কম্পিউটার

মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ছাড়াই উইন্ডোজ 11 ব্যবহার করা:আপনার যা জানা দরকার

ডেডিকেটেড অ্যাকাউন্টগুলি আপনাকে আপনার ফাইলগুলির ট্র্যাক রাখতে সাহায্য করে যখন আপনি ক্লাউডে আপনার পছন্দ এবং সেটিংস সিঙ্ক করতে পারেন তা নিশ্চিত করে৷ মাইক্রোসফ্ট 2007 সালে উইন্ডোজ লাইভের সাথে তার অফারটি আবার চালু করেছিল যা তখন থেকে Microsoft অ্যাকাউন্টে বিকশিত হয়েছে৷

একটি Microsoft অ্যাকাউন্ট থাকা আপনাকে আপনার অ্যাকাউন্টের সাথে আপনার কেনাকাটা টাই করার ক্ষমতা, ক্রয় সাবস্ক্রিপশন, সিঙ্ক সেটিংস, ওয়েবের জন্য Office ব্যবহার এবং আরও অনেক কিছু সহ অনেক সুবিধা দেয়৷ কিন্তু সবাই Microsoft অ্যাকাউন্টের অনুরাগী নয় এবং Windows 11 আপনার সেটআপ থেকে একটি সরানো বেশ কঠিন করে তোলে।

উপরন্তু, আপনি যদি সম্প্রতি আপগ্রেড করে থাকেন তাহলে OOBE-এর সময় Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করা আপনার কাছে আরও কঠিন হতে পারে এবং এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

আপনি কি Microsoft অ্যাকাউন্ট ছাড়া Windows 11 ব্যবহার করতে পারেন?

হ্যাঁ, জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, আপনি Windows 11 হোম বা প্রো সংস্করণের মালিক হোক না কেন, আপনি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 ব্যবহার করতে পারেন। মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার করা এড়ানোর জন্য সমাধানগুলি OS এর প্রতিটি সংস্করণের জন্য আলাদা, এবং আপনি Microsoft অ্যাকাউন্ট ছাড়া এটি ব্যবহার করতে Windows 11 সেট আপ করতে এবং ব্যবহার করতে যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

আপনি যদি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 ইনস্টল করেন তাহলে কী হবে?

Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করার সময়, আপনি Microsoft এর সমন্বিত অভিজ্ঞতা এবং পরিষেবাগুলি হারাবেন৷ এর মধ্যে রয়েছে মেল, এক্সবক্স, মাইক্রোসফ্ট স্টোর এবং আরও অনেক কিছুর মতো অ্যাপগুলি ব্যবহার করার অক্ষমতা, সেইসাথে আপনার ডিভাইসগুলি, সেটিংস, পছন্দগুলি এবং আরও অনেক কিছু সিঙ্ক করার মতো সিঙ্ক বৈশিষ্ট্যগুলি।

এটি ছাড়াও, আপনি Microsoft স্টোরের মতো কিছু অ্যাপে সীমিত অভিজ্ঞতা পেতে পারেন যার জন্য আপনাকে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও এবং আরও অনেক কিছু সহ কিছু বিনামূল্যের অ্যাপ ডাউনলোড করতে আপনার বয়স যাচাই করতে হবে।

Microsoft অ্যাকাউন্ট ছাড়া Windows 11-এ আপগ্রেড করা আপনাকে আপনার ব্যবহারকারী প্রোফাইলের উপর আরও নিয়ন্ত্রণ দেবে, আপনাকে অন্যান্য নাম ব্যবহার করার পাশাপাশি আপনার 'ব্যবহারকারী' ফোল্ডারের জন্য কাস্টম নাম সেট করার অনুমতি দেবে। এর কারণ হল Windows 11 একটি Microsoft অ্যাকাউন্টের মাধ্যমে সেট আপ করার সময় আপনার Microsoft অ্যাকাউন্টের ইমেল আইডির প্রথম 4টি অক্ষর Windows-এ আপনার ব্যবহারকারী ফোল্ডার হিসাবে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করবে।

কোন Windows 11 সংস্করণ Microsoft অ্যাকাউন্ট ছাড়া ইনস্টল করা যেতে পারে?

আপনি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের প্রয়োজন ছাড়াই আপনার পিসিতে হোম, প্রো বা এন্টারপ্রাইজের সমস্ত Windows 11 সংস্করণ ইনস্টল করতে পারেন। যদিও হোম সংস্করণের জন্য আপনাকে প্রথম নজরে একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে, আপনি এই প্রয়োজনীয়তাগুলিকে বাইপাস করার জন্য বিভিন্ন সমাধান এবং কৌশল ব্যবহার করতে পারেন৷

TPM এবং SecureBoot প্রয়োজনীয়তা বাইপাস করার বিপরীতে, Microsoft অ্যাকাউন্টের প্রয়োজনীয়তা বাইপাস করা আপনার গোপনীয়তা বা নিরাপত্তাকে বাধা দেয় না। আপনি Microsoft পরিষেবাগুলি এবং বৈশিষ্ট্যগুলি হারানো ছাড়াও কোনও ত্রুটি ছাড়াই যথারীতি উইন্ডোজ আপডেটগুলি পেতে থাকবেন৷

একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 ব্যবহার করার জন্য আপনার বর্তমান সেটআপের উপর নির্ভর করে নীচের যে কোনো একটি নির্দেশিকা ব্যবহার করুন।

কিভাবে Windows 11 থেকে Microsoft অ্যাকাউন্ট সরাতে হয়

আপনার Windows 11 পিসি থেকে একটি Microsoft অ্যাকাউন্ট সরানো আপনার বর্তমান সেটআপের পাশাপাশি বর্তমানে আপনার পিসিতে উপলব্ধ অতিরিক্ত ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির উপর নির্ভর করবে। আপনি যদি পিসিতে একমাত্র ব্যবহারকারী হন এবং আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আমাদের প্রথমে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং তারপরে আপনার Microsoft অ্যাকাউন্ট সরাতে হবে।

আপনার যদি আপনার পিসিতে একাধিক অ্যাকাউন্ট থাকে তবে আমাদের প্রথমে একটি পিসি প্রশাসক নিয়োগ করতে হবে এবং তারপর সেই অনুযায়ী আপনার Microsoft অ্যাকাউন্ট সরিয়ে ফেলতে হবে। প্রক্রিয়াটির সাথে আপনাকে সাহায্য করার জন্য আপনার বর্তমান সেটআপের উপর নির্ভর করে নীচের বিভাগগুলি অনুসরণ করুন।

আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছে ফেলার আগে যা জানা দরকার

Windows 11 থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট সরানোর সময় এখানে কয়েকটি জিনিস আপনার মনে রাখা উচিত।

  • নিচের নির্দেশিকা ব্যবহার করে আপনার Microsoft অ্যাকাউন্টটি সরিয়ে ফেলবেন না যদি আপনি এর সংশ্লিষ্ট ডেটা ধরে রাখতে চান। আপনি পরিবর্তে আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের ধরনকে স্থানীয় অ্যাকাউন্টে স্যুইচ করতে পরবর্তী গাইডটি ব্যবহার করতে পারেন।
  • আপনার Microsoft অ্যাকাউন্ট সরানো হলে সংশ্লিষ্ট অ্যাপ, শংসাপত্র, ফাইল এবং আরও অনেক কিছু সহ অ্যাকাউন্টের মধ্যে সঞ্চিত সমস্ত ডেটা মুছে যাবে।
  • এই প্রক্রিয়া অনুসরণ করার সময় আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না। অ্যাকাউন্টটি শুধুমাত্র আপনার পিসি থেকে মুছে ফেলা হবে। আপনি এখনও ওয়েবের মাধ্যমে আপনার Microsoft অ্যাকাউন্ট ডেটা অ্যাক্সেস করতে সক্ষম হবেন এবং বিভিন্ন Microsoft অ্যাপে সাইন ইন করতে আপনার শংসাপত্রগুলি ব্যবহার করতে পারবেন।
  • আপনি স্বতন্ত্রভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে Microsoft অ্যাপে সাইন ইন করতে পারেন। এটি আপনাকে আপনার ডিভাইসে মেল, মাইক্রোসফ্ট স্টোর এবং আরও অনেক কিছুর মতো অ্যাপ ব্যবহার করতে সাহায্য করবে৷

আপনি এখন আপনার পিসিতে প্রথমে একটি স্থানীয় প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করতে নীচের নির্দেশিকা অনুসরণ করতে পারেন এবং তারপরে পরবর্তী বিভাগটি ব্যবহার করে আপনার পিসি থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট সরাতে পারেন।

ধাপ #01:একটি স্থানীয় প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করুন

আমরা প্রথমে একটি স্থানীয় প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করব যাতে Windows এর একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট থাকে যাতে পিসি থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলা হয়। আপনি সেটিংস অ্যাপ, কন্ট্রোল প্যানেল বা ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংসের মাধ্যমে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। প্রক্রিয়ার সাথে আপনাকে সাহায্য করার জন্য আপনার পছন্দের উপর নির্ভর করে নীচের যে কোনো একটি নির্দেশিকা ব্যবহার করুন।

পদক্ষেপ #1 এর অধীনে বিকল্প 1:সেটিংস ব্যবহার করা

Windows + i টিপুন সেটিংস অ্যাপ খুলতে আপনার কীবোর্ডে এবং আপনার বাম দিকে 'অ্যাকাউন্টস'-এ ক্লিক করুন৷

এখন 'Family &other users'-এ ক্লিক করুন।

'অন্য ব্যবহারকারী যোগ করুন'-এর পাশে 'অ্যাড অ্যাকাউন্ট যোগ করুন'-এ ক্লিক করুন।

আপনাকে এখন একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে বলা হবে। পরিবর্তে 'আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই'-তে ক্লিক করুন৷

পরবর্তী স্ক্রিনে 'Add a user without a Microsoft account' এ ক্লিক করুন।

এখন আপনার নতুন স্থানীয় প্রশাসক অ্যাকাউন্টের জন্য পছন্দসই নাম লিখুন। পরবর্তীকালে, সংশ্লিষ্ট ক্ষেত্রে অ্যাকাউন্টের জন্য পছন্দসই পাসওয়ার্ড লিখুন।

দ্রষ্টব্য: আপনি যদি আপনার স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড ব্যবহার করতে না চান তাহলে আপনি পরিবর্তে এই ক্ষেত্রগুলি খালি রাখতে পারেন৷

'Next'-এ ক্লিক করুন।

নতুন স্থানীয় অ্যাকাউন্ট এখন তৈরি করা হবে এবং আপনার পিসিতে যোগ করা হবে। আপনি যখন পরের বার লগ ইন করবেন তখন আপনি অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন। আমাদের এখন আপনার নতুন অ্যাকাউন্টের অনুমতি পরিবর্তন করতে হবে। আপনার স্ক্রিনে নতুন তৈরি স্থানীয় অ্যাকাউন্টে ক্লিক করুন। 'অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন' নির্বাচন করুন।

এখন ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'প্রশাসক' নির্বাচন করুন।

একবার হয়ে গেলে 'ওকে' এ ক্লিক করুন।

স্টার্ট মেনু চালু করুন এবং নীচের ডানদিকে আপনার নামের উপর ক্লিক করুন। আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে 'সাইন আউট' নির্বাচন করুন।

এখন আপনার স্ক্রিনের নীচের বাম কোণে একইটিতে ক্লিক করে আমরা যে নতুন অ্যাকাউন্টটি তৈরি করেছি তা নির্বাচন করুন। একবার নির্বাচিত হলে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন।

আপনি এখন OOBE অভিজ্ঞতা দ্বারা অভ্যর্থনা করা হবে. আপনার পছন্দের উপর নির্ভর করে এখন আপনার স্ক্রিনে আপনার গোপনীয়তা সেটিংস চালু বা বন্ধ করুন। আপনার অ্যাকাউন্ট সেট আপ সম্পূর্ণ করতে বাকি নির্দেশাবলী অনুসরণ করুন.

আপনার নতুন স্থানীয় অ্যাডমিন অ্যাকাউন্ট এখন আপনার পিসিতে তৈরি এবং সক্রিয় হবে। আপনি এখন আপনার পিসি থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে অপসারণ করতে পরবর্তী বিভাগটি ব্যবহার করতে পারেন।

পদক্ষেপ #1 এর অধীনে বিকল্প 2:কন্ট্রোল প্যানেল ব্যবহার করা

আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, পুরানো পদ্ধতিতে। প্রক্রিয়া সহ আপনাকে সাহায্য করার জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন।

Windows + R টিপুন আপনার কীবোর্ডে, নিম্নলিখিতটি টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন আপনার কীবোর্ডে।

control

উপরের ডানদিকে কোণায় ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন।

নীচে স্ক্রোল করুন এবং 'ব্যবহারকারী অ্যাকাউন্ট'-এ ক্লিক করুন।

'অন্য অ্যাকাউন্ট পরিচালনা করুন'-এ ক্লিক করুন।

এবার 'Add a user account' এ ক্লিক করুন।

নীচে 'Microsoft অ্যাকাউন্ট ছাড়া সাইন ইন করুন (প্রস্তাবিত নয়)' এ ক্লিক করুন।

'স্থানীয় অ্যাকাউন্ট' নির্বাচন করুন।

শীর্ষে আপনার নতুন স্থানীয় অ্যাকাউন্টের জন্য একটি ব্যবহারকারীর নাম লিখুন। পরবর্তীকালে, আপনার নতুন অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড চয়ন করুন এবং লিখুন৷

দ্রষ্টব্য: আপনি যদি পাসওয়ার্ড সুরক্ষা ছাড়াই আপনার অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, তাহলে আপনি পরিবর্তে এই ক্ষেত্রগুলি ফাঁকা রাখতে পারেন।

কাজ শেষ হলে 'Next'-এ ক্লিক করুন।

'Finish' এ ক্লিক করুন।

নতুন অ্যাকাউন্ট এখন আপনার স্ক্রিনে তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। এটির অনুমতিগুলি উন্নত করতে একইটিতে ক্লিক করুন৷

'অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন' নির্বাচন করুন।

এখন ক্লিক করুন এবং 'প্রশাসক' নির্বাচন করুন।

আপনার পছন্দ নিশ্চিত করতে 'অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন'-এ ক্লিক করুন।

নতুন স্থানীয় অ্যাকাউন্টে এখন প্রশাসক হিসাবে উন্নত অনুমতি থাকবে৷

আপনি নতুন অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন এবং এটি সেট আপ করতে এবং OOBE প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। একবার হয়ে গেলে, আপনি আপনার Windows 11 পিসি থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট সরাতে এবং মুছতে পরবর্তী বিভাগটি ব্যবহার করতে পারেন।

পদক্ষেপ #1 এর অধীনে বিকল্প 3:ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস ব্যবহার করা

ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস হল উইন্ডোজের একটি উন্নত সেটিংস প্যানেল যা আপনাকে আপনার পিসিতে সমস্ত প্রোফাইল এবং ব্যবহারকারী অ্যাকাউন্ট পরিচালনা করতে দেয়। আপনার পিসিতে এই প্যানেলটি অ্যাক্সেস এবং ব্যবহার করার জন্য আপনাকে একজন প্রশাসক হতে হবে। এই প্রক্রিয়ার সাথে আপনাকে সাহায্য করার জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন।

Windows + R টিপুন আপনার কীবোর্ডে, নিম্নলিখিতটি টাইপ করুন এবং একবার হয়ে গেলে আপনার স্ক্রিনে এন্টার টিপুন।

netplwiz

আপনি এখন আপনার পিসিতে বর্তমানে সেট আপ করা সমস্ত প্রোফাইল এবং ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির একটি তালিকা পাবেন। একটি নতুন স্থানীয় প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করতে 'যোগ করুন' এ ক্লিক করুন৷

'Microsoft অ্যাকাউন্ট ছাড়া সাইন ইন করুন (প্রস্তাবিত নয়)' এ ক্লিক করুন।

'স্থানীয় অ্যাকাউন্ট'-এ ক্লিক করুন।

আপনার নতুন অ্যাকাউন্টের জন্য একটি ব্যবহারকারীর নাম এবং পরবর্তীতে একটি পাসওয়ার্ড চয়ন করুন৷ আপনি যদি পাসওয়ার্ড না রাখতে চান তবে আপনি সংশ্লিষ্ট ক্ষেত্রগুলি খালি রাখতে পারেন।

কাজ শেষ হলে 'Next'-এ ক্লিক করুন।

আপনার কাজ শেষ হয়ে গেলে 'Finish'-এ ক্লিক করুন।

এখন ক্লিক করুন এবং আপনার স্ক্রিনের তালিকা থেকে আমরা এইমাত্র তৈরি করা নতুন ব্যবহারকারী অ্যাকাউন্টটি নির্বাচন করুন। একবার হয়ে গেলে 'Properties'-এ ক্লিক করুন৷

উপরে 'গ্রুপ মেম্বারশিপ'-এ ক্লিক করুন।

এখন ক্লিক করুন এবং 'প্রশাসক' নির্বাচন করুন।

অবশেষে, 'OK' এ ক্লিক করুন।

ব্যবহারকারী অ্যাকাউন্ট সেটিংস প্যানেলটি বন্ধ করতে আবার 'ওকে' এ ক্লিক করুন।

নতুন অ্যাকাউন্ট এখন আপনার পিসিতে তৈরি করা হবে। আপনি এখন লগ আউট করতে পারেন এবং এতে লগ ইন করে এবং অন-স্ক্রীন OOBE নির্দেশাবলী অনুসরণ করে অ্যাকাউন্ট সেট আপ সম্পূর্ণ করতে পারেন।

আপনার অ্যাকাউন্টটি প্রথমবার সেটআপ শেষ হয়ে গেলে, আপনি আপনার PC থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট এবং প্রোফাইল সম্পূর্ণরূপে সরাতে নীচের নির্দেশিকা ব্যবহার করতে পারেন।

ধাপ #02:আপনার Microsoft অ্যাকাউন্ট সরান

আমরা এখন আপনার পিসি থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলতে পারি। মনে রাখবেন যে অ্যাকাউন্ট সরানো আপনার সমস্ত ডেটা এবং ফাইল মুছে ফেলবে এবং আমরা আপনাকে নীচের নির্দেশিকাটি ব্যবহার করার আগে সমস্ত প্রয়োজনীয় ফাইলগুলির ব্যাক আপ করার পরামর্শ দিই৷

পদক্ষেপ #2 এর অধীনে বিকল্প 1:সেটিংস ব্যবহার করা

Windows + i টিপুন আপনার কীবোর্ডে এবং আপনার বাম দিকে 'অ্যাকাউন্ট'-এ ক্লিক করুন।

'পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী' এ ক্লিক করুন।

এখন আপনার স্ক্রিনের তালিকা থেকে আপনার Microsoft অ্যাকাউন্টে ক্লিক করুন।

'অ্যাকাউন্ট এবং ডেটা'-এর পাশে 'রিমুভ'-এ ক্লিক করুন।

'অ্যাকাউন্ট এবং ডেটা মুছুন' এ ক্লিক করুন।

এবং এটাই! নির্বাচিত Microsoft অ্যাকাউন্ট এখন আপনার পিসি থেকে মুছে ফেলা হবে।

পদক্ষেপ #2 এর অধীনে বিকল্প 2:কন্ট্রোল প্যানেল ব্যবহার করা

Windows + R টিপুন আপনার কীবোর্ডে, নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন।

control

এখন উপরের ডানদিকে কোণায় ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন।

'ইউজার অ্যাকাউন্টস'-এ ক্লিক করুন।

এখন 'অন্য অ্যাকাউন্ট পরিচালনা করুন' এ ক্লিক করুন।

আপনার স্ক্রিনের তালিকা থেকে আপনার Microsoft অ্যাকাউন্টটি ক্লিক করুন এবং নির্বাচন করুন।

আপনার বাম দিকে 'অ্যাকাউন্ট মুছুন'-এ ক্লিক করুন৷

সমস্ত অ্যাকাউন্ট ডেটা সাফ করতে 'ফাইলগুলি মুছুন' এ ক্লিক করুন। আপনার কিছু ডেটা রাখতে 'ফাইল রাখুন'-এ ক্লিক করুন। এতে প্রধানত আপনার ব্যবহারকারীর প্রোফাইলের সাথে যুক্ত ফাইল এবং ইনস্টল করা হয়নি এমন অ্যাপ্লিকেশন এবং অন্যান্য ডেটা অন্তর্ভুক্ত থাকে।

এবং এটাই! আপনার Microsoft অ্যাকাউন্ট এখন আপনার PC থেকে মুছে ফেলা হবে।

পদক্ষেপ #2 এর অধীনে বিকল্প 3:ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস ব্যবহার করা

Windows + R টিপুন আপনার কীবোর্ডে, নিম্নলিখিতটি টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন আপনার কীবোর্ডে।

netplwiz

আপনার স্ক্রীনের তালিকা থেকে আপনার Microsoft অ্যাকাউন্টটি ক্লিক করে নির্বাচন করুন। এখন 'রিমুভ' এ ক্লিক করুন।

আপনার পছন্দ নিশ্চিত করতে 'হ্যাঁ' এ ক্লিক করুন।

নির্বাচিত Microsoft অ্যাকাউন্ট এখন আপনার পিসি থেকে মুছে ফেলা হবে।

কীভাবে একটি স্থানীয় অ্যাকাউন্টে স্যুইচ করবেন এবং আপনার সমস্ত ফাইল রাখবেন

আপনি যদি আপনার সমস্ত ফাইল এবং পরিষেবাগুলি ধরে রাখতে চান তবে আমরা আপনাকে পরিবর্তে একটি স্থানীয় অ্যাকাউন্টে আপনার বর্তমান অ্যাকাউন্ট পরিবর্তন করার পরামর্শ দিই৷ আপনার নতুন স্থানীয় অ্যাকাউন্টে আপনার Microsoft অ্যাকাউন্টের মতো একই সুবিধা এবং অনুমতি থাকবে। আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন।

দ্রষ্টব্য: আপনার Windows 11 পিসিতে একটি স্থানীয় অ্যাকাউন্টে রূপান্তর করতে আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে।

Windows + i টিপুন আপনার কীবোর্ডে এবং আপনার বাম দিকে 'অ্যাকাউন্টস'-এ ক্লিক করুন।

এখন 'আপনার তথ্য' এ ক্লিক করুন।

পরিবর্তে 'স্থানীয় অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন' নির্বাচন করুন।

'পরবর্তী' এ ক্লিক করে আপনার পছন্দ নিশ্চিত করুন।

আপনার পরিচয় নিশ্চিত করতে আপনার পাসওয়ার্ড লিখুন. একবার হয়ে গেলে 'ওকে' এ ক্লিক করুন।

আপনার নতুন স্থানীয় অ্যাকাউন্টের জন্য একটি ব্যবহারকারীর নাম লিখুন। অতিরিক্তভাবে, প্রয়োজনে ডেডিকেটেড স্পেসে একটি পাসওয়ার্ড লিখুন। আপনি যদি পাসওয়ার্ড ব্যবহার করতে না চান তাহলে আপনি পরিবর্তে এই ক্ষেত্রগুলি ফাঁকা রাখতে পারেন।

'Next'-এ ক্লিক করুন।

'সাইন আউট এবং ফিনিশ' এ ক্লিক করুন।

এবং এটাই! নির্বাচিত Microsoft অ্যাকাউন্ট এখন একটি স্থানীয় অ্যাকাউন্টে রূপান্তরিত হবে। প্রয়োজনে আপনি এখন আপনার পিসি থেকে অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে মুছে ফেলতে পারেন।

কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়া Windows 11 সেট আপ করবেন

আপনি যদি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ছাড়াই উইন্ডোজ 11 সেট আপ করতে চান তবে আপনি নীচে উল্লিখিত নিম্নলিখিত সমাধানগুলি ব্যবহার করতে পারেন। Windows 11 হোম ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের জন্য মাইক্রোসফ্টের প্রয়োজনীয়তা রোধ করতে নীচের যে কোনও একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনি যদি Windows 11-এর অন্য কোনো সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনি এর পরিবর্তে পরবর্তী নির্দেশিকা ব্যবহার করতে পারেন। প্রক্রিয়াটি আরও সহজ হওয়া উচিত কারণ মাইক্রোসফ্ট একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 প্রো বা উচ্চতর সহজে সেট আপ করার অনুমতি দেয়৷

Windows 11 হোম সংস্করণের জন্য

Windows 11 হোম ব্যবহারকারীরা OOBE চলাকালীন Microsoft অ্যাকাউন্টের প্রয়োজনীয়তা বাইপাস করতে নিম্নলিখিত কৌশলগুলি ব্যবহার করতে পারেন। ধরে নিই যে আপনি ইতিমধ্যেই Windows 11 ইনস্টল করেছেন এবং OOBE দ্বারা অভ্যর্থনা জানানো হয়েছে, আপনার পছন্দের উপর নির্ভর করে নীচের যে কোনো একটি বিভাগ অনুসরণ করুন। আপনি যদি এখনও আপগ্রেড করতে না থাকেন, তাহলে নিচের পদ্ধতিগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে আমরা আপনাকে Windows 11 ডাউনলোড এবং ইনস্টল করার পরামর্শ দিচ্ছি।

পদ্ধতি #01:কোন ইন্টারনেট ট্রিক ব্যবহার করবেন না

একবার আপনাকে OOBE দ্বারা অভ্যর্থনা জানানো হলে, আপনাকে একটি Microsoft অ্যাকাউন্টে সাইন আপ করতে বলা না হওয়া পর্যন্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। এই মুহুর্তে, আপনি আপনার পিসির জন্য একটি নাম সেট করবেন এবং সেইসাথে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকবেন। কিছুক্ষণের জন্য আপনার Wi-Fi রাউটার বন্ধ করে বা আপনার ইথারনেট তারের সংযোগ বিচ্ছিন্ন করে আপনার নেটওয়ার্ক অক্ষম করুন৷ আপনার স্ক্রিনের নীচে ডানদিকে কোণায় অনুপস্থিত নেটওয়ার্ক অ্যাডাপ্টার আইকন দ্বারা এটি প্রতিফলিত হওয়া উচিত।

সেটআপটি এখন নেটওয়ার্ক সংযোগের অভাব সনাক্ত করবে এবং এর পরিবর্তে আপনাকে একটি স্থানীয় অ্যাকাউন্ট সেট আপ করার অনুমতি দেবে। আগের স্ক্রিনে ফিরে যেতে আপনার স্ক্রিনের উপরের বাম কোণে 'ব্যাক' তীরটিতে ক্লিক করুন।

এবং এটাই! আপনাকে এখন আপনার নতুন স্থানীয় অ্যাকাউন্টের নাম লিখতে বলা হবে। নাম লিখুন এবং প্রয়োজনে একটি পাসওয়ার্ড সেট করুন। পরবর্তীকালে আপনার নিরাপত্তা প্রশ্ন সেট আপ করুন এবং আপনি যেতে ভাল হবে. আপনি এখন OOBE সেট আপ সম্পূর্ণ করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন এবং পরিবর্তে আপনার নতুন স্থানীয় অ্যাকাউন্টের সাথে Windows 11 হোম ব্যবহার করতে পারেন।

পদ্ধতি #02:CMD ব্যবহার করা

ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে Windows 11 সেট আপ করার সময় আপনি CMD-এর মাধ্যমে Microsoft অ্যাকাউন্টের প্রয়োজনীয়তা বাইপাস করতে পারেন। প্রক্রিয়াটির সাথে আপনাকে সাহায্য করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে বলা না হওয়া পর্যন্ত আপনার অন-স্ক্রীন OOBE নির্দেশাবলী অনুসরণ করুন। এখন Shift + F10 টিপুন আপনার পিসিতে সিএমডি চালু করতে আপনার কীবোর্ডে।

এখন নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং আপনার কীবোর্ডে এন্টার টিপুন।

taskkill /F /IM oobenetworkconnectionflow.exe

নেটওয়ার্ক সংযোগ এখন আপনার পিসির জন্য বন্ধ করা হবে. CMD বন্ধ করুন, এবং আপনার স্ক্রিনের উপরের বাম কোণে 'ব্যাক' তীরটিতে ক্লিক করুন।

সেটআপটি এখন নেটওয়ার্ক সংযোগের অভাব সনাক্ত করবে এবং এর পরিবর্তে আপনাকে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করার অনুমতি দেবে। পছন্দসই তথ্য লিখুন এবং যথারীতি OOBE দিয়ে চালিয়ে যান। একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনার Windows 11 হোম সংস্করণ পরিবর্তে একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করে সেট আপ করা উচিত।

পদ্ধতি #03:জাল শংসাপত্র ব্যবহার করুন

জাল শংসাপত্রগুলি আপনাকে মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের প্রয়োজনীয়তা স্থানীয়ভাবে বাইপাস করতে সহায়তা করতে পারে। প্রক্রিয়াটির সাথে আপনাকে সাহায্য করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Windows 11 হোম OOBE-এর সাথে ইনস্টল করুন এবং চালিয়ে যান যতক্ষণ না আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে বলেন। এখন সংশ্লিষ্ট ক্ষেত্রে নিম্নলিখিত ইমেল ঠিকানা লিখুন.

[email protected]

'Next'-এ ক্লিক করুন।

আপনার জাল পাসওয়ার্ড হিসাবে নিম্নলিখিত লিখুন.

WXYZ

একবার হয়ে গেলে 'সাইন-ইন'-এ ক্লিক করুন।

OOBE এখন একটি ত্রুটির সম্মুখীন হবে এবং আপনাকে সেই বিষয়ে অবহিত করা হবে। প্রক্রিয়াটি চালিয়ে যেতে 'পরবর্তী' এ ক্লিক করুন।

একই নির্বাচন করতে 'Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করবেন না'-তে ক্লিক করুন।

কাজ শেষ হলে 'Next'-এ ক্লিক করুন।

এর পরিবর্তে আপনাকে এখন আপনার নতুন স্থানীয় অ্যাকাউন্ট সেট আপ করতে বলা হবে। OOBE প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনি আপনার পিসিতে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 হোম ব্যবহার করতে সক্ষম হবেন।

অন্যান্য Windows 11 সংস্করণের জন্য

আপনি যদি উইন্ডোজ 11 প্রো বা এন্টারপ্রাইজ সংস্করণ ইনস্টল করে থাকেন তবে আপনি আপনার পিসিতে একটি স্থানীয় অ্যাকাউন্ট সেট আপ করার পরিবর্তে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন। যথারীতি Windows 11 ইন্সটল করুন এবং OOBE এর সাথে চালিয়ে যান যতক্ষণ না আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে বলা হয়। তারপর প্রক্রিয়াটির সাথে আপনাকে সাহায্য করার জন্য আপনি নীচের নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

একবার আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টের ইমেল আইডি লিখতে বলা হলে, পরিবর্তে 'সাইন-ইন বিকল্প'-এ ক্লিক করুন।

ক্লিক করুন এবং 'অফলাইন অ্যাকাউন্ট' নির্বাচন করুন।

একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করার আপনার পছন্দ নিশ্চিত করতে 'এখনই এড়িয়ে যান'-এ ক্লিক করুন।

একইটিতে ক্লিক করে 'Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করবেন না' নির্বাচন করুন।

কাজ শেষ হলে 'Next'-এ ক্লিক করুন।

এখন আপনার নতুন স্থানীয় অ্যাকাউন্টের জন্য একটি নাম লিখুন এবং আপনার কাজ শেষ হয়ে গেলে 'পরবর্তী' এ ক্লিক করুন।

একটি পাসওয়ার্ড লিখুন এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে একই নিশ্চিত করুন. আপনি যদি পাসওয়ার্ড ব্যবহার করতে না চান তবে আপনি এই ক্ষেত্রগুলি ফাঁকা রাখতে পারেন।

এবং এটাই! আপনার উইন্ডোজ ইনস্টলেশন এখন সংজ্ঞায়িত স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করবে। আপনি এখন আপনার পছন্দ এবং প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে সেটআপ সম্পূর্ণ করতে OOBE এবং অন-স্ক্রীন নির্দেশাবলীর সাথে চালিয়ে যেতে পারেন।

কিভাবে আপনার স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্টকে আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করবেন

আপনি কি জানেন যে আপনি এখনও আপনার Microsoft অ্যাকাউন্টটি Windows 11-এ যোগ করতে পারেন যাতে আপনি বিভিন্ন Microsoft পরিষেবা এবং অ্যাপের সাথে এটি ব্যবহার করতে পারেন? এটি করার ফলে আপনি একই অ্যাকাউন্ট ব্যবহার করে নতুন অ্যাপগুলির জন্য সাইন আপ করতে পারেন তা নিশ্চিত করার সাথে সাথে সমস্ত Microsoft অ্যাপ এবং পরিষেবা ব্যবহার চালিয়ে যেতে সাহায্য করবে। প্রক্রিয়া সহ আপনাকে সাহায্য করার জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন।

Windows + i টিপুন আপনার কীবোর্ডে এবং আপনার বাম দিকে 'অ্যাকাউন্ট'-এ ক্লিক করুন।

এবার 'ইমেল ও অ্যাকাউন্টস'-এ ক্লিক করুন।

ক্লিক করুন এবং 'একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট যোগ করুন' নির্বাচন করুন।

আপনার ইমেল আইডি লিখুন এবং 'পরবর্তী' এ ক্লিক করুন।

এখন আপনার পাসওয়ার্ড লিখুন এবং 'সাইন ইন' এ ক্লিক করুন।

আপনি এখন আপনার বর্তমান ব্যবহারকারী প্রোফাইলের সাথে কীভাবে Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করা হয় তা চয়ন করতে পারেন। যেহেতু আমরা শুধুমাত্র Microsoft অ্যাপস এবং পরিষেবাগুলির সাথে এটি ব্যবহার করতে চাই, তাই 'শুধু মাইক্রোসফ্ট অ্যাপস'-এ ক্লিক করুন।

সহজ প্রমাণীকরণের জন্য আপনাকে এখন আপনার উইন্ডোজ হ্যালো পাসওয়ার্ডের সাথে অ্যাকাউন্টটি লিঙ্ক করতে বলা হবে। 'ঠিক আছে' এ ক্লিক করুন।

এখন মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে আপনার উইন্ডোজ হ্যালো পিন লিখুন।

যাইহোক, আপনি যদি আপনার উইন্ডোজ হ্যালো পিন ব্যবহার করতে না চান তবে পরিবর্তে 'বাতিল' এ ক্লিক করুন।

'I will set up my account later'-এ ক্লিক করুন।

এবং এটাই! নির্বাচিত অ্যাকাউন্টটি এখন আপনার ব্যবহারকারীর প্রোফাইলে যোগ করা হবে। আপনি এখন আপনার পিসিতে বেশিরভাগ মাইক্রোসফ্ট অ্যাপস এবং পরিষেবাগুলির সাথে সহজেই এটি ব্যবহার করতে পারেন।

Microsoft অ্যাকাউন্ট ছাড়া Windows 11 ব্যবহার করে:আপনি কি লাভ করেন

Windows 11-এ একটি স্থানীয় অ্যাকাউন্ট থাকলে এর সুবিধা এবং সুবিধা রয়েছে। আপনার বিকল্পগুলিকে ওজন করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু গুরুত্বপূর্ণ।

  • নিরাপত্তা: অনলাইন ডাটাবেস ফাঁস হয় এবং নিয়মিত হ্যাক হয়. এবং যখন মাইক্রোসফ্ট ব্যবহারকারীর নিরাপত্তা পরিচালনার জন্য সর্বোত্তম চেষ্টা করে, আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ডের একটি ফাঁস সংশ্লিষ্ট ID ব্যবহার করে সমস্ত ডিভাইসের সাথে আপস করতে পারে। একটি স্থানীয় অ্যাকাউন্ট থাকা লক স্ক্রিনে এনক্রিপশন, স্থানীয় কী এবং জটিল পাসওয়ার্ডের অনুমতি দিয়ে এই সমস্যাটি কমাতে সাহায্য করে।
  • গোপনীয়তা: গুগল, মাইক্রোসফ্ট, অ্যাপল এবং আরও অনেক কিছুর মতো টেক জায়ান্টের ক্ষেত্রে একটি বড় কারণ হল গোপনীয়তা। নিঃসন্দেহে আপনার কিছু বা বেশিরভাগ পরিসংখ্যান ডেটা পরিষেবা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সার্ভারের সাথে দূরবর্তীভাবে ভাগ করা হচ্ছে। একটি স্থানীয় অ্যাকাউন্ট থাকা নিশ্চিত করে যে আপনার কিছু ডেটা দূরবর্তী সার্ভারে প্রেরণ করা হয় না এইভাবে আপনার গোপনীয়তা উন্নত হয়।
  • কাস্টম ব্যবহারকারী ফোল্ডারের নাম: আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সময়, আপনার ইমেল আইডির প্রথম 4টি অক্ষর 'C:\Users'-এ আপনার ব্যবহারকারী ফোল্ডারের নাম হিসাবে ব্যবহার করা হবে। এটি একটি দ্বি-ধারী তলোয়ার হতে পারে এবং অনেক লোক এই বৈশিষ্ট্যটিকে অপছন্দ করে বলে মনে হচ্ছে। একটি স্থানীয় অ্যাকাউন্ট আপনাকে 4টি অক্ষরের সীমাবদ্ধতা ছাড়াই আপনার ব্যবহারকারীর ফোল্ডারের নাম হিসাবে আপনার ব্যবহারকারীর নাম ব্যবহার করতে সহায়তা করে।
  • ব্যক্তিগত সেটআপ: আপনার যদি বিভিন্ন কাজ এবং পরিস্থিতির জন্য একাধিক ডিভাইস থাকে, তাহলে সেগুলির জন্য একই পছন্দ বা সেটিংস থাকা সেরা বিকল্প নাও হতে পারে। স্থানীয় অ্যাকাউন্টগুলি আপনাকে আপনার সেটআপ কাস্টমাইজ করতে এবং প্রতি ডিভাইসের ভিত্তিতে ব্যক্তিগতকৃত স্থান তৈরি করতে সহায়তা করতে পারে।

Microsoft অ্যাকাউন্ট ছাড়া Windows 11 ব্যবহার করা:আপনি কি হারাবেন

Windows 11-এর মধ্যে মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার না করার কিছু অসুবিধাও রয়েছে৷ এখানে সবচেয়ে বিশিষ্টগুলি রয়েছে যা আপনাকে আপনার বর্তমান চাহিদা এবং প্রয়োজনীয়তার ভিত্তিতে একটি শিক্ষিত সিদ্ধান্ত নিতে সহায়তা করবে৷

  • Microsoft স্টোর অ্যাক্সেস: একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়া আপনি Microsoft স্টোর ব্যবহার করতে অক্ষম হবেন। আপনি যদি আপনার সিস্টেমে অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে চান তবে এটি একটি গুরুতর ত্রুটি হতে পারে।
  • কোন বিনামূল্যের OneDrive অ্যাক্সেস নেই: Windows এ সাইন ইন করার সময় Microsoft অ্যাকাউন্টগুলি এখন বিনামূল্যে 5GB ক্লাউড স্টোরেজ পায়৷ আপনি যদি আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করেন তাহলে আপনি এই 5GB ক্লাউড স্টোরেজ হারাবেন।
  • সিঙ্ক বৈশিষ্ট্য: Microsoft অ্যাকাউন্টগুলি ব্রাউজার ডেটা এবং সিস্টেম পছন্দগুলি সহ বিভিন্ন ডিভাইস জুড়ে অনেক তথ্য সিঙ্ক করতে সাহায্য করতে পারে। আপনার যদি একই কাজের জন্য বিভিন্ন স্থানে একাধিক সিস্টেম থাকে, তাহলে আপনার অভিজ্ঞতা সিঙ্ক্রোনাইজ করার জন্য এটি একটি অমূল্য বৈশিষ্ট্য। দুঃখের বিষয়, আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করলেও আপনি Microsoft দ্বারা প্রদত্ত সিঙ্ক বৈশিষ্ট্যগুলি হারাবেন৷
  • কর্টানা: আপনি যখন একটি Microsoft অ্যাকাউন্ট এড়িয়ে যান তখন Cortana সীমিত কার্যকারিতার সাথেও কাজ করবে। স্থানীয় অ্যাকাউন্ট সমর্থনের ক্ষেত্রে ভয়েস সহকারীর উন্নতি হয়েছে কিন্তু মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার করার সময় সম্পূর্ণ সমন্বিত অভিজ্ঞতার তুলনায় এটি এখনও অনেক দূর যেতে হবে।
  • অভিভাবকীয় নিয়ন্ত্রণ: পারিবারিক এবং অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলিও আপনার ডিভাইস থেকে অনুপস্থিত থাকবে৷ ডিভাইসে পিতামাতার এবং পারিবারিক নিয়ন্ত্রণ ব্যবহার করার জন্য আপনাকে প্রশাসক এবং আপনার পরিবারের সদস্য উভয়ের জন্যই একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।

FAQs

মাইক্রোসফ্টের পরিষেবা, অ্যাপগুলি আগের চেয়ে Windows 11-এ আরও একত্রিত হয়েছে। যেমন আপনি OS থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট সরানোর সময় অপ্রত্যাশিত আচরণ অনুভব করতে পারেন। এখানে কয়েকটি সাধারণভাবে জিজ্ঞাসিত প্রশ্ন রয়েছে যা আপনাকে সর্বশেষ উপলব্ধ তথ্যের সাথে গতি পেতে সাহায্য করবে।

আপনি যখন একটি Microsoft অ্যাকাউন্ট সরান তখন কি আপনার ডেটা হারিয়ে যায়?

হ্যাঁ, আপনার সমস্ত প্রোফাইল ডেটা এবং থাকা ফাইলগুলি পিসি থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট সরানোর সময় সরানো হবে। Windows 11 আপনাকে একই বিষয়ে অবহিত করবে এবং আপনার অ্যাকাউন্ট সরানোর সময় মুছে ফেলা সমস্ত ডেটার একটি তালিকা দেখাবে৷

আপনি যদি আপনার ডেটা ধরে রাখতে চান, তাহলে আমরা সুপারিশ করি যে আপনি একটি স্থানীয় ম্যানুয়াল ব্যাকআপ তৈরি করুন বা পরিবর্তে একটি স্থানীয় অ্যাকাউন্টে স্যুইচ করুন৷ এটি আপনার বর্তমান Microsoft অ্যাকাউন্টকে একটি স্থানীয় অ্যাকাউন্টে রূপান্তর করতে সাহায্য করবে, যা আপনাকে আপনার সমস্ত ডেটা এবং ফাইল ধরে রাখতে সাহায্য করবে। প্রক্রিয়ার সাথে আপনাকে সাহায্য করতে উপরের এই বিভাগটি অনুসরণ করুন৷

আপনি কি এখনও আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে Microsoft অ্যাপে সাইন ইন করতে পারেন?

হ্যাঁ, আপনি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করলেও, আপনি Microsoft অ্যাপ এবং পরিষেবাগুলিতে পৃথকভাবে সাইন ইন করতে আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। এটি নিশ্চিত করবে যে আপনি প্রয়োজনীয় অ্যাপ এবং পরিষেবাগুলি তাদের কার্যকারিতা হারানো ছাড়াই ব্যবহার চালিয়ে যেতে পারেন৷

মনে রাখবেন যে কিছু অ্যাপ এবং পরিষেবা সীমিত কার্যকারিতা অফার করতে পারে, বিশেষ করে যখন এটি ক্লাউড পরিষেবা এবং আপনার সমস্ত ডিভাইস জুড়ে সেটিংস, ফাইল, পছন্দগুলি এবং আরও অনেক কিছু সিঙ্ক করার মতো বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে আসে৷

আমি কি Windows 11 প্রোতে স্থানীয়ভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে পারি?

হ্যাঁ, আপনার পিসিতে Windows 11 প্রো সংস্করণ সেট আপ করার সময় আপনি সরাসরি একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। প্রক্রিয়ার সাথে আপনাকে সাহায্য করতে এই বিভাগটি ব্যবহার করুন।

স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করার সময় আমি কি এখনও আমার পছন্দ এবং সেটিংস সিঙ্ক করতে পারি?

দুর্ভাগ্যবশত না, আপনার Windows 11 পিসিতে স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করার সময় আপনার পছন্দ, ডিভাইস সেটিংস এবং আরও অনেক কিছু সিঙ্ক করা হবে না। সেটিংস এবং পছন্দগুলিতে ব্যক্তিগত এবং সংবেদনশীল ডেটা থাকে যা সুরক্ষিত রাখা প্রয়োজন৷ আপনার Microsoft অ্যাকাউন্ট আপনার পরিচয় যাচাই করতে সাহায্য করে এবং সুরক্ষিত সার্ভারগুলিকে আপনার ডেটা সিঙ্ক এবং ক্লাউডে সংরক্ষণ করার অনুমতি দেয়৷

যাইহোক, একটি স্থানীয় অ্যাকাউন্টের সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করার কোন উপায় নেই যদি না এটি Microsoft সার্ভারের সাথে যোগাযোগ করতে পারে এবং আপনার সেটিংস এবং পছন্দগুলিকে সিঙ্ক এবং সংরক্ষণ করতে ব্যবহার করতে পারে। সুতরাং, Windows 11 পিসিতে স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করার সময় আপনি আপনার ডিভাইস জুড়ে আপনার পছন্দ এবং সেটিংস সিঙ্ক করতে পারবেন না।

Xbox পরিষেবাগুলি ব্যবহার করার জন্য আমার কি আমার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে?

হ্যাঁ, Windows 11 পিসিতে Xbox পরিষেবাগুলি পেতে আপনার একটি Microsoft অ্যাকাউন্টের প্রয়োজন হবে৷ যাইহোক, এর মানে এই নয় যে আপনাকে একটি Microsoft অ্যাকাউন্ট প্রোফাইল ব্যবহার করতে হবে, আপনি আপনার গেমগুলি উপভোগ করা চালিয়ে যেতে প্রতিটি Xbox পরিষেবা বা অ্যাপে পৃথকভাবে সাইন ইন করতে পারেন৷

আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সময় আপনার গেমারট্যাগ এবং সেই সাথে আপনার সংরক্ষণ করা ফাইলগুলি সবই ধরে রাখা হবে এবং সিঙ্ক করা হবে। আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সাইন ইন করার ফলে আপনি সহজেই Xbox পরিষেবা এবং অ্যাপগুলিতে নিবন্ধন এবং সাইন ইন করতে পারবেন কিন্তু এটি একটি প্রয়োজনীয়তা নয়৷

আমরা আশা করি এই পোস্টটি Windows 11 পিসি থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট সরানোর বিষয়ে আলোকপাত করতে সাহায্য করেছে। আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন বা আমাদের জন্য আরও কোনো প্রশ্ন থাকে, তাহলে নিচের মন্তব্যগুলি ব্যবহার করে নির্দ্বিধায় যোগাযোগ করুন৷

সম্পর্কিত

  • কিভাবে রেজিস্ট্রি হ্যাক দিয়ে Windows 11 টাস্কবারে আইকনগুলিকে আনগ্রুপ করবেন
  • কিভাবে ঠিক করবেন "এই পিসিটি বর্তমানে Windows 11 এর জন্য সমস্ত সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে না" ত্রুটি
  • যদি আমি Windows 11 আপগ্রেড প্রত্যাখ্যান করি, আমি কি এটি পরে পেতে পারি? [ব্যাখ্যা করা]
  • Windows 11 ইন্সটল করার জন্য কিভাবে CSM নিষ্ক্রিয় করবেন
  • উইন্ডোজ 11 এ 'মাই কম্পিউটার' কোথায়? কিভাবে সহজে 'এই পিসি' খুঁজে পাবেন!
  • Windows 11 সেটআপে appraiserres.dll কিভাবে সরাতে বা প্রতিস্থাপন করবেন
  • Windows 11 এ Git কিভাবে ইন্সটল এবং ব্যবহার করবেন

  1. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  2. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!

  3. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  4. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন