কম্পিউটার

নোমপ্যাড নেই? সমস্যা নেই! উইন্ডোজে একটি সংখ্যাসূচক কীপ্যাড কীভাবে পাবেন

আপনি কি একটি ল্যাপটপ বা একটি মিনি-কিবোর্ড কিনেছেন এবং নিজেকে আপনার নমপ্যাড হারিয়েছেন? অনেক উইন্ডোজ অ্যাপ্লিকেশন নমপ্যাডের সাথে আরও ভাল কাজ করে এবং এটি চলে না যাওয়া পর্যন্ত এর ব্যবহারকে অবমূল্যায়ন করা সহজ হতে পারে। কিন্তু সবাই পূর্ণ আকারের কীবোর্ড চায় না, এবং খুব কম ল্যাপটপই নমপ্যাড দিয়ে সজ্জিত হয়।

তবুও, আপনার কম্পিউটারে একটি নমপ্যাড ব্যবহার করার প্রচুর উপায় রয়েছে, এমনকি আপনার কীবোর্ডে একটি না থাকলেও৷ উইন্ডোজ অন্তর্নির্মিত সমাধান অফার করে, এবং অতিরিক্ত বিকল্পগুলি আপনার পিসির বাইরেও বিদ্যমান। আপনার যদি আপনার ল্যাপটপ বা কীবোর্ডের জন্য একটি নমপ্যাডের প্রয়োজন হয়, তাহলে এই সমাধানগুলি আপনার প্রয়োজন অনুসারে হবে৷

1. Windows 10 এর অন-স্ক্রীন কীবোর্ড

Windows 10-এর অন-স্ক্রীন কীবোর্ডে একটি ভার্চুয়াল নমপ্যাড রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। একটি কীবোর্ড নমপ্যাডের মতো দ্রুত না হলেও, অন-স্ক্রীন কীবোর্ডের জন্য উপলব্ধ কাস্টমাইজযোগ্য বিকল্পগুলি এটিকে একটি উপযুক্ত নমপ্যাড এমুলেটর করে তোলে৷

অন-স্ক্রীন কীবোর্ড অ্যাক্সেস করতে, আপনি কয়েকটি ভিন্ন রুট নিতে পারেন। দ্রুততম রুটে Windows কী চেপে রাখা জড়িত + Ctrl + অন-স্ক্রীন কীবোর্ড খুলতে। আপনি একই কীবোর্ড শর্টকাট দিয়ে যেকোনো জায়গা থেকে অন-স্ক্রিন কীবোর্ড চালু বা বন্ধ করতে পারেন।

নোমপ্যাড নেই? সমস্যা নেই! উইন্ডোজে একটি সংখ্যাসূচক কীপ্যাড কীভাবে পাবেন

আপনি যদি Windows এর সেটিংসের মাধ্যমে যেতে পছন্দ করেন তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + I টিপুন সেটিংস খুলতে।
  2. অ্যাক্সেস সহজ নির্বাচন করুন .
  3. বাম সাইডবারে, কীবোর্ড নির্বাচন করুন .
  4. অধীনে অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করুন , স্লাইডারটিকে চালু করুন৷ .

অন-স্ক্রিন কীবোর্ডটি প্রথম প্রদর্শিত হলে, সেখানে কোন নম্বর প্যাড থাকবে না। আপনাকে বিকল্পগুলি ক্লিক করতে হবে৷ নীচের-ডান কোণায় বোতাম, এবং তারপর সংখ্যাসূচক কী প্যাড চালু করুন চেক করুন . ঠিক আছে ক্লিক করুন যখন আপনার কাজ শেষ।

নোমপ্যাড নেই? সমস্যা নেই! উইন্ডোজে একটি সংখ্যাসূচক কীপ্যাড কীভাবে পাবেন

অবশেষে, NumLock টিপুন কীপ্যাড আনতে বোতাম।

এখন, যখনই আপনাকে নমপ্যাড থেকে একটি নম্বর টাইপ করতে হবে, শুধুমাত্র অন-স্ক্রীন কীবোর্ডে ক্লিক করুন। আপনি যদি কীগুলির উপর হোভার নির্বাচন করেন বিকল্প, আপনি একটি মাউস ক্লিকের পরিবর্তে একটি কী-এর উপর আপনার কার্সারকে সরাতে পারেন। হোভারের সময়কাল সামঞ্জস্য করে, আপনি প্রেস হিসাবে নিবন্ধন করার আগে যে সময় লাগে তাও কাস্টমাইজ করতে পারেন৷

নোমপ্যাড নেই? সমস্যা নেই! উইন্ডোজে একটি সংখ্যাসূচক কীপ্যাড কীভাবে পাবেন

আপনি যদি কঠোরভাবে একটি অন্তর্নির্মিত কীবোর্ড ব্যবহার করতে চান কিন্তু স্ক্রীনের স্থান বাঁচাতে চান, তাহলে আপনি বেশিরভাগ নমপ্যাডে ফোকাস করতে কীবোর্ডটি সঙ্কুচিত করতে পারেন।

2. সংখ্যাসূচক কীপ্যাড এমুলেটর

আরও বিশেষায়িত এবং স্থান-সংরক্ষণ বিকল্পের জন্য, আপনি একটি নমপ্যাড এমুলেটর ডাউনলোড করতে পারেন। যদিও অনেকগুলি বিকল্প রয়েছে, আপনি আপনার প্রয়োজনের সাথে মানানসই স্পেসিফিকেশন সহ একটি ভার্চুয়াল নমপ্যাড চান৷

নোমপ্যাড নেই? সমস্যা নেই! উইন্ডোজে একটি সংখ্যাসূচক কীপ্যাড কীভাবে পাবেন

নামপ্যাড এমুলেটর বোতাম-আকার স্কেল করার ক্ষমতা, ন্যামপ্যাডে কী কী প্রদর্শিত হবে তা পরিবর্তন করা এবং প্রকৃত নুমপ্যাড ছাড়াই Alt কোড ব্যবহার করে বিশেষ চিহ্ন স্থাপন করার ক্ষমতা সহ বিভিন্ন বিকল্প অফার করে।

নোমপ্যাড নেই? সমস্যা নেই! উইন্ডোজে একটি সংখ্যাসূচক কীপ্যাড কীভাবে পাবেন

আপনার যদি কোনো কাস্টমাইজেশনের প্রয়োজন না হয়, ভার্চুয়াল নমপ্যাড উইন্ডোজের অন-স্ক্রিন কীবোর্ডের মতোই মসৃণভাবে কাজ করে৷

ডাউনলোড করুন: নমপ্যাড এমুলেটর (ফ্রি)

3. ল্যাপটপ NumLock

অনেক ল্যাপটপ NumLock কী দ্বারা সক্রিয় একটি লুকানো নমপ্যাড অন্তর্ভুক্ত করে একটি নম্বর প্যাডের অভাব পূরণ করে। সংখ্যাগুলি সাধারণত নিয়মিত কীগুলির থেকে আলাদা রঙে হাইলাইট করা হবে (সাধারণত ধূসর বা নীল)। আপনি যদি তাদের সনাক্ত করার চেষ্টা করছেন, তারা প্রায়শই শীর্ষ নম্বর সারিতে 7, 8, এবং 9 কী ভাগ করে।

নম্বর প্যাড সক্রিয় করতে, নম্বর লক কীটি খুঁজুন (সাধারণত NumLock লেবেল করা হয় , সংখ্যা Lk , অথবা সংখ্যা ) এটি সনাক্ত করার পরে, Fn সন্ধান করুন৷ অথবা Alt মূল. যদি হয় Fn বা Alt কী-এর রঙ বিকল্প সংখ্যার সাথে মেলে, তাহলে নম্বর লক কী-এর সাথে এটি টিপুন।

নম্বর লক কী লাইটিং চালু বা বন্ধ করে আপনি সফল হয়েছেন বলতে পারেন। এখন, বিকল্প রঙের কীগুলি আপনার ল্যাপটপের নমপ্যাড হিসাবে কাজ করবে। একই কী সংমিশ্রণ ব্যবহার করে পরে নম্বর লক বন্ধ করতে মনে রাখবেন।

4. iPhone এবং iPad নম্বর প্যাড

কয়েকটি অ্যাপের বিকল্প রয়েছে যা আপনাকে আপনার আইফোন বা আইপ্যাডকে নমপ্যাড এমুলেটর হিসেবে ব্যবহার করতে দেয় তবে অনেকগুলি বৈশিষ্ট্য সরাসরি উইন্ডোজ সমর্থন করে না।

নোমপ্যাড নেই? সমস্যা নেই! উইন্ডোজে একটি সংখ্যাসূচক কীপ্যাড কীভাবে পাবেন

NumPad যতক্ষণ পর্যন্ত আপনি আপনার কম্পিউটারের সাথে সংযোগ করতে একটি VNC সার্ভার যেমন TightVNC ব্যবহার করেন ততক্ষণ উইন্ডোজ সমর্থন করে। যদিও iOS অ্যাপের জন্য অল্প পরিমাণ খরচ হয়, তবুও এটি সস্তা এবং একটি বাহ্যিক নমপ্যাডের চেয়ে বেশি জায়গা বাঁচায়৷

ডাউনলোড করুন: নমপ্যাড ($3.99)

ডাউনলোড করুন: টাইটভিএনসি (ফ্রি)

5. একটি নম্বর প্যাড হিসাবে AutoHotKey ব্যবহার করা

আপনি যদি একটি অন্তর্নির্মিত সমাধান চান যার জন্য একটি অন-স্ক্রীন কীবোর্ড বা একটি ল্যাপটপের প্রয়োজন হয় না, AutoHotKey একটি দুর্দান্ত সমাধান। আপনি যদি অ্যাপটির সাথে পরিচিত না হন তবে নতুনদের জন্য আমাদের দ্রুত অটোহটকি নির্দেশিকা দেখুন।

এখানে একটি স্ক্রিপ্ট রয়েছে যা আপনাকে ক্যাপস লক কী ব্যবহার করে আপনার নম্বর কীগুলিকে সাংখ্যিক কীপ্যাড কী হিসাবে পাঠাতে দেবে:

SetCapsLockState, AlwaysOff
#If GetKeyState("CapsLock", "P")
1::Numpad1
2::Numpad2
3::Numpad3
4::Numpad4
5::Numpad5
6::Numpad6
7::Numpad7
8::Numpad8
9::Numpad9
0::Numpad0

এই স্ক্রিপ্টটি আপনার ক্যাপস লক কীটিকে তার স্বাভাবিক কাজ থেকে বিরত রাখে, তবে আপনি কত ঘন ঘন সেই কীটি ব্যবহার করেন?

আপনি যদি সাংখ্যিক কীপ্যাড কী পাঠানোর জন্য একটি টগল হিসাবে Caps Lock কী ব্যবহার করতে চান, তাহলে প্রথম দুটি লাইন এই একক দিয়ে প্রতিস্থাপন করুন:

#If GetKeyState("CapsLock", "T")

এখন, যখনই ক্যাপস লক চালু থাকবে, আপনার নম্বরগুলি কীপ্যাড নম্বর হিসাবে কাজ করবে৷

আপনি AHK এবং numpad-এর সাহায্যে সব ধরনের দরকারী জিনিস করতে পারেন—আপনি পুনরাবৃত্তিমূলক প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয় করতে এবং গতি বাড়ানোর জন্য এটি ব্যবহার করতে পারেন। আপনি যদি পরীক্ষা-নিরীক্ষা করতে ইচ্ছুক হন, আপনি যেকোন সমস্যার সমাধান করতে পারেন।

6. একটি বাহ্যিক নামপ্যাড কিনুন

আপনি একটি numpad অনেক ব্যবহার করার প্রয়োজন হলে, আপনি একটি বহিরাগত numpad কিনতে চাইতে পারেন. বাহ্যিক নম্বর প্যাডগুলি ঠিক সেরকম শোনাচ্ছে:একটি ছোট নমপ্যাড যা আপনি USB বা ব্লুটুথের মাধ্যমে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করেন৷

যদিও এই বিকল্পটি সবচেয়ে বেশি খরচ করে, এটি আপনার ল্যাপটপে নমপ্যাড কী ব্যবহার করা সহজ করে তোলে। ফিজিক্যাল কীবোর্ড অনেকগুলো সংখ্যাও টাইপ করাকে অসীমভাবে দ্রুত করে তোলে।

কোন নম্বর প্যাড নেই? কোন সমস্যা নেই!

উপরের ছয়টি নমপ্যাড বিকল্পের সাথে, আপনি একটি সমাধান খুঁজে পেতে সক্ষম হবেন যা আপনার প্রয়োজনের সাথে সবচেয়ে উপযুক্ত। আপনার দৈনন্দিন ব্যবহারের জন্য বা মাঝে মাঝে কার্যকলাপের জন্য একটি নমপ্যাডের প্রয়োজন হোক না কেন, একটি এমুলেটর বা বাহ্যিক বিকল্প আপনার টাইপিংয়ের গতি বাড়িয়ে তুলতে পারে৷

আপনি যদি একটি TKL কীবোর্ড কিনতে চান, তাহলে এই সমাধানগুলি আপনার জন্য উপযুক্ত। এর মানে হল যে আপনি এখনও টিকেএল কীবোর্ড নিয়ে আসা স্লিম ফর্ম ফ্যাক্টর থেকে উপকৃত হতে পারেন, তবে আপনাকে নমপ্যাড ছাড়া থাকতে হবে না।


  1. Windows 10 এ কোন সাউন্ড প্রবলেম কিভাবে সমাধান করবেন

  2. Windows 10 এ Android Notifications কিভাবে পেতে হয়?

  3. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন

  4. কিভাবে উইন্ডোজ ল্যাপটপে সাংখ্যিক কীপ্যাড পাবেন এবং ব্যবহার করবেন