কম্পিউটার

Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

আপনি কেন Windows 10 ব্যাকআপ সেট আপ করতে চাইতে পারেন তার অনেকগুলি ভাল কারণ রয়েছে। যখন কিছু ভুল হয়ে যায়, তখন একটি ব্যাকআপ আপনাকে আপনার ফাইল এবং সিস্টেম পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে সামান্য থেকে কোন ডেটা ক্ষতি ছাড়াই। দুর্ভাগ্যবশত, নেতিবাচক দিক হল স্থানের ক্ষতি—এই ফাইলগুলি আপনার হার্ড ড্রাইভকে পূরণ করতে পারে, বিশেষ করে ছোট আকারের ড্রাইভে।

যদিও আমরা সবসময় সুপারিশ করব যে আপনি স্বয়ংক্রিয় সিস্টেম ব্যাকআপ বজায় রাখুন, উইন্ডোজ আপনার ড্রাইভকে অপ্রয়োজনীয় ব্যাকআপ ফাইলগুলি দিয়ে পূরণ করবে যা আপনি সময়ে সময়ে মুছে ফেলতে পারেন, পুরানো উইন্ডোজ আপডেট ফাইলগুলি সহ। আপনি যদি Windows 10-এ ব্যাকআপ ফাইলগুলি কীভাবে মুছবেন তা জানতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে।

    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

    Windows ফাইল ইতিহাস মুছে ফেলা হচ্ছে

    উইন্ডোজ 10 পুরানো উইন্ডোজ সংস্করণের তুলনায় নিয়মিত ফাইল ব্যাকআপের জন্য অনেক ভাল সিস্টেম অফার করে, একটি অন্তর্নির্মিত ফাইল ব্যাকআপ সিস্টেমের জন্য ধন্যবাদ। Windows ফাইল ইতিহাস ব্যবহার করে, নির্দিষ্ট গুরুত্বপূর্ণ ফোল্ডারে ফাইলের কপি নিয়মিতভাবে সংরক্ষণ করা হয়, প্রতি 10 মিনিট থেকে প্রতিদিন একবার পর্যন্ত, কপিগুলি অনির্দিষ্টকালের জন্য সংরক্ষণ করা হয়৷

    সময়ের সাথে সাথে, এর অর্থ স্টোরেজ স্পেসে ব্যাপক বৃদ্ধি হতে পারে। আপনি যদি Windows 10-এ ব্যাকআপ ফাইলগুলি কীভাবে মুছবেন তা জানতে চান, তাহলে আপনার Windows ফাইল ইতিহাসের ব্যাকআপগুলি মুছে ফেলা আপনার তালিকার প্রথম কাজ হওয়া উচিত৷

    1. শুরু করতে, আপনাকে উইন্ডোজ সেটিংস মেনু খুলতে হবে—উইন্ডোজ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস টিপুন . এখান থেকে, আপডেট ও নিরাপত্তা> ব্যাকআপ টিপুন . আপনি যদি ইতিমধ্যেই Windows ফাইল ইতিহাস ব্যবহার করে থাকেন, তাহলে আরো বিকল্প টিপুন বোতাম।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. ব্যাকআপ বিকল্পে মেনু, আপনি কত ঘন ঘন ফাইল ব্যাকআপ করা হয় এবং কত ঘন ঘন সেগুলি মুছে ফেলার আগে সংরক্ষণ করা হয় তা পরিবর্তন করতে পারেন। আমার ফাইলগুলি ব্যাক আপ করুন এর অধীনে এগুলি পরিবর্তন করুন৷ এবং আমার ব্যাকআপগুলি রাখুন৷ ড্রপ-ডাউন মেনু।

