হওয়ার কথা জানিয়েছেন। প্রভাবিত ব্যবহারকারীদের মধ্যে কিছু এমনকি গেমপ্লে মধ্যে একই সমস্যা সম্মুখীন. এটি সম্পূর্ণ অ্যাপ্লিকেশনটিকে অব্যবহারযোগ্য করে তোলে। আপনি যদি একই সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে এই নির্দেশিকাটি আপনার জন্য। এই নির্দেশিকায়, আমরা সমাধানগুলি নিয়ে আলোচনা করতে যাচ্ছি যা আপনাকে আপনার Windows PC-এ সমস্যা সমাধানে সাহায্য করবে৷

ওকুলাস লিঙ্ক ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন বা কাজ করছে না

অকুলাস সফ্টওয়্যারের সাথে কালো পর্দার সমস্যার কারণ কী?

সমস্যার সমাধান করার জন্য আমরা সমাধানের দিকে এগিয়ে যাওয়ার আগে, আসুন আমরা বোঝার চেষ্টা করি যে উইন্ডোজে Oculus সফ্টওয়্যার দিয়ে কালো পর্দার সমস্যা কী হতে পারে। এখানে সম্ভাব্য কারণ রয়েছে:

  • আপনার পিসিতে ত্রুটিপূর্ণ এবং পুরানো গ্রাফিক্স, USB, এবং অন্যান্য ডিভাইস ড্রাইভারের কারণে সমস্যাটি হতে পারে। পরিস্থিতিটি প্রযোজ্য হলে, আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করার চেষ্টা করা উচিত এবং তারপরে সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করা উচিত।
  • যদি আপনি একটি উচ্চতর রেজোলিউশন ব্যবহার করছেন যা আপনার রিগের জন্য খুব বেশি হতে পারে, তাহলে কালো পর্দার সমস্যা হতে পারে। আপনি ওকুলাস ডিবাগ টুল উইজার্ড থেকে রেজোলিউশন সেটিংস কমিয়ে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন যদি এবং শুধুমাত্র দৃশ্যকল্প প্রযোজ্য হয়।
  • আপনি যদি আপনার গ্রাফিক্স সেটিংসে ইন-গেম ওভারলে বৈশিষ্ট্যটি সক্ষম করে থাকেন তবে এটি আপনার এই সমস্যার সম্মুখীন হওয়ার একটি কারণ হতে পারে। ইন-গেম ওভারলে গেম এবং প্রোগ্রামগুলির স্বাভাবিক কাজকে বাধা দেয় বলে পরিচিত। সুতরাং, সেই ক্ষেত্রে, আপনার বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার চেষ্টা করা উচিত এবং তারপরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷
  • আপনি Oculus-এ পাবলিক টেস্ট চ্যানেল ফিচার চালু করলে সমস্যা হতে পারে। পরিস্থিতি প্রযোজ্য হলে, পাবলিক টেস্ট চ্যানেলটি বন্ধ করার চেষ্টা করুন যা সফ্টওয়্যারটির বিটা সংস্করণ পরীক্ষা করার জন্য।
  • আপনি হয়ত কিছু অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা হাতে সমস্যা সৃষ্টি করছে। সেক্ষেত্রে, আপনি সমস্যা সমাধানের জন্য একটি SFC স্ক্যান চালানোর চেষ্টা করতে পারেন।

ওকুলাস লিঙ্ক কাজ করছে না তা আমি কিভাবে ঠিক করব?

Oculus Link আপনার পিসি বা ল্যাপটপে কাজ না করলে, আপনার গ্রাফিক্স এবং অন্যান্য ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। তা ছাড়া, আপনি ওকুলাস সেটিংস থেকে রেজোলিউশন কমানোর চেষ্টা করতে পারেন, আপনার গ্রাফিক্স কার্ড সেটিংস থেকে ইন-গেম ওভারলে অক্ষম করতে পারেন বা ওকুলাসে পাবলিক টেস্ট চ্যানেল বন্ধ করে দিতে পারেন। যদি এটি কাজ না করে, তাহলে সমস্যা থেকে মুক্তি পেতে আপনি আপনার পিসিতে একটি SFC স্ক্যান করেও পরীক্ষা করতে পারেন৷

এখন, বেশি আড্ডা ছাড়াই, সরাসরি সমাধানের দিকে যাওয়া যাক!

অকুলাস লিঙ্ক ব্ল্যাক স্ক্রীন বা কাজ করছে না এমন সমস্যাগুলি সমাধান করুন

Oculus লিঙ্কে বা ভিআর গেম লঞ্চ করার সময় বা গেমপ্লে চলাকালীন যখন এটি কাজ না করে তখন আপনি কালো পর্দার সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন এমন পদ্ধতিগুলি এখানে রয়েছে:

  1. আপনার কাছে আপ-টু-ডেট ডিভাইস ড্রাইভার আছে তা নিশ্চিত করুন।
  2. রেজোলিউশন কম করুন।
  3. ইন-গেম ওভারলে বন্ধ করুন।
  4. পাবলিক টেস্ট চ্যানেল অপ্ট আউট করুন৷
  5. একটি SFC স্ক্যান চালান৷

আসুন আমরা এখন উপরের সমাধানগুলি বিস্তারিতভাবে আলোচনা করি!

1] নিশ্চিত করুন যে আপনার কাছে আপ-টু-ডেট ডিভাইস ড্রাইভার আছে

গ্রাফিক্স এবং ইউএসবি ড্রাইভার সহ ত্রুটিপূর্ণ বা পুরানো ডিভাইস ড্রাইভারের কারণে ওকুলাস লিঙ্কের সাথে আপনি কালো পর্দার যে সমস্যাটি অনুভব করছেন তা ট্রিগার হতে পারে। ওকুলাস ডিভাইসগুলির জন্য নির্দিষ্ট ড্রাইভারের প্রয়োজন যা VR গেমগুলির সামগ্রিক কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। সুতরাং, সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার কাছে আপ-টু-ডেট গ্রাফিক্স, ইউএসবি ড্রাইভার এবং ওকুলাস লিঙ্কের জন্য প্রয়োজনীয় অন্য কোনো ডিভাইস ড্রাইভার আছে কিনা তা নিশ্চিত করা।

আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করার জন্য আপনার কাছে একাধিক বিকল্প রয়েছে। প্রথম পদ্ধতিটি হ'ল ম্যানুয়াল যেখানে আপনি আপনার ডিভাইস প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন এবং সর্বশেষ ড্রাইভারগুলি ডাউনলোড করতে পারেন এবং তারপরে সেগুলি আপনার সিস্টেমে ইনস্টল করতে পারেন। একইভাবে, আপনি Windows 11/10-এ গ্রাফিক্স ড্রাইভার এবং অন্যান্য ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করতে Windows সেটিংস, ডিভাইস ম্যানেজার ইত্যাদি ব্যবহার করতে পারেন।

ডিভাইস ড্রাইভার আপডেট করার আরেকটি উপায় হল তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করা। তারা আপনাকে আপনার ডিভাইস ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে দেয়। শুধু এই ধরনের কোনো সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করুন এবং তারা আপনার সিস্টেমে পুরানো ড্রাইভার সনাক্ত এবং আপডেট করবে৷

আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করার পরে, Oculus লিঙ্ক শুরু করার চেষ্টা করুন এবং কালো পর্দার সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা তা দেখুন। যদি এটি না হয়, তাহলে অন্য কিছু অন্তর্নিহিত কারণ থাকতে পারে যে আপনি Oculus Link-এর সাথে কালো পর্দার সমস্যাগুলি পাচ্ছেন। তাই, সমস্যা সমাধানের জন্য পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

2] রেজোলিউশন কম করুন

আপনার পিসিতে উচ্চ রেজোলিউশন সেট আপ করার কারণে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। সেক্ষেত্রে, আপনি আপনার সেটিং কম করার চেষ্টা করতে পারেন অর্থাৎ রেজোলিউশন। এটি করতে, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. প্রথমত, আপনার কম্পিউটার থেকে আপনার ওকুলাস কোয়েস্ট বা রিফ্ট আনপ্লাগ করুন।
  2. এখন, আপনার সিস্টেমে ওকুলাসের ইনস্টলেশন ডিরেক্টরিতে যান। ডিফল্টরূপে, আপনার এটি নীচের অবস্থানে পাওয়া উচিত:
    C:\Program Files\Oculus
  3. এরপর, সমর্থন> ওকুলাস-ডায়াগনস্টিকস খুলুন ফোল্ডার এবং তারপর OculusDebugTool.exe-এ ডাবল-ক্লিক করুন এটি চালানোর জন্য ফাইল।
  4. এর পরে, ওকুলাস ডিবাগ টুল উইন্ডোতে, এনকোড রেজোলিউশন প্রস্থ কমিয়ে দিন স্থাপন. আপনি ওকুলাসের সুপারিশ অনুযায়ী একটি মানও লিখতে পারেন।
  5. এখন, পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার পিসি রিবুট করুন, আপনার ওকুলাস হেডসেট রিবুট করুন এবং হেডসেটটিকে আপনার সিস্টেমে আবার প্লাগ করুন৷

আশা করি, এটি ওকুলাসের সাথে কালো পর্দার সমস্যাটি সমাধান করবে। যদি এটি না হয়, এগিয়ে যান এবং সমস্যা থেকে পরিত্রাণ পেতে পরবর্তী সম্ভাব্য সমাধান চেষ্টা করুন৷

3] ইন-গেম ওভারলে বন্ধ করুন

যদি উপরের সমাধানগুলি আপনার জন্য কাজ না করে, আপনি ইন-গেম ওভারলে নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন যা গেম এবং প্রোগ্রামগুলিকে আগের চেয়ে মসৃণভাবে চালাতে সহায়তা করে। এটি এক ধরণের সমাধান এবং আপনার জন্যও কাজ করতে পারে। সুতরাং, GeForce অভিজ্ঞতার ক্ষেত্রে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে এটি করার চেষ্টা করুন:

  1. প্রথমে, GeForce Experience খুলুন এবং উপরের ডান কোণায় উপস্থিত cogwheel আইকনে ক্লিক করুন।
  2. এখন, সাধারণ ট্যাবে যান এবং ইন-গেম ওভারলে এর সাথে যুক্ত টগলটি অক্ষম করুন ফাংশন।
  3. এরপর, সমস্যাটি ঠিক হয়েছে কি না তা দেখতে Oculus Link এবং VR ডিভাইস রিবুট করুন।

একইভাবে, আপনি অন্যান্য গ্রাফিক্স কার্ডের জন্যও ইন-গেম ওভারলে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন৷

আপনি যদি এখনও ওকুলাস লিঙ্কের সাথে কালো পর্দার সমস্যার সম্মুখীন হন তবে পরবর্তী সমাধান চেষ্টা করুন৷

4] পাবলিক টেস্ট চ্যানেল অপ্ট আউট করুন

আপনি যদি পাবলিক টেস্ট চ্যানেলে নথিভুক্ত হয়ে থাকেন, তাহলে ওকুলাস লিংক উদ্দেশ্য অনুযায়ী কাজ নাও করতে পারে এবং আপনি কালো পর্দার সমস্যার সম্মুখীন হতে পারেন। এটি মূলত ওকুলাস অ্যাপ্লিকেশনের বিটা সংস্করণ যা সাধারণ জনগণের দ্বারা পরীক্ষার জন্য উপলব্ধ। সুতরাং, যদি পরিস্থিতি প্রযোজ্য হয়, পাবলিক টেস্ট চ্যানেল মোড অক্ষম করুন। এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে:

  1. প্রথমে, Oculus Link সফ্টওয়্যার চালান।
  2. এখন, আপনি যদি বাম প্যানেল থেকে সেটিংস বিভাগে যেতে পরিচালনা করেন তবে বিটা-এ যান ট্যাব।
  3. এরপর, পাবলিক টেস্ট চ্যানেল বিকল্পের সাথে যুক্ত টগলটি নিষ্ক্রিয় করুন।
  4. এর পরে, Oculus লিঙ্ক পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

5] একটি SFC স্ক্যান চালান

যদি উপরের সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তবে কিছু সিস্টেম ফাইল দুর্নীতি হতে পারে যা Oculus-এর সাথে কালো পর্দার সমস্যার দিকে পরিচালিত করে। পরিস্থিতি প্রযোজ্য হলে, আপনি একটি সিস্টেম ফাইল চেকার (SFC) স্ক্যান চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। এটি মূলত সমস্ত দূষিত, ক্ষতিগ্রস্থ এবং অনুপস্থিত সিস্টেম ফাইলগুলিকে ঠিক করবে এবং Oculus এর সাথে কালো পর্দার সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করতে পারে৷

Windows 11/10 এ SFC স্ক্যান চালানোর ধাপগুলি এখানে রয়েছে:

  1. প্রথমে, উন্নত বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন।
  2. এখন, CMD-এ নিচের কমান্ডটি লিখুন:
    sfc /scannow
  3. এরপর, স্ক্যান করার জন্য অপেক্ষা করুন, দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কি না।

আশা করি, এই পদ্ধতিটি আপনার সমস্যার সমাধান করবে।

আমার ভার্চুয়াল ডেস্কটপ কালো কেন?

নিষ্ক্রিয়তা বা আপনার প্রদর্শন সেটিংসের জন্য সময়সীমার সীমাবদ্ধতার কারণে আপনি একটি ভার্চুয়াল ডেস্কটপ কালো পর্দা পেয়ে থাকতে পারেন। তা ছাড়া, এটি পাওয়ার বা নেটওয়ার্ক বাধার কারণেও হতে পারে।

ওকুলাস কোয়েস্ট 2 কি চার্জার সহ আসে?

হ্যাঁ, Oculus Quest 2 বা Quest এর বাক্সে একটি চার্জার অন্তর্ভুক্ত রয়েছে। এটিকে ভাল কাজের অবস্থায় রাখার জন্য, আপনাকে সবসময় হেডসেটটি চার্জার দিয়ে চার্জ করা উচিত। এছাড়াও, হেডসেট ব্যবহার করার সময় চার্জ করা এড়িয়ে চলুন। আপনার ওকুলাস কোয়েস্ট 2 বা কোয়েস্ট চার্জ করার সময় কোনো সমস্যার সম্মুখীন হলে আপনি চার্জারটি সঠিকভাবে প্লাগ ইন করেছেন তা নিশ্চিত করুন।

এখন পড়ুন:

  • ওকুলাস আপনার গ্রাফিক্স ড্রাইভারগুলির সাথে একটি সমস্যা সনাক্ত করেছে৷
  • Oculus Rift ত্রুটি এবং সমস্যাগুলি ঠিক করুন৷

ওকুলাস লিঙ্ক ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন বা কাজ করছে না
  1. কিভাবে উইন্ডোজ 11 স্পটলাইট কাজ করছে না তা ঠিক করবেন

  2. প্রিন্ট স্ক্রীন উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  3. 2022 সালে স্টিম ব্ল্যাক স্ক্রীন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. ওকুলাস এয়ার লিঙ্ক উইন্ডোজে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন