কম্পিউটার

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

বসার ঘরে টিভি দেখতে দেখতে কখন ঘুমিয়ে পড়তেন মনে আছে? যদি তাই হয়, আপনি সম্ভবত আপনার টিভিতে স্লিপ টাইমার বৈশিষ্ট্যটি ব্যবহার করেছেন যাতে এটি এক ঘন্টা বা তার পরে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় (এটি সারা রাত বাজতে না পারে)।

আচ্ছা, আপনি যদি আর টিভি ব্যবহার না করেন? ল্যাপটপ বা ডেস্কটপে আমরা আরও বেশি করে বিনোদন অ্যাক্সেস করি। পিসির জন্য একটি স্লিপ টাইমার বিকল্প থাকলে এটি কি শীতল হবে না?

আচ্ছা, আছে! একটি স্লিপ টাইমার সেট করতে আপনি কীভাবে উইন্ডোজ বিল্ট-ইন শাটডাউন বৈশিষ্ট্য ব্যবহার করেন তা এখানে।

কিভাবে উইন্ডোজে একটি স্লিপ টাইমার শাটডাউন সেট করবেন

আপনি একটি নির্দিষ্ট সময়ের পরে আপনার কম্পিউটার বন্ধ করার জন্য একটি উইন্ডোজ স্লিপ টাইমার সেট করতে পারেন। উইন্ডোজ শাটডাউন ব্যবহার করে কমান্ড প্রম্পটের মাধ্যমে আপনার কম্পিউটারকে টাইমারে বন্ধ করার জন্য সেট করার সবচেয়ে সহজ উপায়। আদেশ।

প্রথমে, কমান্ড প্রম্পট চালু করুন। কমান্ড টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বাক্সে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন।

এখন, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

Shutdown -s -t 3600

-s পরামিতি নির্দেশ করে যে এটি আপনার কম্পিউটার বন্ধ করে দেবে, এবং -t 3600 প্যারামিটার নির্দেশ করে যে 3600 সেকেন্ডের বিলম্ব হওয়া উচিত, যা এক ঘন্টার সমান। শুধু এই কমান্ডটি টাইপ করে, আপনি দ্রুত একটি এককালীন শাটডাউন শিডিউল করতে পারেন—নিখুঁত স্লিপ টাইমার৷

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

স্লিপ টাইমার সেকেন্ডের মধ্যে কাজ করে। আপনি যদি দুই ঘণ্টার জন্য টাইমার সেট করতে চান, তাহলে 7200 ইনপুট করুন এবং আরও অনেক কিছু।

একটি স্লিপ টাইমার ডেস্কটপ শর্টকাট তৈরি করুন

এখন, আপনি যদি নিয়মিত স্লিপ টাইমার ব্যবহার করতে চান, তবে আপনি একটি স্লিপ টাইমার শর্টকাট দিয়ে নিজেকে কয়েকটি ক্লিক সংরক্ষণ করতে পারেন। আপনি একটি শর্টকাট তৈরি করতে পারেন যা কমান্ড প্রম্পট না খুলেই স্লিপ টাইমার শুরু করে।

আরও ভাল, আপনি এমন একটি শর্টকাটও তৈরি করতে পারেন যা সেই মুহুর্তগুলির জন্য ঘুমের টাইমার বাতিল করে যা আপনি বুঝতে পারেন যে আপনি পুরোপুরি শেষ করেননি।

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

প্রথমে একটি নতুন শর্টকাট তৈরি করুন। আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং নতুন> শর্টকাট নির্বাচন করুন . অনুলিপি এবং নিম্নলিখিত পেস্ট করুন:

Shutdown -s -t 3600

শর্টকাটটিকে একটি নাম দিন এবং সমাপ্তি ক্লিক করুন৷ . আপনার কাছে এটি আছে:একটি কাস্টম শাটডাউন স্লিপ টাইমার৷

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

চূড়ান্ত স্পর্শের জন্য, আপনার ঘুমের টাইমার শর্টকাটে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন , তারপর আইকন পরিবর্তন করুন . সতর্কতার মাধ্যমে ক্লিক করুন, এবং আপনি আপনার ঘুমের টাইমারের জন্য একটি কাস্টম আইকন নির্বাচন করতে পারেন।

আরেকটি বিকল্প হল আপনার স্লিপ কমান্ডের জন্য একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করা—শুধু নিশ্চিত করুন যে এটি অপ্রত্যাশিতভাবে বা বুঝতে না পেরে এটি টিপবেন না!

একটি স্লিপ টাইমার বাতিলকরণ শর্টকাট তৈরি করুন

আপনি যদি আপনার স্লিপ টাইমার কাউন্টডাউন শুরু করেন, তাহলে বুঝতে পারবেন যে আপনাকে এক ঘণ্টার বেশি সময় ধরে কম্পিউটার ব্যবহার করতে হবে?

সৌভাগ্যক্রমে, আপনি একটি শর্টকাটও তৈরি করতে পারেন যা স্লিপ টাইমার বাতিল করে।

আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং নতুন> শর্টকাট নির্বাচন করুন . অনুলিপি এবং নিম্নলিখিত পেস্ট করুন:

Shutdown -a

শর্টকাট এবং নাম দিন এবং সমাপ্তি ক্লিক করুন . আপনি স্লিপ টাইমার বাতিলকরণ শর্টকাটের জন্য একটি কাস্টম আইকন যোগ করতে পারেন—এটিকে একটি ভিন্ন আইকন করুন যাতে আপনি পার্থক্যটি দেখতে পারেন৷

উইন্ডোজ 10-এর জন্য ডেডিকেটেড স্লিপ টাইমার শাটডাউন অ্যাপ

আপনি যদি একটি শর্টকাট ব্যবহার করতে না চান বা কেবল একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস পছন্দ করেন তবে আপনার কাছে বেশ কয়েকটি স্লিপ টাইমার শাটডাউন অ্যাপ বিকল্প রয়েছে৷

1. স্লিপটাইমার আলটিমেট

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

স্লিপটাইমার আলটিমেট হল একটি বিনামূল্যের স্লিপ টাইমার প্রোগ্রাম যার প্রচুর কার্যকারিতা রয়েছে৷

আপনি স্লিপটাইমার আলটিমেট ব্যবহার করতে পারেন স্লিপ টাইমারগুলির একটি বিস্তৃত পরিসর সেট করতে, প্রতিটিতে বিভিন্ন ফলাফলের ক্রিয়া রয়েছে। উদাহরণস্বরূপ, যদি CPU লোড একটি নির্দিষ্ট স্তরে পৌঁছায় তাহলে আপনি আপনার কম্পিউটার বন্ধ করার জন্য বা Windows অ্যাকাউন্ট থেকে লগ আউট করার জন্য ভবিষ্যতে একটি নির্দিষ্ট সময় এবং তারিখ সেট করতে পারেন৷

আরেকটি দুর্দান্ত স্লিপটাইমার আলটিমেট বৈশিষ্ট্য হল টাইমড প্রোগ্রাম লঞ্চার। আপনি একটি নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরে চালু করার জন্য একটি প্রোগ্রাম সেট করতে পারেন। এছাড়াও, আপনি টাইমার ট্র্যাক করতে আপনার ডেস্কটপে কাস্টমাইজযোগ্য স্লিপ টাইমার ওভারলে যোগ করতে পারেন, আপনার সময় কখন শেষ হয়েছে তা নিশ্চিত করে।

ডাউনলোড করুন: উইন্ডোজের জন্য স্লিপটাইমার আলটিমেট (ফ্রি)

2. স্লিপ টাইমার

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

স্লিপটাইমার আল্টিমেটের বিস্তৃত কার্যকারিতা থেকে শুরু করে স্লিপ টাইমারের মৌলিক পদ্ধতি পর্যন্ত। তবুও, স্লিপ টাইমার আপনি যা চান তা করে:আপনি টাইমার সেট করেন, আপনার কম্পিউটার ছেড়ে যান এবং এটি উপযুক্ত সময়ে বন্ধ হয়ে যাবে।

অ্যাপ ডেভেলপার মূলত স্লিপ টাইমারকে তাদের জন্য নিখুঁত টুল হিসাবে কল্পনা করেছিলেন যারা ঘুমিয়ে পড়ার সাথে সাথে গান শুনতে চান, কিন্তু তাদের কম্পিউটারকে সারা রাত চলতে ছেড়ে দেন না, যা এটি করে।

টাইমড রিস্টার্ট বা হাইবারনেটের বিকল্পও রয়েছে এবং আপনি একটি নির্দিষ্ট সময়কাল বা নিষ্ক্রিয়তার সময়কালের পরে শুরু হওয়ার জন্য শাটডাউন ক্রম সেট করতে পারেন৷

ডাউনলোড করুন: উইন্ডোজের জন্য স্লিপ টাইমার (ফ্রি)

3. Adios

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

উপযুক্তভাবে নাম দেওয়া Adios হল একটি সহজ এবং সহজেই ব্যবহারযোগ্য UI সহ উইন্ডোজের জন্য একটি বিনামূল্যের স্লিপ টাইমার। টাইমড শাটডাউন, রিস্টার্ট, ইউজার লগঅফ এবং মনিটর বন্ধ করার বিকল্প রয়েছে। আপনি সময় সেট করতে উপরে এবং নীচের তীরগুলি ব্যবহার করেন, যা আপনার প্রয়োজনে কয়েক দিনে চলতে পারে৷

আপনি আপনার শাটডাউন টাইমারের জন্য একটি ভয়েস বিজ্ঞপ্তি সক্ষম করার একটি বিকল্পও পাবেন, যা একটি আকর্ষণীয় বিকল্প৷

স্লিপটাইমার আলটিমেটের মতো, আপনি টাইমারে একটি প্রোগ্রাম চালানোর জন্য Adios ব্যবহার করতে পারেন। উপরন্তু—এবং এটি সত্যিই দুর্দান্ত—আপনি একটি নির্দিষ্ট সময়ে ডাউনলোড শুরু করতে Adios ব্যবহার করতে পারেন।

ডাউনলোড করুন: উইন্ডোজের জন্য Adios (ফ্রি)

আপনার ল্যাপটপে স্লিপ টাইমার পরিবর্তন করা হচ্ছে

Windows 10 এর একটি স্লিপ টাইমার রয়েছে এবং আপনি সম্ভবত এটি ইতিমধ্যেই ব্যবহার করছেন। আপনি যখন আপনার কম্পিউটার, ল্যাপটপ, বা ট্যাবলেটকে অযৌক্তিক রেখে যান, এটি একটি নির্দিষ্ট সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে স্লিপ মোডে প্রবেশ করবে।

ঘুমের আগে সময়ের পরিমাণ সম্পাদনা করতে, sleep টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। আপনি এই মেনু থেকে স্লিপ টাইমার সম্পাদনা করতে পারেন।

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

এই বিকল্পগুলি সম্পর্কে জানার জন্য দুটি জিনিস রয়েছে:

  • স্ক্রিন :যখন স্ক্রীন ঘুমাতে যায় তখন কনফিগার করুন
  • ঘুম :কম্পিউটার হাইবারনেট হলে কনফিগার করুন

প্রথম বিকল্পটি, তারপর, আপনার সম্পূর্ণ কম্পিউটারকে স্লিপ মোডে রাখে না। পরিবর্তে, শুধু পর্দা সুইচ বন্ধ. আপনি হাইবারনেশন মোডে সিস্টেম পাওয়ার আগে একটি নির্দিষ্ট সময় কনফিগার করতে দ্বিতীয় "ঘুম" বিকল্পটি ব্যবহার করতে পারেন৷

একই স্লিপ এবং পাওয়ার সেটিংস Windows 11 এ উপলব্ধ, যদিও সেটিংস মেনু Windows 10 থেকে ভিন্ন দেখায়।

উইন্ডোজে কীভাবে স্লিপ টাইমার শাটডাউন সেট আপ করবেন

আপনি যদি একটি পোর্টেবল ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনি ব্যাটারি বা মেইন আউটলেটের সাথে সংযুক্ত আপনার ডিভাইসের জন্য অতিরিক্ত বিকল্প খুঁজে পাবেন। এছাড়াও অন্যান্য বিকল্প রয়েছে, যেমন ঘুম নিয়ন্ত্রণ হিসাবে ল্যাপটপের পাওয়ার বোতাম ব্যবহার করা।

আপনি সহজেই উইন্ডোজ স্লিপ টাইমার সেট করতে পারেন

Windows 10-এ স্লিপ টাইমার সেট করার জন্য আপনার কাছে এখন একাধিক বিকল্প রয়েছে। শর্টকাট বিকল্প আপনাকে একটি মৌলিক শাটডাউন টাইমার দেয়, যখন ডেডিকেটেড Windows 10 স্লিপ টাইমার অ্যাপগুলি আপনাকে ব্যাপক শাটডাউন টাইমার কার্যকারিতা দেয়।

ইমেজ ক্রেডিট:Junpinzon/Shutterstock


  1. কীভাবে আপনার পিসিতে উইন্ডোজ 10 স্লিপ টাইমার তৈরি করবেন

  2. কীভাবে একটি Windows 10 পিসিতে একটি টাইমার সেট করবেন

  3. Windows 10 এবং 7 এ কিভাবে স্বয়ংক্রিয় শাটডাউন টাইমার নির্ধারণ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?