      ডিফল্টরূপে, আমার ব্যাকআপগুলি রাখুন৷ বিকল্প চিরকালের জন্য সেট করা আছে — প্রতি মাসে ব্যাকআপ মুছে ফেলার জন্য বা স্থানের প্রয়োজন হলে এটি পরিবর্তন করলে আপনার উপলব্ধ ডিস্কের স্থান বৃদ্ধি পাবে।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. এছাড়াও আপনি এই ড্রাইভটি ব্যবহার করা বন্ধ করুন টিপে সম্পূর্ণরূপে Windows ফাইল ইতিহাস অক্ষম করতে পারেন ব্যাকআপ বিকল্প -এ বিকল্প তালিকা. এটি আপনার বর্তমান উইন্ডোজ ফাইল ব্যাকআপ ড্রাইভকে সরিয়ে দেবে, তাই বৈশিষ্ট্যটি সম্পূর্ণরূপে অক্ষম করে।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. যদি আপনি ফাইল ইতিহাস দ্বারা সংরক্ষিত কোনো সংরক্ষিত ব্যাকআপ ফাইল অবিলম্বে সরাতে চান, তাহলে আপনাকে Windows স্টার্ট মেনুতে ডান-ক্লিক করতে হবে এবং Windows PowerShell (Admin) টিপুন। বিকল্প
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. আবির্ভূত পাওয়ারশেল উইন্ডোতে, টাইপ করুন fhmanagew.exe -cleanup 0 সাম্প্রতিকতম ফাইল ব্যাকআপগুলি ছাড়া সমস্ত অপসারণ করতে, তারপর কমান্ড চালানোর জন্য এন্টার টিপুন। আপনি 0 প্রতিস্থাপন করতে পারেন ব্যাকআপের দীর্ঘ সময়ের জন্য সংরক্ষিত দিনের অন্য সেটের সাথে। কমান্ডটি সফল হলে, নিশ্চিত করার জন্য একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

    উইন্ডোজ সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট অপসারণ

    পুরানো উইন্ডোজ সংস্করণগুলিতে ফাইলগুলির ব্যাক আপ নেওয়া একটি সমস্ত বা কিছুই নয় - অন্তত যেখানে অন্তর্নির্মিত বৈশিষ্ট্যগুলি উদ্বিগ্ন ছিল৷ প্রথম দিকের ব্যাকআপ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্য, যা আপনার বর্তমান উইন্ডোজ ইনস্টলেশন এবং ফাইলগুলির একটি স্ন্যাপশট সংরক্ষণ করে।

    এই বৈশিষ্ট্যটি এখনও Windows 10-এ বিদ্যমান এবং প্রধান সিস্টেম আপডেটের জন্য পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে ব্যবহৃত হয়। যদি এটি সক্ষম করা থাকে এবং অনেকগুলি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হয় তবে এটি মূল্যবান ডিস্ক স্থান নিতে পারে। এই পুনরুদ্ধার পয়েন্টগুলির মধ্যে কয়েকটি সরানো অন্য ফাইলগুলির জন্য কিছু স্থান খালি করার একটি ভাল উপায় হতে পারে৷

    1. সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি সরাতে, Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ উইন্ডো, systempropertiesprotection টাইপ করুন এবং এন্টার চাপুন।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. এটি সিস্টেম বৈশিষ্ট্য খুলবে জানলা. সিস্টেম সুরক্ষা-এ ট্যাব, কনফিগার টিপুন বোতাম।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. সিস্টেম সুরক্ষা-এ উইন্ডোতে, মুছুন টিপুন বোতাম এটি কোনো সংরক্ষিত সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট মুছে ফেলবে। আপনি সর্বোচ্চ ব্যবহার সরানোর মাধ্যমে এই বৈশিষ্ট্যটি কতটা ডিস্ক স্থান ব্যবহার করে তা পরিবর্তন করতে পারেন৷ স্লাইডার।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. যদিও এটি সুপারিশ করা হয় না, আপনি এই বৈশিষ্ট্যটি অক্ষমও করতে পারেন এবং সমস্ত সিস্টেম সুরক্ষা পুনরুদ্ধার করতে পারেন সিস্টেম সুরক্ষা নিষ্ক্রিয় করুন টিপে সাধারণ ব্যবহারের জন্য সংরক্ষিত স্থান রেডিও বোতাম. ঠিক আছে টিপুন আপনার কাজ শেষ হয়ে গেলে সেটিংস সংরক্ষণ করতে।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

    একবার নিষ্ক্রিয় হয়ে গেলে, সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলির জন্য পূর্বে সংরক্ষিত যে কোনও স্থান অন্য কোথাও ব্যবহার করার জন্য আপনার জন্য ছেড়ে দেওয়া হবে৷

    Windows 10 আপডেটের পরে Windows.old ফোল্ডার মুছে ফেলা হচ্ছে

    আপনি যদি একটি বড় Windows 10 আপডেটের পরে স্থান খালি করতে চান, তাহলে আপনার Windows.old ফোল্ডারটি মুছে দিয়ে শুরু করা উচিত। এই ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে আপনার পুরানো উইন্ডোজ ইনস্টলেশনের ব্যাকআপ হিসাবে তৈরি হয় যখন একটি বড় উইন্ডোজ আপডেট হয়৷

    বেশিরভাগ ক্ষেত্রে এই ফোল্ডারটি মুছে ফেলার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না—উইন্ডোজ আপগ্রেড হওয়ার এক মাস পরে স্বয়ংক্রিয়ভাবে এটিকে সরিয়ে দেবে। আপনি যদি দ্রুত স্থানটি পুনরুদ্ধার করতে এটিকে শীঘ্রই সরাতে চান তবে, আপনি করতে পারেন।

    1. Windows.old ফোল্ডারটি মুছে ফেলতে, আপনাকে ডিস্ক ক্লিনআপ চালাতে হবে টুল. Windows + R টিপুন কী এবং cleanmgr টাইপ করুন , তারপর ঠিক আছে ক্লিক করুন এটি চালু করতে।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. ডিস্ক ক্লিনআপে উইন্ডোতে, সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন টিপুন সিস্টেম ফাইলগুলি সাফ করার বিকল্পগুলি দেখার বিকল্প৷
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন
    1. মোছার ফাইলগুলিতে তালিকা, নিশ্চিত করুন যে পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন(গুলি) চেকবক্স সক্রিয় করা হয়েছে। অতিরিক্ত স্থান সংরক্ষণ করতে, আপনি এই সময়ে মুছে ফেলার জন্য অন্যান্য সেটিংস বা ফোল্ডারগুলি সক্ষম করতে পারেন৷ আপনি প্রস্তুত হয়ে গেলে, ঠিক আছে টিপুন মুছে ফেলার প্রক্রিয়া শুরু করতে।
    Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

    এটি Windows.old ফোল্ডারটি সরিয়ে ফেলবে, প্রক্রিয়ায় বেশ কয়েকটি গিগাবাইট স্থান পুনরুদ্ধার করবে। আপনি একবার এটি করার পরে আপনি পুরানো উইন্ডোজ ইনস্টলেশন পুনরুদ্ধার করতে সক্ষম হবেন না, তবে, তাই আপনি এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে কোনো আপডেট বা নতুন ইনস্টলেশন সঠিকভাবে কাজ করছে।

    Windows 10 দিয়ে ডিস্ক স্পেস পরিষ্কার করা

    যদিও আপনি উইন্ডোজের যেকোনো অপ্রয়োজনীয় ব্যাকআপ ফাইল মুছে ফেলতে সক্ষম হবেন, উইন্ডোজ 10-এ আরও জায়গা তৈরি করার অন্যান্য এবং আরও ভাল উপায় রয়েছে। আপনি, উদাহরণস্বরূপ, বড় ফাইলগুলি সন্ধান করতে পারেন এবং অন্যান্য অ্যাপগুলির জন্য স্থান খালি করতে সেগুলি সরিয়ে ফেলতে পারেন। ফাইল।

    এটি কাজ না করলে, আপনার গুরুত্বপূর্ণ Windows 10 ব্যাকআপ ফাইল সহ অন্যান্য প্রয়োজনীয় ফাইলগুলির জন্য জায়গা তৈরি করতে আপনাকে Windows 10 সফ্টওয়্যার আনইনস্টল করার দিকে নজর দিতে হতে পারে৷


    1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে পুরানো ফাইলগুলি সনাক্ত এবং মুছবেন?

    2. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

    3. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

    4. Windows 10 এ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে টেম্প ফাইল মুছে ফেলবেন