কম্পিউটার

Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

যদি আপনার কিবোর্ড বা মাউস Windows 11/10 এ কাজ না করে হতে পারে সাম্প্রতিক আপডেট বা আপগ্রেডের পরে, এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনি সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন৷ কখনও কখনও কম্পিউটার পুনরায় চালু করা বা মাউস বা কীবোর্ড সংযোগ বিচ্ছিন্ন করা এবং পুনরায় সংযোগ করা সাহায্য করতে পারে, যদি তা না হয় তবে এই পোস্টটি কিছু সমস্যা সমাধানের পরামর্শ দেয় যা আপনাকে সাহায্য করতে পারে৷

Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

আপনার কাছে টাচস্ক্রিন মনিটর বা ল্যাপটপ থাকলে, আপনি মাউস বা কীবোর্ড ছাড়াই আপনার উইন্ডোজ পিসি ব্যবহার চালিয়ে যেতে পারেন এবং এটি সমস্যা সমাধানকে আরও সহজ করে তোলে। যদি আপনার কাছে টাচস্ক্রিন মনিটর বা উইন্ডোজ পিসি না থাকে এবং আপনার মাউস এবং আপনার কীবোর্ড কাজ করা বন্ধ করে দেয়, এটি জিনিসগুলিকে কিছুটা কঠিন করে তোলে। আপনাকে অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করতে হতে পারে। এছাড়াও, কীবোর্ড বা মাউস ছাড়া উইন্ডোজ কম্পিউটার কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের পোস্ট পড়ুন।

প্রথমে তালিকাটি দেখুন এবং দেখুন যে এই পরামর্শগুলির মধ্যে কোনটি আপনি আপনার প্রদত্ত পরিস্থিতিতে অনুসরণ করতে পারেন। যদি সম্ভব হয়, এই পিসির সাথে অন্য একটি কার্যকরী মাউস/কীবোর্ড ব্যবহার করুন, যতক্ষণ না আপনি সমস্যাটি সমাধান করছেন৷

পড়ুন :কীবোর্ড ছাড়াই কিভাবে উইন্ডোজ কম্পিউটারে লগ ইন করবেন।

যদি আপনার কীবোর্ড বা মাউস Windows 11/10-এ কাজ না করে, তাহলে প্রথমে আপনার ব্যাটারি পরিবর্তন করতে হবে কিনা তা পরীক্ষা করে দেখুন।; এবং তারপর এই পরামর্শগুলি চেষ্টা করুন:

  1. একটি ভিন্ন কম্পিউটারের সাথে কীবোর্ড/মাউস ব্যবহার করুন
  2. ব্লুটুথ/ওয়াই-ফাই সংযোগ পরীক্ষা করুন
  3. কেবলযুক্ত কীবোর্ড এবং মাউসের কেবলটি পরীক্ষা করুন
  4. ক্লিন বুট সম্পাদন করুন
  5. ডিভাইস ড্রাইভার চেক করুন
  6. কীবোর্ড ট্রাবলশুটার চালান
  7. হাইব্রিড শাটডাউন নিষ্ক্রিয় করুন
  8. ব্লুটুথ কীবোর্ড সেটিংস চেক করুন
  9. ইউএসবি হাব চেক করুন
  10. ফিল্টার কী নিষ্ক্রিয় করুন
  11. মাউস পয়েন্টার ল্যাগ।

আসুন এটি বিস্তারিতভাবে দেখি।

1] একটি ভিন্ন কম্পিউটারের সাথে কীবোর্ড/মাউস ব্যবহার করুন

অন্য কম্পিউটারের সাথে কীবোর্ড বা মাউস ব্যবহার করুন। এইভাবে আপনি নিশ্চিত করবেন যে সমস্যাটি আপনার কীবোর্ড এবং মাউস বা পিসিতে রয়েছে। আপনি আপনার কম্পিউটারে অন্য কীবোর্ড বা মাউস সংযোগ করতে পারেন এবং দেখতে পারেন যে এটি কাজ করে কিনা৷

সম্পর্কিত :ব্লুটুথ মাউস সংযুক্ত কিন্তু কাজ করে না৷

2] ব্লুটুথ/ওয়াই-ফাই সংযোগ পরীক্ষা করুন

আপনার সংযোগগুলি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। অনেক সময়, আপনার কীবোর্ড এবং মাউসের ব্লুটুথ রিসিভার কাজ করা বন্ধ করে দেয়। এটি ঘটে, আপনি আপনার পিসির সাথে পেরিফেরিয়াল ব্যবহার করতে পারবেন না।

সম্পর্কিত :ডেস্কটপে ক্লিক করা যাবে না; মাউস ক্লিক শুধুমাত্র টাস্কবারে কাজ করে।

3] কীবোর্ড এবং মাউসের কেবল চেক করুন

আপনি যদি কেবলযুক্ত কীবোর্ড বা মাউস ব্যবহার করেন তবে আপনাকে সঠিকভাবে তারটি পরীক্ষা করতে হবে। আপনার কেবলযুক্ত মাউস/কীবোর্ডটিকে অন্য পিসিতে সংযুক্ত করা উচিত যাতে ত্রুটিটি কীবোর্ড/মাউস বা পিসিতে রয়েছে কিনা তা সনাক্ত করতে। আপনার কাছে যদি অন্য কম্পিউটার না থাকে এবং আপনার কাছে একটি OTG কেবল থাকে, তাহলে আপনি আপনার স্মার্টফোন ব্যবহার করেও চেক করতে পারেন। কিন্তু, আপনি OTG কেবল দিয়ে পুরানো PS2 মডেল পরীক্ষা করতে পারবেন না।

পড়ুন :কম্পিউটার মনিটর, কীবোর্ড বা মাউস চিনতে পারে না।

4] ক্লিন বুট করুন

ক্লিন বুট সম্ভবত বিভিন্ন ড্রাইভার বা সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করার সবচেয়ে সহজ উপায়। ক্লিন বুট স্টেটে শুরু করুন এবং তারা কাজ করছে কি না তা পরীক্ষা করুন - এবং তারপরে ট্রায়াল এবং ত্রুটি পদ্ধতি দ্বারা ম্যানুয়ালি সমস্যা সমাধান করুন৷

পড়ুন :যখন একটি USB ফ্ল্যাশ ড্রাইভ সংযুক্ত থাকে তখন কীবোর্ড এবং মাউস কাজ করা বন্ধ করে দেয়৷

5] ডিভাইস ড্রাইভার চেক করুন

Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

যদি হয় মাউস বা কীবোর্ড কাজ না করে, আপনি আপনার ড্রাইভার আপডেট করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সাহায্য করে কিনা। যদিও ব্লুটুথ বা ওয়াই-ফাই মাউস এবং কীবোর্ডের Windows 10-এ ইনস্টল করার জন্য কোনও সফ্টওয়্যার প্রয়োজন হয় না, আপনি যদি পুরানো মডেলগুলি ব্যবহার করেন তবে তাদের ইনস্টল করার জন্য কিছু 3rd-পার্টি সফ্টওয়্যার বা ড্রাইভারের প্রয়োজন হতে পারে। আপনি এই উদ্দেশ্যে ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে পারেন।

পড়ুন : ইউএসবি কীবোর্ড স্বীকৃত নয়।

6] কীবোর্ড ট্রাবলশুটার চালান

Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

Windows 10 সেটিংসে ট্রাবলশুট পৃষ্ঠাটি খুলুন এবং কীবোর্ড ট্রাবলশুটার চালান৷

7] হাইব্রিড শাটডাউন অক্ষম করুন

Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

দেখুন ফাস্ট স্টার্টআপ নিষ্ক্রিয় করা সাহায্য করে কিনা – যেমন কেউ কেউ রিপোর্ট করেছেন যে এটি সাহায্য করেছে।

কন্ট্রোল প্যানেল খুলুন এবং পাওয়ার বিকল্পে যান . এর পরে, পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন-এ ক্লিক করুন৷ এবং বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন . এখানে দ্রুত স্টার্টআপ চালু করুন এর বিপরীতে চেক-মার্কটি সরান . আপনার পরিবর্তন সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন।

যদি এটি সাহায্য না করে, তবে পরিবর্তনগুলি উল্টাতে ভুলবেন না৷

8] ব্লুটুথ কীবোর্ড সেটিংস চেক করুন

যখনই আপনি আপনার পিসিতে একটি ব্লুটুথ রিসিভার যোগ করেন বা অন্তর্নির্মিত ব্লুটুথ কার্যকারিতা ব্যবহার করেন, তখন এটি ডিভাইস এবং প্রিন্টারে সংরক্ষণ করা হয় কন্ট্রোল প্যানেলের বিভাগ। তাই এটি খুলুন, ব্লুটুথ কীবোর্ডে ডান-ক্লিক করুন বিকল্প, এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . পরিষেবাগুলিতে স্যুইচ করুন৷ ট্যাব এবং নিশ্চিত করুন যে কীবোর্ড, মাউস, ইত্যাদির জন্য ড্রাইভার (HID) চেক করা হয়।

9] USB হাব চেক করুন

আপনি যদি আপনার সমস্ত বাহ্যিক ডিভাইসগুলিকে সংযুক্ত করার জন্য একটি USB হাব ব্যবহার করেন তবে আপনার এটি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করা উচিত। অন্য USB ডিভাইসে প্লাগ ইন করার চেষ্টা করুন বা আপনার কম্পিউটারের সাথে সরাসরি মাউস বা কীবোর্ড ব্যবহার করুন৷

পড়ুন :কীবোর্ড ভুল অক্ষর টাইপ করছে।

10] ফিল্টার কী নিষ্ক্রিয় করুন

Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

আপনি যদি ফিল্টার কী সক্ষম করে থাকেন , এটা নিষ্ক্রিয় এবং চেক. উইন্ডোজ সেটিংস খুলুন>  সহজে অ্যাক্সেস> কীবোর্ড। আপনার ডানদিকে, টগল করুন সংক্ষিপ্ত বা পুনরাবৃত্তি করা কীস্ট্রোকগুলিকে উপেক্ষা করুন বা ধীর করুন এবং কীবোর্ডের পুনরাবৃত্তি হার সামঞ্জস্য করুন ফিল্টার কী এর অধীনে অফ পজিশনে যান এবং দেখুন।

11] মাউস পয়েন্টার ল্যাগস

কাজ করার সময় বা গেম খেলার সময় আপনার মাউস পয়েন্টার পিছিয়ে গেলে বা জমে গেলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে৷

সম্পর্কিত পড়া:

  • সারফেস বুক টাচপ্যাড এবং কীবোর্ড চিনতে পারে না
  • ব্লুটুথ মাউস এলোমেলোভাবে সংযোগ বিচ্ছিন্ন হয়
  • ব্লুটুথ ডিভাইস দেখা যাচ্ছে না বা কানেক্ট হচ্ছে না।

ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না

যদি আপনার উইন্ডোজ ল্যাপটপের টাচপ্যাড কাজ না করে তবে আপনি অসাবধানতাবশত টাচপ্যাডটি নিষ্ক্রিয় করেছেন কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও আপনি ডিফল্টে টাচপ্যাড সেটিংস রিসেট করতে পারেন। এটি আপনার জন্য কাজ করা উচিত।

এই পোস্টগুলি দেখুন যদি:

  1. টাচস্ক্রিন Windows 10 এ কাজ করছে না
  2. টাচ কীবোর্ড কাজ করছে না।

Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না
  1. ল্যাপটপ কীবোর্ড টাইপ করছে না এবং Windows 11/10 এ কাজ করছে না

  2. উইন্ডোজ 11/10 এ টাচ কীবোর্ড কাজ করছে না

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন