কম্পিউটার

ইঞ্জিন চালানোর জন্য DX11 ফিচার লেভেল 10.0 প্রয়োজন – ভ্যালোরেন্ট

কিছু ​​ব্যবহারকারী একটি ত্রুটি বার্তা পাচ্ছেন ইঞ্জিন চালানোর জন্য DX11 বৈশিষ্ট্য স্তর 10.0 প্রয়োজন ভ্যালোরেন্ট গেমে ত্রুটির বার্তা থেকে এটি স্পষ্ট যে ভ্যালোরেন্ট খেলতে ব্যবহারকারীর সিস্টেমে DirectX 11 বৈশিষ্ট্য স্তর 10.0 থাকা উচিত। এটি ভ্যালোরেন্ট নির্দিষ্ট ত্রুটি নয়, আপনি এটি যেকোন গেমে দেখতে পারেন যাতে চালানোর জন্য DirectX প্রয়োজন। কিছু ব্যবহারকারী এটি MIR4 তে পেয়েছেন, যেখানে কেউ কেউ এটি Fortnite-এ পেয়েছেন। এই নিবন্ধে, আমরা এই ত্রুটির কারণ এবং এটি ঠিক করার সমাধান সম্পর্কে কথা বলব৷

ইঞ্জিন চালানোর জন্য DX11 ফিচার লেভেল 10.0 প্রয়োজন – ভ্যালোরেন্ট

Valorant-এ আপনি কেন এই ত্রুটি বার্তাটি পাচ্ছেন তার দুটি প্রধান কারণ রয়েছে:

  • যদি আপনার সিস্টেমে DirectX এর সর্বশেষ সংস্করণ না থাকে।
  • যদি আপনার গ্রাফিক্স কার্ড DirectX রানটাইম সমর্থন না করে।

কিছু ব্যবহারকারী বলেছেন যে তাদের সিস্টেমে DirectX এর সর্বশেষ সংস্করণ ইনস্টল থাকা সত্ত্বেও, তারা এই ত্রুটি বার্তাটি পেয়েছে। মনে রাখবেন যে, আপনার সিস্টেমে DirectX-এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করার অর্থ এই নয় যে আপনার কম্পিউটারে DirectX-এর প্রয়োজন হয় এমন গেমগুলি চালাতে সক্ষম৷ DirectX API ব্যবহার করার জন্য আপনার GPU কার্ডের DirectX রানটাইম সমর্থন করা উচিত।

ইঞ্জিন ভ্যালোরেন্ট চালানোর জন্য DX11 ফিচার লেভেল 10.0 কী প্রয়োজন?

DirectX হল Windows অপারেটিং সিস্টেমের উপাদানগুলির একটি সেট। এটি সফ্টওয়্যার বা গেমগুলিকে সরাসরি ভিডিও এবং অডিও হার্ডওয়্যার ব্যবহার করার অনুমতি দেয়। আপনি নীচে তালিকাভুক্ত ধাপগুলি অনুসরণ করে আপনার Windows কম্পিউটারে ইনস্টল করা DirectX-এর সংস্করণটি পরীক্ষা করতে পারেন:

ইঞ্জিন চালানোর জন্য DX11 ফিচার লেভেল 10.0 প্রয়োজন – ভ্যালোরেন্ট

  1. Win + R টিপুন চালান চালু করার জন্য কী কমান্ড বক্স।
  2. dxdiag টাইপ করুন এবং ওকে ক্লিক করুন। এটি DirectX ডায়াগনস্টিক টুল চালু করবে .
  3. সিস্টেমে ট্যাব, আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা DirectX-এর সংস্করণ দেখতে পারেন।

ইঞ্জিন চালানোর জন্য DX11 ফিচার লেভেল 10.0 প্রয়োজন – ভ্যালোরেন্ট

আপনি যদি জানতে চান যে আপনার গ্রাফিক্স কার্ড ডাইরেক্টএক্স ফিচার লেভেল 10.0 সমর্থন করে কি না, ডিসপ্লে নির্বাচন করুন DirectX ডায়াগনস্টিক টুল উইন্ডোতে ট্যাব। তারপর, আপনি ড্রাইভারের অধীনে আপনার গ্রাফিক্স কার্ড দ্বারা সমর্থিত সমস্ত DirectX বৈশিষ্ট্য স্তর দেখতে পাবেন বক্স।

ত্রুটি বার্তা অনুসারে, ভ্যালোরেন্ট গেমটি চালানোর জন্য আপনার সিস্টেমে DirectX বৈশিষ্ট্য স্তর 10.0 থাকা উচিত। ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল যদি ফিচার লেভেল 10.0 না দেখায়, তাহলে নিম্নলিখিত শর্তগুলির মধ্যে একটি সত্য হবে:

  • আপনার গ্রাফিক্স কার্ডে পুরানো ড্রাইভার আছে।
  • আপনার সিস্টেমে একটি পুরানো ডাইরেক্টএক্স সংস্করণ রয়েছে৷
  • আপনার গ্রাফিক্স কার্ড DirectX বৈশিষ্ট্য স্তর 10.0 সমর্থন করে না।

যদি আপনার সিস্টেম Windows 10-এর আগে Windows OS সংস্করণে চলমান থাকে, তাহলে সর্বশেষ DirectX সংস্করণ পেতে আপনাকে সর্বশেষ Windows আপডেট বা পরিষেবা প্যাক ইনস্টল করতে হবে। Windows 10 এবং Windows 11 ব্যবহারকারীদের ইতিমধ্যেই তাদের সিস্টেমে সর্বশেষ DirectX সংস্করণ ইনস্টল করা আছে। তাই, DirectX আপডেট করার জন্য তাদের কিছু করার দরকার নেই।

মনে রাখবেন যে, DirectX-এর কোনো স্বতন্ত্র প্যাকেজ উপলব্ধ না থাকায় আপনি DirectX ম্যানুয়ালি আপডেট করতে পারবেন না।

পড়ুন :মিড গেমে বা স্টার্টআপে ভ্যালোরেন্ট ক্র্যাশ।

ইঞ্জিন চালানোর জন্য DX11 ফিচার লেভেল 10.0 প্রয়োজন – Valorant

ভ্যালোরেন্ট গেমটি যদি ত্রুটির বার্তা ছুড়ে দেয় তাহলে “ইঞ্জিন চালানোর জন্য DX11 বৈশিষ্ট্য স্তর 10.0 প্রয়োজন ,” সমস্যাটি সমাধান করতে আপনার যা প্রয়োজন তা এখানে।

  1. আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন
  2. একটি নতুন গ্রাফিক্স কার্ড কিনুন

1] আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

আপনি যদি সেই ব্যবহারকারীদের মধ্যে থাকেন যাদের সর্বশেষ DirectX সংস্করণ রয়েছে এবং যাদের গ্রাফিক্স কার্ডগুলি Dx11 বৈশিষ্ট্য স্তর 10.0 সমর্থন করে কিন্তু ত্রুটি বার্তা প্রম্পটের কারণে Valorant খেলতে পারে না, তাহলে আপনাকে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করতে হবে৷

Windows 11 এবং Windows 10 ব্যবহারকারীরা তাদের গ্রাফিক্স কার্ড ড্রাইভারগুলিকে নিম্নলিখিত যেকোনো একটি পদ্ধতিতে আপডেট করতে পারেন:

  1. Windows 11/10 সেটিংস খুলুন এবং গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে ঐচ্ছিক আপডেটগুলিতে যান৷
  2. উৎপাদকের অফিসিয়াল ওয়েবসাইটে যান, আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন এবং তারপরে ইনস্টলার ফাইলটি চালিয়ে ম্যানুয়ালি আপনার সিস্টেমে এটি ইনস্টল করুন। অনেক AMD গ্রাফিক্স কার্ড ব্যবহারকারীরা AMD-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে তাদের গ্রাফিক্স কার্ডের সর্বশেষ সংস্করণ ইনস্টল করে সমস্যাটি সমাধান করেছেন।
  3. আপনি ডিভাইস ম্যানেজার এর মাধ্যমে গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করতে পারেন . এর জন্য পদক্ষেপগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:
    • চালান চালু করুন কমান্ড বক্স (Win + R কী)।
    • devmgmt.msc টাইপ করুন এবং ওকে ক্লিক করুন। এটি ডিভাইস ম্যানেজার চালু করবে৷
    • ডিভাইস ম্যানেজারে, ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন নোড।
    • আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের উপর ডান ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন বিকল্প।
    • এখন, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন . এর পরে, উইন্ডোজ গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ অনুসন্ধান করবে এবং এটি আপনার সিস্টেমে ইনস্টল করবে৷

এটি সমস্যার সমাধান করা উচিত৷

2] একটি নতুন গ্রাফিক্স কার্ড কিনুন

যদি আপনার গ্রাফিক্স কার্ড Dx11 বৈশিষ্ট্য স্তর 10.0 সমর্থন না করে তবে এটি একটি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা। তাই, Dx11 ফিচার লেভেল 10.0 সমর্থন করে এমন একটি নতুন গ্রাফিক্স কার্ড কেনা ছাড়া এটি ঠিক করার কোনো উপায় নেই।

ইঞ্জিন চালানোর জন্য প্রয়োজনীয় DX11 ফিচার লেভেল 11.0 কিভাবে ঠিক করব?

ত্রুটি বার্তা স্ব-ব্যাখ্যামূলক. আপনার সিস্টেমে আপনার সিস্টেমে DirectX 11 বৈশিষ্ট্য স্তর 11.0 ইনস্টল থাকা উচিত। DirectX ডায়াগনস্টিক টুল চালু করে আপনি DirectX এর সংস্করণ এবং আপনার কম্পিউটারে ইনস্টল করা বৈশিষ্ট্যের স্তর পরীক্ষা করতে পারেন৷

যদি আপনার সিস্টেমে DX11 এবং বৈশিষ্ট্য স্তর 11.0 থাকে, কিন্তু তারপরেও আপনি গেমটি চালাতে অক্ষম হন, তাহলে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা উচিত। যদি গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার পরেও সমস্যাটি থেকে যায়, আপনার গ্রাফিক্স কার্ড DirectX 11 সমর্থন করে না। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে একটি নতুন গ্রাফিক্স কার্ড কিনতে হবে যা DX11 বৈশিষ্ট্য স্তর 11.0 সমর্থন করে।

আশা করি এটি সাহায্য করবে।

পরবর্তী পড়ুন :Windows PC-এ Valorant ইনস্টল করা যাবে না।

ইঞ্জিন চালানোর জন্য DX11 ফিচার লেভেল 10.0 প্রয়োজন – ভ্যালোরেন্ট
  1. DX11 বৈশিষ্ট্য স্তর 10.0 ত্রুটি ঠিক করুন

  2. কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন

  3. [ত্রুটি সংশোধন করা হয়েছে] ইঞ্জিন চালানোর জন্য DX11 বৈশিষ্ট্য স্তর 10.0 প্রয়োজন

  4. উইন্ডোজ পিসিতে ডাইরেক্টএক্স গ্রাফিক্স কার্নেল ত্রুটি কীভাবে ঠিক করবেন?