কম্পিউটার

নেটওয়ার্ক অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ করছে না

মাঝে মাঝে, ইথারনেট অ্যাডাপ্টার কাজ নাও করতে পারে কিছু কারণে Windows 11/10 পিসিতে। যদি টাস্কবারে নেটওয়ার্ক আইকনে একটি বিস্ময়কর চিহ্ন প্রদর্শিত হয় বা ইথারনেট সংযোগ কাজ না করে, আপনি এই লিঙ্ক করা নির্দেশিকা অনুসরণ করতে পারেন। অন্যদিকে, যদি আপনার কম্পিউটার ইথারনেট পোর্ট বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার সনাক্ত না করে , আপনি নিম্নলিখিত সমাধানগুলি অনুসরণ করতে পারেন৷

নেটওয়ার্ক অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ করছে না

Windows 11/10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার কাজ করছে না

যদি আপনার Windows 11/10 কম্পিউটার ইথারনেট পোর্ট বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার সনাক্ত না করে, তাহলে সমস্যাটি সমাধান করতে এই পরামর্শগুলি অনুসরণ করুন৷

  1. রাউটার চেক করুন
  2. ইথারনেট অ্যাডাপ্টার সক্ষম করুন
  3. বাহ্যিক ইথারনেট অ্যাডাপ্টার যাচাই করুন
  4. সমস্যা নিবারক চালান
  5. ড্রাইভার ইনস্টল করুন
  6. ডিভাইস ম্যানেজার থেকে আনইনস্টল করুন
  7. নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

এই সমাধানগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] রাউটার এবং কেবল চেক করুন

নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি কাজ করছে না বা আপনার কম্পিউটার নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি আদৌ শনাক্ত করছে না কিনা তা আপনাকে প্রথমে পরীক্ষা করতে হবে। যদি আপনার পিসি একটি ইথারনেট তারের মাধ্যমে একটি ওয়াইফাই রাউটারের সাথে সংযুক্ত থাকে, তাহলে ইন্টারনেট ব্যবহার করার জন্য সমস্ত জিনিস সঠিকভাবে কাজ করতে হবে। এই কারণেই আপনি আপনার রাউটারে একটি ভিন্ন তার বা পোর্ট ব্যবহার করে দেখতে পারেন যাতে তার এবং রাউটারে কোনো সমস্যা না হয়।

2] ইথারনেট অ্যাডাপ্টার সক্ষম করুন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ করছে না

আপনার কম্পিউটারে একটি নির্দিষ্ট ইথারনেট অ্যাডাপ্টার বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার সক্ষম বা নিষ্ক্রিয় করা সম্ভব। এটি ইথারনেট বা ওয়াইফাই অ্যাডাপ্টার হোক না কেন, আপনি কোনও তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ছাড়াই এটি বন্ধ করতে পারেন৷ যাইহোক, আপনি যদি অতীতে ভুলভাবে একই কাজ করে থাকেন তবে আপনার কম্পিউটার অ্যাডাপ্টারটি সনাক্ত করতে সক্ষম হবে না। অতএব, আপনি ইথারনেট অ্যাডাপ্টার সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • Win+R টিপুন রান প্রম্পট খুলতে।
  • টাইপ করুন ncpa.cpl  এবং Enter  টিপুন বোতাম।
  • অক্ষম ইথারনেট অ্যাডাপ্টারের উপর ডান-ক্লিক করুন।
  • সক্ষম করুন নির্বাচন করুন বিকল্প।

তারপর, আপনি কোনো সমস্যা ছাড়াই আপনার ইথারনেট পোর্ট ব্যবহার করতে সক্ষম হবেন।

3] বাহ্যিক ইথারনেট অ্যাডাপ্টার যাচাই করুন

সস্তা বাহ্যিক ইথারনেট অ্যাডাপ্টারগুলি খুব শীঘ্রই অর্ডারের বাইরে চলে যায়৷ আপনি যদি আপনার ইথারনেট কেবলটি আপনার কম্পিউটারে সংযোগ করতে এই জাতীয় ডিভাইস ব্যবহার করেন তবে আপনাকে যাচাই করতে হবে যে ডিভাইসটি সঠিকভাবে কাজ করছে কি না। এর জন্য, আপনি এটিকে অন্য পোর্ট বা পিসিতে সংযুক্ত করতে পারেন।

এছাড়াও, বেশিরভাগ বাহ্যিক ইথারনেট অ্যাডাপ্টার ড্রাইভারের সাথে আসে। আপনি যদি এটি আগে ইনস্টল না করে থাকেন তবে ড্রাইভারটি ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়। বেশিরভাগ নির্মাতারা ড্রাইভার ধারণকারী একটি সিডি প্রদান করে। আপনি যদি এরকম কিছু না পেয়ে থাকেন, তাহলে আপনি নির্মাতার অফিসিয়াল ওয়েবসাইট থেকে ড্রাইভারটি ডাউনলোড করতে পারেন।

4] ট্রাবলশুটার চালান

নেটওয়ার্ক অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ করছে না

অন্তর্ভুক্ত ট্রাবলশুটারগুলি প্রায়ই বেশিরভাগ সাধারণ সমস্যাগুলি মুহুর্তের মধ্যে ঠিক করে। যে কারণে নেটওয়ার্ক অ্যাডাপ্টার আপনার পিসিতে কাজ না করলে আপনি একটি ট্রাবলশুটার চালানোর চেষ্টা করতে পারেন। এর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  • Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  • এ যান সিস্টেম> সমস্যা সমাধানকারী> অন্যান্য সমস্যা সমাধানকারী .
  • নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজুন সমস্যা সমাধানকারী।
  • চালান-এ ক্লিক করুন বোতাম।

তারপর, এটি আপনার স্ক্রিনে কিছু তথ্য এবং সমাধান প্রদর্শন করে। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে আপনাকে পর্দার নির্দেশাবলী অনুসরণ করতে হবে। যেহেতু আপনার কম্পিউটার নেটওয়ার্ক অ্যাডাপ্টার শনাক্ত করছে না তার অগণিত কারণ রয়েছে, তাই এই ট্রাবলশুটারটি একবারে একাধিক সমাধান দেখাতে পারে৷

5] ড্রাইভার ইনস্টল করুন

বেশিরভাগ ক্ষেত্রে, আপনার Windows 11 বা Windows 10 চালিত কম্পিউটারে নেটওয়ার্ক ড্রাইভার ইনস্টল করার প্রয়োজন নাও হতে পারে। যাইহোক, যেহেতু আপনি সংযোগে সমস্যা পাচ্ছেন, তাই অ্যাডাপ্টারটি সাবলীলভাবে ব্যবহার করার জন্য সংশ্লিষ্ট ড্রাইভারটি ইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটা উল্লেখ করা অর্থহীন যে আপনি আপনার মাদারবোর্ড সিডিতে ড্রাইভার খুঁজে পেতে পারেন।

6] ডিভাইস ম্যানেজার থেকে আনইনস্টল করুন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ করছে না

আপনি আপনার কম্পিউটার থেকে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন। নেটওয়ার্ক অ্যাডাপ্টার সমস্যা সমাধানকারী আপনাকে এটি করার পরামর্শ না দিলেও আপনি এই সমাধানটি চেষ্টা করতে পারেন। তার জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Win+X টিপুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  • নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি প্রসারিত করুন৷ বিভাগ।
  • নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন।
  • ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন বিকল্প।

তারপরে, আপনাকে আপনার কম্পিউটার থেকে ইথারনেট কেবলটি সরিয়ে পুনরায় প্লাগ ইন করতে হবে। একবার হয়ে গেলে, আপনাকে আবার ড্রাইভার ইনস্টল করতে হতে পারে।

7] নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ করছে না

যদি উপরে উল্লিখিত সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে তবে আপনি আপনার কম্পিউটারে নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন। এই সমস্যার পিছনে কিছু দ্বন্দ্ব থাকলে, আপনি এই নির্দেশিকা অনুসরণ করে তাদের পরিত্রাণ পেতে পারেন। এর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  • Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  • এ যান নেটওয়ার্ক এবং ইন্টারনেট> উন্নত নেটওয়ার্ক সেটিংস> নেটওয়ার্ক রিসেট .
  • এখনই রিসেট করুন-এ ক্লিক করুন বোতাম এবং এটি নিশ্চিত করুন৷

আমি কিভাবে Windows 11/10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার ঠিক করব?

Windows 11-এ নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে কিছু সমস্যা থাকলে, আপনি উপরে উল্লিখিত সমাধানগুলি অনুসরণ করে সেগুলি ঠিক করতে পারেন। আপনি ট্রাবলশুটার ব্যবহার করে শুরু করতে পারেন। তারপর, আপনি বাহ্যিক অ্যাডাপ্টার যাচাই করতে পারেন, ড্রাইভার ইনস্টল করতে পারেন এবং নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে পারেন৷

আমি কিভাবে Windows 11-এ আমার ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার ঠিক করব?

আপনি যদি Windows 11 এ ওয়্যারলেস অ্যাডাপ্টারের সাথে সমস্যা পান তবে আপনাকে কয়েকটি জিনিস করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টার ট্রাবলশুটার ব্যবহার করতে পারেন, ওয়াইফাই অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করতে পারেন, অ্যাডাপ্টার প্রতিস্থাপন করতে পারেন, ওয়াইফাই অ্যাডাপ্টার রিসেট করতে পারেন, ইত্যাদি৷ যদি WiFi অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ না করে তাহলে আপনি এই বিস্তারিত নির্দেশিকাটি অনুসরণ করতে পারেন৷

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

নেটওয়ার্ক অ্যাডাপ্টার Windows 11/10 এ কাজ করছে না
  1. Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

  2. উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  3. উইন্ডোজ 11/10 এ টাচ কীবোর্ড কাজ করছে না

  4. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না