কম্পিউটার

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

একাধিক মনিটর জুড়ে আপনার গেমিং ছড়িয়ে দেওয়া আপনার অভিজ্ঞতার জন্য বিস্ময়কর কাজ করে, একটি অনলাইন শ্যুটারে আপনার পেরিফেরাল দৃষ্টি প্রসারিত করা বা আপনাকে একটি সুন্দর ওপেন-ওয়ার্ল্ড RPG-এ নিমজ্জিত করা।

আপনি যদি আপনার গেমিং রেজোলিউশনকে একাধিক ডিসপ্লেতে প্রসারিত করার পরিকল্পনা করেন, তাহলে মনে করা নিরাপদ যে আপনি একটি AMD বা Nvidia গ্রাফিক্স কার্ডের মালিক। মাল্টি-মনিটর গেমিংয়ের জন্য আপনাকে সেট আপ করতে সহায়তা করার জন্য উভয় জিপিইউ নির্মাতাদের নিজস্ব সরঞ্জাম রয়েছে। এখানে আমরা আপনাকে AMD এবং Nvidia-এর সফ্টওয়্যার প্যাকেজ উভয় ব্যবহার করে কীভাবে এটি করতে হয় তা দেখাই৷

দ্রষ্টব্য: আপনি আদর্শভাবে আপনার গেমিং সেটআপের জন্য তিনটি মনিটর চাইবেন। আপনার যদি দুটি স্ক্রিন থাকে এবং আপনি একটি প্রথম বা তৃতীয়-ব্যক্তি গেম খেলছেন, তাহলে আপনার ক্রসহেয়ার কার্যকরভাবে দুটি স্ক্রিনের মধ্যে বেজেলে থাকবে, যা খুব ভালো নয়। এটি কৌশল এবং অন্যান্য "ফ্ল্যাট" গেমগুলির জন্য এতটা সমস্যা হবে না৷

আরেকটি জিনিস যা সত্যিই সাহায্য করবে তা হল যদি আপনার বিভিন্ন ডিসপ্লে একই আকার এবং রেজোলিউশন হয়, যাতে তাদের মধ্যে ছবি নির্বিঘ্নে প্রবাহিত হয়। (আদর্শভাবে, আপনার কাছে একই মনিটরের একাধিক মডেল থাকবে, যা একই রঙের প্রজনন, রিফ্রেশ রেট এবং আরও অনেক কিছু নিশ্চিত করবে।)

Nvidia-এর সাথে মাল্টি-মনিটর গেমিং

ধরে নিন আপনার সমস্ত মনিটর একই পিসিতে সংযুক্ত, ডেস্কটপে ডান-ক্লিক করুন, তারপর "এনভিডিয়া কন্ট্রোল প্যানেল।"

বাম দিকের প্যানে, "একাধিক ডিসপ্লে সেট আপ করুন" এ ক্লিক করুন, তারপরে আপনি যে সমস্ত ডিসপ্লে জুড়ে আপনার রেজোলিউশন ছড়িয়ে দিতে চান তার জন্য বাক্সটি চেক করুন৷

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

মনে রাখবেন যে এটি আপনার গেমগুলির সাথে কাজ করার জন্য, আপনাকে তিনটি মনিটর সংযুক্ত থাকতে হবে। ধরে নিই যে আপনি সেই মানদণ্ডগুলি পূরণ করেছেন, নীচে স্ক্রোল করুন, "সারাউন্ড স্প্যানিং বিকল্পগুলি" এ ক্লিক করুন, তারপরে "সারাউন্ডের সাথে স্প্যান ডিসপ্লে" বাক্সটি চেক করুন।

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

এটি আপনার রেজোলিউশনকে তিনটি স্ক্রিনে ছড়িয়ে দেবে। আপনার ডিসপ্লেগুলিকে টুইক করতে এবং সঠিকভাবে লাইন আপ করতে "কনফিগার করুন" এ ক্লিক করুন৷

AMD সহ মাল্টি-মনিটর গেমিং

Radeon সফ্টওয়্যার খুলুন (আপনি ডেস্কটপে ডান-ক্লিক করতে পারেন এবং এটি সেখানে খুঁজে পেতে পারেন), তারপর উপরের-ডান কোণে সেটিংস কগ -> ডিসপ্লেতে ক্লিক করুন। ডিসপ্লে স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং আইফিনিটি খুঁজুন। "দ্রুত সেটআপ"-এ ক্লিক করুন এবং ঠিক সেভাবেই, আপনার রেজোলিউশন একাধিক স্ক্রীন জুড়ে প্রসারিত হবে।

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

যদি আপনার দুটি ডিসপ্লে ভিন্ন রেজোলিউশন হয়, তাহলে উচ্চ-রেজোলিউশনে আপনার বিরক্তিকর ফসল হতে পারে। এটি ঠিক করতে, আপনাকে EyeFinity Pro টুল খুলতে হবে (C:\Program Files\AMD\CNext\CNext)।

একবার ভিতরে, টুলে ক্রপ করা স্ক্রীনটি নির্বাচন করুন, তারপরে লেআউট মোডের পাশের ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং "প্রসারিত করুন" নির্বাচন করুন। আপনি প্রস্তুত হয়ে গেলে, "এএমডি আইফিনিটি কনফিগারেশন তৈরি করুন।"

ক্লিক করুন Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

আপনি যদি উইন্ডোজ ডিসপ্লে সেটিংসে যান (ডেস্কটপে ডান-ক্লিক করুন -> ডিসপ্লে সেটিংস), আপনি ডিসপ্লে রেজোলিউশন বক্সে দেখতে পাবেন যে উইন্ডোজ এখন আপনার দুটি মনিটরকে এক হিসাবে বিবেচনা করছে, তাদের উভয় রেজোলিউশনকে একটিতে যুক্ত করছে।

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

আপনি এখানে ড্রপ-ডাউনে ক্লিক করে রেজোলিউশনটিকে নিম্নতর ডুয়াল-মনিটরে পরিবর্তন করতে পারেন বা একক-স্ক্রীন রেজোলিউশনে ফিরে যেতে পারেন।

কোন গেমগুলি ডুয়াল-স্ক্রিন সমর্থন করে?

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

মনে রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে প্রতিটি গেম অবিলম্বে আপনার দ্বৈত-মনিটর সেটআপ জুড়ে তার রেজোলিউশন পুরোপুরি ছড়িয়ে দেবে না। পুরানো গেমগুলি এই রেজোলিউশনগুলিকে সমর্থন নাও করতে পারে (যদিও আপনি প্রায়শই তাদের জন্য "ওয়াইডস্ক্রিন ফিক্স" এবং হ্যাকগুলি খুঁজে পেতে পারেন)।

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

আরও সাম্প্রতিক গেমগুলিতে, আপনার ডুয়াল-মনিটর রেজোলিউশনটি কেবলমাত্র রেজোলিউশন বিকল্পগুলির তালিকায় উপস্থিত হতে পারে, অথবা আপনাকে আপনার গেমের ডিরেক্টরিতে একটি ".txt" ফাইল সন্ধান করতে হতে পারে যেখানে আপনি এটিকে নোটপ্যাড ফাইল হিসাবে খোলার মাধ্যমে আপনার রেজোলিউশনকে পরিবর্তন করতে পারেন৷ .

উদাহরণস্বরূপ, "Skyrim:বিশেষ সংস্করণ"-এ, আপনাকে "skyrimprefs.ini" (C:\Users\username\Documents\my Games\Skyrim Special Edition)-এ রাইট-ক্লিক করতে হবে, নোটপ্যাড দিয়ে খুলতে হবে, তারপর এন্ট্রি পরিবর্তন করতে হবে। iSize H” এবং “iSize W” আপনার রেজোলিউশনের সাথে মেলে।

Windows 10 এ মাল্টি-মনিটর গেমিং কিভাবে করবেন

ini ফাইলের নাম এবং রেজোলিউশন পরিবর্তনের জন্য এন্ট্রি গেম থেকে গেমে পরিবর্তিত হবে, তবে বেশিরভাগ গেমের একটি থাকে, তাই আপনি সর্বদা আপনার নির্দিষ্ট গেমের জন্য ফাইলের নাম খুঁজে পেতে Google অনুসন্ধান করতে পারেন।

আরও গেম ফাইন-টিউনিংয়ের জন্য, FurMark-এর সাথে আপনার GPU-এর সাথে কীভাবে ত্রুটিপূর্ণ গ্রাফিক্স কার্ডের জন্য আমাদের সংশোধনের তালিকা পরীক্ষা করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।


  1. Windows XP-এ 0x00000050 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ কিভাবে একটি ড্রাইভ লুকাবেন

  3. উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি চিত্র পিক্সেলেট করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন