কম্পিউটার

উইন্ডোজে অপসারণযোগ্য ফাইলগুলিকে কীভাবে জোর করে মুছে ফেলা যায়

উইন্ডোজে অপসারণযোগ্য ফাইলগুলিকে কীভাবে জোর করে মুছে ফেলা যায়

এমন অনেক পরিস্থিতি হতে পারে যেখানে উইন্ডোজ আপনাকে একটি নির্দিষ্ট ফাইল মুছে ফেলা থেকে বাধা দিতে পারে। ফাইলটি ব্যবহার করা হতে পারে, আপনার কাছে এটি অ্যাক্সেস করার বিশেষাধিকার নাও থাকতে পারে, অথবা ফাইলটিতে নিজেই একটি সমস্যা থাকতে পারে। কারণ যাই হোক না কেন, আপনার পিসিতে অবাঞ্ছিত ফাইলগুলি দেখতে বেশ হতাশাজনক হতে পারে।

যদি আপনি একটি জেদী ফাইল মুছে ফেলার চেষ্টা করে কঠিন সময় পান, তাহলে আমাকে সাহায্যের হাত দিতে দিন। এই পোস্টে আমি উইন্ডোজে একটি অপসারণযোগ্য ফাইল মুছে ফেলার জন্য পাঁচটি সমাধান শেয়ার করব। আপনার পরিস্থিতি অনুযায়ী সঠিক সমাধান বেছে নিন।

1. বন্ধ সংযুক্ত প্রোগ্রাম/প্রক্রিয়া

এটি সমস্যা সমাধানের একটি দ্রুত এবং নোংরা উপায়, তবে আপনার কাছে পর্যাপ্ত তথ্য থাকলে এটি সাধারণত কাজটি সম্পন্ন করে। উইন্ডোজ একটি ফাইল মুছে ফেলবে না যদি এটি বর্তমানে একটি প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হচ্ছে। যদি এমন কোনো প্রোগ্রাম থাকে যেখানে ফাইলটি খোলা থাকে, তাহলে শুধু প্রোগ্রামটি বন্ধ করুন এবং আবার মুছে ফেলার চেষ্টা করুন।

তদ্ব্যতীত, একটি প্রোগ্রামের একটি লুকানো প্রক্রিয়া থাকতে পারে যা এখনও ফাইলটি ব্যবহার করে থাকতে পারে। তাই, কোনো প্রোগ্রামে ফাইল খোলা না থাকলেও উইন্ডোজ বলবে যে একটি প্রোগ্রাম ফাইল ব্যবহার করছে।

উইন্ডোজে অপসারণযোগ্য ফাইলগুলিকে কীভাবে জোর করে মুছে ফেলা যায়

এটি ঠিক করতে, টাস্ক ম্যানেজার চালু করতে Ctrl + Shift + Esc কী টিপুন এবং প্রসেস ট্যাবে যান। একটি প্রোগ্রামের সাথে যুক্ত একটি প্রক্রিয়া খুঁজুন যা আপনার নির্দিষ্ট ফাইল খুলতে পারে। "বিবরণ" বিভাগটি আপনাকে সঠিক প্রক্রিয়া খুঁজে পেতে সাহায্য করবে। একবার পাওয়া গেলে, এটি নির্বাচন করুন এবং এটি বন্ধ করতে "প্রক্রিয়া শেষ করুন" এ ক্লিক করুন। আপনি এখন ফাইলটি মুছে ফেলতে সক্ষম হবেন৷

2. ফাইলের মালিকানা নিন

যদি উইন্ডোজ একটি ত্রুটি দেয় যে আপনার কাছে ফাইলটি মুছে ফেলার অধিকার নেই, তবে এটি অবশ্যই একটি মালিকানা সমস্যা হতে হবে। সাধারণত, আপনি যখন উইন্ডোজ আপগ্রেড করেন বা একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট থাকে তখন এটি ঘটে। সৌভাগ্যক্রমে, আপনি যদি পিসির প্রশাসক হন, আপনি সহজেই যেকোনো ফাইলের মালিকানা ফিরিয়ে নিতে পারেন এবং তারপরে এটি মুছে ফেলতে পারেন৷

যদিও উইন্ডোজে মালিকানা ফিরিয়ে নেওয়ার জন্য একটি ম্যানুয়াল পদ্ধতি রয়েছে, তবে এটি কিছুটা জটিল এবং ত্রুটির প্রবণ। তাই, আমি ব্যক্তিগতভাবে টেক ওনারশিপ নামক একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করি এবং সুপারিশ করি যা আপনাকে এক ক্লিকে মালিকানা ফিরিয়ে নিতে সাহায্য করতে পারে।

উইন্ডোজে অপসারণযোগ্য ফাইলগুলিকে কীভাবে জোর করে মুছে ফেলা যায়

অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন এবং এটি "মালিকানা নিন" নামে একটি প্রসঙ্গ মেনু এন্ট্রি তৈরি করবে। তারপরে আপনি যে ফাইলটির মালিকানা নিতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে "মালিকানা নিন" নির্বাচন করুন৷ আপনি অবিলম্বে মালিক হয়ে যাবেন এবং আপনার ইচ্ছামতো ফাইলটি মুছতে বা পরিবর্তন করতে পারবেন।

3. একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করুন

এছাড়াও থার্ড-পার্টি অ্যাপ রয়েছে যা সাধারণ সমস্যার সমাধান করতে পারে যার ফলে একটি ফাইল লক হয়ে যায় এবং মুছে ফেলা যায় না। অনেকবার আমি এই উদ্দেশ্যে IObit Unlocker অ্যাপটি ব্যবহার করেছি এবং এটি সর্বদা সমস্যার সমাধান করতে পেরেছে। আমার জন্য, এটি এমনকি "খুব দীর্ঘ নাম" ত্রুটি সংশোধন করেছে যা একটি ফাইলকে অপসারণযোগ্য করে তোলে। যদি উপরের দুটি পদ্ধতি কাজ না করে, তাহলে আপনার আইওবিট আনলকারের চেষ্টা করা উচিত।

একবার আপনি অ্যাপটি ইনস্টল করলে, এটি আপনাকে ডেডিকেটেড ইন্টারফেস এবং একটি প্রসঙ্গ মেনু এন্ট্রি উভয়ের মাধ্যমে ফাইল এবং ফোল্ডারগুলি আনলক করতে দেবে। আপনি হয় IObit আনলকার ইন্টারফেসে ফাইলগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন অথবা ফাইলটিতে ডান-ক্লিক করতে পারেন এবং প্রসঙ্গ মেনু থেকে "IObit আনলকার" নির্বাচন করতে পারেন৷

উইন্ডোজে অপসারণযোগ্য ফাইলগুলিকে কীভাবে জোর করে মুছে ফেলা যায়

একবার ফাইলটি যোগ করা হলে, আপনি একটি ফাইল আনলক করতে সাধারণ মোড বা ফোর্স মোড ব্যবহার করতে পারেন। ফোর্স মোড ফাইলের সাথে সংযুক্ত সমস্ত প্রক্রিয়া বন্ধ করবে। আইওবিট আনলকার ইন্টারফেস থেকে সরাসরি ফাইলটি আনলক এবং মুছে ফেলার জন্য একটি কমান্ডও রয়েছে৷

উইন্ডোজে অপসারণযোগ্য ফাইলগুলিকে কীভাবে জোর করে মুছে ফেলা যায়

4. পিসি রিস্টার্ট করুন

এমনকি IObit Unlocker আপনার ফাইল মুছে ফেলার যোগ্য করতে ব্যর্থ হলেও, একটি ফাইল বা সিস্টেম ত্রুটি থাকতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, এই জাতীয় সমস্যাগুলি সমাধান করার জন্য আপনাকে কেবল একটি সাধারণ রিবুট করতে হবে। পিসি রিস্টার্ট করুন এবং ফাইলটি মুছে ফেলার চেষ্টা করুন। উপরন্তু, আপনি পুনরায় বুট করার পরে IObit Unlocker ব্যবহার করার চেষ্টা করতে পারেন, কারণ এটি এই সময়ে কাজ করতে পারে।

5. নিরাপদ মোডে বুট করুন

যদি কিছুই কাজ না করে, তাহলে হয় ফাইলটি ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়, অথবা সিস্টেম নিজেই ফাইলটি ব্যবহার করছে৷ উভয় ক্ষেত্রেই আপনার পিসিকে সেফ মোডে বুট করার ফলে আপনি ফাইল মুছে ফেলতে পারবেন। নিরাপদ মোড শুধুমাত্র ন্যূনতম প্রয়োজনীয় ড্রাইভার এবং সিস্টেম ফাইলগুলিকে লোড করে এবং বেশিরভাগ ধরনের ম্যালওয়্যারও বন্ধ হয়ে যায়৷

উইন্ডোজে অপসারণযোগ্য ফাইলগুলিকে কীভাবে জোর করে মুছে ফেলা যায়

পিসি চালু হওয়ার সময় আপনি বারবার F8 কী টিপে Windows 7-এ নিরাপদ মোড অ্যাক্সেস করতে পারেন। Windows 8 এবং 10-এ প্রক্রিয়াটি একটু ভিন্ন, তাই আমরা Windows 8 এবং Windows 10-এ নিরাপদ মোড অ্যাক্সেস করার নির্দেশাবলীও অন্তর্ভুক্ত করছি। একবার সেফ মোডে, ফাইলটি মুছুন এবং স্বাভাবিক মোডে প্রবেশ করতে পিসি পুনরায় চালু করুন।

চিন্তা শেষ করা

আপনি যদি এই সমস্যাটি প্রায়শই মোকাবেলা করেন তবে আমি আপনাকে IObit আনলকার পাওয়ার পরামর্শ দিই। প্রতিবার সমস্যা দেখা দিলে, সমস্যাটি কী কারণে হয়েছে তা আগে বের না করে এটি ঠিক করার জন্য আপনাকে কয়েকটি ক্লিক করতে হবে। তা ছাড়া, প্রথম দুটি সমাধান আপনাকে বেশিরভাগ সময় অপসারণযোগ্য ফাইলগুলি মুছে ফেলার অনুমতি দেবে৷


  1. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

  2. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

  3. Windows 11 এ কীভাবে একটি ফোল্ডার বা ফাইল জোর করে মুছে ফেলা যায়

  4. যে ফাইলগুলি মুছে যাবে না তা কীভাবে মুছবেন