কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক কি?

আপনি যদি অনেক দিন ধরে Windows ব্যবহারকারী হয়ে থাকেন, বিশেষ করে Windows XP এবং Windows 7 এর দিন থেকে, নাম Windows Experience Pack পরিচিত শোনাতে পারে। 2010 সালে ঘোষিত, এটি আপনাকে একটি থিম তৈরি করতে, লাইভ মেসেঞ্জারে একটি স্ট্যাটিক ছবি প্রয়োগ করতে এবং আরও অনেক কিছু করার অনুমতি দেয়৷ এটি UI কাস্টমাইজেশন সম্পর্কে ছিল। তাহলে কেন আমরা এখন এটি সম্পর্কে কথা বলছি? বৈশিষ্ট্য বা পণ্যটি এটিকে উইন্ডোজ 11/10-এ ফিরিয়ে আনছে কিন্তু ভিন্ন উপায়ে। এই পোস্টে, আমরা Windows ফিচার এক্সপেরিয়েন্স প্যাক কি তা ব্যাখ্যা করার চেষ্টা করব Windows 11/10-এ .

উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক কি?

উইন্ডোজ কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ হিসাবে তালিকাভুক্ত, প্যাকটি Microsoft স্টোর থেকে Windows 10 v2004 থেকে উপলব্ধ হতে শুরু করেছে। যাইহোক, এটি খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে।, এবং যখন আপনি এটি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণে ডাউনলোড করতে পারেন, এটি কিছুই দেখায় না। আমরা ডিসেম্বরে এটি সম্পর্কে রিপোর্ট করেছিলাম যখন Windows 10 ডেভ টিমগুলি Core OS এবং Shell Experience টিমে বিভক্ত হয়েছিল৷

এই মুহূর্তে, UI আপডেট এবং কোর আপডেট একসাথে চলে। যাইহোক, এখন যেহেতু দলটি বিভক্ত হয়েছে, অতিরিক্ত ব্যবহারকারী ইন্টারফেস পরিবর্তনগুলি Windows 10 বৈশিষ্ট্য অভিজ্ঞতা প্যাকের সাথে রোল আউট হতে পারে। এটি IE 11, নোটপ্যাড, পেইন্ট, পাওয়ারশেল, প্রিন্ট ম্যানেজমেন্ট কনসোল এবং আরও অনেক কিছুর সাথে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভারের চাহিদা অনুযায়ী একটি বৈশিষ্ট্য হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। এটি কম্পিউটারের আবুট বিভাগে সহজেই লক্ষ্য করা যায়, যা 2004 এ আপগ্রেড হয়েছে।

যদিও মাইক্রোসফ্ট এটি সম্পর্কে কিছু স্পষ্ট করেনি, তবে যা মনে হচ্ছে তা ব্যবহারকারী ইন্টারফেসের অংশগুলির জন্য একটি আপডেট রোল আউট করার একটি উপায় হতে চলেছে। যেহেতু এটি একটি প্যাক, আমাদের আরও অ্যাপ এবং বৈশিষ্ট্য উপলব্ধ করা উচিত। উদাহরণস্বরূপ, কিছু মূল বৈশিষ্ট্য যেমন Xbox এবং Xbox গেম বার ইনস্টল না করা বেছে নেওয়া সম্ভব হতে পারে কারণ আমি এটি ব্যবহার করি না। একইভাবে, স্নিপিং টুলের মতো গ্রাহকরা ব্যবহার করেন না এমন অন্যান্য বৈশিষ্ট্যগুলি এড়িয়ে যেতে পারে। ডিভাইস এবং ভোক্তাদের উপর নির্ভর করে মূল ওএস-এর জন্য একটি কাস্টমাইজযোগ্য শেল হল আরেকটি বুনো ধারণা।

তারা মাইক্রোসফ্ট দ্বারা তালিকাভুক্ত চাহিদার উপর উপলব্ধ বৈশিষ্ট্যগুলির তালিকাকে ব্যাক করতে চলেছে। নোট, পেইন্ট, পাওয়ারশেল, স্টেপ রেকর্ডার এখন উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাকের অংশ। এগুলি Windows 10 2004-এ প্রিইন্সটল করা হয়েছে, কিন্তু তারা যা নির্দেশ করছে তা হল উইন্ডোজ আরও কাস্টমাইজযোগ্য হয়ে উঠবে, এবং বৈশিষ্ট্যগুলি আর বাধ্য করা হবে না৷ আপনি যদি এমন একটি অ্যাপ্লিকেশন পছন্দ করেন যা সর্বদা OS এর মূল ছিল, এটি সরানো যেতে পারে৷

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক কি?

মাইক্রোসফ্ট FOD-এর তালিকাও করেছে যা আগে থেকে ইনস্টল করা নেই। এতে অ্যাক্সেসিবিলিটি, ডেভেলপার মোড, গ্রাফিক্স টুলস, আইআরডিএ, মাইক্রোসফট ওয়েবড্রাইভার, নেটওয়ার্কিং টুলস এবং আরও অনেক কিছু রয়েছে।

আমাদের এই বছর উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক সম্পর্কে আরও বিস্তারিত জানা উচিত কারণ অ্যাপটিতে আরও বেশি সংখ্যক প্যাকেজ উপস্থিত হতে শুরু করেছে। বৈশিষ্ট্যটি থাকবে কিনা বা মাইক্রোসফ্ট প্রতি বছর দুটি আপডেটে আটকে থাকবে, যা অনেকের জন্য অপ্রতিরোধ্য হতে পারে, আমরা সময়মতো জানতে পারব।

এখন পড়ুন: কিভাবে Windows 10 স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজ করবেন।

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাক কি?
  1. উইন্ডোজ 11/10 এ পাওয়ার বোতামটি কী করে তা কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 11/10 এ ProgramData ফোল্ডার কি?

  3. Windows 11/10 এ XPS ভিউয়ার

  4. উইন্ডোজ 11/10 এ জাম্প লিস্ট বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন