কম্পিউটার

Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

উইন্ডোজ 10 এ কিছু করার জন্য কীভাবে কীবোর্ড শর্টকাট তৈরি করবেন তা জানতে চান? এই গাইড সাহায্য করবে. আশ্চর্যজনকভাবে, এটি একটি দ্রুত কীবাইন্ড তৈরি করা বেশ সহজ যা প্রোগ্রামগুলি খুলতে পারে, পুনরাবৃত্তিযোগ্য কাজগুলি সম্পাদন করতে পারে এবং আপনার কর্মপ্রবাহকে দ্রুত করতে পারে৷

আমি কীবোর্ড শর্টকাটগুলি তৈরি করতে আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি বিকল্পের পরামর্শ দেব এবং আপনি কীভাবে সেগুলিকে তাদের সর্বাধিক সম্ভাবনায় ব্যবহার করতে পারেন তার কিছু উদাহরণ প্রদান করব৷

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    দ্রুত প্রোগ্রাম খুলুন

    আমি দেখতে পাচ্ছি এই শর্টকাট বিকল্পটি উইন্ডোজ 10 ব্যবহারকারীদের একটি বড় সংখ্যার জন্য দরকারী। এটি সেট আপ করা দ্রুত এবং সহজ যাতে একটি দ্রুত শর্টকাট যেকোনো এক্সিকিউটেবল ফাইল খুলতে পারে। এটি কীভাবে করবেন তা এখানে।

    প্রথমে, Directedge থেকে WinHotKey প্রোগ্রামটি ডাউনলোড করুন। এটি ব্যবহার করার জন্য বিনামূল্যে। এটি কিছুটা পুরানো, তবে এটি কাজ করে এবং এটি পরিষ্কার। একবার ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলার উইজার্ডের মাধ্যমে যান, তারপর WinHotKey চালু করুন। WinHotKey-এ, New HotKey-এ ক্লিক করুন উপরের বাম দিকে

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    প্রদর্শিত নতুন উইন্ডোতে, হটকিটিকে একটি নাম দিন৷ . পরে, কোন সমন্বয় চয়ন করুন৷ আপনি শর্টকাট ট্রিগার করতে চান। উদাহরণস্বরূপ, আমি Windows+F2 করতে বেছে নিয়েছি। এর পরে, আপনি ব্রাউজ করুন ক্লিক করতে পারেন৷ আপনি যে এক্সিকিউটেবল খুলতে চান তার অবস্থান খুঁজে বের করার বিকল্প।

    বিকল্পভাবে, আপনি শুধু অবস্থান কপি এবং পেস্ট করতে পারেন। WinHotKey স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন আইকনটি দখল করবে যাতে আপনাকে এটি সম্পর্কে চাক্ষুষ প্রসঙ্গ দেওয়া হয়। আপনি এখন আপনার নির্দিষ্ট করা হটকি দিয়ে আপনার প্রোগ্রাম খুলতে পারেন।

    আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার কীবোর্ড শর্টকাটটি উইন্ডোজ ডিফল্ট বা WinHotKey ইন্টারফেসের মধ্যে থেকে কোনো বিদ্যমান শর্টকাটের সাথে বিরোধ না করে। উদাহরণস্বরূপ, Alt+F4 ব্যবহার করা যাবে না। Windows + ’X’ এ লেগে থাকা ভালো সংঘাত এড়াতে সমন্বয়।

    স্বয়ংক্রিয়ভাবে পাঠ্য টাইপ করুন

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    আপনি যদি ধারাবাহিকভাবে একই বাক্য বা শব্দ টাইপ করেন, তাহলে আপনি WinHotKey-এর মাধ্যমেও এটি স্বয়ংক্রিয়ভাবে করতে পারবেন। এটি করতে, নতুন হটকি এ ক্লিক করুন WinHotKey-এ, তারপর ড্রপ ডাউন বক্সে ক্লিক করুন আমি WinHotKey এর জন্য চাই: এবং কিছু ​​পাঠ্য টাইপ করুন নির্বাচন করুন .

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    এখন, নতুন হটকি উইন্ডোর নীচের বাক্সে পাঠ্যটি টাইপ করুন বা পেস্ট করুন। অবশেষে, আপনি আগে ব্যবহার করেননি এমন একটি নতুন কীবোর্ড শর্টকাট বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

    আপনি এই শর্টকাটের সাথে কতগুলি অক্ষর ব্যবহার করেন তার কোনও সীমা নেই, তবে আপনি পেস্ট করা কোনও কিছুতে যদি লাইন বিরতি থাকে তবে এটি সেখানে শেষ হবে। সুতরাং, একক অনুচ্ছেদ, ইনস্টাগ্রামের জন্য হ্যাশট্যাগ বা YouTube বর্ণনার জন্য সামাজিক লিঙ্কের মতো জিনিসগুলি অনুলিপি করার জন্য এটি সর্বোত্তম৷

    Windows 10-এ ফোল্ডার এবং নথি খুলুন

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    WinHotKey Windows 10-এর মধ্যে নির্দিষ্ট ফোল্ডার এবং নথিগুলি দ্রুত খুলতেও ব্যবহার করা যেতে পারে৷ আপনি কেবল একটি নথি খুলুন নির্বাচন করতে পারেন৷ অথবা একটি ফোল্ডার খুলুন আমি WinHotKey করতে চাই: এর অধীনে বিকল্প ড্রপডাউন বক্স এবং তারপর উপরের মত একই ধাপ অনুসরণ করুন।

    এই সময় যদিও, আপনাকে নির্দিষ্ট ফাইল বা অ্যাপ্লিকেশন ব্রাউজ করতে হবে। আপনি যদি ওপেন ডকুমেন্ট অপশনটি বেছে নেন, তাহলে বেশিরভাগ ডকুমেন্টই কাজ করবে, যতক্ষণ না আপনার কাছে একটি সাপোর্টিং অ্যাপ্লিকেশান ডিফল্ট হয়ে আছে সেই ধরনের ফাইলগুলিকেও খুলুন। আমার পরীক্ষা থেকে, আমি ফটোশপ, এক্সেলের মতো অফিস অ্যাপস, পিডিএফ ফাইল এবং টেক্সট ফাইল পেতে পারি।

    যদি একটি ফাইল কাজ না করে, তাহলে Windows 10 আপনাকে সেই ফাইলের প্রকারের জন্য একটি ডিফল্ট অ্যাপ্লিকেশন বেছে নিতে বলবে এবং তারপরে সেই ফাইল টাইপের সাথে ভবিষ্যতের হটকিও কাজ করবে৷

    ইমোজির জন্য অটোহটকি ব্যবহার করুন

    AutoHotkey হল Windows 10 এর জন্য আরেকটি অ্যাপ্লিকেশন যা আপনাকে আরও জটিল কীবোর্ড শর্টকাট তৈরি করতে সাহায্য করতে পারে। এই সফ্টওয়্যারটি প্রচুর পরিমাণে বিভিন্ন কাজ স্বয়ংক্রিয় করতে ব্যবহার করা যেতে পারে। আপনি তাদের ওয়েবসাইট থেকে অটোহটকি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন।

    একবার আপনি এটি ডাউনলোড করার পরে, একটি স্মরণীয় অবস্থানে ফাইলটি বের করুন। তারপর, ডিরেক্টরিতে, একটি .ahk ফাইলে ডাবল ক্লিক করুন , তারপর যখন জিজ্ঞাসা করা হয়, ব্রাউজ করতে বেছে নিন এই ধরনের ফাইল খুলতে কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করা উচিত। এরপর, ব্রাউজ করুন এবং AutoHotkeyU64 এ নেভিগেট করুন . এটি আপনাকে অটোহটকি স্ক্রিপ্টগুলিকে ডাবল ক্লিক করে চালানোর অনুমতি দেবে।

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    স্মার্টফোনে ইমোজি ব্যবহার করা খুবই সহজ, কিন্তু ডিফল্টরূপে কম্পিউটারে এটি করার কোনো সহজ উপায় নেই। অটোহটকি দিয়ে, আপনি বেশ কয়েকটি ইমোজি শর্টকাট সেট আপ করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    একটি হটকি এক্সটেনশন তৈরি করা বেশ জটিল হতে পারে, তবে সৌভাগ্যক্রমে ইন্টারনেটে কয়েক ডজন দুর্দান্ত অটোহটকি স্ক্রিপ্ট রয়েছে। ইমোজি তৈরি করার জন্য, আমরা এটির পরামর্শ দেব।

    উপরে শেয়ার করা পৃষ্ঠায়, Raw -এ ক্লিক করুন একটি কাঁচা পাঠ্য ফাইলে নেওয়ার জন্য বোতাম। এরপর, Ctrl+A টিপুন সম্পূর্ণ কোড নির্বাচন করতে। তারপর Ctrl+C টিপুন সব কপি করতে। পরে, একটি নোটপ্যাড ফাইল খুলুন এবং সেখানে কোড পেস্ট করুন।

    Windows 10-এ যেকোনো কিছুর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    এখন, ফাইল এ ক্লিক করুন নোটপ্যাডে, তারপর এভাবে সংরক্ষণ করুন ক্লিক করুন৷ . আপনি যে ডিরেক্টরিটি অটোহটকি বের করেছেন সেখানে নেভিগেট করুন। পরবর্তী, টাইপ হিসাবে সংরক্ষণ করুন ক্লিক করুন ড্রপ ডাউন বক্স এবং নির্বাচন করুন সমস্ত ফাইল। এখন, এটির নাম দিন Emoji.ahk এবংসংরক্ষণ করুন৷ ক্লিক করুন৷

    এই হটকি স্ক্রিপ্টটি ব্যবহার করতে, আপনাকে প্রতিবার আপনার PC চালু করার সময় এটিতে ডাবল ক্লিক করতে হবে . এর পরে, আপনি স্বয়ংক্রিয়ভাবে ইমোজি ব্যবহার করতে :smiley:এর মতো ইমোজি কোড টাইপ করতে পারেন। যেকোন সময়ে, প্রতিটি ইমোজির জন্য কোন কোড ব্যবহার করা হয়েছে তা দেখতে আপনি উপরের Github লিঙ্কে ফিরে যেতে পারেন।

    আরো উন্নত অটোহটকি স্ক্রিপ্ট

    আরও উন্নত অটোহটকি স্ক্রিপ্টের সম্ভাবনা বেশ চিত্তাকর্ষক। আপনি এখানে সেরা কিছু স্ক্রিপ্ট পড়তে পারেন। কিছু উদাহরণ নিম্নলিখিত অন্তর্ভুক্ত:

    • কিবাইন্ড দিয়ে স্ক্রীন বড় করুন
    • মাউসের অঙ্গভঙ্গি ব্যবহার করুন
    • জানালা সহজে টেনে আনুন
    • দ্রুত আপনার প্রিয় ফোল্ডারগুলি অ্যাক্সেস করুন
    • অনেক ছোট অন-স্ক্রীন ওভারলে এর মাধ্যমে আপলোড/ডাউনলোডের গতি দেখুন

    সারাংশ

    আমি আশা করি যে উইন্ডোজ কীবোর্ড শর্টকাট ব্যবহার করার জন্য এই নির্দেশিকাটি কার্যকর হয়েছে। তুমি কি কিছু শিখেছ? আমিও তাই আশা করি. আপনি কি এই গাইডের কোন পরামর্শের সাথে লড়াই করেছেন? যদি তাই হয়, আমাকে একটি টুইট পাঠান এবং আমি যত তাড়াতাড়ি সম্ভব সাহায্য করতে পেরে খুশি হব৷


    1. কিভাবে macOS এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

    2. উইন্ডোজ 10 এর জন্য সেরা 10টি কীবোর্ড শর্টকাট

    3. Windows 11 কীবোর্ড শর্টকাট

    4. Windows 10 স্টার্ট মেনুতে অ্যাপগুলির জন্য শর্টকাট কীভাবে তৈরি করবেন