কম্পিউটার

ডাউনস্যাম্পলিং:গেমিংয়ের জন্য কীভাবে আপনার স্ক্রীন রেজোলিউশনকে ওভারক্লক করবেন

ডাউনস্যাম্পলিং:গেমিংয়ের জন্য কীভাবে আপনার স্ক্রীন রেজোলিউশনকে ওভারক্লক করবেন

কখনও আপনার স্ক্রিনের দিকে তাকান এবং চান যে আপনি এটির শারীরিকভাবে সক্ষমতার চেয়ে একটু বেশি রেজোলিউশন ক্র্যাঙ্ক করতে পারেন? একটি পাইপড্রিমের মত শোনাচ্ছে, কিন্তু বাস্তবতা হল আপনি পারবেন৷ ডাউনস্যাম্পলিং নামে একটি বিশেষ কিছু ব্যবহার করে এর থেকে আরও রেজোলিউশন ক্র্যাঙ্ক করুন (বা, কম বন্ধুত্বপূর্ণ পরিভাষায়, OGSSAA - অর্ডার করা গ্রিড সুপার স্যাম্পলিং অ্যান্টিলিয়াসিং। বারবার বলার চেষ্টা করুন)। যদিও এটি শারীরিকভাবে আপনার ডিসপ্লেতে আরও বেশি পিক্সেলকে ক্র্যাম করে না, এটি আপনার গেমিং পারফরম্যান্সকে একটি বড় বুস্ট প্রদান করতে পারে।

এখানে আমরা আপনাকে দেখাব ডাউনস্যাম্পলিং বলতে কী বোঝায় এবং কীভাবে এটি AMD এবং Nvidia গ্রাফিক্স কার্ড ব্যবহার করে করা যায়।

দ্রষ্টব্য :এই বৈশিষ্ট্যটি আপনার ডেস্কটপ রেজোলিউশন বাড়ানোর পরিবর্তে গেমিংয়ের জন্য বেশিরভাগই উপযোগী, তাই আপনার ডেস্কটপকে সম্পূর্ণরূপে কার্যকরী 4k ডিসপ্লেতে পরিণত করার আশা করবেন না!

ডাউনস্যাম্পলিং কি?

ডাউনস্যাম্পলিং এর জাদুকরী প্রক্রিয়া আপনার কম্পিউটারকে মনে করে যে আপনার মনিটর উচ্চতর রেজোলিউশন পরিচালনা করতে সক্ষম, তাই আপনি যখন এটি চালু করবেন, আপনি আপনার গেম এবং উইন্ডোজ ডিসপ্লে সেটিংসে দেখতে পাবেন যে উচ্চতর রেজোলিউশনগুলি উপস্থিত হয়েছে। এর প্রভাবের পরিপ্রেক্ষিতে, এটি আসলে আপনার ডেস্কটপ ডিসপ্লে বাড়ানোর পরিবর্তে অ্যান্টি-অ্যালিয়াসিং-এর একটি খুব শক্তিশালী ফর্মের মতোই (অতএব এটি OGSSAA উপনাম)।

এর পিছনে কৌশলটি হল যে আপনি যখন এই উচ্চ রেজোলিউশনটি নির্বাচন করেন, তখন আপনার গ্রাফিক্স কার্ডটি সম্পূর্ণ রেজোলিউশন রেন্ডার করে, কিন্তু তারপরে এটিকে আপনার স্ক্রিনে ফিট করার জন্য এটিকে চেপে দেয় যা ক্রিস্পার ইমেজ, কম জ্যাগিস এবং আরও বেশি স্ক্রীন স্পেস প্রদান করে। মনে রাখবেন যে এটি আপনার গ্রাফিক্স কার্ডে ততটা চাপ দেয় যতটা এটি প্রকৃতপক্ষে উচ্চতর রেজোলিউশন ব্যবহার করতে পারে, তাই বিশেষ করে গেমগুলিতে, আপনার কাছে একটি শক্তিশালী কার্ড না থাকলে একটি বড় পারফরম্যান্স হিট আশা করুন। পুরানো গেমগুলির সাথে, তবে, আপনি হাসছেন৷

AMD-এ ডাউনস্যাম্পলিং:ভার্চুয়াল সুপার রেজোলিউশন

কয়েক বছর ধরে এখন AMD তার ড্রাইভার প্যাকেজগুলিতে "ভার্চুয়াল সুপার রেজোলিউশন" এর স্ন্যাজি শিরোনামে ডাউনস্যাম্পলিং অন্তর্ভুক্ত করেছে। এটি খুঁজে পাওয়া সহজ। শুধু আপনার Radeon সেটিংস খুলুন, এবং "ভার্চুয়াল সুপার রেজোলিউশন" বিকল্পটি সেখানে থাকবে। এটি চালু করতে এটিতে ক্লিক করুন, এবং আপনার স্ক্রিন এক সেকেন্ডের জন্য ফাঁকা হতে পারে, কিন্তু তারপরে আবার প্রদর্শিত হবে (এখনও এটির আসল রেজোলিউশনে)।

ডাউনস্যাম্পলিং:গেমিংয়ের জন্য কীভাবে আপনার স্ক্রীন রেজোলিউশনকে ওভারক্লক করবেন

কিন্তু এখন আপনার মনিটরের বেস রেজোলিউশনের উপর নির্ভর করে আপনার কাছে অতিরিক্ত রেজোলিউশনের বিকল্পগুলি আনলক করা থাকবে। তাই আপনার যদি 1080p ডিসপ্লে থাকে, তাহলে আপনি আপনার রেজোলিউশন 1440p বা 4K পর্যন্ত ক্র্যাঙ্ক করতে পারেন এবং 1600 x 900 রেজোলিউশন 1080p পর্যন্ত যেতে পারে যখন 1440p/QHD ডিসপ্লে 3200 x 1800 পর্যন্ত যায়।

আপনি ডেস্কটপে ডান-ক্লিক করে, তারপর "ডিসপ্লে সেটিংস"-এ ক্লিক করে আপনার ডেস্কটপ রেজোলিউশন বাড়াতে পারেন, তবে দুর্দান্ত ফলাফলের আশা করবেন না। গেমিংয়ের সময় আপনি যখন এই উচ্চতর রেজোলিউশনগুলি ব্যবহার করেন তখন বাস্তব প্রভাবগুলি স্পষ্ট হবে৷

ডাউনস্যাম্পলিং:গেমিংয়ের জন্য কীভাবে আপনার স্ক্রীন রেজোলিউশনকে ওভারক্লক করবেন

Nvidia-এ ডাউনস্যাম্পলিং:ডায়নামিক সুপার রেজোলিউশন

এনভিডিয়ার সমতুল্য ডাউনস্যাম্পলিং ফাংশনটিকে "ডাইনামিক সুপার রেজোলিউশন" (ডিএসআর) বলা হয় এবং এটি একই জিনিস করে। আপনার এনভিডিয়া কন্ট্রোল প্যানেলে যান, বাম দিকের প্যানেলে "3D সেটিংস পরিচালনা করুন" এ ক্লিক করুন, তারপর বাক্সে "DSR - ফ্যাক্টরস" খুঁজুন এবং আপনি যে রেজোলিউশনগুলি থেকে নমুনা নিতে চান তা নির্বাচন করুন। আপনি কয়েকটি রেজোলিউশনে টিক দিতে পারেন, যাতে সেগুলি এখন থেকে আপনার কাছে উপলব্ধ হবে।

ডাউনস্যাম্পলিং:গেমিংয়ের জন্য কীভাবে আপনার স্ক্রীন রেজোলিউশনকে ওভারক্লক করবেন

আপনি যদি দেখেন যে গেমিংয়ের সময় ছবির গুণমানটি খুব রুক্ষ দেখাচ্ছে বা সেই পাঠ্যটি স্পষ্ট নয়, বা বিপরীতভাবে যদি ছবিটি আপনার পছন্দ অনুযায়ী খুব অস্পষ্ট দেখায়, আপনি Nvidia কন্ট্রোল প্যানেলে ফিরে যেতে পারেন এবং "DSR - মসৃণতা" সেটিংস পরিবর্তন করতে পারেন। আপনি তাদের পছন্দ কিভাবে দেখতে জিনিস পায় যে এক মধ্যে. আমার ব্যক্তিগত পছন্দ হল মসৃণতা 15% এ আটকানো।

ডাউনস্যাম্পলিং:গেমিংয়ের জন্য কীভাবে আপনার স্ক্রীন রেজোলিউশনকে ওভারক্লক করবেন

উপসংহার

ডাউনস্যাম্পলিং হল আপনার গেমিং রিগে ইমেজ কোয়ালিটি মসৃণ করার অন্যতম সেরা উপায়। যদিও এটি সমস্ত গেম জুড়ে সমানভাবে কাজ করে না, তাই আপনাকে শুধুমাত্র একটি গেম-বাই-গেম ভিত্তিতে এটি ব্যবহার করে দেখতে হবে এবং এটি কোথায় সবচেয়ে ভাল কাজ করে তা দেখতে হবে।


  1. মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার স্ক্রিন কীভাবে ভাগ করবেন

  2. কিভাবে Windows 10

  3. কিভাবে YouTube এর জন্য গেমিং ভিডিও রেকর্ড করবেন

  4. কিভাবে অডিও সহ আপনার কম্পিউটার স্ক্রীন রেকর্ড করবেন (বিনামূল্যে)